মাইক্টেরিয়া

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মাইক্টেরিয়া
সময়গত রেঞ্জ: মধ্য মায়োসিন থেকে বর্তমান
হলদেঠুঁটি মানিকজোড় (Mycteria ibis)
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ/রাজ্য: Animalia
পর্ব: Chordata
শ্রেণী: Aves
বর্গ: Ciconiiformes
পরিবার: Ciconiidae
গণ: Mycteria
Linnaeus, 1758
প্রজাতি

Mycteria cinerea
Mycteria ibis
Mycteria leucocephala
Mycteria americana

প্রতিশব্দ

Dissourodes

মাইক্টেরিয়া সিকোনিডাই গোত্রের অন্তর্গত বিষূবীয় অঞ্চলের বৃহদাকায় জলচর পাখিদের একটি গণ। মোট চারটি প্রজাতি এ গণের অন্তর্ভুক্ত। এ গণের প্রজাতিগুলো দুই আমেরিকা মহাদেশ, আফ্রিকার পূর্বাঞ্চল, দক্ষিণদক্ষিণ-পূর্ব এশিয়ায় বিস্তৃত। অন্যসব মানিকজোড়ের তুলনায় কাস্তেচরাদের সাথে এদের শারীরিক গঠনে মিল পাওয়া যায়, যদিও কাস্তেচরাদের সাথে এদের কোন সম্পর্ক নেই।

বর্ণনা[সম্পাদনা]

মাইক্টেরিয়া গণের সদস্যরা বেশ বড় আকারের পাখি। এদের উচ্চতা ৯০-১০০ সেন্টিমিটার ও ডানার বিস্তার প্রায় ১৫০ সেন্টিমিটার। দেহে সাদা প্রাধাণ্য লক্ষ্য করা যায়। দেহতলও সাদা। ডানার প্রান্ত-পালক কালো। ঠোঁট লম্বা, গোড়া প্রশস্ত ও কিছুটা নিম্নমুখী। ঠোঁটের গোড়ায় নাকের ছিদ্র ডিম্বাকার। মাথা ও পায়ের বড় অংশ পালকহীন। আঙুল লম্বা। লেজের নিচের ঢাকনি খুব লম্বা ও লেজকে ছাড়িয়ে বিস্তৃত। কেঠো মানিকজোড় ছাড়া বাকি সদস্যদের ঠোঁট হলদে, মুখ পালকহীন ও চামড়া লালচে বা হলদে এবং পা লালচে। কেঠো মানিকজোড়ের এ অংশগুলো কালচে ও ফিকে রঙের। স্ত্রী ও পুরুষ পাখি দেখতে একই রকম। অপ্রাপ্তবয়স্ক পাখি মলিন রঙের।

নদীর পাড়, জলমগ্ন মাঠ, হ্রদ, কাদাচর, লবণ চাষের জমিতে ও নদীর মোহনায় বিচরণ করে। সচরাচর জোড়ায় কিংবা ছোট দলে থাকে। অগভীর পানিতে হেঁটে ঠোঁট খুলে কাদায় ঢুকিয়ে এরা খাবার খুঁজে বেড়ায়। খাদ্যতালিকায় রয়েছে মাছ, ব্যাঙ, চিংড়ি, কাঁকড়া, জলজ পোকামাকড় ও ছোট সরীসৃপ। পানির ধারে এরা প্রায়ই একপায়ে ঠায় দাঁড়িয়ে বিশ্রাম করে। ওড়ার সময় প্রলম্বিত পা ও গলা কিছুটা নিচের দিকে ঝুঁকে থাকে। মিশ্র কলোনিতে বাসা করে।

প্রজাতিসমূহ[সম্পাদনা]

এছাড়া জীবাশ্ম বিশ্লেষণ করে কেঠো মানিকজোড়ের সাথে সম্পর্কিত দুইটি প্রজাতির সন্ধান পাওয়া গেছে:

  • Mycteria milleri (মিলারের মানিকজোড়; মধ্য মায়োসিন, যুক্তরাষ্ট্র)
  • Mycteria wetmorei (ওয়েটমোরের মানিকজোড়; অন্ত্য-প্লেইস্টোসিন, যুক্তরাষ্ট্র)[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Suarez, William & Olson, Storrs L. (2003): New Records of Storks (Ciconiidae) from Quaternary Asphalt Deposits in Cuba. Condor 105(1): 150-154. DOI:10.1650/0010-5422(2003)105[150:NROSCF]2.0.CO;2 HTML abstract