অলকানন্দা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

অলকানন্দা
Allamanda cathartica
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ: উদ্ভিদ
শ্রেণীবিহীন: সপুষ্পক উদ্ভিদ
শ্রেণীবিহীন: Eudicots
শ্রেণীবিহীন: Asterids
বর্গ: Gentianales
পরিবার: Apocynaceae
গণ: Allamanda
প্রজাতি: A. cathartica
দ্বিপদী নাম
Allamanda cathartica
L.

অলকানন্দা বা অ্যালামন্ডা বা অ্যালামান্ডা এক প্রকার Allamanda গণভুক্ত ও 'Apocynaceae' পরিবারভুক্ত গাছের ফুল। এই গাছের বৈজ্ঞানিক নাম Allamanda cathartica এবং ইংরেজিতে এই ফুলকে 'Golden Trumpet'[১] বা 'Yellow Bell' নামে ডাকা হয়। এর আদিভূমি ব্রাজিলরবীন্দ্রনাথ ঠাকুর ব্রাজিলের এই অ্যালামেন্ডা প্রজাতির ফুলের নামের সঙ্গে মিল রেখে নামকরণ করেন অলকানন্দা। হলুদ রঙের ফুলই বেশি দেখতে পাওয়া গেলেও হালকা বেগুনি রঙের ফুলও হয়ে থাকে। [২] বাগানের সৌন্দর্যবর্ধন ছাড়াও এটি ম্যালেরিয়ার চিকিৎসায় ব্যবহৃত হয়।

বড় আকারের হলুদ ফুলটি দেখতে খুবই সুন্দর। রৌদ্রকরোজ্জ্বল দিনে এটি সবচেয়ে ভালভাবে ফোটে। পানি জমে থাকেনা এমন মাটিতে এটি ভাল জন্মে। এটি অনেকটা লতা জাতীয় গাছ, তাই বেড়া বা লাঠিতে ভর দিয়ে এটি বেড়ে ওঠে। ছেটে দিলে এটি গুল্ম হিসেবেও বেড়ে উঠতে পারে। না ছাটলে এটি ২০ ফুট পর্যন্ত লম্বা হতে পারে।[৩]। অলকানন্দার ২-৩ টা জাত আছে। এটি খয়েরি, ক্রীম, বিস্কুট, সাদা, হলুদ রঙের হয়ে থাকে।

ছবি গ্যালারি[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Allamanda cathartica". Germplasm Resources Information Network (GRIN). Agricultural Research Service (ARS), United States Department of Agriculture (USDA). Retrieved 2 September 2014.
  2. "রবীন্দ্রনাথের নাম রাখা ফুলগুলো"। সংগ্রহের তারিখ ২০২৩-০৫-২৬ 
  3. "Golden Trumpet Plant"। Garden Guides। সংগ্রহের তারিখ ২০১২-০৭-০৬ 

বহিঃসংযোগ[সম্পাদনা]