মোনায়েম খান রাজু

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মোনায়েম খান
২০১৯ সালে চট্টগ্রাম আবাহনীর হয়ে রাজু
ব্যক্তিগত তথ্য
পূর্ণ নাম মোহাম্মদ মোনায়েম খান রাজু
জন্ম (1990-07-07) ৭ জুলাই ১৯৯০ (বয়স ৩৩)
জন্ম স্থান কিশোরগঞ্জ, বাংলাদেশ
উচ্চতা ১.৬৩ মিটার (৫ ফুট ৪ ইঞ্চি)
মাঠে অবস্থান মধ্যমাঠের খেলোয়াড়
ক্লাবের তথ্য
বর্তমান দল
বাংলাদেশ পুলিশ
জার্সি নম্বর
জ্যেষ্ঠ পর্যায়*
বছর দল ম্যাচ (গোল)
২০০৯–২০১০ ফেনী
২০১০–২০১১ শেখ রাসেল
২০১১–২০১২ ফেনী
২০১২–২০১৫ শেখ জামাল
২০১৬–২০১৮ শেখ রাসেল
২০১৯–২০২১ চট্টগ্রাম আবাহনী ৪৫ (০)
২০২২– বাংলাদেশ পুলিশ ২০ (০)
জাতীয় দল
২০১১– বাংলাদেশ ২৩ (০)
* কেবল ঘরোয়া লিগে ক্লাবের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা গণনা করা হয়েছে এবং ০৬:৩৩, ৯ আগস্ট ২০২২ (ইউটিসি) তারিখ অনুযায়ী সকল তথ্য সঠিক।
‡ জাতীয় দলের হয়ে ম্যাচ ও গোলসংখ্যা ১১:১৮, ৫ এপ্রিল ২০২১ (ইউটিসি) তারিখ অনুযায়ী সঠিক।

মোহাম্মদ মোনায়েম খান রাজু (জন্ম: ৭ জুলাই ১৯৯০; মোনায়েম খান নামে সুপরিচিত) হলেন একজন বাংলাদেশী পেশাদার ফুটবল খেলোয়াড়। তিনি বর্তমানে বাংলাদেশের পেশাদার ফুটবল লিগের শীর্ষ স্তর বাংলাদেশ প্রিমিয়ার লিগের ক্লাব বাংলাদেশ পুলিশ এবং বাংলাদেশ জাতীয় দলের হয়ে একজন মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলেন। তিনি মূলত একজন রক্ষণাত্মক মধ্যমাঠের খেলোয়াড় হিসেবে খেলে থাকেন।

২০০৯–১০ মৌসুমে, বাংলাদেশী ক্লাব ফেনীর হয়ে খেলার মাধ্যমে তিনি তার জ্যেষ্ঠ পর্যায়ের খেলোয়াড়ি জীবন শুরু করেছেন, যেখানে তিনি মাত্র ১ মৌসুম অতিবাহিত করেছেন। অতঃপর ২০১০–১১ মৌসুমে তিনি শেখ রাসেলে যোগদান করেছেন। শেখ রাসেলে মাত্র ১ মৌসুম অতিবাহিত করার পর পুনরায় ফেনীর সাথে চুক্তি স্বাক্ষর করেছেন। পরবর্তীকালে, তিনি শেখ জামাল, শেখ রাসেল এবং চট্টগ্রাম আবাহনীর হয়ে খেলেছেন। ২০২১–২২ মৌসুমে, তিনি চট্টগ্রাম আবাহনী হতে বাংলাদেশী ক্লাব বাংলাদেশ পুলিশে যোগদান করেছেন।

২০১১ সালে, রাজু বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষেক করেছেন; বাংলাদেশের জার্সি গায়ে তিনি এপর্যন্ত ২০-এর অধিক ম্যাচে অংশগ্রহণ করেছেন। দলগতভাবে, রাজু এপর্যন্ত ৪টি শিরোপা জয়লাভ করেছেন, যার সবগুলো শেখ জামালের হয়ে জয়লাভ করেছেন।

প্রারম্ভিক জীবন[সম্পাদনা]

মোহাম্মদ মোনায়েম খান রাজু ১৯৯০ সালের ৭ই জুলাই তারিখে বাংলাদেশের কিশোরগঞ্জে জন্মগ্রহণ করেছেন এবং সেখানেই তার শৈশব অতিবাহিত করেছেন।

আন্তর্জাতিক ফুটবল[সম্পাদনা]

২০১১ সালের ২১শে মার্চ তারিখে, মাত্র ২০ বছর ৮ মাস ১৫ দিন বয়সে, রাজু ফিলিস্তিনের বিরুদ্ধে ২০১২ এএফসি চ্যালেঞ্জ কাপ বাছাইপর্বের গ্রুপ পর্বের ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে আন্তর্জাতিক ফুটবলে বাংলাদেশের হয়ে অভিষেক করেছেন। তিনি উক্ত ম্যাচের মূল একাদশে অন্তর্ভুক্ত ছিলেন। ম্যাচটিতে বাংলাদেশ ২–০ গোলের ব্যবধানে পরাজিত হয়েছিল।[১] বাংলাদেশের হয়ে অভিষেকের বছরে রাজু সর্বমোট ৬ ম্যাচে অংশগ্রহণ করেছেন।

পরিসংখ্যান[সম্পাদনা]

আন্তর্জাতিক[সম্পাদনা]

৫ এপ্রিল ২০২১ পর্যন্ত হালনাগাদকৃত।
দল সাল ম্যাচ গোল
বাংলাদেশ ২০১১
২০১৪
২০১৫ ১১
২০১৬
সর্বমোট ২৩

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Palestine vs Bangladesh: Live score, updates and head-to-head results 03/21/2011"tribuna (ইংরেজি ভাষায়)। ২১ মার্চ ২০১১। সংগ্রহের তারিখ ৫ এপ্রিল ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]