মোহাম্মদ মনিরুজ্জামান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

মোহাম্মদ মনিরুজ্জামান (১৯৩৬-২০০৮) একজন বাঙালী কবি, গীতিকার ও গবেষক। ঋজু বক্তব্য, ছন্দ সচেতনতা ও গীতিময়তা তাঁর কবিতার প্রধান বৈশিষ্ট্য। তিনি দেশ ও কাল সচেতন কবি।

প্রাথমিক জীবন ও শিক্ষা[সম্পাদনা]

মনিরুজ্জামান ১৯৩৬ সালের ১৫ আগস্ট যশোর শহরের খড়কী পাড়ায় জন্মগ্রহণ করেন। তার পিতা মোহাম্মদ শাহাদাত আলী, মাতা রাহেলা খাতুন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্য বি.এ.অনার্স (১৯৫৮) এবং এম.এ. (১৯৫৯) উভয় পরীক্ষায় প্রথম শ্রেণীতে উত্তীর্ণ হন। ১৯৬৯ সনে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। [১]

কর্মজীবন[সম্পাদনা]

১৯৫৯ সালে মনিরুজ্জামান ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে প্রথম ফেলো হিসেবে যোগদান করেন। ১৯৬২ সালে লেকচারার পদে নিয়োগ লাভ করেন ও ১৯৭৫ সালে তিনি অধ্যাপক পদে উন্নীত হন। ১৯৭৮-৮১ সাল পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যলয়ে বাংলা বিভাগের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০৪ সালে অবসর গ্রহণ করেন।

সাহিত্যকর্ম[সম্পাদনা]

গ্রন্থসমূহ[সম্পাদনা]

মোহাম্মদ মনিরুজ্জামান কাব্যসংগ্রহ, কোলাহলের পর, ধীর প্রবাহ, ভাষাময় প্রজাপতি;

অনুবাদ[সম্পাদনা]

এমেলি ডিকিসনের কবিতা,অশান্ত অশোক;

গবেষনাগ্রন্থ[সম্পাদনা]

আধুনিক বাংলা কাব্যে হিন্দু-মুসলমান সম্পর্ক,আধুনিক বাংলা সাহিত্য,বাংলা কবিতার ছন্দ,আধুনিক কাহিনীকাব্যে মুসলিম জীবন ও চিত্র,বাংলা সাহিত্যে উচ্চতর গবেষণা,সাময়িক পত্রে সাহিত্য চিন্তাঃ সওগাত, আধুনিক বাংলা কবিতাঃ প্রাসঙ্গিকতা ও পরিপ্রেক্ষিত,রবীন্দ্রচেতনা,মধূসুদন ইত্যাদি।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Mohammad Moniruzzaman - Banglapedia। সংগৃহীত 2014-11-08