সুরমা মাছ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

সুরমা মাছ
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস সম্পাদনা করুন
জগৎ/রাজ্য: অ্যানিম্যালিয়া (Animalia)
পর্ব: কর্ডাটা
শ্রেণি: Actinopterygii
বর্গ: Scombriformes
পরিবার: Scombridae
গণ: Scomberomorus
(Cuvier, 1829)
প্রজাতি: S. cavalla
দ্বিপদী নাম
Scomberomorus cavalla
(Cuvier, 1829)
প্রতিশব্দ[২]
  • Cybium cavalla Cuvier, 1829
  • Cybium caballa Cuvier, 1832
  • Scomberomorus caballa (Cuvier, 1832)
  • Cybium acervum Cuvier, 1832
  • Cybium clupeoideum Cuvier, 1832
  • Cybium immaculatum Cuvier, 1832

কিং ম্যাকেরেল (Scomberomorus cavalla) বা সুরমা মাছ হল পশ্চিম আটলান্টিক মহাসাগর এবং মেক্সিকো উপসাগরের ম্যাকরেলের একটি পরিযায়ী প্রজাতি। বাণিজ্যিক এবং বিনোদনমূলক মাছ ধরার শিল্প উভয় ক্ষেত্রেই এটি একটি গুরুত্বপূর্ণ প্রজাতি।

বিভিন্ন প্রজাতির সুরমা মাছ রয়েছে। তার মধ্যে উল্লেখযোগ্য হলো: পাতা সুরমা, রকেট সুরমাচাপা সুরমা

বর্ণনা[সম্পাদনা]

বন্টন এবং বাসস্থান[সম্পাদনা]

সুরমা মাছ আমেরিকার আটলান্টিক উপকূলের একটি উপক্রান্তীয় প্রজাতি। নর্থ ক্যারোলাইনা থেকে ব্রাজিল পর্যন্ত উপকূলীয় অঞ্চলে সাধারণ, এটি দক্ষিণে রিও ডি জেনিরো পর্যন্ত এবং কখনও কখনও মেইন উপসাগর পর্যন্ত উত্তরে এবং ভারতের পূর্ব উপকূলে, বঙ্গোপসাগর, ভারত মহাসাগর এবং পশ্চিমে পাওয়া যায়। আরব সাগরে ভারতের উপকূল তা সত্ত্বেও,২০ থেকে ২৯ °সে (৬৮ থেকে ৮৪ °ফা) পরিসরে জলের তাপমাত্রার জন্য একটি অগ্রাধিকার বন্টনকে সীমিত করতে পারে।

সুরমা মাছ সাধারণত ১২–৪৫ মি (৪০–১৫০ ফু) গভীরতায় দেখা যায়, যেখানে প্রধান মাছ ধরা হয়। বড় রাজারা (৯ কেজি বা ২০ lb-এর চেয়ে বেশি) প্রায়ই উপকূলে, খাঁড়ি এবং পোতাশ্রয়ের মুখে এবং মাঝে মাঝে এমনকি উপসাগরীয় স্রোতের প্রান্তে ১৮০ মি (৫৯০ ফু) গভীরতায় দেখা যায়।

খাওয়ানোর অভ্যাস[সম্পাদনা]

মৎস্য[সম্পাদনা]

খাদ্য হিসেবে[সম্পাদনা]

প্রক্রিয়াকরণ[সম্পাদনা]

২০০৫ সালের হিসাবে সুরমা মাছ প্রাথমিকভাবে তাজা বাজারজাত করা হয়। এগুলি ফিললেট, স্টেক বা গোলাকার (পুরো) হিসাবে বিক্রি করা যেতে পারে। তাদের কাঁচা মাংস ধূসর, উচ্চ চর্বিযুক্ত উপাদানের কারণে এগুলি গ্রিলিং, ফ্রাইং ও সুস্বাদু খাদ্য প্রস্তুত করা হয়।

অনুরূপ প্রজাতি[সম্পাদনা]

ছোট সুরমা মাছ চাপা সুরমা, স্কোম্বেরোমোরাস ম্যাকুল্যাটাস এবং সেরো ম্যাকেরেল, স্কোম্বেরোমোরাস রেগালিসের মতো দেখতে। তিনটি প্রজাতিই আকৃতি এবং রঙে একই রকম। তাদের নিম্নলিখিত হিসাবে আলাদা করা যেতে পারে:

চাপা সুরমা এবং সেরো ঢালের ফুলকার উপরের প্রান্ত থেকে লেজ পর্যন্ত ধীরে ধীরে পার্শ্বীয় রেখা রয়েছে। বিপরীতে সুরমা মাছের শরীরের মধ্যভাগে হঠাৎ করে নেমে আসে (দৃষ্টান্ত দেখুন)।

চাপা সুরমা এবং সেরোর প্রথম (কাঁটাযুক্ত) পৃষ্ঠীয় পাখনায় একটি বিশিষ্ট কালো দাগ রয়েছে। রাজা ম্যাকেরেল তা করে না। যেহেতু তিনটি প্রজাতিই সাধারণত প্রথম ডোরসালটিকে শরীরের খাঁজে ভাঁজ করে রাখে, এই পার্থক্যটি অবিলম্বে স্পষ্ট হয় না।

চাপা সুরমার সমস্ত আকারের ফ্ল্যাঙ্কে বিশিষ্ট হলুদ দাগ রয়েছে। এই ধরনের দাগ ছাড়াও সেরোর কেন্দ্ররেখা বরাবর এক বা একাধিক হলুদ ফিতে থাকে। ইয়াং কিং ম্যাকেরেলের একই রকম কিন্তু সামান্য ছোট দাগ থাকে, এইগুলি ৫ কেজি (১০ পা) ওজনের ব্যক্তিদের উপর বিবর্ণ হয়ে যায়, তবে কিছু দৃষ্টিকোণ থেকে পিছনের দিকে কিছুটা গাঢ় সবুজ দাগ হিসাবে দেখা যেতে পারে।

বিশ্বব্যাপী এই তিনটি প্রজাতির অনেক মাছ এক বা অন্যের সাথে বেশ মিল রয়েছে। মেক্সিকোর বাইরে, চাপা সুরমা সেরা স্প্যানিশ ম্যাকেরেল ও স্কোম্বেরোমোরাস ব্রাসিলিয়েনসিসের সাথে বিভ্রান্ত হতে পারে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Collette, B.; Amorim, A.F.; Boustany, A.; ও অন্যান্য (২০১১)। "Scomberomorus cavalla"বিপদগ্রস্ত প্রজাতির আইইউসিএন লাল তালিকা (ইংরেজি ভাষায়)। আইইউসিএন2011: e.T170339A6755835। ডিওআই:10.2305/IUCN.UK.2011-2.RLTS.T170339A6755835.enঅবাধে প্রবেশযোগ্য। সংগ্রহের তারিখ ২৯ নভেম্বর ২০২২ 
  2. ফ্রয়েসে, রেইনের এবং পাউলি, ড্যানিয়েল, এডস। (2018)। "Scomberomorus cavalla" ফিশবেজে February 2018 সংস্করণ।

বহিঃসংযোগ[সম্পাদনা]