সাইটোকাইন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
3D মেডিকেল অ্যানিমেশন স্থির চিত্র সাইটোকাইনের নিঃসরণ দেখাচ্ছে

সাইটোকাইন হল একটি বিস্তৃত এবং আলগা শ্রেণির ছোট প্রোটিন (~5-25 kDa[১]) কোষের সংকেত দেওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ। তাদের আকারের কারণে, সাইটোকাইন সাইটোপ্লাজমে প্রবেশের জন্য কোষের লিপিড বাইলেয়ার অতিক্রম করতে পারে না এবং তাই সাধারণত লক্ষ্য কোষের পৃষ্ঠে নির্দিষ্ট সাইটোকাইন রিসেপ্টরগুলির সাথে মিথস্ক্রিয়া করে তাদের কার্য সম্পাদন করে। সাইটোকাইন অটোক্রাইন, প্যারাক্রাইন এবং অন্তঃস্রাব সংকেত ইমিউনোমোডুলেটিং এজেন্ট হিসাবে জড়িত বলে দেখা গেছে।

সাইটোকাইনের মধ্যে রয়েছে কেমোকাইনস, ইন্টারফেরন, ইন্টারলিউকিনস, লিম্ফোকাইনস এবং টিউমার নেক্রোসিস ফ্যাক্টর, কিন্তু সাধারণত হরমোন বা বৃদ্ধির কারণ নয় (পরিভাষায় কিছু ওভারল্যাপ থাকা সত্ত্বেও)। সাইটোকাইনগুলি কোষের একটি বিস্তৃত পরিসর দ্বারা উৎপাদিত হয়, যার মধ্যে রয়েছে ম্যাক্রোফেজ, বি লিম্ফোসাইট, টি লিম্ফোসাইট এবং মাস্ট কোষ, সেইসাথে এন্ডোথেলিয়াল কোষ, ফাইব্রোব্লাস্ট এবং বিভিন্ন স্ট্রোমাল কোষ; একটি প্রদত্ত সাইটোকাইন একাধিক ধরণের কোষ দ্বারা উৎপাদিত হতে পারে।[২][৩] এগুলি কোষের পৃষ্ঠের রিসেপ্টরগুলির মাধ্যমে কাজ করে এবং বিশেষ করে ইমিউন সিস্টেমে গুরুত্বপূর্ণ; সাইটোকাইন হিউমারাল এবং কোষ-ভিত্তিক ইমিউন প্রতিক্রিয়াগুলির মধ্যে ভারসাম্য সংশোধন করে এবং তারা নির্দিষ্ট কোষের জনসংখ্যার পরিপক্কতা, বৃদ্ধি এবং প্রতিক্রিয়াশীলতা নিয়ন্ত্রণ করে। কিছু সাইটোকাইন জটিল উপায়ে অন্যান্য সাইটোকাইনের ক্রিয়া বাড়ায় বা বাধা দেয়। এগুলি হরমোন থেকে আলাদা, যা গুরুত্বপূর্ণ কোষ সংকেত অণুও। হরমোনগুলি উচ্চ ঘনত্বে সঞ্চালিত হয় এবং নির্দিষ্ট ধরণের কোষ দ্বারা তৈরি হয়। সাইটোকাইন স্বাস্থ্য এবং রোগের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ, বিশেষত সংক্রমণ, প্রদাহ, ট্রমা, সেপসিস, ক্যান্সার এবং প্রজননে হোস্ট ইমিউন প্রতিক্রিয়াতে

সাইটোকাইন হিউমারাল এবং কোষ-ভিত্তিক ইমিউন প্রতিক্রিয়াগুলির মধ্যে ভারসাম্য সংশোধন করে এবং তারা নির্দিষ্ট কোষের জনসংখ্যার পরিপক্কতা, বৃদ্ধি এবং প্রতিক্রিয়াশীলতা নিয়ন্ত্রণ করে। কিছু সাইটোকাইন জটিল উপায়ে অন্যান্য সাইটোকাইনের ক্রিয়া বাড়ায় বা বাধা দেয়। এগুলি হরমোন থেকে আলাদা, যা গুরুত্বপূর্ণ কোষ সংকেত অণুও। সাইটোকাইন হিউমারাল এবং কোষ-ভিত্তিক ইমিউন প্রতিক্রিয়াগুলির মধ্যে ভারসাম্য সংশোধন করে এবং তারা নির্দিষ্ট কোষের জনসংখ্যার পরিপক্কতা, বৃদ্ধি এবং প্রতিক্রিয়াশীলতা নিয়ন্ত্রণ করে। কিছু সাইটোকাইন জটিল উপায়ে অন্যান্য সাইটোকাইনের ক্রিয়া বাড়ায় বা বাধা দেয়। এগুলি হরমোন থেকে আলাদা, যা গুরুত্বপূর্ণ কোষ সংকেত অণুও।

শব্দটি এসেছে প্রাচীন গ্রীক ভাষা থেকে: সাইটো, গ্রীক κύτος, kytos, 'cavity, cell' + kines, গ্রীক κίνησις, kinēsis, 'চলাচল' থেকে।

আবিষ্কার[সম্পাদনা]

ইন্টারফেরন-আলফা, একটি ইন্টারফেরন টাইপ I, ১৯৫৭ সালে একটি প্রোটিন হিসাবে চিহ্নিত হয়েছিল যা ভাইরাল প্রতিলিপিতে হস্তক্ষেপ করে।[৪] ইন্টারফেরন-গামার কার্যকলাপ (ইন্টারফেরন টাইপ II ক্লাসের একমাত্র সদস্য) ১৯৬৫ সালে বর্ণনা করা হয়েছিল; এটিই প্রথম শনাক্ত লিম্ফোসাইট থেকে প্রাপ্ত মধ্যস্থতাকারী।[৫] ম্যাক্রোফেজ মাইগ্রেশন ইনহিবিটরি ফ্যাক্টর (MIF) একই সাথে ১৯৬৬ সালে জন ডেভিড এবং ব্যারি ব্লুম চিহ্নিত করেছিলেন।[৬][৭]

