ভারতের পঞ্চবার্ষিকী পরিকল্পনা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

১৯৪৭ থেকে ২০১৭ পর্যন্ত, ভারতীয় অর্থনীতি পরিকল্পনার ধারণার উপর ভিত্তি করে তৈরি হয়েছিল। এটি পঞ্চবার্ষিকী পরিকল্পনার মাধ্যমে পরিচালিত হয়েছিল, [[প

বলে, কমিশনের একজন মনোনীত ডেপুটি চেয়ারম্যান থাকে, যিনি একজন মন্ত্রিপরিষদ মন্ত্রীর পদমর্যাদা রাখেন। মন্টেক সিং আহলুওয়ালিয়া কমিশনের শেষ ডেপুটি চেয়ারম্যান (২৬ মে ২০১৪ এ পদত্যাগ করেছেন)। দ্বাদশ পরিকল্পনা মার্চ ২০১৭ সালে তার মেয়াদ শেষ করে। [১] চতুর্থ পরিকল্পনার আগে, রাষ্ট্রীয় সম্পদের বরাদ্দ একটি স্বচ্ছ এবং উদ্দেশ্যমূলক প্রক্রিয়ার পরিবর্তে পরিকল্পিত প্যাটার্নের উপর ভিত্তি করে ছিল, যার ফলে ১৯৬৯ সালে গ্যাডগিল সূত্র গ্রহণ করা হয়েছিল। রাষ্ট্রীয় পরিকল্পনার জন্য কেন্দ্রীয় সহায়তার বরাদ্দ নির্ধারণের জন্য তখন থেকে সূত্রের সংশোধিত সংস্করণ ব্যবহার করা হচ্ছে। [২] ২০১৪ সালে নির্বাচিত নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন নতুন সরকার পরিকল্পনা কমিশনকে বিলুপ্ত করার ঘোষণা করে, এবং নীতি আয়োগ (ন্যাশনাল ইনস্টিটিউশন ফর ট্রান্সফর্মিং ইন্ডিয়া আয়োগ) নামক একটি থিঙ্ক ট্যাঙ্ক দ্বারা প্রতিস্থাপিত হয়।

ইতিহাস[সম্পাদনা]

পঞ্চবার্ষিক পরিকল্পনাগুলি কেন্দ্রীভূত এবং সমন্বিত জাতীয় অর্থনৈতিক কর্মসূচি। স্বাধীনতার পরপরই, ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর সমাজতান্ত্রিক প্রভাবে ভারত তার প্রথম পঞ্চবার্ষিক পরিকল্পনা ১৯৫১ সালে চালু করেন।[৩]

প্রথম পরিকল্পনা (১৯৫১-১৯৫৬)[সম্পাদনা]

প্রথম ভারতীয় প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরু ভারতের পার্লামেন্টে প্রথম পঞ্চবার্ষিক পরিকল্পনা পেশ করেছিলেন। ১৯৫১ সালে প্রথম পঞ্চবার্ষিক পরিকল্পনা চালু করা হয় এবং প্রধানত প্রাথমিক খাতের উন্নয়নে মনোনিবেশ করা হয়।। প্রথম পঞ্চবার্ষিক পরিকল্পনাটি কয়েকটি পরিবর্তন সহ হ্যারড-ডোমার মডেলের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছিল।

এই পাঁচ বছরের পরিকল্পনার সভাপতি ছিলেন জওহরলাল নেহেরু এবং গুলজারীলাল নন্দা ছিলেন সহ-সভাপতি। প্রথম পাঁচ বছরের পরিকল্পনার মূলমন্ত্র ছিল 'কৃষির উন্নয়ন' এবং এর উদ্দেশ্য ছিল দেশ ভাগ ও দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারণে গঠিত বিভিন্ন সমস্যার সমাধান করা। স্বাধীনতার পর দেশ পুনর্গঠন ছিল এই পরিকল্পনার ভিশন। আরেকটি প্রধান লক্ষ্য ছিল দেশের শিল্প ও কৃষি উন্নয়নের ভিত্তি স্থাপন করা এবং জনগণকে সাশ্রয়ী স্বাস্থ্যসেবা ও স্বল্প মূল্যে শিক্ষা প্রদান করা। [৪]

₹২,০৬৯ কোটি মোট পরিকল্পিত বাজেট (পরে ₹২,৩৭৮ কোটি ) সাতটি বিস্তৃত ক্ষেত্রে বরাদ্দ করা হয়েছিল: সেচ এবং শক্তি (২৭.২%), কৃষি এবং সম্প্রদায়ের উন্নয়ন (১৭.৪%), পরিবহনযোগাযোগ (২৪%), শিল্প (8.6%) ), সামাজিক সেবা (১৬.৬%), ভূমিহীন কৃষকদের পুনর্বাসন (৪.১%), এবং অন্যান্য খাত এবং পরিষেবাগুলির জন্য (২.৫%)। এই পর্যায়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য ছিল সমস্ত অর্থনৈতিক ক্ষেত্রে রাষ্ট্রের সক্রিয় ভূমিকা। সেই সময়ে এই ধরনের ভূমিকা ন্যায়সঙ্গত ছিল কারণ স্বাধীনতার পরে, ভারত মৌলিক সমস্যার মুখোমুখি হয়েছিল - পুঁজির অভাব এবং সঞ্চয় করার ক্ষমতা কম।

বার্ষিক ২.১% হারে স্থূল অভ্যন্তরীণ উৎপাদন (জিডিপি) বৃদ্ধির লক্ষ্য স্থির ছিল, অর্জিত প্রবৃদ্ধির হার ছিল ৩.৬%, নিট গার্হস্থ্য পণ্য ১৫% বৃদ্ধি পায়। বর্ষা ভালো ছিল এবং তুলনামূলকভাবে উচ্চ ফসলের ফলন ছিল, বিনিময়ের রিজার্ভ বৃদ্ধি এবং মাথাপিছু আয়, যা ৮% বৃদ্ধি পায়। দ্রুত জনসংখ্যা বৃদ্ধির কারণে মাথাপিছু আয়ের চেয়ে জাতীয় আয় বেড়েছে। ভাকরা, হীরাকুদ এবং দামোদর ভ্যালি (DVC) বাঁধ সহ অনেকগুলি সেচ প্রকল্প এই সময়ের মধ্যে শুরু হয়েছিল। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO), ভারত সরকারের সাথে, শিশুদের স্বাস্থ্য এবং শিশুমৃত্যু হ্রাসের বিষয়ে আলোচনা করেছে, যা পরোক্ষভাবে জনসংখ্যা বৃদ্ধিতে অবদান রেখেছে।

