ম্যালেনা আর্নম্যান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মাগডালেনা আর্নম্যান
মাগডালেনা ২০১২ সালের
জন্ম
সারা মাগডালেনা আর্নম্যান

(1970-11-04) ৪ নভেম্বর ১৯৭০ (বয়স ৫৩)
দাম্পত্য সঙ্গীসাভান্তে থুনবার্গ
সন্তান২,সন্তানসহ গ্রেটা থুনবার্গ
আত্মীয়ওলোফ থুনবার্গ (শ্বশুর)
সঙ্গীত কর্মজীবন
ধরন
পেশাগায়িকা
কার্যকাল১৯৯৮–বর্তমান
লেবেল
  • Bis
  • Sony
  • Opus Arte
  • Roxy Recordings Stockholm

সারা মাগডালেনা আর্নম্যান (জন্ম ৪ নভেম্বর ১৯৭০) তিনি একজন সুইডিশ গীতিনাট্য গায়ক।গীতিনাট্য এবং অপেরেটা ছাড়াও, তিনি চ্যান্সন, ক্যাবারে, জ্যাজও পরিবেশন করেছেন এবং বাদ্যযন্ত্রগুলিতে উপস্থিত হয়েছেন।তিনি রয়্যাল সুইডিশ একাডেমী অফ মিউজিক এর সদস্য ছিলেন।আর্নম্যান মস্কোতে ইউরোভিশন গান প্রতিযোগিতা ২০০৯ সালে-এ সুইডেনের প্রতিনিধিত্ব করেছিলেন।[১]

ব্যক্তিগত জীবনী[সম্পাদনা]

আর্নম্যান বিয়ে করেছেন সুইডিশ অভিনেতা সভান্তে থানবার্গকে। তাদের মেয়ে গ্রেটা থুনবার্গ জলবায়ুর জন্য স্কুল ধর্মঘট শুরু করার সময় বিশ্বব্যাপী জনপ্রিয়তা লাভ করে। ২০১৪ সালের আগস্টে, ১১ বছর বয়সী গ্রেটা হঠাৎ খাওয়া, কথা বলা, পড়া বা কিছু করতে চায় না। এই অবস্থাটি বেশ কয়েক মাস ধরে চলেছিল যতক্ষণ না তার শেষ পর্যন্ত অ্যাসপারগারের সংলক্ষণ ধরা পড়ে। তার মেয়ের অবস্থার তীব্র সময় আর্নম্যান এবং তার পরিবারকে এমনভাবে প্রভাবিত করেছিল যে তার পেশাগত ক্রিয়াকলাপের সময় তার তিনটি ব্রেকডাউন হয়েছিল এবং পাঁচটি পারফরম্যান্স বাতিল করতে হয়েছিল। সঙ্কট কাটিয়ে ওঠার পর, তিনি দেশব্যাপী দৈনিক পত্রিকা এক্সপ্রেসেনের দিকে ফিরে যান, যা এটি বিস্তারিতভাবে জানায়, কারণ তিনি একই পরিস্থিতিতে অন্যান্য পরিবারকে সাহায্য করতে চেয়েছিলেন।

আর্নম্যান জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে প্যারিস চুক্তির সমর্থনে রাজনৈতিকভাবে সক্রিয় ছিলেন; তিনি দাগেনস নাইহেটার এ একটি সহযোগিতামূলক বিতর্ক রচনা লিখেছেন। তার স্বামীর সাথে তিনি তার পরিবার, পরিবেশ এবং স্থায়িত্ব সম্পর্কে Scener ur hjärtat ( হৃদয় থেকে দৃশ্য ) বইটি সহ-লেখেন।

কর্মজীবন[সম্পাদনা]

২০১৬ সালের জুনে সুইডিশ জাতীয় দিবসের সময় স্টকহোমের স্ক্যানসেন পারফর্ম করছেন আর্নম্যান

জীবনের প্রথমার্ধ[সম্পাদনা]

