রোজিডক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

রোজিডক/Actosa vesiecria
রোজিডক হৃদয় জুড়ানো। ফুল
রোজিডক হৃদয় জুড়ানো ফুল M.E
রোজিডক হৃদয় জুড়ানো ফুল
রোজিডক হৃদয় জুড়ানো ফুল
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
মহাক্ষেত্র: Eukaryota
জগৎ: plantae
পর্ব: Spermatophyta
উপপর্ব: Angiospermae
শ্রেণী: Dicotyledonae
প্রজাতি: A.acetosavesicria
দ্বিপদী নাম
রোজিডক/Actosa vesiecria

বৈজ্ঞানিক নাম অ্যাসেটোসা ভেসিকারিয়া Acetosa vesicari(L.)

বর্ণনা[সম্পাদনা]

অ্যাসেটোসা ভেসিকারিয়া, [১]রুবি ডক,বা ব্লাডার ডক নামেও পরিচিত, হল বহুবর্ষজীবী ফুলের উদ্ভিদের একটি প্রজাতি যা পলিগোনাসি পরিবারে। প্ল্যান্টস অফ দ্য ওয়ার্ল্ড অনলাইন অনুসারে, রুমেক্স ভেসিকারিয়াস গ্রীষ্মমণ্ডলীয় এবং নাতিশীতোষ্ণ এশিয়া, আফ্রিকা এবং পশ্চিম অস্ট্রেলিয়ার স্থানীয়। , অস্ট্রেলাসিয়ান হারবারিয়ার প্রধান কাউন্সিল দাবি করে যে অস্ট্রেলিয়ার মধ্যে এটি ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া, নর্দার্ন টেরিটরি, সাউথ অস্ট্রেলিয়া, কুইন্সল্যান্ড এবং ওয়েলসে প্রাকৃতিক করা হয়েছে অ্যাসেটোসা ভেসিকারিয়া) সাধারণ নাম [২] ব্লাডার ডক, ব্লাডারডক, হপস, নেটিভ হপস, পিঙ্ক ডক, রোজি ডক, রুবি ডক, ওয়াইল্ড হপস‌।

উৎপত্তি[সম্পাদনা]

উত্তর আফ্রিকা,[৩] দক্ষিণ-পশ্চিম এশিয়া এবং ভারতীয় উপ-মহাদেশের মরুভূমি এবং আধা-শুষ্ক এলাকার স্থানীয়। সম্ভবত দক্ষিণ ইউরোপের কিছু অংশে স্থানীয়।

চাষ[সম্পাদনা]