১৯৬৯ সালে, ডুডলি ডুমন্ড লিম্ফোসাইট থেকে নিঃসৃত প্রোটিনকে বর্ণনা করার জন্য "লিম্ফোকাইন" শব্দটি প্রস্তাব করেন এবং পরবর্তীতে, সংস্কৃতিতে ম্যাক্রোফেজ এবং মনোসাইট থেকে প্রাপ্ত প্রোটিনকে "মনোকাইনস" বলা হয়।[৮] ১৯৭৪ সালে, প্যাথলজিস্ট স্ট্যানলি কোহেন, এমডি (নোবেল বিজয়ীর সাথে বিভ্রান্ত হবেন না) ভাইরাস-সংক্রমিত অ্যালানটোয়িক মেমব্রেন এবং কিডনি কোষে এমআইএফ-এর উত্পাদন বর্ণনা করে একটি নিবন্ধ প্রকাশ করেছেন, যা দেখিয়েছে যে এটির উৎপাদন শুধুমাত্র ইমিউন কোষের মধ্যে সীমাবদ্ধ নয়। এটি তার সাইটোকাইন শব্দটির প্রস্তাবের দিকে নিয়ে যায়।[৯] ওগাওয়া প্রাথমিক কাজের বৃদ্ধির কারণ, মধ্যবর্তী কাজের বৃদ্ধির কারণ এবং দেরীতে কাজের বৃদ্ধির কারণগুলি বর্ণনা করেছেন।[১০]

হরমোন থেকে পার্থক্য[সম্পাদনা]

ক্লাসিক হরমোনগুলি ন্যানোমোলার (10-9 M) ঘনত্বে জলীয় দ্রবণে সঞ্চালিত হয় যা সাধারণত এক ক্রম থেকে কম মাত্রায় পরিবর্তিত হয়। বিপরীতে, কিছু সাইটোকাইন (যেমন IL-6) পিকোমোলার (10-12 M) ঘনত্বে সঞ্চালিত হয় যা আঘাত বা সংক্রমণের সময় ১,০০০ গুণ পর্যন্ত বৃদ্ধি পেতে পারে। সাইটোকাইনগুলির জন্য সেলুলার উৎসের বিস্তৃত বিতরণ একটি বৈশিষ্ট্য হতে পারে যা তাদের হরমোন থেকে আলাদা করে। কার্যত সমস্ত নিউক্লিয়েটেড কোষ, কিন্তু বিশেষ করে এন্ডো/এপিথেলিয়াল কোষ এবং আবাসিক ম্যাক্রোফেজ (অনেকটি বাহ্যিক পরিবেশের সাথে ইন্টারফেসের কাছাকাছি) হল IL-1, IL-6 এবং TNF-α এর শক্তিশালী উৎপাদক।[১১] বিপরীতে, ক্লাসিক হরমোন, যেমন ইনসুলিন, অগ্ন্যাশয়ের মতো বিচ্ছিন্ন গ্রন্থি থেকে নিঃসৃত হয়।[১২] বর্তমান পরিভাষা সাইটোকাইনকে ইমিউনোমোডুলেটিং এজেন্ট হিসেবে উল্লেখ করে।

হরমোন থেকে সাইটোকাইনগুলিকে আলাদা করতে অসুবিধার একটি অবদানকারী কারণ হল সাইটোকাইনের কিছু ইমিউনোমোডুলেটিং প্রভাব স্থানীয় না হয়ে সিস্টেমিক (অর্থাৎ, সমগ্র জীবকে প্রভাবিত করে)। উদাহরণস্বরূপ, হরমোনের পরিভাষাকে সঠিকভাবে ব্যবহার করার জন্য, সাইটোকাইন প্রকৃতিতে অটোক্রাইন বা প্যারাক্রাইন হতে পারে এবং কেমোট্যাক্সিস, কেমোকাইনেসিস এবং এন্ডোক্রাইন পাইরোজেন হিসাবে। মূলত, সাইটোকাইনগুলি অণু হিসাবে তাদের ইমিউনোমোডুলেটরি অবস্থার মধ্যে সীমাবদ্ধ নয়।

A scalable vector graphic of signal transduction pathways
সাইটোকাইনগুলি সাধারণত দ্বিতীয় মেসেঞ্জার সিস্টেমগুলিকে সক্রিয় করে, যেমন JAK-STAT পথ, যেমন চিত্রের বাম দিকে চিত্রিত করা হয়েছে। বিপরীতভাবে, হরমোনগুলি সাধারণত চিত্রের শীর্ষে দেখা G প্রোটিন-কাপল্ড রিসেপ্টরের মতো বিভিন্ন সংকেত পথকে সক্রিয় করে।

নামকরণ[সম্পাদনা]

সাইটোকাইনকে লিম্ফোকাইনস, ইন্টারলিউকিনস এবং কেমোকাইন হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছে, তাদের অনুমান কোষের নিঃসরণ, ফাংশন বা কর্মের লক্ষ্যের উপর ভিত্তি করে। যেহেতু সাইটোকাইন যথেষ্ট অপ্রয়োজনীয়তা এবং প্লিওট্রপিজম দ্বারা চিহ্নিত করা হয়, এই ধরনের পার্থক্যগুলি, ব্যতিক্রমের জন্য অনুমতি দেয়, অপ্রচলিত।

  • ইন্টারলেউকিন শব্দটি প্রাথমিকভাবে গবেষকরা সেই সাইটোকাইনগুলির জন্য ব্যবহার করেছিলেন যাদের অনুমান করা লক্ষ্যগুলি মূলত শ্বেত রক্তকণিকা (লিউকোসাইট)। এটি এখন নতুন সাইটোকাইন অণুগুলির উপাধির জন্য মূলত ব্যবহৃত হয় এবং তাদের অনুমিত ফাংশনের সাথে সামান্য সম্পর্ক বহন করে। এর মধ্যে বেশিরভাগই টি-হেল্পার কোষ দ্বারা উত্পাদিত হয়।
  • লিম্ফোকাইনস : লিম্ফোসাইট দ্বারা উত্পাদিত
  • মনোকাইনস : একচেটিয়াভাবে মনোসাইট দ্বারা উত্পাদিত
  • ইন্টারফেরন : অ্যান্টিভাইরাল প্রতিক্রিয়া জড়িত
  • কলোনি উদ্দীপক কারণগুলি : সেমিসলিড মিডিয়াতে কোষের বৃদ্ধি সমর্থন করে
  • কেমোকাইনস : কোষের মধ্যে কেমোঅ্যাট্রাকশন (কেমোট্যাক্সিস) মধ্যস্থতা করে।