স্যান্ডভিকেন সুইডেনের উপসালায় জন্মগ্রহণ করেছিলেন, তার শৈশব এবং স্কুলের বছরগুলি স্যান্ডভিকেনে কাটিয়েছিলেন এবং স্টকহোমের রয়্যাল কলেজ অফ মিউজিক, ফ্রান্সের অর্লেয়ঁ মিউজিক কনজারভেটরি এবং রাজকীয় সুইডিশ অপেরা স্কুলে শিক্ষিত হন।[২] তিনি অভিনেতা সভান্তে থানবার্গের সাথে বিবাহবন্ধনে আবদ্ধ হন, যার সাথে তিনি ২০০০০ সুইডিশ টেলিভিশন মিউজিক্যাল ডকুমেন্টারিতে উপস্থিত ছিলেন সুরকার জোসেফ মার্টিন ক্রাউস, যা থানবার্গ অভিনয় করেছিলেন। একসাথে তাদের দুটি কন্যা রয়েছে এক জন নাম গায়ক বিটা আর্নম্যান এবং আরেক জন হলেন জলবায়ু কর্মী গ্রেটা থুনবার্গ[৩]

অপেরা[সম্পাদনা]

১৯৯৭সালে আর্নম্যান ইভার হলস্ট্রোম ১৮৯৭ সালের অপেরা লিটেন করিনের প্রিমিয়ারে ভাদস্টেনায় গান গেয়েছিলেন; অপেরা (ব্রিটিশ ম্যাগাজিন উল্লেখ করেছে যে "মেজো ম্যালেনা আর্নম্যান প্রিন্সেস সিসিলিয়া, রাজা এরিক চতুর্দশের বোন হিসাবে খুব অভিব্যক্তিপূর্ণ ছিলেন"। ১৯৯৮ সালে, স্টকহোমের রয়্যাল অপেরায় Il barbiere di Siviglia- তে তার রোজিনাকে "চিত্তাকর্ষক কৌশল প্রদর্শন করা" এবং "ভালো হাস্যরস নিয়ে চরিত্র গঠন করা" হিসাবে বর্ণনা করা হয়েছিল। একই বছর, তিনি স্টকহোমের রয়্যাল অপেরাতে লিফ সেগারস্টাম অধীনে সোভেন-ডেভিড স্যান্ডস্ট্রোম স্ট্যাডেনের প্রিমিয়ারে কাজা গেয়েছিলেন, যেখানে একজন পর্যালোচক মন্তব্য করেছিলেন যে "কণ্ঠের ফোকাস এবং অভিব্যক্তিতে, তার পূর্ণ, সমৃদ্ধ কণ্ঠস্বর ততটা দূরে নয় বারতোলির পিছনে " ১৯৯৯ সালের জুলাই মাসে তিনি আর্নম্যান স্টকহোমের ড্রটনিংহোম ড্রটনিংহোম প্যালেস থিয়েটার জোনাস ফরসেলের ট্র্যাডগারডেন (দ্য গার্ডেন) এর প্রিমিয়ারে জিবার্গের ট্রাউজার রোল গেয়েছিলেন, রায় গুডম্যান দ্বারা পরিচালিত, আধুনিক সময়ে থিয়েটারে প্রিমিয়ার হওয়া প্রথম নতুন অপেরা।

২০০০ সালে ব্রাসেলসে, রোজমেরি জোশুয়া পপ্পিয়া এবং আনা ক্যাটেরিনা আন্তোনাচি সাথে হ্যান্ডেলের এগ্রিপিনা -তে তার নেরোনকে "কল্পনাযোগ্য সবচেয়ে বিশ্বাসযোগ্য ব্র্যাটিশ যুবক" হিসাবে বর্ণনা করা হয়েছিল। ২০১৩ সালে, তিনি হ্যারি বিকেট দ্বারা পরিচালিত ডেভিড ম্যাকভিকারের একটি প্রযোজনায় বার্সেলোনার গ্রান তেত্রে দেল লিসিউতে এই ভূমিকায় ফিরে আসেন।