১৯৫৬ সালে পরিকল্পনার মেয়াদ শেষে, পাঁচটি ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) প্রধান প্রযুক্তিগত প্রতিষ্ঠান হিসাবে শুরু হয়েছিল। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) তহবিলের যত্ন নেওয়ার জন্য এবং দেশে উচ্চ শিক্ষাকে শক্তিশালী করার ব্যবস্থা গ্রহণের জন্য প্রতিষ্ঠিত হয়েছিল। দ্বিতীয় পঞ্চবার্ষিক পরিকল্পনার মাঝামাঝি সময়ে পাঁচটি স্টিল প্ল্যান্ট চালু করার জন্য চুক্তি স্বাক্ষরিত হয়। প্রবৃদ্ধির অনুমানকে ছাড়িয়ে যাওয়া সরকারের জন্য পরিকল্পনাটি সফল বলে মনে করা হয়েছিল।

দ্বিতীয় পরিকল্পনা (১৯৫৬-১৯৬১)[সম্পাদনা]

দ্বিতীয় পরিকল্পনাটি সরকারী খাতের উন্নয়ন এবং "দ্রুত শিল্পায়ন" এর উপর দৃষ্টি নিবদ্ধ করে। পরিকল্পনাটি মহালানোবিস মডেলকে অনুসরণ করে, একটি অর্থনৈতিক উন্নয়ন মডেল যা ১৯৫৩ সালে ভারতীয় পরিসংখ্যানবিদ প্রশান্ত চন্দ্র মহলানোবিস দ্বারা তৈরি করা হয়েছিল। পরিকল্পনাটি দীর্ঘমেয়াদী অর্থনৈতিক প্রবৃদ্ধি সর্বাধিক করার জন্য উত্পাদনশীল খাতের মধ্যে বিনিয়োগের সর্বোত্তম বরাদ্দ নির্ধারণের চেষ্টা করেছিল। এটি ইন্ডিয়ান স্ট্যাটিস্টিক্যাল ইনস্টিটিউটের বিকশিত পরিসংখ্যানগত মডেলগুলির অভিনব অ্যাপ্লিকেশনগুলির পাশাপাশি অপারেশন গবেষণা এবং অপ্টিমাইজেশনের প্রচলিত অত্যাধুনিক কৌশলগুলি ব্যবহার করেছে। পরিকল্পনাটি একটি বদ্ধ অর্থনীতি ধরে নিয়েছিল যেখানে মূল ব্যবসায়িক ক্রিয়াকলাপ মূলধনী পণ্য আমদানির উপর কেন্দ্রীভূত হবে। [৫] [৬] দ্বিতীয় পঞ্চবার্ষিকী পরিকল্পনা থেকে মৌলিক ও মূলধনী ভালো শিল্পের প্রতিস্থাপনের প্রতি দৃঢ়ভাবে জোর দেওয়া হয়েছিল।

জলবিদ্যুৎ প্রকল্প এবং ভিলাই, দুর্গাপুর এবং রাউরকেলায় পাঁচটি ইস্পাত কেন্দ্র যথাক্রমে সোভিয়েত ইউনিয়ন, ব্রিটেন (যুক্তরাজ্য) এবং পশ্চিম জার্মানির সহায়তায় প্রতিষ্ঠিত হয়েছিল। কয়লার উৎপাদন বাড়ানো হয়েছে। উত্তর-পূর্বে আরও রেললাইন যুক্ত করা হয়েছে।

টাটা ইনস্টিটিউট অফ ফান্ডামেন্টাল রিসার্চ এবং ভারতের পারমাণবিক শক্তি কমিশন গবেষণা প্রতিষ্ঠান হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল। ১৯৫৭ সালে, পারমাণবিক শক্তিতে কাজের জন্য প্রশিক্ষণের জন্য প্রতিভাবান তরুণ ছাত্রদের খুঁজে বের করার জন্য একটি প্রতিভা অনুসন্ধান এবং বৃত্তি প্রোগ্রাম শুরু হয়েছিল।

ভারতে দ্বিতীয় পঞ্চবার্ষিক পরিকল্পনার অধীনে বরাদ্দকৃত মোট পরিমাণ ছিল ৪৮০০ কটি টাকা, এই পরিমাণ বিভিন্ন খাতে বরাদ্দ করা হয়েছিল: বিদ্যুৎ ও সেচ, সামাজিক পরিষেবা, যোগাযোগ ও পরিবহন এবং বিবিধ। দ্বিতীয় পরিকল্পনা ছিল ক্রমবর্ধমান মূল্যের সময়কাল। দেশটি বৈদেশিক মুদ্রার সংকটেও পড়েছে। জনসংখ্যার দ্রুত বৃদ্ধি মাথাপিছু আয় বৃদ্ধির গতি কমিয়ে দেয়।

লক্ষ্যমাত্রা বৃদ্ধির হার ছিল ৪.৫% এবং প্রকৃত বৃদ্ধির হার ছিল ৪.২৭%। [৭]

পরিকল্পনাটি ধ্রুপদী উদারপন্থী অর্থনীতিবিদ বি আর শেনয় দ্বারা সমালোচিত হয়েছিল যিনি উল্লেখ করেছিলেন যে পরিকল্পনাটির "ভারী শিল্পায়নকে উন্নীত করার জন্য ঘাটতি অর্থায়নের উপর নির্ভরশীলতা ছিল সমস্যার একটি প্রণালী"। শেনয় যুক্তি দিয়েছিলেন যে অর্থনীতির রাষ্ট্রীয় নিয়ন্ত্রণ একটি তরুণ গণতন্ত্রকে দুর্বল করবে। ভারত ১৯৫৭ সালে একটি বাহ্যিক অর্থপ্রদানের সংকটের মুখোমুখি হয়েছিল, যা শেনয়ের যুক্তির নিশ্চিতকরণ হিসাবে দেখা হয়। [৮]

তৃতীয় পরিকল্পনা (১৯৬১-১৯৬৬)[সম্পাদনা]

তৃতীয় পঞ্চবার্ষিক পরিকল্পনায় কৃষি এবং গম উৎপাদনে উন্নতির উপর জোর দেওয়া হয়েছিল, কিন্তু ১৯৬২ সালের সংক্ষিপ্ত চীন-ভারত যুদ্ধ অর্থনীতিতে দুর্বলতা প্রকাশ করে এবং প্রতিরক্ষা শিল্প ও ভারতীয় সেনাবাহিনীর দিকে মনোযোগ সরিয়ে দেয়। ১৯৬৫-১৯৬৬ সালে, ভারত পাকিস্তানের সাথে যুদ্ধ করেছিল। ১৯৬৫ সালে প্রচণ্ড খরাও হয়েছিল। যুদ্ধের ফলে মুদ্রাস্ফীতি ঘটে এবং অগ্রাধিকার মূল্য স্থিতিশীলতায় স্থানান্তরিত হয়। বাঁধ নির্মাণ চলতে থাকে। অনেক সিমেন্ট এবং সার কারখানাও নির্মিত হয়েছিল। পাঞ্জাব প্রচুর পরিমাণে গম উৎপাদন শুরু হয়।

