ব্যবহারকারী আলাপ:শামীম

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

স্বাগতম[সম্পাদনা]

স্বাগতম বার্তা[সম্পাদনা]

প্রিয় শামীম, উইকিপিডিয়াতে আপনাকে    স্বাগত জানাচ্ছি। আশা করছি এ পরিবেশটি আপনার ভাল লাগবে এবং উইকিপিডিয়াকে সমৃদ্ধ করার কাজে আপনি সহায়তা করবেন।

এখানে কিছু পৃষ্ঠা আছে যা আপনাকে উইকিপিডিয়া ব্যবহার এবং সমৃদ্ধ করার কাজে সাহায্য করবে:


  •   Bangla script display helpPlease follow these guidelines to install Bangla Unicode viewing and typing support on your computer.
  •   টিউটোরিয়াল – উইকিপিডিয়া অবদান রাখার জন্য ধারাবাহিক প্রশিক্ষণমূলক প্রস্তুতি নিতে এটি দেখুন।


কাজে নেমে পড়বার সহজ উপায় হলো নিচের যেকোন পদ্ধতি অনুসরণ করা:

  • আমাদের সম্প্রদায়ের অন্যতম বর্তমান লক্ষ্য হল    আবশ্যকীয় নিবন্ধগুলোকে সৃষ্টি ও পূর্ণতা দান করা। তালিকাটি থেকে পছন্দের যেকোন একটি নিবন্ধ কাজের জন্য বেছে নিন।
  • Alt - Shift - x চাপুন চাপুন, বা অজানা যেকোনো পৃষ্ঠা লিঙ্কে ক্লিক করুন। যেকোন একটি নিবন্ধ আসবে, আপনি সেটাকে পরিবর্ধন বা পরিমার্জন করতে পারেন।
  • অসম্পূর্ণ নিবন্ধের তালিকা দেখুন, ও সেখান থেকে কোন নিবন্ধকে পরিবর্ধনের জন্য বেছে নিন।
  • নিবন্ধ পরিবর্ধনের জন্য তথ্যের প্রয়োজন হলে উইকিপিডিয়ার ইংরেজি সংস্করণের সহায়তা নিতে পারেন, এজন্য বাংলা নিবন্ধটির বাঁয়ে ‘অন্যান্য ভাষাসমূহ’-এর তালিকা থেকে English-এ ক্লিক করতে হবে।
  • আপনার নতুন নিবন্ধ শুরু করার আগে অনুগ্রহপূর্বক গুগলের মাধ্যমে অনুসন্ধান করুন

  • আপনার প্রথম নিবন্ধটি শুরু করার পূর্বে অনুগ্রহ করে আপনার প্রথম নিবন্ধ পড়ে নিন।
  • নতুন নিবন্ধ শুরু করতে হলে এই পাতায় গিয়ে ফর্মে নিবন্ধের নামটি লিখুন।
  • উইকিপিডিয়ানদের সাথে সরাসরি আলাপ করতে IRC চ্যানেল  #wikimedia-bd ব্যবহার করুন।
  • এছাড়া নিজের সম্পর্কে তথ্য আপনি আপনার ব্যবহারকারী পাতায় রাখতে পারেন। এর মাধ্যমে অন্য উইকিপিডিয়ানরা আপনার সম্পর্কে জানতে পারবে। সাহায্য চাইতে এবং মতামত রাখতে অনুগ্রহপূর্বক আপনার আলাপ পাতা ব্যবহার করুন।

অনুগ্রহপূর্বক আলাপের পাতায় বার্তা রাখার পর চিহ্নে ক্লিক করুন অথবা চারটি টিল্ডা (~~~~) চিহ্ন দিয়ে আপনার স্বাক্ষর করুন; এটি স্বয়ংক্রিয় ভাবে আপনার নাম এবং তারিখ যোগ করবে। যদি আপনার সাহায্যের প্রয়োজন হয় তা হলে আমার আলাপের পাতায় প্রশ্ন করুন, অথবা আপনার আলাপের পাতায় {{সাহায্য করুন}} লিখুন এবং নিচে আপনার প্রশ্ন লিখুন। একজন সাহায্যকারী কিছুক্ষণের মধ্যে আপনার প্রশ্নের উত্তর দেবেন।

আশা করি আপনি বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের একজন হয়ে সম্পাদনা করে আনন্দ পাবেন! আবারও স্বাগতম এবং শুভেচ্ছা! 


--অর্ণব (আলাপ | অবদান) ১৪:৪০, ৯ ফেব্রুয়ারি ২০০৭ (UTC)

ব্যাচ[সম্পাদনা]

আরে শামীম ভাই যে। আপনি বুয়েটের কোন ব্যাচের ছিলেন? আমি ১৯৯৬ (এইচএসসি) ব্যাচের। ভাবী কি বুয়েট থেকে বিএসসি করেছেন? আমাদের ব্যাচ থেকেই (বা তার আগেরটা থেকে) WRE এ বিএসসিতে নেয়া শুরু করে। আমাদের ব্যাচের রাশেদ, শরীফ, সায়হাম - এরা WRE তে ছিলো , হলের সুবাদে চিনতাম। --রাগিব (আলাপ | অবদান) ০৬:০৩, ১০ ফেব্রুয়ারি ২০০৭ (UTC)

পরিভাষা[সম্পাদনা]