আর্নম্যান স্ট্যাটসপার বার্লিনের সাথে বেশ কয়েকটি প্রধান চরিত্রে গান গেয়েছেন, যার মধ্যে রয়েছে লে নোজে ডি ফিগারোতে চেরুবিনো এবং ডন জিওভানির জেরলিনা, উভয়ই কন্ডাক্টর ড্যানিয়েল বারেনবোইমের অধীনে। তিনি স্টাটসপার বার্লিন এবং ফিনিশ জাতীয় অপেরা সাথে রসিনি ইল বারবিয়েরে ডি সিভিগ্লিয়া -তে রোজিনা পরিবেশন করেন। রাজকীয় অপেরা স্টকহোমের সাথে তিনি কারমেনের নাম ভূমিকায় গানও করেছেন।

আর্নম্যান কন্ডাক্টর রেনে জ্যাকবসের সাথে অ্যাগ্রিপিনাতে নেরোনের ভূমিকায়, স্কারলাটির গ্রিসেল্ডায় রবার্তো এবং ক্যাভালির লা ক্যালিস্টো ডায়ানার ভূমিকায় কাজ করেছিলেন।[৪]

২০০১ সালে, তিনি ড্রটনিংহোম ফেস্টিভ্যালে হ্যান্ডেলের জিউলিও সিজারে সেস্টো গেয়েছিলেন। তিনি ২০০২ সালে গ্লাইন্ডবোর্ন ফেস্টিভ্যালে অ্যালবার্ট হেরিং -এ ন্যান্সির গান গেয়েছিলেন এবং ২০০৩ সালে জোহান স্ট্রসের ডাই ফ্লেডারমাউস-এ প্রিন্স অরলভস্কির গান গেয়েছিলেন, যেটি সেই বছর বিবিসি প্রমস -এও সম্প্রচারিত ও সম্প্রচারিত হয়েছিল। ২০০৩/২০০৪ মৌসুমে আর্নম্যান ব্রাসেলসের লা মোনাইয়ে ডন জিওভান্নিতে ডোনা এলভিরা গেয়েছিলেন। সেই বছর অ্যাক্স-এন-প্রোভেন্স ফেস্টিভ্যালে, তিনি কন্ডাক্টর উইলিয়াম ক্রিস্টির অধীনে লেস আর্টস ফ্লোরিস্যান্টের সাথে হারকিউলিসে লিচাস হিসাবে অভিনয় করেছিলেন, একটি ভূমিকা যা পরে প্যারিস অপেরা এবং ভিয়েনা ফেস্টিভ্যালে পুনরুজ্জীবিত হয়েছিল। ২০০৫ সালের বসন্ত এবং গ্রীষ্মের সময়, তিনি ফিলিপ বোয়েসম্যানের জুলি অ্যাট লা মোনায়ে, ভিয়েনা ফেস্টিভাল এবং অ্যাক্স-এন-প্রোভেন্সে শিরোনাম ভূমিকা পালন করেছিলেন। ২০০৬ সালের বসন্তে তিনি ভিয়েনা ফেস্টিভ্যালে উইলিয়াম ক্রিস্টির সাথে ডিডো এবং এনিয়াসের টাইটেল অভিনয় করেছিলেন।