গ্রামাঞ্চলে অনেক প্রাথমিক বিদ্যালয় খোলা হয়। তৃণমূল স্তরে গণতন্ত্র আনার প্রয়াসে, পঞ্চায়েত নির্বাচন শুরু করা হয়েছিল এবং রাজ্যগুলিকে আরও উন্নয়নের দায়িত্ব দেওয়া হয়েছিল। ভারত প্রথমবারের মতো আইএমএফ থেকে ঋণ নেয়। ১৯৬৬ সালে প্রথমবারের মতো রুপির মূল্য অবমূল্যায়ন হয়।

রাজ্য বিদ্যুৎ বোর্ড এবং রাজ্য মাধ্যমিক শিক্ষা বোর্ড গঠিত হয়। মাধ্যমিক এবং উচ্চ শিক্ষার জন্য রাজ্যগুলিকে দায়ী করা হয়েছিল। রাজ্য সড়ক পরিবহন কর্পোরেশন গঠিত হয় এবং স্থানীয় সড়ক নির্মাণ একটি রাষ্ট্রীয় দায়িত্ব হয়ে ওঠে।

লক্ষ্যমাত্রা বৃদ্ধির হার ছিল ৫.৬%, কিন্তু প্রকৃত বৃদ্ধির হার ছিল ২.৪%। [৭]

এটি জন স্যান্ডি এবং সুখময় চক্রবর্তীর মডেলের উপর ভিত্তি করে তৈরি হয়েছিল।

প্ল্যান হলিডেস (১৯৬৬-১৯৬৯)[সম্পাদনা]

তৃতীয় পরিকল্পনার শোচনীয় ব্যর্থতার কারণে সরকার "প্ল্যান হলিডেস" ঘোষণা করতে বাধ্য হয়েছিল (১৯৬৬-১৯৬৭, ১৯৬৭-১৯৬৮ এবং ১৯৬৮-১৯৬৯ পর্যন্ত)। এই মধ্যবর্তী সময়ে তিনটি বার্ষিক পরিকল্পনা আঁকা হয়েছিল। ১৯৬৬-১৯৬৭ সালে আবারও খরার সমস্যা দেখা দেয়। কৃষি, এর সহযোগী কার্যক্রম এবং শিল্প খাতকে সমান অগ্রাধিকার দেওয়া হয়েছিল। ভারত সরকার দেশের রপ্তানি বাড়াতে "রুপির অবমূল্যায়ন" ঘোষণা করেছে। পরিকল্পনা ছুটির প্রধান কারণ ছিল যুদ্ধ, সম্পদের অভাব এবং মুদ্রাস্ফীতি বৃদ্ধি।

চতুর্থ পরিকল্পনা (১৯৬৯-১৯৭৪)[সম্পাদনা]

চতুর্থ পঞ্চবার্ষিক পরিকল্পনায় সম্পদ ও অর্থনৈতিক ক্ষমতার বর্ধিত ঘনত্বের পূর্ববর্তী প্রবণতা সংশোধনের উদ্দেশ্য গ্রহণ করা হয়েছে। এটি গ্যাডগিল সূত্রের উপর ভিত্তি করে স্থিতিশীলতার সাথে বৃদ্ধি এবং স্বনির্ভরতার দিকে অগ্রগতির উপর দৃষ্টি নিবদ্ধ করে। এ সময় ইন্দিরা গান্ধী প্রধানমন্ত্রী ছিলেন

ইন্দিরা গান্ধী সরকার ১৪ টি প্রধান ভারতীয় ব্যাংককে (এলাহাবাদ ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ বরোদা, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র, সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, কানারা ব্যাঙ্ক, দেনা ব্যাঙ্ক, ইন্ডিয়ান ব্যাঙ্ক, ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক, পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, সিন্ডিকেট ব্যাঙ্ক, ইউকো ব্যাঙ্ক, ইউনিয়ন ব্যাঙ্ক এবং ইউনাইটেড ব্যাঙ্ক অফ ইন্ডিয়া [৯] ) জাতীয়করণ করে এবং সবুজ বিপ্লব কৃষিকে উন্নত করে। উপরন্তু, পূর্ব পাকিস্তানের পরিস্থিতি ভয়াবহ হয়ে উঠছিল,কারণ ১৯৭১ সালের ভারত-পাকিস্তান যুদ্ধ এবং বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ শিল্প উন্নয়নের জন্য বরাদ্দকৃত তহবিল খরচ হয়।

  • বাফার স্টকের ধারণাটি প্রথম চালু করা হয়েছিল এবং ৫ মিলিয়ন টন খাদ্যশস্যের একটি বাফার স্টক পরিকল্পিত হয়েছিল।
  • খরা প্রবণ এলাকা কর্মসূচি (DPAP) চালু করা হয়।

লক্ষ্যমাত্রা বৃদ্ধির হার ছিল ৫.৬%, কিন্তু প্রকৃত বৃদ্ধির হার ছিল ৩.৩%। [৭]

পঞ্চম পরিকল্পনা (১৯৭৪-১৯৭৮)[সম্পাদনা]

পঞ্চম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় কর্মসংস্থান, দারিদ্র্য বিমোচন ( গরিবি হটাও ) এবং ন্যায়বিচারের ওপর জোর দেওয়া হয়েছিল। পরিকল্পনাটি কৃষি উৎপাদন এবং প্রতিরক্ষায় স্বনির্ভরতার উপরও দৃষ্টি নিবদ্ধ করে। ১৯৭৮ সালে নবনির্বাচিত মোরারজি দেশাই সরকার পরিকল্পনা প্রত্যাখ্যান করে। বিদ্যুৎ সরবরাহ আইন ১৯৭৫ সালে সংশোধন করা হয়েছিল, যা কেন্দ্রীয় সরকারকে বিদ্যুৎ উৎপাদন এবং সঞ্চালনে প্রবেশ করতে সক্ষম করেছিল। [১০]

ভারতীয় জাতীয় সড়ক ব্যবস্থা চালু করা হয়েছিল এবং ক্রমবর্ধমান ট্রাফিক ব্যবস্থার জন্য অনেক রাস্তা প্রশস্ত করা হয়েছিল। পর্যটনেরও প্রসার ঘটেছে। ১৯৭৫ সালে কুরি-দফা কর্মসূচি চালু হয়। এটি ১৯৭৫ থেকে ১৯৭৯ সাল পর্যন্ত অনুসরণ করা হয়েছিল।

পঞ্চম পঞ্চবার্ষিক পরিকল্পনার (১৯৭৪-৭৮) প্রথম বছরে ন্যূনতম প্রয়োজন কর্মসূচি (MNP) চালু করা হয়েছিল। কর্মসূচির উদ্দেশ্য হল কিছু মৌলিক ন্যূনতম চাহিদা প্রদান করা এবং এর মাধ্যমে জনগণের জীবনযাত্রার মান উন্নত করা। এটি ডিপিধর দ্বারা প্রস্তুত এবং চালু করা হয়েছে।