শ্রেণিবিভাগ[সম্পাদনা]

কাঠামোগত[সম্পাদনা]

কাঠামোগত একজাতীয়তা আংশিকভাবে সাইটোকাইনগুলির মধ্যে পার্থক্য করতে সক্ষম হয়েছে যেগুলি যথেষ্ট পরিমাণে অপ্রয়োজনীয়তা প্রদর্শন করে না যাতে তাদের চার প্রকারে শ্রেণীবদ্ধ করা যায়:

  • চার- α-হেলিক্স বান্ডেল পরিবার (InterPro ): সদস্য সাইটোকাইনগুলির চারটি α-হেলিসের বান্ডিল সহ ত্রি-মাত্রিক কাঠামো থাকে। এই পরিবারটি, আবার, তিনটি উপ-পরিবারে বিভক্ত:
  1. IL-2 সাবফ্যামিলি। এটাই সবচেয়ে বড় পরিবার। এতে ইরিথ্রোপয়েটিন (ইপিও) এবং থ্রম্বোপয়েটিন (টিপিও) সহ বেশ কয়েকটি অ-ইমিউনোলজিক্যাল সাইটোকাইন রয়েছে।[১৩] টপোলজি অনুসারে এগুলিকে লং-চেইন এবং শর্ট-চেইন সাইটোকাইনে বিভক্ত করা যেতে পারে।[১৪] কিছু সদস্য তাদের রিসেপ্টরের অংশ হিসাবে সাধারণ গামা চেইন ভাগ করে নেয়।[১৫]
  2. ইন্টারফেরন (IFN) সাবফ্যামিলি।
  3. IL-10 সাবফ্যামিলি।
  • IL-1 পরিবার, যার মধ্যে প্রাথমিকভাবে IL-1 এবং IL-18 অন্তর্ভুক্ত রয়েছে।
  • সিস্টাইন নট সাইটোকাইনস (IPR029034) এর মধ্যে TGF-β1, TGF-β2 এবং TGF-β3 সহ ট্রান্সফর্মিং গ্রোথ ফ্যাক্টর বিটা সুপারফ্যামিলির সদস্য রয়েছে।
  • IL-17 পরিবার, যা এখনও সম্পূর্ণরূপে চিহ্নিত করা হয়নি, যদিও সদস্য সাইটোকাইনগুলি সাইটোটক্সিক প্রভাব সৃষ্টিকারী টি-কোষের বিস্তারের প্রচারে একটি নির্দিষ্ট প্রভাব ফেলে।

কার্যকরী[সম্পাদনা]

একটি শ্রেণিবিন্যাস যা কাঠামোগত জীববিজ্ঞানের বাইরে ক্লিনিকাল এবং পরীক্ষামূলক অনুশীলনে আরও কার্যকর প্রমাণিত হয় তা ইমিউনোলজিক্যাল সাইটোকাইনগুলিকে ভাগ করে যেগুলি সেলুলার ইমিউন প্রতিক্রিয়া বাড়ায়, টাইপ ১ (TNFα, IFN-γ, ইত্যাদি), এবং যেগুলি অ্যান্টিবডি প্রতিক্রিয়া বাড়ায়, টাইপ ২ (TGF) -β, IL-4, IL-10, IL-13, ইত্যাদি)। আগ্রহের একটি মূল ফোকাস হল যে এই দুটি উপ-সেটের একটিতে সাইটোকাইনগুলি অন্যটির প্রভাবগুলিকে বাধা দেয়। অটোইমিউন ডিসঅর্ডারগুলির প্যাথোজেনেসিসে এর সম্ভাব্য ভূমিকার জন্য এই প্রবণতাটির অনিয়ন্ত্রন নিবিড় অধ্যয়নের অধীনে রয়েছে। বেশ কিছু প্রদাহজনক সাইটোকাইন অক্সিডেটিভ স্ট্রেস দ্বারা প্ররোচিত হয়।[১৬][১৭] সাইটোকাইনগুলি নিজে থেকেই অন্যান্য সাইটোকাইনগুলিকে ট্রিগার করে[১৮][১৯][২০] এবং অক্সিডেটিভ স্ট্রেস বাড়ায় যা দীর্ঘস্থায়ী প্রদাহের পাশাপাশি অন্যান্য ইমিউনোরস্পন্স যেমন জ্বর এবং লিভারের অ্যাকিউট ফেজ প্রোটিনগুলির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ করে তোলে। (IL-1,6,12, IFN-a)। সাইটোকাইনগুলি প্রদাহ-বিরোধী পথগুলিতেও ভূমিকা পালন করে এবং প্রদাহ বা পেরিফেরাল নার্ভের আঘাত থেকে প্যাথলজিকাল ব্যথার সম্ভাব্য থেরাপিউটিক চিকিত্সা।[২১] প্রো-ইনফ্ল্যামেটরি এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি সাইটোকাইন উভয়ই রয়েছে যা এই পথকে নিয়ন্ত্রণ করে।

রিসেপ্টর[সম্পাদনা]

সাম্প্রতিক বছরগুলিতে, সাইটোকাইন রিসেপ্টরগুলি সাইটোকাইনের চেয়ে বেশি তদন্তকারীদের দৃষ্টি আকর্ষণ করতে এসেছে, আংশিকভাবে তাদের উল্লেখযোগ্য বৈশিষ্ট্যগুলির কারণে এবং আংশিকভাবে কারণ সাইটোকাইন রিসেপ্টরগুলির ঘাটতি এখন কিছু দুর্বল ইমিউনোডেফিসিয়েন্সি অবস্থার সাথে সরাসরি যুক্ত হয়েছে। এই ক্ষেত্রে, এবং সাইটোকাইনগুলির অপ্রয়োজনীয়তা এবং প্লোমরফিজম প্রকৃতপক্ষে তাদের সমজাতীয় রিসেপ্টরগুলির একটি পরিণতি হওয়ায়, অনেক কর্তৃপক্ষ মনে করেন যে সাইটোকাইন রিসেপ্টরগুলির একটি শ্রেণিবিভাগ আরও চিকিত্সাগত এবং পরীক্ষামূলকভাবে কার্যকর হবে।