২০০৬ সালে আর্নম্যান কন্ডাক্টর নিকোলাস হারনকোর্টের অধীনে লা ক্লেমেঞ্জা ডি টিটোতে অ্যানিও হিসাবে সালজবার্গ উৎসব আত্মপ্রকাশ করেন। ২০০৭ সালে ভিয়েনায় রেনে জ্যাকবসের সাথে গিউলিও সিজারে সেস্টো, আইক্স-এন-প্রোভেন্সে ড্যানিয়েল হার্ডিং সাথে লে নোজে ডি ফিগারোতে চেরুবিনো এবং আমস্টারডামের ল'ইনকোরোনাজিওন ডি পপ্পেয়ার সাথে নেরোনে তার ভূমিকা অন্তর্ভুক্ত ছিল। ২০০৮ সালে তিনি রাজকীয় সুইডিশ অপেরার সাথে লা সেনেরেনটোলায় অ্যাঞ্জেলিনা এবং ক্রিস্টির সাথে ডিডো এবং অ্যানিয়াস এবং প্যারিসের অপেরা-কমিকের সাথে গান গেয়েছিলেন। ২০০৮ সালে তিনি অপার ফ্রাঙ্কফুর্ট এবং সুইডিশ রয়্যাল অপেরার সাথে লা সেনেরেনটোলাতে অ্যাঞ্জেলিনা এবং ভিয়েনা এবং আমস্টারডামে ক্রিস্টির সাথে ডিডো এবং এনিয়াস -এর সাথে রিপ্রাইজ করেন। ২০১০ সালে তিনি ব্রাসেলসের থিয়েটার দে লা মোনাইয়ে জেরেমি রোরের অধীনে ইডোমেনিও -তে ইদামান্তে-র ক্যাস্ট্রাটো চরিত্রে গান গেয়েছিলেন, যেখানে রাজপুত্রের "উৎসাহপূর্ণ" চিত্রায়ন ছিল "যেন জন্মগ্রহণকারী লিঙ্গের জন্য, তার প্রচেষ্টাগুলিকে অন্তর্ভুক্ত করার দ্বারা পুরস্কৃত করা হয়েছিল। সাধারণত 'না, লা মর্তে' কাটা। ভিয়েনা তাকে ২০১১ সালের অক্টোবরে থিয়েটার অ্যান ডার উইন -এ হ্যান্ডেলের সের্সে নাম ভূমিকায় দেখেছিল, এবং পরের মরসুমে তিনি একই বাড়িতে নিকোলাস হারনকোর্ট -এর নেতৃত্বে হ্যান্ডেলের রোডেলিন্ডার প্রযোজনায় এডুইজ গেয়েছিলেন, পরে ডিভিডি-তে মুক্তি পায়। ২০১১ সালের আগস্টে লা ডোনা ডেল ল্যাগোতে এলেনা হিসাবে শহরে ফিরে, তিনি ছিলেন "চিত্তাকর্ষক... কণ্ঠের সমস্যাগুলিকে অপ্রস্তুতভাবে মোকাবেলা করা এবং প্রকৃত অভিব্যক্তির সাথে তার উপর তৈরি অতিরিক্ত নাটকীয় চাহিদাগুলি পরিচালনা করা"। তিনি ২০১৩ সালে বার্লিওজের শেষের দিকের অপেরা-কমিকের থিয়েটার অ্যান ডার উইন-এ পারফরম্যান্সে বিয়াট্রিসকে তার সংগ্রহশালায় যুক্ত করেন।

তিনি ২০০৪ সালের একই নামের একটি ফিল্মের উপর ভিত্তি করে সুইডিশ মিউজিক্যাল Så som i Himmelen- এ গ্যাব্রিয়েলা গেয়েছিলেন, কে পোলাক এবং ক্যারিন পোলাকের শব্দ এবং ফ্রেডরিক কেম্পের স্কোর সহ, যা সেপ্টেম্বর ২০১৮ অস্কারস্টেটার্নে প্রিমিয়ার হয়েছিল।

কনসার্ট[সম্পাদনা]

সুইডিশ রেডিওতে প্রারম্ভিক আবৃত্তির মধ্যে ১৯৯৪ সালে রচমানিভ, ওলভ ওলোফসনের শীতাতপ নিয়ন্ত্রিত দুঃস্বপ্ন, গুনার ডি ফ্রুমেরির গান এবং ১৯৯৬ সালে ফাউরে, ডেবুসি, জোলিভেট, রাভেল, বিজেট, বারবার, আইভস এবং লেহরারের একটি সারগ্রাহী মিশ্রণ অন্তর্ভুক্ত ছিল। ১৯৯৮ সালে কার্লিড, মাহলার এবং বেরিও কাজ করে। Ernman পাশাপাশি বেশ কিছু কনসার্ট টুকরা সঞ্চালিত হয়েছে. সালজবার্গ ফেস্টিভ্যালে তিনি কন্ডাক্টর ফ্রান্স ব্রুগেনের সাথে মোজার্টের " ওয়াইসেনহাউসমেসে " গানটি গেয়েছিলেন। তিনি কার্লো রিজির অধীনে স্টকহোম রয়্যাল ফিলহারমনিক অর্কেস্ট্রা এবং গুস্তাভো দুদামেলের সাথে ভার্বিয়ার ফেস্টিভ্যালে বেরিওর "ফোকসংস" পরিবেশন করেছিলেন। তিনি জুরিখ টোনহেল অর্কেস্ট্রার সাথে ফ্যাবিয়ান মুলারের "ন্যাচটজেস্যাঙ্গে" এর ওয়ার্ল্ড প্রিমিয়ার গেয়েছিলেন। মিনিয়াপোলিসে তিনি আর্নল্ড ওস্টম্যানের সাথে মোজার্টের " রিকুয়েম " গেয়েছিলেন। [৫]