লক্ষ্যমাত্রা বৃদ্ধির হার ছিল ৪.৪% এবং প্রকৃত বৃদ্ধির হার ছিল ৪.৮%। [৭]

রোলিং প্ল্যান (১৯৭৮-১৯৮০)[সম্পাদনা]

জনতা পার্টি সরকার পঞ্চম পঞ্চবার্ষিক পরিকল্পনা প্রত্যাখ্যান করে এবং একটি নতুন ষষ্ঠ পঞ্চবার্ষিক পরিকল্পনা (১৯৭৮-১৯৮০) প্রবর্তন করে। এই পরিকল্পনাটি আবার ১৯৮০ সালে ভারতীয় জাতীয় কংগ্রেস সরকার প্রত্যাখ্যান করেছিল এবং একটি নতুন ষষ্ঠ পরিকল্পনা তৈরি করা হয়েছিল। রোলিং প্ল্যানে তিন ধরনের পরিকল্পনা ছিল যা প্রস্তাব করা হয়েছিল। প্রথম পরিকল্পনাটি ছিল বর্তমান বছরের জন্য যা বার্ষিক বাজেট নিয়ে গঠিত এবং দ্বিতীয়টি ছিল একটি নির্দিষ্ট সংখ্যক বছরের জন্য একটি পরিকল্পনা, যা 3, 4 বা 5 বছর হতে পারে। দ্বিতীয় পরিকল্পনা ভারতীয় অর্থনীতির প্রয়োজনীয়তা অনুযায়ী পরিবর্তিত হতে থাকে। তৃতীয় পরিকল্পনাটি ছিল দীর্ঘমেয়াদী অর্থাৎ ১০, ১৫ বা ২০ বছরের জন্য একটি পরিপ্রেক্ষিত পরিকল্পনা। তাই রোলিং প্ল্যানগুলিতে পরিকল্পনা শুরু এবং সমাপ্তির জন্য কোনও তারিখ নির্ধারণ করা হয়নি। ঘূর্ণায়মান পরিকল্পনাগুলির প্রধান সুবিধা ছিল যে তারা নমনীয় ছিল এবং দেশের অর্থনীতিতে পরিবর্তিত পরিস্থিতি অনুযায়ী লক্ষ্যমাত্রা, অনুশীলনের উদ্দেশ্য, অনুমান এবং বরাদ্দ সংশোধন করে নির্দিষ্ট পঞ্চবার্ষিক পরিকল্পনার অনমনীয়তা কাটিয়ে উঠতে সক্ষম হয়েছিল। এই পরিকল্পনার প্রধান অসুবিধা ছিল প্রতি বছর লক্ষ্যমাত্রা সংশোধন করা হলে পাঁচ বছরের মেয়াদে নির্ধারিত লক্ষ্যমাত্রা অর্জন করা কঠিন হয়ে পড়ে এবং এটি একটি জটিল পরিকল্পনায় পরিণত হয়। এছাড়াও, ঘন ঘন সংশোধনের ফলে অর্থনীতিতে স্থিতিশীলতার অভাব দেখা দেয়।

ষষ্ঠ পরিকল্পনা (১৯৮০-১৯৮৫)[সম্পাদনা]

ষষ্ঠ পঞ্চবার্ষিক পরিকল্পনা অর্থনৈতিক উদারীকরণের সূচনা করে। মূল্য নিয়ন্ত্রণ বাদ দেওয়া হয়েছিল এবং রেশনের দোকানগুলি বন্ধ করে দেওয়া হয়েছিল। এর ফলে খাদ্যের দাম বৃদ্ধি পায় এবং জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি পায়। এই ছিল নেহরুভিয়ান সমাজতন্ত্রের অবসান। শিবরামন কমিটির সুপারিশে ১২ জুলাই ১৯৮২ -এ গ্রামীণ এলাকার উন্নয়নের জন্য ন্যাশনাল ব্যাঙ্ক ফর এগ্রিকালচার অ্যান্ড রুরাল ডেভেলপমেন্ট (নাবার্ড) প্রতিষ্ঠিত হয়। অতিরিক্ত জনসংখ্যা রোধে পরিবার পরিকল্পনারও প্রসার ঘটানো হয়। চীনের কঠোর এবং বাধ্যতামূলক এক সন্তান নীতির বিপরীতে, ভারতীয় নীতি বলপ্রয়োগের হুমকির উপর নির্ভর করেনি[তথ্যসূত্র প্রয়োজন] ভারতের আরও সমৃদ্ধ অঞ্চলগুলি কম সমৃদ্ধ এলাকার তুলনায় দ্রুত পরিবার পরিকল্পনা গ্রহণ করেছে, যার উচ্চ জন্মহার অব্যাহত রয়েছে। এই পরিকল্পনার পর থেকে সামরিক পঞ্চবার্ষিক পরিকল্পনা পরিকল্পনা কমিশনের পরিকল্পনার সাথে মিলিত হয়। [১১]

ষষ্ঠ পঞ্চবার্ষিক পরিকল্পনা ভারতীয় অর্থনীতির জন্য একটি দুর্দান্ত সাফল্য ছিল। লক্ষ্যমাত্রা বৃদ্ধির হার ছিল ৫.২% এবং প্রকৃত বৃদ্ধির হার ছিল ৫.৭%। [৭]

সপ্তম পরিকল্পনা (১৯৮৫-১৯৯০)[সম্পাদনা]

সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা কংগ্রেস পার্টির নেতৃত্বে রাজীব গান্ধী প্রধানমন্ত্রী ছিলেন। পরিকল্পনায় প্রযুক্তির মানোন্নয়নের মাধ্যমে শিল্পের উৎপাদনশীলতার স্তরের উন্নতির ওপর জোর দেওয়া হয়।

সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনার মূল উদ্দেশ্য ছিল অর্থনৈতিক উৎপাদনশীলতা বৃদ্ধি, খাদ্যশস্য উৎপাদন এবং "সামাজিক ন্যায়বিচার" এর মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টির ক্ষেত্রে প্রবৃদ্ধি প্রতিষ্ঠা করা।

ষষ্ঠ পঞ্চবার্ষিক পরিকল্পনার ফলাফল হিসাবে, কৃষিতে স্থির প্রবৃদ্ধি, মুদ্রাস্ফীতির হার নিয়ন্ত্রণ এবং অর্থপ্রদানের অনুকূল ভারসাম্য ছিল যা সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনার জন্য একটি শক্তিশালী ভিত্তি তৈরি করেছিল। আরও অর্থনৈতিক বৃদ্ধি। সপ্তম পরিকল্পনা ব্যাপকভাবে সমাজতন্ত্র ও শক্তি উৎপাদনের দিকে প্রয়াসী হয়েছিল। সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনার গুরুত্বপূর্ণ ক্ষেত্রগুলি ছিল: সামাজিক ন্যায়বিচার, দুর্বলদের নিপীড়ন দূরীকরণ, আধুনিক প্রযুক্তি ব্যবহার, কৃষি উন্নয়ন, দারিদ্র্য বিরোধী কর্মসূচি, খাদ্য, বস্ত্র ও বাসস্থানের পূর্ণ সরবরাহ, ক্ষুদ্র উৎপাদনশীলতা বৃদ্ধি এবং বড় আকারের কৃষক, এবং ভারতকে একটি স্বাধীন অর্থনীতিতে পরিণত করে।