তাদের ত্রিমাত্রিক গঠনের উপর ভিত্তি করে সাইটোকাইন রিসেপ্টরগুলির একটি শ্রেণিবিন্যাস করার চেষ্টা করা হয়েছে। এই ধরনের শ্রেণিবিভাগ, যদিও আপাতদৃষ্টিতে কষ্টকর, আকর্ষণীয় ফার্মাকোথেরাপিউটিক লক্ষ্যগুলির জন্য বেশ কয়েকটি অনন্য দৃষ্টিভঙ্গি প্রদান করে।

  • ইমিউনোগ্লোবুলিন (আইজি) সুপারফ্যামিলি, যা মেরুদণ্ডী দেহের বিভিন্ন কোষ এবং টিস্যুতে সর্বব্যাপী উপস্থিত থাকে এবং ইমিউনোগ্লোবুলিন (অ্যান্টিবডি), কোষের আনুগত্য অণু এবং এমনকি কিছু সাইটোকাইনের সাথে কাঠামোগত সমতা ভাগ করে নেয়। উদাহরণ: IL-১ রিসেপ্টর প্রকার।
  • হিমোপয়েটিক গ্রোথ ফ্যাক্টর (টাইপ ১) পরিবার, যাদের সদস্যদের তাদের এক্সট্রা সেলুলার অ্যামিনো-অ্যাসিড ডোমেনে নির্দিষ্ট সংরক্ষিত মোটিফ রয়েছে। IL-২ রিসেপ্টর এই শৃঙ্খলের অন্তর্গত, যার γ-চেইন (অন্যান্য সাইটোকাইনের সাধারণ) ঘাটতি সরাসরি সিভিয়ার কম্বাইন্ড ইমিউনোডেফিসিয়েন্সি (X-SCID) এর x-লিঙ্কযুক্ত ফর্মের জন্য দায়ী।
  • ইন্টারফেরন (টাইপ ২) পরিবার, যার সদস্যরা IFN β এবং γ এর রিসেপ্টর।
  • টিউমার নেক্রোসিস ফ্যাক্টর (TNF) (টাইপ ৩) পরিবার, যার সদস্যরা একটি সিস্টাইন সমৃদ্ধ সাধারণ এক্সট্রা সেলুলার বাইন্ডিং ডোমেন ভাগ করে, এবং লিগ্যান্ডগুলি ছাড়াও যে লিগ্যান্ডগুলির উপর পরিবারের নামকরণ করা হয়েছে সেগুলি ছাড়াও CD40, CD27 এবং CD30 এর মতো অন্যান্য নন-সাইটোকাইন লিগ্যান্ডগুলি অন্তর্ভুক্ত করে।
  • সেভেন ট্রান্সমেমব্রেন হেলিক্স পরিবার, প্রাণীজগতের সর্বব্যাপী রিসেপ্টর প্রকার। সমস্ত জি প্রোটিন-সংযুক্ত রিসেপ্টর (হরমোন এবং নিউরোট্রান্সমিটারের জন্য) এই পরিবারের অন্তর্গত। কেমোকাইন রিসেপ্টর, যার মধ্যে দুটি এইচআইভি (CD4 এবং CCR5) এর জন্য বাঁধাই প্রোটিন হিসাবে কাজ করে, এছাড়াও এই পরিবারের অন্তর্গত।
  • Interleukin-17 রিসেপ্টর (IL-17R) পরিবার, যা অন্য সাইটোকাইন রিসেপ্টর পরিবারের সাথে সামান্য সমতা দেখায়। এই পরিবারের সদস্যদের মধ্যে সংরক্ষিত কাঠামোগত মোটিফগুলির মধ্যে রয়েছে: একটি বহিরাগত ফাইব্রোনেক্টিন III-এর মতো ডোমেন, একটি ট্রান্সমেমব্রেন ডোমেন এবং একটি সাইটোপ্লাজমিক SERIF ডোমেন। এই পরিবারের পরিচিত সদস্যরা নিম্নরূপ: IL-17RA, IL-17RB, IL-17RC, IL17RD এবং IL-17RE।[২২]

প্রতিটি সাইটোকাইনের একটি ম্যাচিং সেল-সারফেস রিসেপ্টর থাকে। অন্তঃকোষীয় সিগন্যালিং এর পরবর্তী ক্যাসকেডগুলি কোষের কার্যাবলীকে পরিবর্তন করে। এর মধ্যে বিভিন্ন জিন এবং তাদের ট্রান্সক্রিপশন ফ্যাক্টরগুলির আপগ্র্যুলেশন এবং/অথবা ডাউনরেগুলেশন অন্তর্ভুক্ত থাকতে পারে, যার ফলে অন্যান্য সাইটোকাইন তৈরি হয়, অন্যান্য অণুর জন্য পৃষ্ঠের রিসেপ্টরের সংখ্যা বৃদ্ধি পায়, অথবা প্রতিক্রিয়া নিষেধের মাধ্যমে তাদের নিজস্ব প্রভাবকে দমন করে। প্রদত্ত কোষে একটি নির্দিষ্ট সাইটোকাইনের প্রভাব নির্ভর করে সাইটোকাইন, এর বহিঃকোষীয় প্রাচুর্য, কোষের পৃষ্ঠে পরিপূরক রিসেপ্টরের উপস্থিতি এবং প্রাচুর্য এবং রিসেপ্টর বাইন্ডিং দ্বারা সক্রিয় ডাউনস্ট্রিম সংকেতের উপর; এই শেষ দুটি কারণ কোষের ধরন অনুসারে পরিবর্তিত হতে পারে। সাইটোকাইনগুলি যথেষ্ট অপ্রয়োজনীয়তার দ্বারা চিহ্নিত করা হয়, এতে অনেক সাইটোকাইন একই রকম ফাংশন ভাগ করে দেখায়। এটি একটি প্যারাডক্স বলে মনে হয় যে অ্যান্টিবডিগুলির সাথে আবদ্ধ সাইটোকাইনগুলির একা সাইটোকাইনের তুলনায় একটি শক্তিশালী ইমিউন প্রভাব রয়েছে। এটি কম থেরাপিউটিক ডোজ হতে পারে।

