লাল অতিদানব তারা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Size comparison between a red supergiant (Antares) and the Sun. The dashed circular curve indicates the size of the orbit of Mars. A smaller red giant (Arcturus) is also shown.

লাল অতিদানব একপ্রকার অতিদানব তারা (ঔজ্জ্ব্ল্য শ্রেণীঃ I) যাদের বর্ণালীর ধরণ K অথবা M টাইপ। এই তারাগুলো মহাবিশ্বে আয়তনের দিক দিয়ে সর্ববৃহৎ তারা কিন্তু ভরের দিক দিয়ে নয়। আর্দ্রা এবং জ্যেষ্ঠা বহুল পরিচিত তারা যেগুলো লাল অতিদানব তারার উদাহরণ।

তারার কেন্দ্রে হাইড্রোজেন গ্যাস নিঃশেষ হয়ে গেলে কিন্তু তখনও পর্যন্ত হিলিয়াম গ্যাসের জ্বালানী বিদ্যমান থাকলে, সূর্যের ভরের ১০ গুণ বড় তারাগুলো সাধারণতঃ লাল অতিদানব তারায় পরিণত হয় । এই ধরণের তারার ব্যাস অনেক বড় হয় কিন্তু উপরিপৃষ্ঠের তাপমাত্রা খুবই কম ( ৩৫০০-৪৫০০ কেলভিন) থাকে। সর্ববৃহৎ লাল অতিদানব তারা গুলো হচ্ছে VY Canis Majoris, VV Cephei A, V354 Cephei, RW Cephei এবং KW Sagittarii, যাদের সকলের ব্যাসই সূর্য থেকে ১৫০০ গুণ বড়। অধিকাংশ লাল অতিদানব তারাগুলোর ব্যাস সূর্যের ব্যাসের ২০০-৮০০ গুণ বড় হয়ে থাকে। এরা সাধারণরঃ ১০-১০০ মিলিয়ন বছর টিকে থাকে এবং গুচ্ছাকারে থাকে।

সূর্যের ভরের ১৫ গুণ বড় তারাগুলোতে যে পরিমান হাইড্রোজেন থাকে তা জ্বালানীরূপে নিঃশেষ হতে সূর্যের জীবনকালের একহাজার ভাগের এক ভাগ সময় লাগে। এরপর এটি লাল দানব তারায় পরিণত হয় কিন্তু যখন এটি নিউক্লিয়ার ফিসন বিক্রিয়ার ত্রৈ-আলফা স্তরে পৌঁছায়, এটি কিছুকাল যাবৎ জ্বলতে থাকে এবং এর আয়তন আরো বেড়ে যায়। উজ্জ্ব্ল লাল তারাগুলো তখন লাল অতিদানব তারায় পরিণত হয়। কালপুরুষ নক্ষত্রমন্ডলের আর্দ্রা তারাটি লাল অতিদানব তারার একটি উদাহরণ। এর পরম-প্রভার মান -১০ মাত্রা পর্যন্ত হতে পারে যেখানে সূর্যের মান +৫।