১৫ বছরের স্থিতিশীল প্রবৃদ্ধির জন্য প্রচেষ্টার উপর ভিত্তি করে, সপ্তম পরিকল্পনাটি ২০০০ সালের মধ্যে আত্ম নির্ভর বৃদ্ধির পূর্বশর্তগুলি অর্জনের উপর দৃষ্টি নিবদ্ধ করেছিল। পরিকল্পনাটি আশা করেছিল যে শ্রমশক্তি ৩.৯ কটি লোক বৃদ্ধি পাবে এবং কর্মসংস্থান প্রতি বছর ৪% হারে বৃদ্ধি পাবে বলে আশা করা হয়েছিল।

সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনা ভারতের কিছু প্রত্যাশিত ফলাফল হল:

সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনার অধীনে, ভারত স্বেচ্ছাসেবী সংস্থা এবং সাধারণ জনগণের কাছ থেকে মূল্যবান অবদানের সাথে দেশে একটি স্বনির্ভর অর্থনীতি আনতে সচেষ্ট ছিল।

লক্ষ্যমাত্রা বৃদ্ধির হার ছিল ৫.৬% এবং প্রকৃত বৃদ্ধির হার ছিল ৬.৮%।

বার্ষিক পরিকল্পনা (১৯৯০-১৯৯২)[সম্পাদনা]

কেন্দ্রে দ্রুত পরিবর্তনশীল অর্থনৈতিক পরিস্থিতির কারণে অষ্টম পরিকল্পনাটি 1990 সালে শুরু হতে পারেনি এবং 1990-91 এবং 1991-92 সালকে বার্ষিক পরিকল্পনা হিসাবে বিবেচনা করা হয়েছিল। অষ্টম পরিকল্পনা অবশেষে 1992-1997 সময়ের জন্য প্রণয়ন করা হয়েছিল।

অষ্টম পরিকল্পনা (১৯৯২-১৯৯৭)[সম্পাদনা]

1989-91 ভারতে অর্থনৈতিক অস্থিতিশীলতার সময় ছিল এবং তাই কোন পঞ্চবার্ষিক পরিকল্পনা বাস্তবায়িত হয়নি। 1990 এবং 1992 এর মধ্যে, শুধুমাত্র বার্ষিক পরিকল্পনা ছিল। 1991 সালে, ভারত বৈদেশিক মুদ্রার (ফরেক্স) রিজার্ভের সংকটের মুখোমুখি হয়েছিল, যার রিজার্ভ মাত্র 1 বিলিয়ন মার্কিন $ ছিল। এভাবে চাপের মুখে দেশটি সমাজতান্ত্রিক অর্থনীতি সংস্কারের ঝুঁকি নেয়। পিভি নরসিমা রাও ছিলেন ভারতের প্রজাতন্ত্রের নবম প্রধানমন্ত্রী এবং কংগ্রেস পার্টির প্রধান, এবং ভারতের আধুনিক ইতিহাসের অন্যতম গুরুত্বপূর্ণ প্রশাসনের নেতৃত্ব দিয়েছিলেন, একটি বড় অর্থনৈতিক রূপান্তর এবং জাতীয় নিরাপত্তাকে প্রভাবিত করে এমন বেশ কয়েকটি ঘটনার তত্ত্বাবধান করেছিলেন। সেই সময়ে ডঃ মনমোহন সিং (পরবর্তীতে ভারতের প্রধানমন্ত্রী) ভারতের মুক্ত বাজার সংস্কার চালু করেছিলেন যা প্রায় দেউলিয়া দেশটিকে প্রান্ত থেকে ফিরিয়ে এনেছিল। এটি ছিল ভারতে উদারীকরণ, বেসরকারিকরণ এবং বিশ্বায়নের (এলপিজি) সূচনা।

শিল্পের আধুনিকীকরণ অষ্টম পরিকল্পনার একটি প্রধান হাইলাইট ছিল। এই পরিকল্পনার অধীনে, ক্রমবর্ধমান ঘাটতি এবং বিদেশী ঋণ সংশোধনের জন্য ভারতীয় অর্থনীতির ক্রমশ উন্মোচন করা হয়েছিল। ইতিমধ্যে, ভারত 1 জানুয়ারী 1995 সালে বিশ্ব বাণিজ্য সংস্থার সদস্য হয়। প্রধান উদ্দেশ্যগুলির মধ্যে রয়েছে, জনসংখ্যা বৃদ্ধি নিয়ন্ত্রণ, দারিদ্র্য হ্রাস, কর্মসংস্থান সৃষ্টি, অবকাঠামো শক্তিশালীকরণ, প্রাতিষ্ঠানিক নির্মাণ, পর্যটন ব্যবস্থাপনা, মানব সম্পদ উন্নয়ন, পঞ্চায়েতি রাজ, নগর পালিকা, এনজিও, বিকেন্দ্রীকরণ এবং জনগণের অংশগ্রহণ।

ব্যয়ের 26.6% দিয়ে শক্তিকে অগ্রাধিকার দেওয়া হয়েছিল।

লক্ষ্যমাত্রা বৃদ্ধির হার ছিল ৫.৬% এবং প্রকৃত বৃদ্ধির হার ছিল ৬.৮%।

বার্ষিক গড়ে 5.6% লক্ষ্যমাত্রা অর্জন করতে, মোট দেশজ উৎপাদনের 23.2% বিনিয়োগের প্রয়োজন ছিল। বর্ধিত মূলধন অনুপাত 4.1। বিনিয়োগের জন্য সঞ্চয় অভ্যন্তরীণ উত্স এবং বিদেশী উত্স থেকে আসতে হয়েছিল, দেশীয় সঞ্চয়ের হার মোট অভ্যন্তরীণ উত্পাদনের 21.6% এবং বৈদেশিক সঞ্চয়ের হার মোট দেশীয় উত্পাদনের 1.6%। [১২]

নবম পরিকল্পনা (১৯৯৭-২০০২)[সম্পাদনা]

