ফখরুল আজম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
এয়ার ভাইস মার্শাল (অবসরপ্রাপ্ত)

এয়ার ভাইস মার্শাল ফখরুল আজম

এনডিসি, পিএসসি
আনুগত্যবাংলাদেশ
সেবা/শাখাবাংলাদেশ বিমান বাহিনী
কার্যকাল১৩ মার্চ, ১৯৭১ - ০৭ এপ্রিল, ২০০৭
পদমর্যাদা এয়ার ভাইস মার্শাল
নেতৃত্বসমূহঘাঁটি অধিনায়ক : -
ঢাকা বিমান ঘাঁটি
চট্টগ্রাম বিমান ঘাঁটি
সহকারী বিমান বাহিনী প্রধান
বিমান বাহিনী প্রধান

এয়ার ভাইস মার্শাল ফখরুল আজম বাংলাদেশ বিমান বাহিনীর একজন অবসরপ্রাপ্ত কর্মকর্তা । তিনি ২০০২ সালের এপ্রিল মাসের ৮ তারিখ থেকে ২০০৭ সালের ৭ এপ্রিল পর্যন্ত বাংলাদেশ বিমান বাহিনীর প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন । পাকিস্তান বিমান বাহিনীতে কমিশনপ্রাপ্তদের মধ্যে তিনি বাংলাদেশ বিমান বাহিনীর সর্বশেষ প্রধান ।

শিক্ষা জীবন[সম্পাদনা]

ফখরুল আজম পাকিস্তান বিমান বাহিনীর খ্যাতনামা শিক্ষা প্রতিষ্ঠান সারগোদা কলেজ এ পড়াশোনা করেন । পরবর্তীতে তিনি পাকিস্তান বিমান বাহিনী একাডেমীতে যোগদান করেন, সেখান থেকে তিনি ১৯৭১ সালের ১৩ মার্চ ৫১তম জিডি(পি) কোর্সে পাইলট অফিসার হিসেবে কমিশন পান ।

বিমান বাহিনীতে চাকরী জীবন[সম্পাদনা]

ফখরুল আজমের পাকিস্তান বিমান বাহিনীতে চাকরি কিছু দিন পূর্ণ হতে না হতেই বাংলাদেশের মুক্তিযুদ্ধ শুরু হয়ে যায়। তিনি অন্যান্য বাঙ্গালী অফিসারদের সঙ্গে অন্তরীন হন। ১৯৭২ সালে বাংলাদেশে ফিরে আসেন এবং নবগঠিত বাংলাদেশ বিমান বাহিনীতে নিয়োগ পান। একই বছর ফ্লাইং অফিসার হিসেবে পদোন্নতি পান। আশির দশকের শেষের দিকে এবং নব্বইএর দশকের শুরুর দিকে তিনি গ্রুপ ক্যাপ্টেন হিসেবে বাংলাদেশ বিমান বাহিনীর বিভিন্ন ঘাঁটির অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করেন। ধাপে ধাপে ১৯৯৫ সালে এয়ার কমোডোর পদে পদোন্নতি পান। তিনি উইং কমান্ডার থাকাকালীন '৮০ এর দশকে ঢাকায় অবস্থিত ডিফেন্স সার্ভিসেস কমান্ড এন্ড স্টাফ কলেজ (ডিএসসিএসসি) তে স্টাফ কোর্স সম্পন্ন করেন ।

বিমান বাহিনী প্রধান[সম্পাদনা]

২০০২ সালের এপ্রিল মাসে বাংলাদেশের তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়া বিমান বাহিনী প্রধান এয়ার ভাইস মার্শাল রফিকুল ইসলামের স্থলাভিষিক্ত হিসেবে তৎকালীন সহকারী বিমান বাহিনী প্রধান এয়ার কমোডোর ফখরুল আজমকে বিমান বাহিনী প্রধান নিযুক্ত করেন । আজম ২০০৭ সালের ৭ এপ্রিল পর্যন্ত এ দায়িত্ব পালন করেন।[১][২] তার স্থলাভিষিক্ত হন এয়ার ভাইস মার্শাল শাহ মোঃ জিয়াউর রহমান।

তথ্যসূত্র[সম্পাদনা]

সামরিক দপ্তর
পূর্বসূরী
এয়ার ভাইস মার্শাল রফিকুল ইসলাম
বাংলাদেশ বিমান বাহিনী প্রধান
০৮ এপ্রিল, ২০০২ - ০৭ এপ্রিল ২০০৭
উত্তরসূরী
এয়ার মার্শাল শাহ মোঃ জিয়াউর রহমান