এটা মনে করা হয় যে এই প্রজাতিটি অস্ট্রেলিয়ায় উটের সাথে প্রবর্তিত হয়েছিল, হয় ইচ্ছাকৃতভাবে খাওয়ানোর জন্য বা দুর্ঘটনাক্রমে স্যাডেল বা প্যাকিংয়ে (অর্থাৎ নরম ফলটি উটের জিনে প্যাডিংয়ের জন্য ব্যবহৃত হত)।[৪] উজ্জ্বল রঙের ফলের পেরিয়ান্থগুলির কারণে, এই প্রজাতিটি প্রায়শই দেশের শুষ্ক অঞ্চলের বাগানগুলিতে ইচ্ছাকৃতভাবে চাষ করা হয়েছে। ফলের মধ্যে বড় উপদ্রব বেশ দর্শনীয় হতে পারে এবং সেগুলিকে প্রায়ই 'বন্য ফুল' বলে ভুল করা হয়। এই ধরনের উপদ্রব কখনও কখনও পর্যটকদের আকর্ষণ হিসেবেও বিবেচিত হতে পারে (যেমন দক্ষিণ অস্ট্রেলিয়ার ফ্লিন্ডার রেঞ্জে), এবং এটি নিঃসন্দেহে সাম্প্রতিক সময়ে এই প্রজাতির আরও চাষ ও বিস্তারের দিকে পরিচালিত করেছে। ন্যাচারালাইজড ডিস্ট্রিবিউশন দেশের অনেক অভ্যন্তরীণ অংশে প্রাকৃতিক, এবং বিশেষ করে মধ্য অস্ট্রেলিয়ার আধা-শুষ্ক এবং শুষ্ক অংশে সাধারণ। পশ্চিম অস্ট্রেলিয়া, দক্ষিণ অস্ট্রেলিয়া, কুইন্সল্যান্ড, নিউ সাউথ ওয়েলস এবং উত্তর অঞ্চলে ব্যাপকভাবে প্রাকৃতিকীকৃত। রোজি ডক (অ্যাসেটোসা ভেসিকারিয়া)কুইন্সল্যান্ড এবং নিউ সাউথ ওয়েলসের অনেক অংশে বিদ্যমান, তবে সাধারণত এই রাজ্যগুলির পশ্চিমাঞ্চলে পাওয়া যায়। এটি পশ্চিম অস্ট্রেলিয়ার শুষ্ক অঞ্চলে সাধারণ এবং বিস্তৃত, উত্তরে পিলবারা থেকে দক্ষিণে নুলারবার পর্যন্ত এবং দক্ষিণ-পশ্চিম অস্ট্রেলিয়ার অভ্যন্তরীণ অংশে গমবেল্টেও কম সাধারণ। দক্ষিণ অস্ট্রেলিয়ায় এটি সর্বত্র উপস্থিত কিন্তু রাজ্যের চরম দক্ষিণ-পূর্বে এবং এটি উত্তরাঞ্চলের দক্ষিণ ও কেন্দ্রীয় অংশে সাধারণ। ভিক্টোরিয়ার সুদূর উত্তর-পশ্চিমাঞ্চলে (অর্থাৎ মিলডুরা এলাকায়) এই প্রজাতির বিক্ষিপ্ত রেকর্ডও রয়েছে। যাইহোক, এইগুলি সম্ভবত ইচ্ছাকৃতভাবে রোপণ বা শুধুমাত্র স্বল্পস্থায়ী ঘটনার ফলাফল, এবং গোলাপী ডক (Acetosa vesicaria) এই অবস্থায় টিকে থাকতে দেখা যায়নি। [৫]

বাসস্থান[সম্পাদনা]

রোজি ডক (অ্যাসেটোসা ভেসিকারিয়া) অস্ট্রেলিয়ার আধা-শুষ্ক এবং শুষ্ক অংশে সাধারণত রাস্তার ধারে এবং রেলপথের আগাছা এবং অশান্ত এলাকায় (যেমন নুড়ির গর্তে এবং খনি সাইটগুলিতে) আগাছা, যেখানে এটি বালুকাময় পলিমাটি এবং নুড়িযুক্ত লোহাপাথরের উপর জন্মায়। মাটি এটি প্রাকৃতিক তৃণভূমি উন্মুক্ত বনভূমির আবাসস্থলে, অভ্যন্তরীণ এলাকায় জলপথের সাথে এবং শুষ্ক উপকূলীয় আবাসস্থলে (বিশেষ করে উত্তর এবং উত্তর-পশ্চিম পশ্চিম অস্ট্রেলিয়ায়) পাওয়া যায়।

অভ্যাস[সম্পাদনা]

একটি খাড়া (অর্থাৎ খাড়া বা আরোহী) বা কখনও কখনও ছড়িয়ে পড়া (অর্থাৎ পতনশীল) স্বল্পস্থায়ী (অর্থাৎ বার্ষিক) ভেষজ উদ্ভিদ যার অসংখ্য ডালপালা সাধারণত 10-60 সেমি লম্বা হয়, কিন্তু মাঝে মাঝে 1 মিটার পর্যন্ত উচ্চতায় পৌঁছায়।

বিশিষ্ট বৈশিষ্ট্য[সম্পাদনা]