ভারতের স্বাধীনতার ৫০ বছর পর নবম পঞ্চবার্ষিক পরিকল্পনা এসেছিল। নবম পরিকল্পনার সময় ভারতের প্রধানমন্ত্রী ছিলেন অটল বিহারী বাজপেয়ী । নবম পরিকল্পনা প্রাথমিকভাবে দেশের সুপ্ত ও অনাবিষ্কৃত অর্থনৈতিক সম্ভাবনাকে অর্থনৈতিক ও সামাজিক প্রবৃদ্ধির জন্য ব্যবহার করার চেষ্টা করেছিল। এটি দারিদ্র্যের সম্পূর্ণ নির্মূল করার প্রচেষ্টায় দেশের সামাজিক ক্ষেত্রে শক্তিশালী সমর্থন প্রদান করে। অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনার সন্তোষজনক বাস্তবায়ন রাজ্যগুলির দ্রুত উন্নয়নের পথে এগিয়ে যাওয়ার ক্ষমতাও নিশ্চিত করেছে। নবম পঞ্চবার্ষিক পরিকল্পনায় দেশের অর্থনৈতিক উন্নয়ন নিশ্চিত করার জন্য সরকারি ও বেসরকারি খাতের যৌথ প্রচেষ্টাও দেখা গেছে। এছাড়াও, নবম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় দেশের গ্রামীণ ও শহর উভয় ক্ষেত্রেই সাধারণ জনগণের পাশাপাশি সরকারি সংস্থাগুলির উন্নয়নে অবদান রয়েছে। পর্যাপ্ত সম্পদের সাথে নির্ধারিত সময়ের মধ্যে লক্ষ্য পূরণের জন্য নবম পরিকল্পনার সময় বিশেষ কর্ম পরিকল্পনা (SAPs) আকারে নতুন বাস্তবায়ন ব্যবস্থা বিকশিত হয়েছিল। এসএপিগুলি সামাজিক অবকাঠামো, কৃষি, তথ্য প্রযুক্তি এবং জল নীতির ক্ষেত্রগুলিকে কভার করে।

বাজেট

নবম পঞ্চবার্ষিক পরিকল্পনার মোট পাবলিক সেক্টর প্ল্যান পরিব্যয় ছিল ৮,৫৯,২০০ কোটি (US$ ১০৫.০২ বিলিয়ন) । নবম পঞ্চবার্ষিক পরিকল্পনায় অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনার তুলনায় পরিকল্পনা ব্যয়ের পরিপ্রেক্ষিতে ৪৮% এবং পরিকল্পনা ব্যয়ের পরিপ্রেক্ষিতে 33% বৃদ্ধি পেয়েছে। মোট ব্যয়ের মধ্যে, কেন্দ্রের অংশ ছিল প্রায় ৫৭% যেখানে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির জন্য এটি ছিল ৪৩%।

নবম পঞ্চবার্ষিক পরিকল্পনা দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং দেশের জনগণের জীবনযাত্রার মানের মধ্যে সম্পর্ককে কেন্দ্র করে। এই পরিকল্পনার প্রধান ফোকাস ছিল সামাজিক ন্যায়বিচার ও সমতার উপর জোর দিয়ে দেশে প্রবৃদ্ধি বাড়ানো। নবম পঞ্চবার্ষিক পরিকল্পনা দেশের দরিদ্রদের উন্নতির দিকে কাজ করবে এমন নীতির উন্নতির কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জনের লক্ষ্যে প্রবৃদ্ধি-ভিত্তিক নীতিগুলিকে একত্রিত করার উপর যথেষ্ট গুরুত্ব দিয়েছে। নবম পরিকল্পনার লক্ষ্য ছিল ঐতিহাসিক অসমতা সংশোধন করা যা এখনও সমাজে প্রচলিত ছিল।


উদ্দেশ্য

নবম পঞ্চবার্ষিকী পরিকল্পনার মূল উদ্দেশ্য ছিল ঐতিহাসিক বৈষম্য সংশোধন করা এবং দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি বৃদ্ধি করা। নবম পঞ্চবার্ষিকী পরিকল্পনা রচিত অন্যান্য দিকগুলি হল:

  • জনসংখ্যা নিয়ন্ত্রণ।
  • কৃষি ও গ্রামীণ উন্নয়নকে অগ্রাধিকার দিয়ে কর্মসংস্থান সৃষ্টি করা।
  • দারিদ্র্যতা হ্রাস করা।
  • দরিদ্রদের জন্য খাদ্য ও পানির যথাযথ প্রাপ্যতা নিশ্চিত করা।
  • প্রাথমিক স্বাস্থ্যসেবা সুবিধা এবং অন্যান্য মৌলিক প্রয়োজনীয়তার প্রাপ্যতা।
  • দেশের সব শিশুর জন্য প্রাথমিক শিক্ষা।
  • তফসিলি জাতি ও তফসিলি উপজাতি এবং অন্যান্য অনগ্রসর শ্রেণির মতো সামাজিকভাবে সুবিধাবঞ্চিত শ্রেণিগুলিকে ক্ষমতায়ন করা।
  • কৃষির ক্ষেত্রে স্বনির্ভরতা গড়ে তোলা।
  • স্থিতিশীল মূল্যের সাহায্যে অর্থনীতির বৃদ্ধির হারে ত্বরান্বিত।

কৌশল

  • ভারতীয় অর্থনীতিতে কাঠামোগত রূপান্তর এবং উন্নয়ন।
  • দেশের অর্থনীতিতে চ্যালেঞ্জ মোকাবেলায় নতুন উদ্যোগ ও সংশোধনমূলক পদক্ষেপের সূচনা।
  • দ্রুত বৃদ্ধি নিশ্চিত করতে দুর্লভ সম্পদের দক্ষ ব্যবহার।
  • কর্মসংস্থান বাড়াতে সরকারি ও বেসরকারি সহায়তার সমন্বয়।
  • স্বনির্ভরতা অর্জনের জন্য উচ্চ রপ্তানির হার বৃদ্ধি করা।
  • বিদ্যুৎ, টেলিযোগাযোগ, রেলওয়ে ইত্যাদি পরিষেবা প্রদান করা।
  • দেশের সামাজিকভাবে সুবিধাবঞ্চিত শ্রেণির ক্ষমতায়নের জন্য বিশেষ পরিকল্পনা।
  • উন্নয়ন প্রক্রিয়ায় পঞ্চায়েতি রাজ প্রতিষ্ঠান/সংস্থা এবং নগর পালিকাদের সম্পৃক্ততা ও অংশগ্রহণ।

পারফরমেন্স

  • নবম পঞ্চবার্ষিক পরিকল্পনা ৬.৫% লক্ষ্যমাত্রার বিপরীতে ৫.৪% জিডিপি বৃদ্ধির হার অর্জন করেছে
  • 4.2% লক্ষ্যমাত্রার বিপরীতে কৃষি শিল্প ৫.১% হারে বৃদ্ধি পেয়েছে
  • দেশে শিল্প প্রবৃদ্ধি ছিল ৪.৫ শতাংশ যা লক্ষ্যমাত্রার ৩ শতাংশের চেয়ে বেশি।
  • সেবা শিল্পের বৃদ্ধির হার ছিল ৭.৮%।
  • গড় বার্ষিক বৃদ্ধির হার ৬.৭% পৌঁছায়।