২০০৯ মেলোডিফেস্টিভালেন এবং ইউরোভিশন[সম্পাদনা]

২৮ নভেম্বর ২০০৮ সালে ঘোষণা করা হয়েছিল যে ফ্রেডরিক কেম্পে রচিত " লা ভয়েক্স " গানটি নিয়ে আর্নম্যান মেলোডিফেস্টিভালেন ২০০৯ ইউরোভিশন গান প্রতিযোগিতা ২০০৯ সালে যাত্রা প্রবেশ করবেন। ২৮ই ফেব্রুয়ারী ২০০৯ সালে আর্নম্যান মালমোতে মেলোডিফেস্টিভালেনের ৪র্থ সেমিফাইনালে প্রতিদ্বন্দ্বিতা করেন এবং ফাইনালিস্ট হন। তিনি ১৪ মার্চ স্টকহোমের গ্লোব অ্যারেনায় ফাইনালে জয়লাভ করেন এবং মস্কোতে ইউরোভিশন গানের প্রতিযোগিতায় সুইডেনের প্রতিনিধিত্ব করেন। তিনি ১২ মে ফাইনালিস্ট হিসাবে যোগ্যতা অর্জন করেন এবং ১৬ মে ফাইনালে পারফর্ম করেন, যেখানে তিনি ৩৩ পয়েন্ট নিয়ে ২১তম স্থানে ছিলেন। "La voix" ছিল প্রথম সুইডিশ এন্ট্রি যাতে যথেষ্ট পরিমাণে ফরাসি লিরিক ছিল; এটি আর্নম্যান নিজেই লিখেছেন, যিনি সাবলীলভাবে ফরাসি বলতে পারেন। [৬] প্রতিযোগিতার আগে সুইডিশ টেলিভিশনে আর্নম্যানের জীবন ও কর্মজীবন নিয়ে একটি ডকুমেন্টারি সম্প্রচার করা হয়েছিল যার নাম 'রোস্টারনাস ম্যালেনা' ('দ্য ভয়েস অফ ম্যালেনা')।

আর্নম্যান প্রকাশ করেছেন যে তার ইউরোভিশন পারফরম্যান্সের জন্য পোশাকটির দাম ছিল প্রায় ৪০০,০০০ ক্রোনার ( ৩৭,৪৭১) এবং ডিজাইনার ক্যামিলা থুলিন তৈরি করেছিলেন। গায়ক ডি ডি নরবার্গ একজন গার্ল গার্ল হিসাবে আর্নম্যানের সাথে যোগ দিয়েছিলেন। এরনম্যান পরে মেলোডিফেস্টিভালেন ২০১৫ সালে এর দ্বিতীয় চান্স রাউন্ডে বেহরাং মিরিস এন্ট্রির জন্য অতিথি গায়ক হিসেবে অংশগ্রহণ করেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "- YouTube"www.youtube.com। সংগ্রহের তারিখ ২০২২-০৮-০৩ 
  2. "Bio « Malena Ernman"web.archive.org। ২০১৫-০৯-২৮। Archived from the original on ২০১৫-০৯-২৮। সংগ্রহের তারিখ ২০২২-০৬-১৫ 
  3. "Greta Thunberg's mother is actually an incredible opera singer"Classic FM (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২৩-০৩-২৯ 
  4. "Joseph, ett porträtt av Joseph Martin Kraus (2000)" 
  5. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; Philpedia নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি
  6. উদ্ধৃতি ত্রুটি: <ref> ট্যাগ বৈধ নয়; eurovision.tv নামের সূত্রটির জন্য কোন লেখা প্রদান করা হয়নি