এটি দেখানো হয়েছে যে প্রদাহজনক সাইটোকাইনগুলি মনোসাইটগুলিতে PD-1 স্তরগুলিকে আপ-নিয়ন্ত্রিত করার মাধ্যমে[২৩] টি-কোষের বিস্তার এবং কার্যকারিতার IL-10-নির্ভর বাধা সৃষ্টি করে, যা PD-কে বাঁধার পরে মনোসাইট দ্বারা IL-10 উৎপাদনের দিকে পরিচালিত করে। PD-L দ্বারা 1।[২৩] সাইটোকাইনের প্রতিকূল প্রতিক্রিয়াগুলি ইনজেকশন সাইটগুলিতে স্থানীয় প্রদাহ এবং/অথবা আলসারেশন দ্বারা চিহ্নিত করা হয়। মাঝে মাঝে এই ধরনের প্রতিক্রিয়া আরও বিস্তৃত প্যাপুলার বিস্ফোরণের সাথে দেখা যায়।[২৪]

স্বাস্থ্য এবং রোগের ভূমিকা[সম্পাদনা]

সাইটোকাইনগুলি ভ্রূণের বিকাশের সময় বিভিন্ন উন্নয়নমূলক প্রক্রিয়ার সাথে জড়িত।[২৫][nb ১][২৬][nb ২] সাইটোকাইনগুলি ব্লাস্টোসিস্ট থেকে নিঃসৃত হয় এবং এন্ডোমেট্রিয়ামেও প্রকাশিত হয় এবং জোনা হ্যাচিং এবং ইমপ্লান্টেশনের পর্যায়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।[২৭] সাইটোকাইনগুলি সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার জন্য এবং অন্যান্য ইমিউন প্রতিক্রিয়াগুলির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।[২৮] যাইহোক, প্রদাহ, ট্রমা, সেপসিস,[২৮] এবং হেমোরেজিক স্ট্রোকের ক্ষেত্রে তারা অনিয়ন্ত্রিত এবং রোগগত হতে পারে।[২৯] বয়স্ক জনগোষ্ঠীর মধ্যে অনিয়ন্ত্রিত সাইটোকাইন নিঃসরণ প্রদাহের দিকে পরিচালিত করতে পারে এবং এই ব্যক্তিদের বয়স-সম্পর্কিত রোগ যেমন নিউরোডিজেনারেটিভ রোগ এবং টাইপ ২ ডায়াবেটিসের জন্য আরও ঝুঁকিপূর্ণ করে তোলে।[৩০]

বিরূপ প্রভাব[সম্পাদনা]

সাইটোকাইনের প্রতিকূল প্রভাব সিজোফ্রেনিয়া, বড় বিষণ্নতা[৩১] এবং আলঝেইমার রোগ[৩২] থেকে ক্যান্সার পর্যন্ত অনেক রোগের অবস্থা এবং অবস্থার সাথে যুক্ত।[৩৩] টি নিয়ন্ত্রক কোষ (Tregs) এবং সম্পর্কিত-সাইটোকাইনগুলি কার্যকরভাবে টিউমার ইমিউন এস্কেপ প্রক্রিয়ায় নিযুক্ত থাকে এবং কার্যকরীভাবে টিউমারের বিরুদ্ধে ইমিউন প্রতিক্রিয়াকে বাধা দেয়। ট্রান্সক্রিপশন ফ্যাক্টর হিসাবে ফর্কহেড বক্স প্রোটিন 3 (Foxp3) হল Treg কোষের একটি অপরিহার্য আণবিক চিহ্নিতকারী। Foxp3 পলিমরফিজম (rs3761548) ক্যানসারের অগ্রগতির সাথে জড়িত থাকতে পারে যেমন গ্যাস্ট্রিক ক্যানসারকে প্রভাবিত করে ট্রেগস ফাংশন এবং IL-10, IL-35 এবং TGF-β- এর মতো ইমিউনোমোডুলেটরি সাইটোকাইনের নিঃসরণ।[৩৪] সাধারন টিস্যু অখণ্ডতা সংরক্ষিত হয় আনুগত্য অণু এবং গোপন সাইটোকাইন দ্বারা মধ্যস্থিত বিভিন্ন কোষের মধ্যে প্রতিক্রিয়া মিথস্ক্রিয়া দ্বারা; ক্যান্সারে স্বাভাবিক প্রতিক্রিয়া প্রক্রিয়ার ব্যাঘাত টিস্যুর অখণ্ডতাকে হুমকি দেয়।[৩৫]

সাইটোকাইনগুলির অতিরিক্ত নিঃসরণ একটি বিপজ্জনক সাইটোকাইন স্টর্ম সিন্ড্রোমকে ট্রিগার করতে পারে। TGN1412 এর ক্লিনিকাল ট্রায়ালের সময় সাইটোকাইন ঝড় গুরুতর প্রতিকূল ঘটনার কারণ হতে পারে। 1918 সালের "স্প্যানিশ ফ্লু" মহামারীতেও সাইটোকাইন ঝড় মৃত্যুর প্রধান কারণ বলে সন্দেহ করা হয়। স্বাস্থ্যকর ইমিউন সিস্টেম আছে এমন লোকেদের প্রতি মৃত্যুকে বেশি বোঝানো হয়েছিল, কারণ তাদের শক্তিশালী ইমিউন প্রতিক্রিয়া তৈরি করার ক্ষমতা, সাইটোকাইনের মাত্রা নাটকীয়ভাবে বৃদ্ধি পায়। সাইটোকাইন ঝড়ের আরেকটি উদাহরণ তীব্র প্যানক্রিয়াটাইটিসে দেখা যায়। সাইটোকাইনগুলি অবিচ্ছেদ্য এবং ক্যাসকেডের সমস্ত কোণে জড়িত, ফলে সিস্টেমিক ইনফ্ল্যামেটরি রেসপন্স সিন্ড্রোম এবং মাল্টি-অর্গান ব্যর্থতা এই আন্তঃ-পেটের বিপর্যয়ের সাথে যুক্ত।[৩৬] COVID-19 মহামারীতে, COVID-19 থেকে কিছু মৃত্যু সাইটোকাইন রিলিজ ঝড়ের জন্য দায়ী করা হয়েছে।[৩৭][৩৮][৩৯] বর্তমান তথ্য থেকে জানা যায় সাইটোকাইন ঝড় কোভিড-১৯ সংক্রমণে ফুসফুসের টিস্যুর ব্যাপক ক্ষতি এবং অকার্যকর জমাট বাঁধার উৎস হতে পারে।[৪০]