অনেক খাড়া ডালপালা সহ একটি স্বল্পস্থায়ী উদ্ভিদ যা ফাঁপা এবং সামান্য মাংসল। [৬] এর সামান্য মাংসল পাতা ত্রিভুজাকার, তীর-আকৃতির বা কখনও কখনও হৃদয় আকৃতির। এর ফুলগুলি প্রাথমিকভাবে বেশ অস্পষ্ট এবং কান্ডের ডগায় খাড়া শাখাযুক্ত ক্লাস্টারে বহন করে। এর অত্যন্ত সুস্পষ্ট অপরিণত ফল প্রকৃতিতে স্ফীত বা মূত্রাশয় এবং গোলাপী থেকে উজ্জ্বল লাল বা বেগুনি রঙের হয়ে থাকে। এর পরিপক্ক ফল কাগজি এবং ফ্যাকাশে বাদামী বা গাঢ় বাদামী রঙের হয়।[৭]

ডালপালা এবং পাতা[সম্পাদনা]

অসংখ্য ডালপালা সাধারণত গাছের গোড়ার কাছাকাছি থেকে উৎপন্ন হয়, কিন্তু এই ডালপালাগুলি মাঝে মাঝে গাছের উপরের দিকে শাখাযুক্ত হয়। এগুলি তুলনামূলকভাবে পুরু এবং স্থূল, ফাঁপা, লোমহীন (অর্থাৎ চকচকে) এবং কিছুটা মাংসল প্রকৃতির (অর্থাৎ আধা রসালো)। পর্যায়ক্রমে সাজানো পাতাগুলি (2-10 সেমি লম্বা এবং 2-8 সেমি চওড়া) হয় ত্রিভুজাকার তীর-মাথা আকৃতির বা হৃদয় আকৃতির রূপরেখায় এরা সাধারণত কিছুটা পুরু এবং মাংসল প্রকৃতির এবং লোমহীন পাতার ডগাগুলি হয় গোলাকার বা সূক্ষ্ম এবং তাদের প্রান্ত সম্পূর্ণ এবং কিছুটা তরঙ্গায়িত। এই পাতাগুলি ডালপালাগুলিতে বহন করে যা প্রায় পাতার ব্লেডের মতো লম্বা (অর্থাৎ 2-10 সেমি লম্বা)। , সবচেয়ে নীচের পাতাগুলি বড় এবং লম্বা পাতার ডালপালা থাকে এবং উপরের পাতাগুলি ছোট এবং ছোট পাতার ডালপালা থাকে। প্রতিটি পাতার বৃন্তের গোড়ায় প্রসারিত মার্জিন থাকে যা একটি ঝিল্লিযুক্ত আবরণ তৈরি করে যাকে 'ওক্রিয়া' বলা হয় যা সাধারণত কাণ্ডের কিছু অংশকে ঘিরে রাখে।

ফুল এবং ফল[সম্পাদনা]

