মানবাধিকারের সার্বজনীন ঘোষণাপত্র

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(মানবাধিকার সনদ থেকে পুনর্নির্দেশিত)
মানবাধিকারের সার্বজনীন ঘোষণাপত্র
এলিয়ানর রুজভেল্ট ও স্পেনিশ ভাষায় মানবাধিকার সনদ (১৯৪৯)
তৈরি১৯৪৮
অনুমোদন১০ ডিসেম্বর, ১৯৪৮
অবস্থানপ্যালাইজ দ্য চেইলট, প্যারিস
লেখক(গণ)জন পিটার্স হামফ্রে (কানাডা)
রেনে ক্যাসিন (ফ্রান্স)
স্টিফানে হেসেল (ফ্রান্স)
পি. সি. চ্যাং (চীন)
চার্লস মালিক (লেবানন)
এলিয়ানর রুজভেল্ট (মার্কিন যুক্তরাষ্ট্র)সহ আরো অনেকে
উদ্দেশ্যমানবাধিকার

মানবাধিকারের সার্বজনীন ঘোষণাপত্র (ইংরেজি: Universal Declaration of Human Rights (UDHR)) জাতিসংঘের সাধারণ পরিষদ কর্তৃক গৃহীত একটি ঘোষণাপত্র বা আন্তর্জাতিক দলিল, যা সমস্ত মানুষের অধিকার এবং স্বাধীনতাকে সংহত করে। এলিয়ানর রুজভেল্টের সভাপতিত্বে জাতিসংঘের একটি কমিটি কর্তৃক খসড়া তৈরি করা হয়, এটি ফ্রান্সের প্যারিসের প্যালেস দে শ্যালোটে ১০ ডিসেম্বর ১৯৪৮ এ তৃতীয় অধিবেশন চলাকালীন সাধারণ পরিষদ কর্তৃক রেজোলিউশন ২১৭ হিসাবে গৃহীত হয়। প্রত্যেক মানুষের মানবাধিকার নিশ্চিত করার লক্ষ্য নিয়ে এই সনদ ঘোষিত হয়।

অনুমোদন[সম্পাদনা]

জাতিসংঘ সাধারণ পরিষদে ১০ ডিসেম্বর, ১৯৪৮ সালে মানবাধিকারের উপর সার্বজনীন ঘোষণার খসড়া সিদ্ধান্তটি অনুমোদিত হয়। সেই সময়ে জাতিসংঘের ৫৮ সদস্যের মধ্যে ৪৮ জন পক্ষে ভোট দেন প্রস্তাবের এবং বিপক্ষে কোন ভোট পড়েনি। কিন্তু ৮টি দেশ ভোট প্রদানে বিরত থাকে। দেশগুলো হলো - সোভিয়েত ইউনিয়ন, ইউক্রেন, বেলারুশ, যুগোস্লাভিয়া, পোল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, চেকোস্লোভাকিয়া এবং সৌদি আরব[১][২] আর দুটি দেশ ভোট দেননি। সে দুটি দেশ হলো: ইয়েমেন এবং হন্ডুরাস

মানবাধিকারের সার্বজনীন ঘোষণাপত্র বিস্তারিত[সম্পাদনা]

মানব ও নাগরিক অধিকারের ইতিহাসের একটি মৌলিক পাঠ্য, এই ঘোষণায় একজন ব্যক্তির "মৌলিক অধিকার এবং মৌলিক স্বাধীনতা" সম্পর্কে বিস্তারিত ৩০টি প্রবন্ধ রয়েছে এবং তাদের সর্বজনীন চরিত্রকে সহজাত, অবিচ্ছেদ্য, এবং সমস্ত মানুষের জন্য প্রযোজ্য হিসাবে নিশ্চিত করা হয়েছে। "সমস্ত মানুষ এবং সমস্ত জাতির জন্য অর্জনের একটি সাধারণ মানদণ্ড" হিসাবে গৃহীত, UDHR জাতিগুলিকে "জাতীয়তা, বসবাসের স্থান, লিঙ্গ, জাতীয় বা জাতিগত নির্বিশেষে" সমস্ত মানুষকে "স্বাধীন এবং মর্যাদা ও অধিকারে সমান" হিসাবে স্বীকৃতি দেওয়ার প্রতিশ্রুতি দেয়। উৎপত্তি, বর্ণ, ধর্ম, ভাষা বা অন্য কোনো অবস্থা"। ঘোষণাটি তার "সর্বজনীন ভাষা" এর জন্য একটি "মাইলফলক দলিল" হিসেবে বিবেচিত হয়, যা কোনো নির্দিষ্ট সংস্কৃতি, রাজনৈতিক ব্যবস্থা বা ধর্মের কোনো উল্লেখ করে না।এটি সরাসরি আন্তর্জাতিক মানবাধিকার আইনের বিকাশকে অনুপ্রাণিত করেছিল এবং আন্তর্জাতিক মানবাধিকার বিল প্রণয়নের প্রথম ধাপ ছিল, যা ১৯৬৬ সালে সম্পন্ন হয়েছিল এবং ১৯৭৬ সালে কার্যকর হয়েছিল।

