তরবারি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সুইজারল্যান্ডীয় লম্বা তরবারি, ১৫শ বা ১৬শ শতাব্দী

তরবারি হল একটি প্রান্তীয় ধারালো অস্ত্র, যা হাতে কাটা বা খোঁচা দেওয়ার উদ্দেশ্যে ব্যবহৃত হয়। এর ব্লেড বা ফলক, একটি ছুরি বা ছোরার চেয়ে দীর্ঘ, একটি দামাটের সাথে সংযুক্ত এবং সোজা বা বাঁকা হতে পারে। একটি খোঁচা দেওয়া তরবারি একটি সূক্ষ্ম ডগা সহ একটি সোজা ফলক থাকে। একটি কাটাছেঁড়ার তলোয়ার বাঁকা হওয়ার সম্ভাবনা বেশি থাকে এবং ব্লেডের এক বা উভয় পাশে একটি তীক্ষ্ণ কাটিং ধার থাকে। অনেক তলোয়ার খোঁচা এবং কাটা উভয়ের জন্য নকশা করা হয়। একটি তরবারির সুনির্দিষ্ট সংজ্ঞা ঐতিহাসিক যুগ এবং ভৌগোলিক অঞ্চল অনুসারে পরিবর্তিত হয়।

ঐতিহাসিকভাবে, তরবারি ব্রোঞ্জ যুগে বিকশিত হয়েছিল, ছোরা থেকে বিবর্তিত হয়েছিল; প্রাচীনতম নমুনাগুলি প্রায় ১৬০০ খ্রিস্টপূর্বাব্দের। পরবর্তী লৌহ যুগের তরবারি মোটামুটি ছোট এবং ক্রসগার্ড ছাড়াই ছিল। পরবর্তী রোমান সেনাবাহিনীতে বিকশিত হওয়ার সাথে সাথে স্পাথা মধ্যযুগের ইউরোপীয় তরবারির পূর্বসূরী হয়ে ওঠে, প্রথমে অভিপ্রয়াণ সময়কালীন তরবারি হিসেবে গৃহীত হয় এবং শুধুমাত্র উচ্চ মধ্যযুগে ক্রসগার্ড সহ ধ্রুপদী অস্ত্রধারী তরবারিতে বিকশিত হয়। তরবারি বা sword শব্দটি প্রাচীন ইংরেজির sweord থেকে চলতে থাকে। [১]

তরবারির ব্যবহার সোর্ডম্যানশিপ বা আধুনিক প্রেক্ষাপটে অসিক্রীড়া হিসাবে পরিচিত। প্রারম্ভিক আধুনিক যুগে, পশ্চিমা তরবারি নকশা দুটি রূপে বিভক্ত হয়, খোঁচা তরবারি এবং বাঁকা তরবারি।

খোঁচা তরবারি যেমন র‌্যাপিয়ার এবং অবশেষে ছোট তরবারিগুলি তাদের লক্ষ্যবস্তুকে দ্রুত ছুরিকাঘাত করতে এবং গভীর ছুরিকাঘাতে আঘাত করার জন্য নকশা করা হয়েছিল। তাদের দীর্ঘ এবং সোজা অথচ হালকা এবং সুষম ভারসাম্যপূর্ণ নকশা এগুলিকে দ্বন্দযুদ্ধে অত্যন্ত চালনাযোগ্য এবং মারাত্মক করে তুলেছিল কিন্তু কাটাছেঁড়া বা কাটার জন্য ব্যবহার করার সময় মোটামুটি অকার্যকর। একটি ভাল লক্ষ্যযুক্ত আকস্মিক খোঁচা দেত্তয়া মাত্র তরবারি দিয়ে সেকেন্ডের মধ্যে একটি লড়াই শেষ করা যেতে পারে, যা একটি যুদ্ধ শৈলীর বিকাশের দিকে পরিচালিত করে যা আধুনিক অসিক্রীড়ার সাথে ঘনিষ্ঠভাবে সাদৃশ্যপূর্ণ।

সাবের এবং অনুরূপ ব্লেডযুক্ত যেমন কাটলাস আরও ভারীভাবে নির্মিত হয়েছিল এবং সাধারণত যুদ্ধে ব্যবহৃত হত। প্রায়শই ঘোড়ার পিঠ থেকে একাধিক শত্রুকে কাটা ও আঘাত করার জন্য তৈরি করা হয়, সাবেরের লম্বা বাঁকা ব্লেড এবং সামান্য এগিয়ে ওজনের ভারসাম্য এটিকে যুদ্ধক্ষেত্রে একটি মারাত্মক চরিত্র দিয়েছে। বেশিরভাগ স্যাবেরের ধারালো বিন্দু এবং দ্বি-ধারী ব্লেডও ছিল, যার ফলে তারা অশ্বারোহীর দায়িত্বে সৈন্যের পর সৈনিককে ছিদ্র করতে সক্ষম করে। ২০ শতকের গোড়ার দিকে সাবেরের যুদ্ধক্ষেত্রের ব্যবহার চলতে থাকে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় মার্কিন নৌবাহিনী তাদের অস্ত্রাগারে কয়েক হাজার মজবুত কাটলাস রেখেছিল এবং অনেকগুলিকে প্রশান্ত মহাসাগরীয় মেরিনদের জঙ্গল মাচেতে হিসাবে জারি করা হয়েছিল।

তরবারি হিসাবে শ্রেণীবদ্ধ অ-ইউরোপীয় অস্ত্রের মধ্যে রয়েছে মধ্যপ্রাচ্যের স্কিমিটার, চীনা দাও এবং সংশ্লিষ্ট জাপানি কাতানার মতো একক ধারের অস্ত্র। চীনা জিয়ান একটি অ-ইউরোপীয় দ্বি-ধারী তরবারির উদাহরণ, যেমন ইউরোপীয় মডেলগুলি দ্বি-ধারী লৌহ যুগের তরবারি থেকে প্রাপ্ত।

ইতিহাস[সম্পাদনা]

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. cognate to Old High German swert, Old Norse sverð, from a Proto-Indo-European root *swer- "to wound, to cut". Before about 1500, the spelling swerd(e) was much more common than sword(e). The irregular loss of /w/ in English pronunciation also dates to about 1500, and is found in a small number of other words, such as answer (cf. swear), conquer (cf. query). Charles Barber, Joan Beal, Philip Shaw, The English Language, Canto Classics, 2nd revised edition, Cambridge University Press, 2012, p. 206 ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ১৩ মার্চ ২০১৭ তারিখে. Latin had ensis, gladius and spatha; as the term for the sword used by the Late Roman army, spatha became the source of the words for "sword" in Romance languages, such as Italian spada, Iberian espada and French epée. Both gladius and spatha are loanwords in Latin; ensis was the generic term for "sword" in Classical Latin, and was again widely used in Renaissance Latin, while Middle Latin mostly used gladius as the generic term.

গ্রন্থপঞ্জি [সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]