কান্ডের ডগায় ফুল খাড়া শাখাযুক্ত গুচ্ছে জন্মে। এগুলি প্রাথমিকভাবে অস্পষ্ট এবং সবুজ রঙের হয়। প্রতিটি ফুলে তিনটি ক্ষুদ্র 'সেপাল' এবং তিনটি 'পাপড়ি' থাকে। তাদের সাধারণত ছয়টি ক্ষুদ্র পুংকেশর এবং তিনটি শৈলী থাকে যা খুব দীর্ঘায়িত কলঙ্ক বহন করে। ফলের বিকাশের সাথে সাথে বাইরের অংশগুলি ছোট এবং ঝিল্লিযুক্ত থাকে, যখন অভ্যন্তরীণ অংশগুলি স্ফীত হয়ে ফলকে ঘিরে রাখে (তাদেরকে তখন ভালভ বলা হয়)। এই ফুলগুলি 5-6 মিমি লম্বা ডালপালাগুলিতে বহন করে যেগুলির ঘাঁটির কাছে একটি জয়েন্ট থাকে প্রকৃতপক্ষে, এই ফুলগুলির মধ্যে সাধারণত দুটি প্রতিটি ফুলের ডাঁটার উপরে একত্রে একত্রে গুচ্ছবদ্ধ থাকে, যার মধ্যে একটি অন্য ফুলের অংশগুলির একটির নীচে লুকিয়ে থাকে। সাধারণত শীতের শেষের দিকে এবং বসন্তে (অর্থাৎ জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত) ফুল ফোটে, তবে এর আগে দেশের দক্ষিণাঞ্চলে এবং পরে উত্তরাঞ্চলে হতে পারে। ফলটি একটি ছোট তিন-পার্শ্বযুক্ত বাদাম যা তিনটি কাগজের অংশ দ্বারা বেষ্টিত। এই ভালভগুলি প্রাথমিকভাবে ছোট এবং সবুজাভ রঙের হয় কিন্তু ফুলে ওঠা এবং ফল পরিপক্ক হতে শুরু করার সাথে সাথে গোলাপী, উজ্জ্বল গোলাপী, লালচে-গোলাপী, উজ্জ্বল লাল বা বেগুনি বর্ণ ধারণ করে। এরা বেশ জমকালো (12-25 মিমি লম্বা এবং প্রায় 15 মিমি চওড়া), মূত্রাশয়ের মতো চেহারা এবং স্পষ্টভাবে শিরাযুক্ত। এই ফলগুলি সম্পূর্ণরূপে পরিপক্ক হয়ে গেলে অবশেষে ফ্যাকাশে বাদামী বা গাঢ় বাদামী রঙে পরিণত হয় এবং তারপরে গাছ থেকে বের হয়ে যায়। অস্ট্রেলিয়ার উদ্ভিদে দুটি প্রধান ধরনের বীজ পাওয়া গেছে এবং এগুলোকে 'অন্ধকার বীজ' এবং 'হালকা বীজ' বলা হয়েছে। হাল্কা বীজগুলি রঙে ফ্যাকাশে, বড় এবং ফলের কেন্দ্রে অবস্থিত। গাঢ় বীজগুলি ছোট, বাদামী থেকে ধূসর-বাদামী থেকে কালো রঙে পরিবর্তিত হয় এবং ফ্রুটিং পরিধির মধ্যে পাওয়া যায় (অর্থাৎ প্রতি ফলের মধ্যে 1-5টি বীজ থাকতে পারে[৮]

প্রজনন এবং বিচ্ছুরণ[সম্পাদনা]

এই প্রজাতিটি সম্পূর্ণরূপে বীজ দ্বারা পুনরুৎপাদন করে, যা একটি স্থায়ী বীজ ব্যাংক হিসাবে পরিচিত। এটি সাধারণত মানুষের ক্রিয়াকলাপের মাধ্যমে ছড়িয়ে পড়ে (যেমন যানবাহন এবং যন্ত্রপাতিগুলিতে, বিশেষত খনির কাজ চলাকালীন) এবং হালকা কাগজের ফল বাতাস এবং জলের বিচ্ছুরণের জন্য উপযুক্ত। এটি ফল সংগ্রহ করে এবং ইচ্ছাকৃতভাবে বাগানে গাছপালা বৃদ্ধির মাধ্যমে ছড়িয়ে পড়ে। এই প্রজাতিটিকে মধ্য অস্ট্রেলিয়ায় বন্য উটের খাদ্যের একটি গুরুত্বপূর্ণ অংশ বলে মনে করা হয় এবং এটি এই বন্য এবং অন্যান্য প্রাণীদের (যেমন ছাগল) দ্বারাও ছড়িয়ে পড়তে পারে। রোজি ডক (অ্যাসেটোসা ভেসিকারিয়া) নিয়ন্ত্রণ প্রকল্প উল্লেখ করেছে যে এই প্রজাতির বিস্তার দ্রুত হ্রাস পেয়েছে যখন গবাদি পশুদের সংক্রমিত এবং পরিষ্কার জায়গায় প্রবেশ করতে বাধা দেওয়া হয়েছিল, তাই কিছু এলাকায় গবাদিপশুও এর বিচ্ছুরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

