মুখপোড়া হনুমান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মুখপোড়া হনুমান[১]
Trachypithecus pileatus.JPG
Lawachara forest, Bangladesh
সংরক্ষণ অবস্থা
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ/রাজ্য: Animalia
পর্ব: Chordata
শ্রেণী: Mammalia
বর্গ: Primates
পরিবার: Cercopithecidae
গণ: Trachypithecus
প্রজাতি: T. pileatus
দ্বিপদী নাম
Trachypithecus pileatus
(Blyth, 1843)
Capped Langur area.png
Capped Langur range

মুখপোড়া হনুমান বা লালচে হনুমান (ইংরেজি: Capped langur, Capped leafed monkey) বানর প্রজাতির একটি স্তন্যপায়ী প্রানী । এরা Cercopithecidae পরিবারের অর্ন্তভুক্ত এবং এর বৈজ্ঞানিক নাম Trachypithecus pileatusবাংলাদেশ, নেপাল, ভূটান, চীন, ভারত এবং মায়ানমারে এদের পাওয়া যায় । এদের প্রাকৃতিক আবাসস্থল হচ্ছে ক্রান্তিয় ও নিরক্ষীয় শুষ্ক বনভূমি । ক্রমবর্ধমান জনসংখ্যার চাপ, শিল্পায়ন ও কৃষিক্ষেত্রের সম্প্রসারণের দরুণ বনভূমি পরিমাণ হ্রাসের কারণে এদের অস্তিত্ব হুমকির মুখে পড়েছে ।

শীতকালে পরিচালিত একটি গবেষণায় দেখা গেছে যে, এরা দিনের ৪০ ভাগ সময় পাতা, ফুল ও ফল খাওয়াতে ব্যয় করে । মুখপোড়া হনুমানের খাদ্যের ৬০% হচ্ছে বিভিন্ন ধরণের পাতা এবং এরা প্রায় ৪৩ টি বিভিন্ন প্রজাতির গাছের পাতা খাদ্য হিসাবে গ্রহন করে ।[৩]

বর্ণনা[সম্পাদনা]

স্বভাব-প্রকৃতি[সম্পাদনা]

আবাস[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Groves, C. (2005)। Wilson, D. E., & Reeder, D. M., সম্পাদক। Mammal Species of the World (3rd সংস্করণ)। Johns Hopkins University Press। পৃ: 177। ISBN 0-801-88221-4 
  2. Das, J., Molur, S. & Bleisch, W. (2008). Trachypithecus pileatus. 2008 IUCN Red List of Threatened Species. IUCN 2008. Retrieved on 2008-12-15.
  3. Solanki GS, Kumar A, Sharma BK (2008)। "Winter food selection and diet composition of capped langur (Trachypithecus pileatus) in Arunachal Pradesh, India"। Tropical Ecology 49 (2): 157–166।