রাশাদ খালিফা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
চিত্র:Rashad Khalifa 1989.jpg
১৯৮৯ সালের ছবি

রাশাদ খালিফা (আরবি: رشاد خليفة‎) (১৯শে নভেম্বর, ১৯৩৫ - ৩১শে জানুয়ারি, ১৯৯০) মিশরীয়-মার্কিন জৈব-রসায়নবিদ ও ধর্মতাত্ত্বিক। তিনি আধুনিক সংস্কারবাদী ইসলামী সংগঠন ইউনাইটেড সাবমিটার্স ইন্টারন্যাশনাল-এর প্রতিষ্ঠাতা। তিনি ১৯৯০ সালে ছুরিকাঘাতে নিহত হন।

কুরআনে ১৯-এর রহস্য[সম্পাদনা]

১৯৬৯ সালে রাশাদ খালিফা কুরআনের বর্ণ ও শব্দগুলোর কম্পাঙ্ক বিশ্লেষণ করতে শুরু করেন। ১৯৭৪ সালে দাবী করেন, কুরআনে ১৯ সংখ্যাকে কেন্দ্র করে একটি জটিল গাণিতিক জাল বিস্তৃত রয়েছে। কুরআনের ৭৪ নম্বর সূরার একটি আয়াতে ১৯ সংখ্যা বিষয়ে বলাও আছে।

খালিফার এই গবেষণা পশ্চিমা বিশ্বে তেমন কোন গুরুত্ব পায়নি। পশ্চিমে এ বিষয়ে প্রথম মন্তব্য আসে ১৯৮০ সালে সায়েন্টিফিক অ্যামেরিকান-এর একটি সংখ্যায়। এই সংখ্যার "ম্যাথেমেটিক্যাল গেম্‌স" কলামে মার্কিন বিনোদনমূলক গণিতবিদ মার্টিন গার্ডনার খালিফা সম্পর্কে বলেন, "It's an ingenious study of the Quran"। পরবর্তীতে গার্ডনার এই গবেষণার উপর একটি বিস্তৃত রিভিউ লিখেছিলেন। ১৯৮৩ সালের এপ্রিলে Canadian Council on the Study of Religion তাদের পাক্ষিক রিভিউয়ে খালিফার গবেষণা সম্পর্কে বলে, "an authenticating proof of the divine origin of the Quran"।

মুসলিম বিশ্বের অনেক জনপ্রিয় পত্র-পত্রিকায় রাশাদ খালিফার এই গবেষণা প্রকাশিত হয়েছে। প্রথম প্রকাশিত হয়েছিল মিশরের "আখিরসা" পত্রিকায়, ১৯৭৩ সালের ২৪শে জানুয়ারি। এই পত্রিকাতেই খালিফার গবেষণার আপডেটগুলো প্রকাশিত হয়েছে।

বহিঃসংযোগ[সম্পাদনা]