পরিবেশগত প্রভাব[সম্পাদনা]

রোজি ডক ‌‌ (অ্যাসেটোসা ভেসিকারিয়া) উত্তর অঞ্চলে একটি উল্লেখযোগ্য পরিবেশগত আগাছা হিসাবে বিবেচিত হয় এবং এটি পশ্চিম অস্ট্রেলিয়া এবং দক্ষিণ অস্ট্রেলিয়ার অনেক অংশে একটি গুরুত্বপূর্ণ পরিবেশগত আগাছাও। যেহেতু এইপ্রজাতিটি অস্ট্রেলিয়ার অভ্যন্তরীণভাবে বিচ্ছিন্ন অংশে সবচেয়ে উদ্বেগের বিষয়, তাই পরিবেশগত আগাছা হিসাবে এর তাত্পর্য সম্ভবত অনেক ক্ষেত্রে অবমূল্যায়ন করা হয়। রোজি ডক (অ্যাসিটোসা ভেসিকারিয়া) অস্ট্রেলিয়ার শুষ্ক অংশ জুড়ে একটি সাধারণ এবং ব্যাপক আক্রমণাত্মক আগাছা, যেখানে এটি প্রভাবশালী এবং প্রতিদ্বন্দ্বী স্থানীয় প্রজাতিতে পরিণত হয়। এটি এই অঞ্চলগুলির প্রাকৃতিক জীববৈচিত্র্য হ্রাসের দিকে পরিচালিত করে এবং শেষ পর্যন্ত বাস্তুতন্ত্রের কার্যকারিতাকেও ক্ষতি করতে পারে। পশ্চিম অস্ট্রেলিয়ায়, রোজি ডক (অ্যাসেটোসা ভেসিকারিয়া) উপদ্রব রেঞ্জল্যান্ডের একটি বৃহৎ এলাকা জুড়ে বিস্তৃত, এবং এটি নিরবচ্ছিন্ন এবং অবক্ষয়িত বাস্তুতন্ত্র উভয় ক্ষেত্রেই একটি আগাছা। পশ্চিম অস্ট্রেলিয়া এবং উত্তর টেরিটরির আধা-শুষ্ক অঞ্চলে অসংখ্য খনি-সাইটের জন্য এটি একটি প্রধান উদ্বেগের বিষয়, যার মধ্যে অনেকগুলি জাতীয় উদ্যান এবং সংরক্ষণের কাছাকাছি অবস্থিত। এটি সাধারণত যন্ত্রপাতি এবং যানবাহনে এই খনি-সাইটগুলিতে প্রবর্তিত হয় এবং প্রায়শই বিরক্তিকর এলাকায় ধরে রাখে। এটি প্রায়শই নতুন প্রতিষ্ঠিত পুনর্বাসন এলাকায় প্রভাবশালী হয়ে ওঠে এবং এই পুনর্বাসন প্রচেষ্টার সাফল্যকে হুমকির মুখে ফেলতে পারে। অতএব, এটি এখন অনেক খনির ইজারাগুলিতে পুনর্বাসন এবং বিঘ্নিত এলাকায় সক্রিয়ভাবে নিয়ন্ত্রিত হয় এবং কখনও কখনও খনি-সাইট আগাছা নিয়ন্ত্রণ কর্মসূচিতেও এটি প্রাথমিক ফোকাস হয় (উদাহরণস্বরূপ, উত্তর-পশ্চিমাঞ্চলে অবস্থিত হ্যামারসলে আয়রনের খনির কার্যক্রমে মারান্দু, চ্যানার এবং ব্রকম্যান খনিগুলিতে। ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া). কারিজিনি ন্যাশনাল পার্ক, উত্তর-পশ্চিম পশ্চিম অস্ট্রেলিয়ার হ্যামারসলে রেঞ্জে অবস্থিত, এই প্রজাতির ব্যাপক উপদ্রব রয়েছে যা পার্কের প্রাকৃতিক মূল্যবোধের জন্য একটি বড় হুমকির প্রতিনিধিত্ব করে। এই সমস্যাগুলির কারণে, উপকূলীয় ব্যবস্থাপকরা উত্তর পশ্চিম অস্ট্রেলিয়ার উপকূলীয় অঞ্চলের (যেমন কিম্বারলে, পিলবারা এবং গ্যাসকোইন অঞ্চলে) শীর্ষ দশটি পরিবেশগত আগাছার মধ্যে রোজি ডক (অ্যাসেটোসা ভেসিকারিয়া) মৌসুমি নদী ব্যবস্থায় একটি সমস্যাযুক্ত আগাছা হিসাবে বিবেচিত হয়, যা বছরের বেশিরভাগ সময় শুকনো থাকে। এটি জাতীয় উদ্যানের মধ্যে এবং তার কাছাকাছি বিশৃঙ্খল এলাকায় (যেমন এলিস স্প্রিংসের কাছে ম্যাকডোনেল রেঞ্জ জাতীয় উদ্যানের পাশে) উপস্থিত রয়েছে এবং এর বিস্তার রোধ করার জন্য এই এলাকায় সক্রিয়ভাবে পরিচালিত হচ্ছে। দক্ষিণ অস্ট্রেলিয়ায় এটি বেশ কয়েকটি শুষ্ক-জোন জাতীয় উদ্যানে (যেমন ফ্লিন্ডার রেঞ্জ ন্যাশনাল পার্ক, গ্যামন রেঞ্জ ন্যাশনাল পার্ক এবং স্যান্ডি ক্রিক কনজারভেশন পার্কে) উপস্থিত রয়েছে। প্রকৃতপক্ষে, এটি ফ্লিন্ডার রেঞ্জ অঞ্চলে এমন একটি সমস্যা যে এর রঙিন ফলের প্রদর্শনগুলি পঞ্চাশ বছরেরও বেশি সময় ধরে এই অঞ্চলে দর্শকদের প্রলুব্ধ করেছে। এই প্রজাতির ব্যবস্থাপনা, যার মধ্যে চারণকারী প্রাণীদের অপসারণ এবং বন্য ছাগলের জনসংখ্যার নিয়ন্ত্রণ সহ, উত্তর ফ্লিন্ডার রেঞ্জের আরকারুলা বন্য অভয়ারণ্য থেকে এটিকে অনেকাংশে সরিয়ে দেওয়া হয়েছে। রোজি ডক (অ্যাসেটোসা ভেসিকারিয়া)পশ্চিম নিউ সাউথ ওয়েলসের পার্ক এবং রিজার্ভ আক্রমণ করেছে। এটি অনুকূল বৃষ্টির পরে ব্রোকেন হিলের দক্ষিণ-পূর্বে কিনচেগা জাতীয় উদ্যান জুড়ে বিস্তৃত বলে জানা গেছে। মাঠ জরিপগুলিও ইঙ্গিত করেছে যে এটি ব্রোকেন হিল শহরের কাছে একটি রিজার্ভ উইলিয়ামা কমন-এ প্রায়শই ঘটে। এই পরিবেশগত আগাছাটি এমনকি একটি শিক্ষামূলক শিশুদের বইকে অনুপ্রাণিত করেছে, যার নাম দ্য স্টোরি অফ রোজি ডক, যা সংরক্ষণের সমস্যা নিয়ে কাজ করে এবং এই প্রবর্তিত উদ্ভিদটিকে একটি বাগানথেকে এমন একটি অবস্থানে ছড়িয়ে দেওয়ার বর্ণনা করে যেখানে এটি ল্যান্ডস্কেপকে প্রাধান্য দেয়।

অন্যান্য প্রভাব[সম্পাদনা]