নবম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় দেশের সার্বিক আর্থ-সামাজিক উন্নয়নের জন্য নতুন ব্যবস্থা প্রণয়নের লক্ষ্যে অতীতের দুর্বলতাগুলো খতিয়ে দেখা হয়েছে। যাইহোক, যে কোন দেশের একটি সুপরিকল্পিত অর্থনীতির জন্য, সেই দেশের সাধারণ জনসংখ্যার সাথে সরকারী সংস্থাগুলির সম্মিলিত অংশগ্রহণ থাকা উচিত। ভারতের অর্থনীতির প্রবৃদ্ধি নিশ্চিত করার জন্য সরকারি, বেসরকারি এবং সরকারের সকল স্তরের সম্মিলিত প্রচেষ্টা অপরিহার্য।

লক্ষ্যমাত্রা ছিল ৭.১% এবং প্রকৃত প্রবৃদ্ধি ছিল ৬.৮%।

দশম পরিকল্পনা (২০০২-২০০৭)[সম্পাদনা]

দ্বাদশ পঞ্চবার্ষিক পরিকল্পনার উদ্দেশ্য ছিল:

  • প্রতি বছর ৮% জিডিপি প্রবৃদ্ধি অর্জন করুন।
  • ২০০৭ সালের মধ্যে দারিদ্র্যের হার ৫% হ্রাস।
  • অন্তত শ্রমশক্তির যোগানের জন্য লাভজনক এবং উচ্চমানের কর্মসংস্থানের ব্যবস্থা করা।
  • 2007 সালের মধ্যে সাক্ষরতা এবং মজুরির হার কমপক্ষে 50% দ্বারা লিঙ্গ ব্যবধান হ্রাস।
  • ২০ দফা কর্মসূচি প্রবর্তন করা হয়।
  • লক্ষ্য বৃদ্ধি: 8.1% - প্রবৃদ্ধি অর্জিত: 7.7%।
  • দশম পরিকল্পনাটি আঞ্চলিক বৈষম্য কমাতে সেক্টরাল পদ্ধতির পরিবর্তে একটি আঞ্চলিক পদ্ধতির অনুসরণ করবে বলে আশা করা হয়েছিল।
  • ব্যয় ৪৩,৮২৫ কোটি (US$ ৫.৩৬ বিলিয়ন) দশম পাঁচ বছরের জন্য।

মোট পরিকল্পনা ব্যয়ের মধ্যে, ৯,২১,২৯১ কোটি (US$ ১১২.৬১ বিলিয়ন) (57.9%) কেন্দ্রীয় সরকারের জন্য এবং ৬,৯১,০০৯ কোটি (US$ ৮৪.৪৬ বিলিয়ন) ) (42.1%) রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির জন্য ছিল।

একাদশ পরিকল্পনা (২০০৭-২০১২)[সম্পাদনা]

  • এই সময় মনমোহন সিং প্রধানমন্ত্রী ছিলেন।
  • এটি ২০১১-১২ সালের মধ্যে ১৮-২৩ বছর বয়সী গোষ্ঠীর উচ্চ শিক্ষায় তালিকাভুক্তি বাড়ানোর লক্ষ্য ছিল।
  • এটি দূরবর্তী শিক্ষা, আনুষ্ঠানিক, অপ্রাতিষ্ঠানিক, দূরবর্তী এবং আইটি শিক্ষা প্রতিষ্ঠানের একত্রিতকরণের উপর দৃষ্টি নিবদ্ধ করে।
  • দ্রুত এবং অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি (দারিদ্র্য হ্রাস)।
  • সামাজিক খাত এবং সেখানে সেবা প্রদানের উপর জোর দেওয়া।
  • শিক্ষা ও দক্ষতা উন্নয়নের মাধ্যমে ক্ষমতায়ন।
  • লিঙ্গ বৈষম্য হ্রাস।
  • পরিবেশগত স্থায়িত্ব।
  • কৃষি, শিল্প ও সেবার প্রবৃদ্ধির হার যথাক্রমে ৪%, ১০% এবং ৯% এ উন্নীত করা।
  • মোট প্রজননের হার ২.১ এ হ্রাস করা।
  • ২০০৯ সালের মধ্যে সবার জন্য বিশুদ্ধ পানীয় জল সরবরাহ করা।
  • কৃষি প্রবৃদ্ধি ৪% বৃদ্ধি করা।

দ্বাদশ পরিকল্পনা (২০১২-২০১৭)[সম্পাদনা]

ভারত সরকারের দ্বাদশ পঞ্চবার্ষিক পরিকল্পনায় 9% বৃদ্ধির হার অর্জনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে কিন্তু 27 ডিসেম্বর 2012-এ জাতীয় উন্নয়ন পরিষদ (NDC) দ্বাদশ পরিকল্পনার জন্য 8% বৃদ্ধির হার অনুমোদন করেছে। [১৩]

অবনতিশীল বৈশ্বিক পরিস্থিতির সাথে, পরিকল্পনা কমিশনের ডেপুটি চেয়ারম্যান মন্টেক সিং আহলুওয়ালিয়া বলেছেন যে আগামী পাঁচ বছরে গড় 9 শতাংশ বৃদ্ধির হার অর্জন করা সম্ভব নয়। নয়াদিল্লিতে অনুষ্ঠিত জাতীয় উন্নয়ন পরিষদের সভায় পরিকল্পনার অনুমোদনের মাধ্যমে চূড়ান্ত বৃদ্ধির লক্ষ্যমাত্রা 8% নির্ধারণ করা হয়েছে।

আহলুওয়ালিয়া রাজ্য পরিকল্পনা বোর্ড এবং বিভাগগুলির একটি সম্মেলনের ফাঁকে বলেছিলেন "(দ্বাদশ পরিকল্পনায়) গড়ে ৯% এর কথা চিন্তা করা সম্ভব নয়। আমি মনে করি ৮ থেকে ৮.৫ শতাংশের মধ্যে কোথাও সম্ভব,” । গত বছর অনুমোদিত দ্বাদশ পরিকল্পনার জন্য অ্যাপ্রোচ করা কাগজে বার্ষিক গড় বৃদ্ধির হার ৯% সম্পর্কে বলা হয়েছে।

"আমি যখন বলি যে, সম্ভাব্য... এর জন্য একটি বড় প্রচেষ্টার প্রয়োজন হবে। আপনি যদি তা না করেন তবে 8 শতাংশে বৃদ্ধি পাওয়ার জন্য ঈশ্বর-প্রদত্ত কোনও অধিকার নেই। আমি মনে করি যে গত এক বছরে বিশ্ব অর্থনীতির খুব দ্রুত অবনতি হয়েছে... দ্বাদশ পরিকল্পনার (২০১২-১৩) প্রথম বছরে প্রবৃদ্ধির হার ৬.৫ থেকে ৭ শতাংশ।

