সুলতান উস-সলাতীন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

সুলতান উস-সলাতীন (বাংলা: সুলতানদের সুলতান) আরবী ভাষার একটি খেতাব। এই খেতাবের এস্তেমাল হয়েছিল দিল্লি সালতানাতে, শাহী বাঙ্গালায়উছমানী খেলাফতে

আরবী উত্সের অন্যান্য প্রশংসনীয় খেতাবগুলির মতোই, যেমন " রাজাদের রাজা ", সুলতান উস-সলাতীন সর্বজনীন বৈধ সার্বভৌমত্ব সহ সাম্রাজ্যিক পদমর্যাদার দাবি প্রকাশ করতে পারে। যদিও একজন সম্রাটের ধারণা এবং খেতাবটি মূলত ইসলামী ঐতিহ্যের জন্য বিজাতীয়, উছমানী শাহী খান্দান তার সরকারী পূর্ণ শৈলীতে খেতাব নিযুক্ত করেছিল, সম্ভবত তার আঞ্চলিক ব্যাপ্তি এবং বিশাল দৈর্ঘ্যের কারণে এস্তেমালের জন্য সর্বোত্তম দাবি ছিল। . উছমানীরাও তাদের নিজস্ব বাদশাহদের জন্য ঐতিহ্যবাহী বাইজেন্টাইন সাম্রাজ্যিক উপাধি কয়সর গ্রহণ করেছিল।

দিল্লি সালতানাতের সুলতানরা এই খেতাবটি এস্তেমাল করে উত্তর ভারতে তাদের শাসনকে বোঝাতে কারণ শত শত ভারতীয় রাজা তাদের আধিপত্যের অধীনে শাসন করেছিলেন। কিন্তু তারাও নিজেদেরকে খলিফার নীচে মনে করত, যদিও তারা আজাদ ছিল। একইভাবে শাহী বাঙ্গালার সুলতানরাও এই খেতাব এস্তেমাল করতেন।

ঈরানের শাহেনশাহও কিছুটা কম বৈধতা সহ "সুলতান উস-সলাতীন" বলে দাবি করেছিলে। এই দাবিগুলি সুন্নিশিয়াদের মধ্যে দ্বন্দ্বের সাথে জড়িত ছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

  • G. W. Prothero, Stanley Leathes, Sir Adolphus William Ward, John Emerich Edward Dalberg-Acton Acton (Baron.)। The Cambridge Modern History। CUP Archive। পৃষ্ঠা 95। সংগ্রহের তারিখ ২০ নভেম্বর ২০১৪