পরিবেশগত আগাছা হিসাবে এর বিরূপ প্রভাব ছাড়াও, গোলাপী ডক (অ্যাসিটোসা ভেসিকারিয়া) সাধারণত রেঞ্জল্যান্ড চারণভূমিতে পাওয়া যায়। এটি প্রায়শই এই অঞ্চলে আরও পছন্দসই প্রজাতির প্রতিস্থাপন করে, ভারী আক্রমণ করা চারণভূমির উত্পাদনশীলতা হ্রাস করে। যদিও এটি কিছু পরিমাণে চরানো হয়, এবং তাই এটি খাদ্যের উৎস হতে পারে, তবে গবাদি পশুর উল্লেখযোগ্য ব্যবহার অক্সালেট এবং নাইট্রেট বিষক্রিয়ার কারণ হতে পারে।


অনুরূপ প্রজাতি[সম্পাদনা]

রোজি ডক (অ্যাসেটোসা ভেসিকারিয়া)) সাধারণত উজ্জ্বল রঙের ব্লাডরি ফল দ্বারা সহজেই আলাদা করা যায়। যাইহোক, ঘনিষ্ঠভাবে সম্পর্কিত আগাছা যেমন র‌্যাম্বলিং ডক (অ্যাসেটোসা স্যাগিটাটা), কার্লড ডক (রুমেক্স ক্রিসপাস) এবং ক্লাস্টারড ডক (রুমেক্স কনগ্লোমেরাটাস) যুক্তিসঙ্গতভাবে একই রকম। এই প্রজাতিগুলি নিম্নলিখিত পার্থক্য দ্বারা আলাদা করা যেতে পারে: রোজি ডক (অ্যাসেটোসা ভেসিকারিয়া) হল একটি খাড়া উদ্ভিদ যার সামান্য মাংসল, তীরের মাথার আকৃতির বা হৃৎপিণ্ডের আকৃতির পাতা রয়েছে যার তরঙ্গায়িত প্রান্ত রয়েছে। এর ফুলগুলি প্রাথমিকভাবে সবুজাভ বর্ণের হয় এবং ডালপালাগুলির অগ্রভাগ বড় শাখাযুক্ত গুচ্ছে জন্মায়। এই ফুলগুলি উজ্জ্বল গোলাপী বা লাল রঙে পরিণত হয় এবং তুলনামূলকভাবে বড় ফল (12-25 মিমি লম্বা) পরিপক্ক হওয়ার সাথে সাথে ফুলে যায়। এটি একটি স্বল্পস্থায়ী (অর্থাৎ বার্ষিক) উদ্ভিদ যার ফাঁপা কান্ড রয়েছে এবং এটি ভূগর্ভস্থ কন্দ তৈরি করে না। (অ্যাসেটোসা স্যাগিটাটা) হল সামান্য মাংসল, তীরের মাথার পাতার সাথে ঢেউ খেলানো বা আরোহণকারী উদ্ভিদ যার ঢেউ খেলানো বা সামান্য কুঁচকানো প্রান্ত রয়েছে। [৯] এর ফুলগুলি প্রাথমিকভাবে সবুজাভ বর্ণের হয় এবং ডালপালাগুলির অগ্রভাগে বড় শাখাযুক্ত গুচ্ছে জন্মায়। মাঝারি আকারে বড় ফল (4-10 মিমি লম্বা) পরিপক্ক হওয়ার সাথে সাথে এই ফুলগুলি গোলাপী বা লালচে রঙের হয়ে যায় এবং কাগজের হয়ে যায়। এটি একটি দীর্ঘজীবী (অর্থাৎ বহুবর্ষজীবী) উদ্ভিদ যার শক্ত কান্ড রয়েছে যা ভূগর্ভস্থ কন্দ তৈরি করে। কুঁচকানো ডক (Rumex crispus) হল একটি খাড়া (অর্থাৎ খাড়া) উদ্ভিদ যার কিছুটা দীর্ঘায়িত পাতা রয়েছে যার খুব কুঁচকানো প্রান্ত রয়েছে। এর ফুলগুলি প্রাথমিকভাবে সবুজাভ বর্ণের হয় এবং ডালপালাগুলির অগ্রভাগে বড় শাখাযুক্ত গুচ্ছে জন্মায়। তুলনামূলকভাবে ছোট ফল (3-6 মিমি লম্বা) পরিপক্ক হওয়ার কারণে এই ফুলগুলি কমলা বা লালচে-বাদামী রঙের হয়ে যায়। [১০] এটি একটি দীর্ঘজীবী (অর্থাৎ বহুবর্ষজীবী) উদ্ভিদ যার শক্ত কান্ড রয়েছে যা ভূগর্ভস্থ কন্দ তৈরি করে না ক্লাস্টারড ডক (Rumex conglomeratus) হল একটি খাড়া (অর্থাৎ খাড়া) উদ্ভিদ যার ডিম-আকৃতির থেকে কিছুটা দীর্ঘায়িত পাতা রয়েছে যার তরঙ্গায়িত বা কুঁচকানো প্রান্ত রয়েছে। এর ফুলগুলি প্রাথমিকভাবে সবুজাভ রঙের হয় এবং কান্ডের অগ্রভাগ বড় শাখাযুক্ত পাতার গুচ্ছে জন্মায়। তুলনামূলকভাবে ছোট ফল (2-3 মিমি লম্বা) পরিপক্ক হওয়ার কারণে এই ফুলগুলি কমলা বা লালচে-বাদামী রঙের হয়ে যায়। [১১] [১২] এটি একটি দীর্ঘজীবী (অর্থাৎ বহুবর্ষজীবী) উদ্ভিদ যার শক্ত কান্ড রয়েছে যা ভূগর্ভস্থ কন্দ তৈরি করে না। এছাড়াও, হপবন নামক স্থানীয় উদ্ভিদের একটি দল রয়েছে যেগুলির একই রকম লালচে, তিন ডানা বিশিষ্ট, ব্লাডরি ফল রয়েছে এবং প্রধানত অভ্যন্তরীণ এলাকায় জন্মে। যাইহোক, এই প্রজাতিগুলিকে সহজে গোলাপী ডক (Acetosa vesicaria) থেকে তাদের শক্ত কাঠের কান্ড এবং তাদের দীর্ঘজীবী (অর্থাৎ বহুবর্ষজীবী) ঝোপঝাড়ের অভ্যাস (যেমন সাধারণত 1-4 মিটার লম্বা হয়) দ্বারা আলাদা করা যায়।