ড্রাগ হিসাবে চিকিৎসায় ব্যবহার[সম্পাদনা]

কিছু সাইটোকাইন রিকম্বিন্যান্ট ডিএনএ প্রযুক্তি ব্যবহার করে প্রোটিন থেরাপিউটিকস তৈরি করা হয়েছে।[৪১] ২০১৪ সাল পর্যন্ত ওষুধ হিসেবে ব্যবহৃত রিকম্বিন্যান্ট সাইটোকাইনগুলির মধ্যে রয়েছে:[৪২]

  • হাড়ের মরফোজেনেটিক প্রোটিন (BMP), হাড়-সম্পর্কিত অবস্থার চিকিৎসার জন্য ব্যবহৃত হয়
  • এরিথ্রোপোয়েটিন (EPO), রক্তাল্পতার চিকিত্সার জন্য ব্যবহৃত হয়
  • গ্রানুলোসাইট কলোনি-স্টিমুলেটিং ফ্যাক্টর (জি-সিএসএফ), ক্যান্সার রোগীদের নিউট্রোপেনিয়া চিকিত্সার জন্য ব্যবহৃত হয়
  • গ্রানুলোসাইট ম্যাক্রোফেজ কলোনি-স্টিমুলেটিং ফ্যাক্টর (GM-CSF), ক্যান্সার রোগীদের নিউট্রোপেনিয়া এবং ছত্রাক সংক্রমণের চিকিত্সার জন্য ব্যবহৃত হয়
  • ইন্টারফেরন আলফা, হেপাটাইটিস সি এবং মাল্টিপল স্ক্লেরোসিসের চিকিৎসায় ব্যবহৃত হয়
  • ইন্টারফেরন বিটা, মাল্টিপল স্ক্লেরোসিসের চিকিৎসায় ব্যবহৃত হয়
  • ইন্টারলিউকিন 2 (IL-2), ক্যান্সারের চিকিৎসায় ব্যবহৃত হয়।
  • ইন্টারলিউকিন 11 (IL-11), ক্যান্সার রোগীদের থ্রম্বোসাইটোপেনিয়ার চিকিৎসা করতে ব্যবহৃত হয়।
  • ইন্টারফেরন গামা দীর্ঘস্থায়ী গ্রানুলোম্যাটাস রোগ[৪৩] এবং অস্টিওপেট্রোসিস[৪৪] চিকিত্সার জন্য ব্যবহৃত হয়

আরো দেখুন[সম্পাদনা]

মন্তব্য[সম্পাদনা]

  1. Saito explains "much evidence has suggested that cytokines and chemokines play a very important role in the reproduction, i.e. embryo implantation, endometrial development, and trophoblast growth and differentiation by modulating the immune and endocrine systems."(15)
  2. Chen explains the regulatory activity of LIF in human and murine embryos: "In conclusion, human preimplantation embryos express LIF and LIF-R mRNA. The expression of these transcripts indicates that preimplantation embryos may be responsive to LIF originating either from the surrounding environment or from the embryos themselves and exerting its function in a paracrine or autocrine manner." (719)

