বাংলাদেশ মহিলা সমিতি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বাংলাদেশ মহিলা সমিতি
গঠিত১৯৪৯
ধরনসামাজিক সংগঠন
আইনি অবস্থাসচল
উদ্দেশ্যনারীদের সংগঠিত করা
সদরদপ্তর৪ নাটক সরণি (নিউ বেইলি রোড), সিদ্ধেরশ্বরী
অবস্থান
  • ঢাকা
যে অঞ্চলে কাজ করে
 বাংলাদেশ
দাপ্তরিক ভাষা
বাংলা
প্রতিষ্ঠাতা
ভিকারুননিসা নুন, বেগম শামসুন্নাহার মাহমুদ ও অধ্যক্ষ হামিদা খানম
প্রধান অঙ্গ
পরিচালনা পর্ষদ
বাংলাদেশ মহিলা সমিতি মিলনায়তন, বেইলি রোড, ঢাকা।

বাংলাদেশ মহিলা সমিতি হলো বাংলাদেশের একটি স্বেচ্ছাসেবী, সমাজকল্যাণমূলক ও অরাজনৈতিক সংগঠন।[১] এটি মূলতঃ ১৯৪৮ সালে অল পাকিস্তান উইমেন অ্যাসোসিয়েশন নামে লেডি রানা লিয়াকত আলী (পাকিস্তানের তৎকালীন প্রধানমন্ত্রীর স্ত্রী) কর্তৃক প্রতিষ্ঠিত সামাজিক সংগঠনের ঢাকায় প্রতিষ্ঠিত শাখা যা ১৯৪৯ সালে খোলা হয়েছিল।[১] এই সংগঠনটি নারীদের শিক্ষা ও স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে কাজ করে চলার পাশাপাশি নারীদের বিভিন্ন আইনি বিষয়গুলিতেও সহায়তা ও জনসচেতনতা বৃদ্ধি করছে।[১]

প্রতিষ্ঠানের পরিচিতি[সম্পাদনা]

ইতিহাস[সম্পাদনা]

বাংলাদেশ মহিলা সমিতি হলো বাংলাদেশের একটি স্বেচ্ছাসেবী, সমাজকল্যাণমূলক ও অরাজনৈতিক সংগঠন। এটি মূলতঃ ১৯৪৮ সালে অল পাকিস্তান উইমেন অ্যাসোসিয়েশন নামে লেডি রানা লিয়াকত আলী (পাকিস্তানের তৎকালীন প্রধানমন্ত্রীর স্ত্রী) কর্তৃক প্রতিষ্ঠিত সামাজিক সংগঠনের ঢাকায় প্রতিষ্ঠিত শাখা যা ১৯৪৯ সালে খোলা হয়েছিল। এই সংগঠনটি নারীদের শিক্ষা ও স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে কাজ করে চলার পাশাপাশি নারীদের বিভিন্ন আইনি বিষয়গুলিতেও সহায়তা ও জনসচেতনতা বৃদ্ধি করছে।

কর্মকাণ্ড[সম্পাদনা]

অবদান[সম্পাদনা]

পুরস্কার ও সম্মাননা[সম্পাদনা]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. নিবেদিতা দাশ পুরকায়স্থ (জানুয়ারি ২০০৩)। "বাংলাদেশ মহিলা সমিতি"। সিরাজুল ইসলাম[[বাংলাপিডিয়া]]ঢাকা: এশিয়াটিক সোসাইটি বাংলাদেশআইএসবিএন 984-32-0576-6। সংগ্রহের তারিখ ৭ মার্চ ২০১৮পরবর্তীকালে বাংলাদেশ মহিলা সমিতি একটি স্বেচ্ছাসেবী, সমাজকল্যাণমূলক ও অরাজনৈতিক প্রতিষ্ঠান হিসেবে সোস্যাল ওয়েলফেয়ার অ্যাক্ট ও এনজিও ব্যুরোর অধীনে নিবন্ধিত হয়।  ইউআরএল–উইকিসংযোগ দ্বন্দ্ব (সাহায্য)
  2. "গ্রাম থিয়েটার সম্মেলন ও সেলিম আল দীন উৎসব শুরু"। বাংলানিউজটোয়েন্টিফোর.কম। 

বহিঃসংযোগ[সম্পাদনা]