তিনি আরও ইঙ্গিত দিয়েছিলেন যে শীঘ্রই কমিশনের অন্যান্য সদস্যদের সাথে তার মতামত ভাগ করে নেওয়া উচিত যাতে দেশের এনডিসির অনুমোদনের জন্য দেশের এনডিসির সামনে রাখার জন্য একটি চূড়ান্ত সংখ্যা (অর্থনৈতিক প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা) বেছে নেওয়া যায়।

সরকার 12তম পঞ্চবার্ষিক পরিকল্পনায় দারিদ্র্য 10% কমাতে চায়। আহলুওয়ালিয়া বলেন, "পরিকল্পনার সময়কালে টেকসই ভিত্তিতে দারিদ্র্যের অনুমান বার্ষিক 9% কমানোর লক্ষ্য আমাদের।" এর আগে, রাজ্য পরিকল্পনা বোর্ড এবং পরিকল্পনা বিভাগের একটি সম্মেলনে ভাষণ দিয়ে তিনি বলেছিলেন যে একাদশ পরিকল্পনার সময় দারিদ্র্য হ্রাসের হার দ্বিগুণ হয়েছিল। কমিশন বলেছিল যে টেন্ডুলকার দারিদ্র্যরেখা ব্যবহার করার সময়, 2004-05 এবং 2009-10 এর মধ্যে পাঁচ বছরে হ্রাসের হার ছিল প্রতি বছর প্রায় 1.5% পয়েন্ট, যা 1993-95 সালের সময়ের তুলনায় দ্বিগুণ ছিল। 2004-05। [১৪] সমস্ত ধরনের বাধা এড়িয়ে দেশের অবকাঠামোগত প্রকল্পগুলির উন্নতির দিকে এই পরিকল্পনার লক্ষ্য। পরিকল্পনা কমিশনের দ্বারা উপস্থাপিত নথিটির লক্ষ্য 12তম পঞ্চবার্ষিক পরিকল্পনায় অবকাঠামোগত বৃদ্ধিতে US$1 ট্রিলিয়ন পর্যন্ত বেসরকারী বিনিয়োগ আকর্ষণ করা, যা সরকারের ভর্তুকির বোঝা 2 শতাংশ থেকে 1.5 শতাংশে হ্রাস নিশ্চিত করবে। জিডিপি (মোট দেশীয় পণ্য)। UID (ইউনিক আইডেন্টিফিকেশন নম্বর) পরিকল্পনায় ভর্তুকি নগদ স্থানান্তরের জন্য একটি প্ল্যাটফর্ম হিসাবে কাজ করবে।

দ্বাদশ পঞ্চবার্ষিক পরিকল্পনার উদ্দেশ্য ছিল:

  • অকৃষি খাতে পাঁচ কোটি নতুন কাজের সুযোগ সৃষ্টি করা।
  • স্কুলে ভর্তির ক্ষেত্রে লিঙ্গ ও সামাজিক ব্যবধান দূর করা।
  • উচ্চ শিক্ষায় প্রবেশাধিকার বাড়াতে।
  • ০-৩ বছর বয়সী শিশুদের মধ্যে অপুষ্টি কমান।
  • সকল গ্রামে বিদ্যুৎ সরবরাহ করা।
  • গ্রামীণ জনসংখ্যার 50% সঠিক পানীয় জলের অ্যাক্সেস রয়েছে তা নিশ্চিত করার জন্য।
  • প্রতি বছর 1 মিলিয়ন হেক্টর সবুজ আচ্ছাদন বৃদ্ধি করা।
  • ৯০% পরিবারের কাছে ব্যাঙ্কিং পরিষেবার অ্যাক্সেস সরবরাহ করা।

ভবিষ্যৎ[সম্পাদনা]

পরিকল্পনা কমিশন বিলুপ্ত হওয়ার সাথে সাথে, অর্থনীতির জন্য আর কোনও আনুষ্ঠানিক পরিকল্পনা তৈরি করা হয় না, তবে পঞ্চবার্ষিক প্রতিরক্ষা পরিকল্পনা করা অব্যাহত রয়েছে। সর্বশেষটি হবে ২০১৭-২০২২ সাল। তবে ত্রয়োদশ পঞ্চবার্ষিকী পরিকল্পনা নেই। [১৫]

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Planning Commission, Government of India: Five Year Plans ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ৪ আগস্ট ২০১৭ তারিখে. Planningcommission.nic.in. Retrieved on 2012-03-17.
  2. Planning Commission (২৪ ফেব্রুয়ারি ১৯৯৭)। "A Background Note on Gadgil Formula for distribution of Central Assistance for State Plans" (পিডিএফ)। সংগ্রহের তারিখ ২০১০-০৯-১৭ 
  3. Sony Pellissery and Sam Geall "Five Year Plans". Encyclopedia of Sustainability. Volume 7 pp. 156–160
  4. Swami, V.N. (২০২০)। D.C.C. Bank Clerk Grade Examination (মারাঠি ভাষায়)। Vidyabharti Publication। পৃষ্ঠা 12–13। 
  5. Jalal Alamgir, India's Open-Economy Policy: Globalism, Rivalry, Continuity (London and New York: Routledge 2008), Chapter 2.
  6. Baldev Raj Nayar, Globalization And Nationalism: The Changing Balance of India's Economic Policy, 1950–2000 (New Delhi: Sage, 2001).
  7. L. N. Dash (২০০০)। World bank and economic development of India। APH Publishing। পৃষ্ঠা 375। আইএসবিএন 81-7648-121-1 
  8. "A short history of Indian economy 1947-2019: Tryst with destiny & other stories"Mint (ইংরেজি ভাষায়)। ১৪ আগস্ট ২০১৯। সংগ্রহের তারিখ ১৫ আগস্ট ২০১৯ 
  9. Banking Awareness। Arihant Publications (India) Ltd.। ২০১৭। পৃষ্ঠা 20। আইএসবিএন 978-93-11124-66-7 
  10. "Historical Background of Legislative Initiatives" (পিডিএফ)। ২২ সেপ্টেম্বর ২০১৩ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৩-০৯-২১ 
  11. "13th Five-Year Defence Plan (2017-22) – A Re-Run of the Past | Manohar Parrikar Institute for Defence Studies and Analyses"Idsa.in। সংগ্রহের তারিখ ১ মার্চ ২০২২ 
  12. Agrawal, A N (১৯৯৫)। Indian Economy: Problems of development and planning। Wishwa Prakashan। পৃষ্ঠা 676। 
  13. "National Development Council approves 12th Five Year Plan"The Indian Express। ২০১২-১২-২৭। সংগ্রহের তারিখ ২০১৩-০৭-১০ 
  14. "Business Line : Industry & Economy / Economy : Plan panel may cut bac…"। ৪ ফেব্রুয়ারি ২০১৩ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  15. "13th Five-Year Defence Plan (2017-22) – A Re-Run of the Past | Manohar Parrikar Institute for Defence Studies and Analyses"। ৫ অক্টোবর ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 

বহিঃসংযোগ[সম্পাদনা]