যদিও আইনগতভাবে বাধ্যতামূলক নয়, UDHR-এর বিষয়বস্তুগুলি পরবর্তী আন্তর্জাতিক চুক্তি, আঞ্চলিক মানবাধিকার উপকরণ এবং জাতীয় সংবিধান এবং আইনি কোডগুলিতে বিস্তৃত এবং অন্তর্ভুক্ত করা হয়েছে।

জাতিসংঘের ১৯৩টি সদস্য রাষ্ট্রই ঘোষণার দ্বারা প্রভাবিত নয়টি বাধ্যতামূলক চুক্তির মধ্যে অন্তত একটি অনুমোদন করেছে, যার অধিকাংশই চার বা তার বেশি অনুমোদন করেছে। যদিও ব্যাপক ঐকমত্য রয়েছে যে ঘোষণাটি নিজেই অ-বাধ্যতামূলক এবং প্রথাগত আন্তর্জাতিক আইনের অংশ নয়, সেখানেও একটি ঐকমত্য রয়েছে যে এর অনেক বিধান বাধ্যতামূলক এবং প্রথাগত আন্তর্জাতিক আইনে পাস হয়েছে, যদিও আদালত কিছু দেশে এর আইনি প্রভাবের উপর আরো সীমাবদ্ধতা রয়েছে। তা সত্ত্বেও, ইউডিএইচআর আইনি, রাজনৈতিক এবং সামাজিক উন্নয়নকে বিশ্ব ও জাতীয় উভয় স্তরেই প্রভাবিত করেছে, যার তাৎপর্য আংশিকভাবে এর ৫৩০টি অনুবাদ দ্বারা প্রমাণিত হয়েছে, যা ইতিহাসের যেকোনো নথির মধ্যে সবচেয়ে বেশি।

কাঠামো এবং বিষয়বস্তু[সম্পাদনা]

সার্বজনীন ঘোষণার অন্তর্নিহিত কাঠামোটি একটি প্রস্তাবনা এবং প্রারম্ভিক সাধারণ নীতিসহ নেপোলিয়ন কোড দ্বারা প্রভাবিত হয়েছিল। এর চূড়ান্ত কাঠামোটি ফরাসি আইনবিদ রেনে ক্যাসিন দ্বারা প্রস্তুত দ্বিতীয় খসড়ায় রূপ নেয়, যিনি কানাডীয় আইন পণ্ডিত জন পিটার্স হামফ্রে দ্বারা প্রস্তুত প্রাথমিক খসড়ায় কাজ করেছিলেন।

ঘোষণাপত্রে নিম্নলিখিতগুলি রয়েছে:

  • প্রস্তাবনাটি ঐতিহাসিক এবং সামাজিক কারণগুলিকে নির্ধারণ করে যা ঘোষণার খসড়া তৈরির প্রয়োজনীয়তার দিকে পরিচালিত করেছিল।
  • অনুচ্ছেদ ১-২ মর্যাদা, স্বাধীনতা এবং সমতার মৌলিক ধারণাগুলি প্রতিষ্ঠা করে।
  • অনুচ্ছেদ ১২-১৭ প্রতিটি রাষ্ট্রের মধ্যে চলাচল ও বসবাসের স্বাধীনতা, সম্পত্তির অধিকার এবং জাতীয়তার অধিকার সহ সম্প্রদায়ের প্রতি ব্যক্তির অধিকারগুলি নির্ধারণ করে।
  • অনুচ্ছেদ ১৮-২১ তথাকথিত "সাংবিধানিক স্বাধীনতা" এবং আধ্যাত্মিক, জনসাধারণ এবং রাজনৈতিক স্বাধীনতা, যেমন চিন্তা, মতামত, মতপ্রকাশ, ধর্ম ও বিবেকের স্বাধীনতা, শব্দ, ব্যক্তির শান্তিপূর্ণ সংগঠন এবং যে কোনও মিডিয়ার মাধ্যমে তথ্য এবং ধারণা গ্রহণ ও প্রদানকে অনুমোদন করে।
  • অনুচ্ছেদ ২২-২৭ স্বাস্থ্যসেবা সহ কোনও ব্যক্তির অর্থনৈতিক, সামাজিক এবং সাংস্কৃতিক অধিকারকে অনুমোদন করে। এটি পর্যাপ্ত জীবনযাত্রার মানের বিস্তৃত অধিকারকে সমর্থন করে এবং মাতৃত্ব বা শৈশবে দেওয়া যত্নের বিশেষ উল্লেখ করে।
  • অনুচ্ছেদ ২৮-৩০ এই অধিকারগুলি প্রয়োগের সাধারণ উপায়গুলি, যে ক্ষেত্রগুলিতে ব্যক্তির অধিকার প্রয়োগ করা যায় না, সমাজের প্রতি ব্যক্তির কর্তব্য এবং জাতিসংঘ সংস্থার উদ্দেশ্য লঙ্ঘন করে অধিকারের ব্যবহার নিষিদ্ধ করে।

তথ্যসূত্র[সম্পাদনা]