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Janeway's Immunobiology (english ভাষায়)। Garland Science। ২০১৭। পৃষ্ঠা 107। আইএসবিএন 978-0-8153-4551-0 
  2. Lackie, John (২০১০)। "Cytokines"A Dictionary of Biomedicine। Oxford University Press। আইএসবিএন 978-0-19-954935-1 
  3. "Cytokine"। Stedman's Medical Dictionary (28th সংস্করণ)। Wolters Kluwer Health, Lippincott Williams & Wilkins। ২০০৬। আইএসবিএন 978-0-7817-6450-6 
  4. Isaacs A, Lindenmann J (সেপ্টেম্বর ১৯৫৭)। "Virus interference. I. The interferon": 258–267। ডিওআই:10.1098/rspb.1957.0048পিএমআইডি 13465720 
  5. Wheelock EF (জুলাই ১৯৬৫)। "Interferon-Like Virus-Inhibitor Induced in Human Leukocytes by Phytohemagglutinin": 310–311। ডিওআই:10.1126/science.149.3681.310পিএমআইডি 17838106 
  6. Bloom BR, Bennett B (জুলাই ১৯৬৬)। "Mechanism of a reaction in vitro associated with delayed-type hypersensitivity": 80–82। ডিওআই:10.1126/science.153.3731.80পিএমআইডি 5938421 
  7. David JR (জুলাই ১৯৬৬)। "Delayed hypersensitivity in vitro: its mediation by cell-free substances formed by lymphoid cell-antigen interaction": 72–77। ডিওআই:10.1073/pnas.56.1.72অবাধে প্রবেশযোগ্যপিএমআইডি 5229858পিএমসি 285677অবাধে প্রবেশযোগ্য 
  8. Dumonde DC, Wolstencroft RA, Panayi GS, Matthew M, Morley J, Howson WT (অক্টোবর ১৯৬৯)। ""Lymphokines": non-antibody mediators of cellular immunity generated by lymphocyte activation": 38–42। ডিওআই:10.1038/224038a0পিএমআইডি 5822903 
  9. Cohen S, Bigazzi PE, Yoshida T (এপ্রিল ১৯৭৪)। "Commentary. Similarities of T cell function in cell-mediated immunity and antibody production": 150–159। ডিওআই:10.1016/0008-8749(74)90066-5পিএমআইডি 4156495 
  10. Ogawa, M (১৯৯৩)। "Differentiation and proliferation of hematopoetic stem cells": 2844–2853। ডিওআই:10.1182/blood.V81.11.2844.2844অবাধে প্রবেশযোগ্যপিএমআইডি 8499622 
  11. Boyle JJ (জানুয়ারি ২০০৫)। "Macrophage activation in atherosclerosis: pathogenesis and pharmacology of plaque rupture": 63–68। ডিওআই:10.2174/1570161052773861পিএমআইডি 15638783সাইট সিয়ারX 10.1.1.324.9948অবাধে প্রবেশযোগ্য 
  12. Cannon JG (ডিসেম্বর ২০০০)। "Inflammatory Cytokines in Nonpathological States": 298–303। ডিওআই:10.1152/physiologyonline.2000.15.6.298পিএমআইডি 11390930 
  13. Leonard WJ (ডিসেম্বর ২০০১)। "Cytokines and immunodeficiency diseases": 200–208। ডিওআই:10.1038/35105066অবাধে প্রবেশযোগ্যপিএমআইডি 11905829 
  14. Rozwarski DA, Gronenborn AM, Clore GM, Bazan JF, Bohm A, Wlodawer A, Hatada M, Karplus PA (মার্চ ১৯৯৪)। "Structural comparisons among the short-chain helical cytokines": 159–173। ডিওআই:10.1016/s0969-2126(00)00018-6অবাধে প্রবেশযোগ্যপিএমআইডি 8069631 
  15. Reche PA (এপ্রিল ২০১৯)। "The tertiary structure of γc cytokines dictates receptor sharing": 161–168। ডিওআই:10.1016/j.cyto.2019.01.007পিএমআইডি 30716660 
  16. Vlahopoulos S, Boldogh I, Casola A, Brasier AR (সেপ্টেম্বর ১৯৯৯)। "Nuclear factor-kappaB-dependent induction of interleukin-8 gene expression by tumor necrosis factor alpha: evidence for an antioxidant sensitive activating pathway distinct from nuclear translocation": 1878–1879। ডিওআই:10.1182/blood.V94.6.1878.418k03_1878_1889পিএমআইডি 10477716 
  17. David F, Farley J, Huang H, Lavoie JP, Laverty S (এপ্রিল ২০০৭)। "Cytokine and chemokine gene expression of IL-1beta stimulated equine articular chondrocytes": 221–227। ডিওআই:10.1111/j.1532-950X.2007.00253.xপিএমআইডি 17461946 
  18. Chokkalingam V, Tel J, Wimmers F, Liu X, Semenov S, Thiele J, Figdor CG, Huck WT (ডিসেম্বর ২০১৩)। "Probing cellular heterogeneity in cytokine-secreting immune cells using droplet-based microfluidics": 4740–4744। ডিওআই:10.1039/c3lc50945aপিএমআইডি 24185478। ২৯ নভেম্বর ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৯ জানুয়ারি ২০২৪ 
  19. Carpenter LR, Moy JN, Roebuck KA (মার্চ ২০০২)। "Respiratory syncytial virus and TNF alpha induction of chemokine gene expression involves differential activation of Rel A and NF-kappa B1": 5। ডিওআই:10.1186/1471-2334-2-5অবাধে প্রবেশযোগ্যপিএমআইডি 11922866পিএমসি 102322অবাধে প্রবেশযোগ্য 
  20. Tian B, Nowak DE, Brasier AR (সেপ্টেম্বর ২০০৫)। "A TNF-induced gene expression program under oscillatory NF-kappaB control": 137। ডিওআই:10.1186/1471-2164-6-137অবাধে প্রবেশযোগ্যপিএমআইডি 16191192পিএমসি 1262712অবাধে প্রবেশযোগ্য 
  21. Zhang JM, An J (২০০৭)। "Cytokines, inflammation, and pain": 27–37। ডিওআই:10.1097/AIA.0b013e318034194eপিএমআইডি 17426506পিএমসি 2785020অবাধে প্রবেশযোগ্য 
  22. Gaffen SL (আগস্ট ২০০৯)। "Structure and signalling in the IL-17 receptor family": 556–567। ডিওআই:10.1038/nri2586পিএমআইডি 19575028পিএমসি 2821718অবাধে প্রবেশযোগ্য 
  23. Said EA, Dupuy FP, Trautmann L, Zhang Y, Shi Y, El-Far M, Hill BJ, Noto A, Ancuta P, Peretz Y, Fonseca SG, Van Grevenynghe J, Boulassel MR, Bruneau J, Shoukry NH, Routy JP, Douek DC, Haddad EK, Sekaly RP (এপ্রিল ২০১০)। "Programmed death-1-induced interleukin-10 production by monocytes impairs CD4+ T cell activation during HIV infection": 452–459। ডিওআই:10.1038/nm.2106পিএমআইডি 20208540পিএমসি 4229134অবাধে প্রবেশযোগ্য 