চিত্রজগৎ[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Acetosa vesicaria - Lucid Key Server"lucidcentral.org (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-১০-২৭ 
  2. "Acetosa vesicaria - Lucid Key Server"lucidcentral.org (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-১০-২৭ 
  3. "Acetosa vesicaria (L.) A.Love - Flora of Victoria"vicflora.rbg.vic.gov.au (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-১০-২৭ 
  4. "Acetosa vesicaria - Lucid Key Server"lucidcentral.org (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-১০-২৭ 
  5. "Acetosa vesicaria Bladder Dock Atlas of Living Australia"bie.ala.org.au (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-১০-২৭ 
  6. "Acetosa vesicaria - Lucid Key Server"lucidcentral.org (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-১০-২৭ 
  7. "Acetosa vesicaria (Ruby Dock) - CABI"cabi.org (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-১০-২৭ 
  8. "Hieracium aurantiacum - USDA Forest Service"www.fs.fed.us (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-১০-২৭ 
  9. "Acetosa vesicaria : Bladder Do"bie.ala.org.au (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-১০-২৭ 
  10. "Acetosa vesicaria (Ruby Dock) - CAB"cabi.org (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-১০-২৭ 
  11. "Acetosa vesicaria (L.) Á.Löve - Florabase"florabase.dpaw.wa.gov (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-১০-২৭ 
  12. "Species profile—Acetosa vesicaria"apps.des.qld.gov.au (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-১০-২৭