শামীম ভাই, sanitation is more like cleanliness. Sane --> Sanity applies to mind and life and environment. When Sane which applies to mind it means মানসিকভাবে সুস্থ, "সুমন", when it applies to life it means physically cleanly ie শারীরিকভাবে পরিচ্ছন্ন, when it applies to environment that is where sanitation is commonly used, it means পরিচ্ছন্ন পরিবেশ। পয়ঃপ্রণালী মানে ড্রেন (sewar), তাই পয়ঃনিষ্কাশন ব্যবস্থা মানে en:Sewerage... en:Category:Sewerage--সপ্তর্ষি(আলাপ | অবদান) ০০:৪৪, ১২ ফেব্রুয়ারি ২০০৭ (UTC)

Of course শামীম ভাই,

You were not completely off. Sewage collection, disposal and treatment is one main part of sanitation and in narrow sense many a times they are used interchangeably. But in a broader sense cleanliness of the toilets, measures to seperate wastewater from potable water so that those remain uncontaminated comes under the perjury of a sanitation exopert.. And terms like Sanitary napkin would not fit into the picture unless you maintain a borader definition. --user:Dr.saptarshi69.110.59.83 ১৬:২৭, ১২ ফেব্রুয়ারি ২০০৭ (UTC)

ইংরেজি উইকিতে সরাসরি লিংক প্রসঙ্গে[সম্পাদনা]

আপনি নিবন্ধে লিংকগুলো সরাসরি ইংরেজি উইকিতে দিচ্ছেন। এটা না করে বরং লাল লিংক রাখুন, যাতে আমরা ইংরেজি উইকির সমান্তরালে একটা বাংলা নিবন্ধ এখানে শুরু করতে পারি। বাংলা উইকিপিডিয়া ইংরেজি উইকির মতই তাহলে স্বয়সম্পূর্ণ হবে। --অর্ণব (আলাপ | অবদান) ১৭:১৯, ২৫ ফেব্রুয়ারি ২০০৭ (UTC)

আপনার ব্যাখ্যা পড়লাম। ঠিকই বলেছেন, কিন্তু আমার মতে আসলে পাঠকের চেয়ে এ মুহূর্তে আমাদের নির্মাণের ব্যাপারে বেশি জোর দিতে হবে। অনেকটা নতুন বহুতল বাড়ি বানানোর মত। যখন ফাউন্ডেশনের জন্য মাটি খোড়াখুড়ি করা হয় ও তারপর বসবাসের অযোগ্য পরিবেশে বাড়িটাকে মাসের পর মাস ধরে বানানো হয়, তখন ধরে নেই ভবিষ্যতে বাড়িটা খুব সুন্দর হবে, কিন্তু এমুহূর্তে কেন সেখানে কেউ বাস করছে না, কেন অনেক কিছু কাজ করছে না, সেটা নিয়ে বেশি চিন্তা করিনা, কারণ আমরা জানি, আস্তে আস্তে বাড়িটা বড় কিছুতে পরিণত হবে এবং সবাই সেখানে থেকে আনন্দ পাবে। অনেকটা সেইরকম। ইংরেজি উইকিপিডিয়াতেও শুরুর দিকে অনেক লিংক লাল ছিল, পরে সেগুলো ওরাই ধীরে ধীরে, কয়েক বছর ধরে নীল করে নিয়েছে। তাই আমার মতে লাল লিংক রাখতে আপত্তি নেই। আর আমরা এ পর্যন্ত উইকিপিডিয়ার অন্য কোথাও কোন নিবন্ধের ভেতরে সরাসরি ইংরেজি উইকিপিডিয়াতে লিংক রাখিনি, ট্র্যাডিশনাল বাম পাশের বক্সের লিংক ছাড়া, তাই আপনার নিবন্ধের ফরম্যাটটা একটু বেখাপ্পা লাগছে।
আপনি যদি পরিবেশ-সংক্রান্ত পরিভাষার ব্যাপারে কিছু করতে চান, তাহলে এক কাজ করুন, Category:পরিভাষা-তে দেখুন অনেকগুলো পরিভাষা নিবন্ধ শুরু হয়েছে। আপনি পরিবেশ ও আপনার কর্মক্ষেত্র সম্পর্কিত পরিভাষার ঐ ধরনের একটি পৃষ্ঠা শুরু করে সেখানে আপনার মাথায় আসা, অন্য কোথাও দেখতে পাওয়া সব পরিভাষা লিপিবদ্ধ করতে থাকুন, ভবিষ্যতে এটা সবার জন্য রেফারেন্স হিসেবে কাজ করবে। আপনি চাইলে আমি আপনাকে এ ব্যাপারে সাহায্য করতে পারি। কী মনে হয় জানাবেন। --অর্ণব (আলাপ | অবদান) ১৪:৫১, ২৬ ফেব্রুয়ারি ২০০৭ (UTC)
আমি ভূমণ্ডলীয় উষ্ণতা বৃদ্ধি নিবন্ধে কিছু সম্পাদনা করছি। পছন্দ হয় কি না দেখেন। চলেন নিবন্ধের আলাপ পাতাতেই বাকি আলোচনাটা করি। --অর্ণব (আলাপ | অবদান) ১৭:৩৮, ২৬ ফেব্রুয়ারি ২০০৭ (UTC)

অভিনন্দন[সম্পাদনা]

ডঃ শামীম, অভিনন্দন। --রাগিব (আলাপ | অবদান) ০৬:১৪, ৫ সেপ্টেম্বর ২০০৭ (UTC)

congratulations! আশা করি আবার অল্প-স্বল্প অবদান রাখা শুরু করবেন। --অর্ণব (আলাপ | অবদান) ১০:০২, ৫ সেপ্টেম্বর ২০০৭ (UTC)
ড. শামীম, আপনার জন্য রইল অশেষ শুভেচ্ছা। --μακσυδআলাপ ১৮:২৫, ৫ সেপ্টেম্বর ২০০৭ (UTC)