  24. James, William; Berger, Timothy; Elston, Dirk (2005). Andrews' Diseases of the Skin: Clinical Dermatology. (10th ed.). Saunders. আইএসবিএন ০-৭২১৬-২৯২১-০.[পৃষ্ঠা নম্বর প্রয়োজন]
  25. Saito S (২০০১)। "Cytokine cross-talk between mother and the embryo/placenta": 15–33। ডিওআই:10.1016/S0165-0378(01)00112-7পিএমআইডি 11600175 
  26. Chen HF, Shew JY, Ho HN, Hsu WL, Yang YS (অক্টোবর ১৯৯৯)। "Expression of leukemia inhibitory factor and its receptor in preimplantation embryos": 713–719। ডিওআই:10.1016/S0015-0282(99)00306-4অবাধে প্রবেশযোগ্যপিএমআইডি 10521116 
  27. Seshagiri, Polani B.; Vani, Venkatappa (মার্চ ২০১৬)। "Cytokines and Blastocyst Hatching" (ইংরেজি ভাষায়): 208–217। ডিওআই:10.1111/aji.12464অবাধে প্রবেশযোগ্যপিএমআইডি 26706391 
  28. Dinarello CA (আগস্ট ২০০০)। "Proinflammatory cytokines": 503–508। ডিওআই:10.1378/chest.118.2.503পিএমআইডি 10936147 
  29. Zhu H, Wang Z, Yu J, ও অন্যান্য (মার্চ ২০১৯)। "Role and mechanisms of cytokines in the secondary brain injury after intracerebral hemorrhage": 101610। ডিওআই:10.1016/j.pneurobio.2019.03.003পিএমআইডি 30923023 
  30. Franceschi, C.; Bonafè, M. (জুন ২০০০)। "Inflamm-aging. An evolutionary perspective on immunosenescence": 244–254। আইএসএসএন 0077-8923ডিওআই:10.1111/j.1749-6632.2000.tb06651.xপিএমআইডি 10911963 
  31. Dowlati Y, Herrmann N, Swardfager W, Liu H, Sham L, Reim EK, Lanctôt KL (মার্চ ২০১০)। "A meta-analysis of cytokines in major depression": 446–457। ডিওআই:10.1016/j.biopsych.2009.09.033পিএমআইডি 20015486 
  32. Swardfager W, Lanctôt K, Rothenburg L, Wong A, Cappell J, Herrmann N (নভেম্বর ২০১০)। "A meta-analysis of cytokines in Alzheimer's disease": 930–941। ডিওআই:10.1016/j.biopsych.2010.06.012পিএমআইডি 20692646 
  33. Locksley RM, Killeen N, Lenardo MJ (ফেব্রুয়ারি ২০০১)। "The TNF and TNF receptor superfamilies: integrating mammalian biology": 487–501। ডিওআই:10.1016/S0092-8674(01)00237-9অবাধে প্রবেশযোগ্যপিএমআইডি 11239407 
  34. Ezzeddini R, Somi MH, Taghikhani M, Moaddab SY, Masnadi Shirazi K, Shirmohammadi M, Eftekharsadat AT, Sadighi Moghaddam B, Salek Farrokhi A (ফেব্রুয়ারি ২০২১)। "Association of Foxp3 rs3761548 polymorphism with cytokines concentration in gastric adenocarcinoma patients": 155351। আইএসএসএন 1043-4666ডিওআই:10.1016/j.cyto.2020.155351পিএমআইডি 33127257 |pmid= এর মান পরীক্ষা করুন (সাহায্য) 
  35. Vlahopoulos SA, Cen O, Hengen N, Agan J, Moschovi M, Critselis E, Adamaki M, Bacopoulou F, Copland JA, Boldogh I, Karin M, Chrousos GP (আগস্ট ২০১৫)। "Dynamic aberrant NF-κB spurs tumorigenesis: a new model encompassing the microenvironment": 389–403। ডিওআই:10.1016/j.cytogfr.2015.06.001পিএমআইডি 26119834পিএমসি 4526340অবাধে প্রবেশযোগ্য 
  36. Makhija R, Kingsnorth AN (২০০২)। "Cytokine storm in acute pancreatitis": 401–410। ডিওআই:10.1007/s005340200049পিএমআইডি 12483260 
  37. Cron, Randy; Chatham, W. Winn (১২ মার্চ ২০২০)। "How doctors can potentially significantly reduce the number of deaths from Covid-19"Vox। সংগ্রহের তারিখ ১৪ মার্চ ২০২০ 
  38. Ruan Q, Yang K, Wang W, Jiang L, Song J (মে ২০২০)। "Clinical predictors of mortality due to COVID-19 based on an analysis of data of 150 patients from Wuhan, China": 846–848। ডিওআই:10.1007/s00134-020-05991-xপিএমআইডি 32125452 |pmid= এর মান পরীক্ষা করুন (সাহায্য)পিএমসি 7080116অবাধে প্রবেশযোগ্য |pmc= এর মান পরীক্ষা করুন (সাহায্য) 
  39. Mehta P, McAuley DF, Brown M, Sanchez E, Tattersall RS, Manson JJ (মার্চ ২০২০)। "COVID-19: consider cytokine storm syndromes and immunosuppression": 1033–1034। ডিওআই:10.1016/S0140-6736(20)30628-0পিএমআইডি 32192578 |pmid= এর মান পরীক্ষা করুন (সাহায্য)পিএমসি 7270045অবাধে প্রবেশযোগ্য |pmc= এর মান পরীক্ষা করুন (সাহায্য) 
  40. Cascella M, Rajnik M, Cuomo A (৪ অক্টোবর ২০২০)। Features, Evaluation, and Treatment of Coronavirus। StatPearls Publishing। পিএমআইডি 32150360 |pmid= এর মান পরীক্ষা করুন (সাহায্য)। সংগ্রহের তারিখ ৪ ডিসেম্বর ২০২০ 
  41. De Root AS, Scott DW (নভেম্বর ২০০৭)। "Immunogenicity of protein therapeutics": 482–490। ডিওআই:10.1016/j.it.2007.07.011পিএমআইডি 17964218 
  42. Dimitrov DS (২০১২)। "Therapeutic Proteins"। Methods in Molecular Biology। Methods in Molecular Biology। পৃষ্ঠা 1–26। আইএসবিএন 978-1-61779-920-4ডিওআই:10.1007/978-1-61779-921-1_1পিএমআইডি 22735943পিএমসি 6988726অবাধে প্রবেশযোগ্য 
  43. Woodman RC, Erickson RW, Rae J, Jaffe HS, Curnutte JT (মার্চ ১৯৯২)। "Prolonged recombinant interferon-gamma therapy in chronic granulomatous disease: evidence against enhanced neutrophil oxidase activity": 1558–1562। ডিওআই:10.1182/blood.v79.6.1558.bloodjournal7961558অবাধে প্রবেশযোগ্যপিএমআইডি 1312372 
  44. Key LL, Rodriguiz RM, Willi SM, Wright NM, Hatcher HC, Eyre DR, Cure JK, Griffin PP, Ries WL (জুন ১৯৯৫)। "Long-term treatment of osteopetrosis with recombinant human interferon gamma": 1594–1599। ডিওআই:10.1056/NEJM199506153322402অবাধে প্রবেশযোগ্যপিএমআইডি 7753137 

বহিঃসংযোগ[সম্পাদনা]

টেমপ্লেট:সাইটোকাইন রিসেপ্টর মডুলেটর

টেমপ্লেট:কোষীয় সঙ্কেত প্রেরণ ও গ্রহণ