পেনিসিলিন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

পেনিসিলিন এক প্রকার অ্যান্টিবায়োটিক। এটি পেনিসিলিয়াম (Penicillium)নামক ছত্রাক তৈরি করে। ব্যাক্টেরিয়ার কোষপ্রাচীরের পেপটিডোগ্লাইকেন সংশ্লেষণ বন্ধ করে পেনিসিলিন কাজ করে থাকে। পেনিসিলিন এন্টিবায়োটিক ঐতিহাসিক দিক দিয়ে গুরুত্বপূর্ণ। কারণ তারা ছিল প্রথম ওষুধ,যা অনেক গুরুতর যেমন সিফিলিস হিসাবে রোগ,বিভিন্ন ধরনের সংক্রমণের বিরুদ্ধে কার্যকর ছিল । পেনিসিলিন এখনও ব্যাপকভাবে ব্যবহৃত হচ্ছে, যদিও ব্যাকটেরিয়ার অনেক ধরনের এখন প্রতিরোধ গড়ে তুলেছে এর বিরুদ্ধে। সব পেনিসিলিন হয় বিটা-ল্যাক্টাম অ্যান্টিবায়োটিক এবং ব্যাকটেরিয়া বিরুধে ব্যবহার করা হয়, সাধারণত গ্রাম-ব্যাকটেরিয়ার সৃষ্ট ইনফেকশনের চিকিত্সায় এর কার্যকারিতা ভালো।


গঠন[সম্পাদনা]

পেনিসিলিন বিটা-ল্যাক্টাম জাতীয় অ্যান্টিবায়োটিক। "penam" শব্দটি পেনাসিলিন এন্টিবায়োটিক সদস্যদের মূল রাসায়নিক গঠন বর্ণনায় ব্যবহার করা হয়। এই রাসায়নিক গঠন এর আণবিক সূত্র R-C9H11N2O4S । যেখানে R একটি পরিবর্তনশীল পার্শ্ব চেইন ।

সাধারন পেনিসিলিন একটি ৩১৩ আণবিক ওজন থেকে ৩৩৪ গ্রাম / মোল

ব্যবহার[সম্পাদনা]

চিকিৎসাবিদ্যায় ব্যবহার

পেনিসিলিন প্রায়ই ব্যবহৃত হয় পেনিসিলিন জি, প্রকেইন পেনিসিলিন, বেঞ্জেথিন পেনিসিলিন, এবং পেনিসিলিন V হিসেবে।

প্রকেইন পেনিসিলিন, বেঞ্জেথিন পেনিসিলিন একই কার্যকারিতা দেয়,তবে বেঞ্জেথিন পেনিসিলিন এর কার্যকারিতা দীর্ঘ। পেনিসিলিন V হল গ্রাম-ঋণাত্মক ব্যাকটেরিয়ার বিরুদ্ধে কম কার্যকারি,যেখানে বেঞ্জেথিন পেনিসিলিন বেশি কার্যকর। পেনিসিলিন V কে মূখে প্রদান করা যায়, কিন্তু বেঞ্জেথিন পেনিসিলিন ইনজেকশন দ্বারা প্রদও।

উৎপাদন[সম্পাদনা]

পেনিসিলিন পেনিসিলিনিয়ম প্রজাতির জৈবিক কার্যকলার মাঝে উৎপাদিত আপ্রোযনিও উৎপাদন এবং যখন ছত্রাক বৃদ্ধি উপর জোর বাধার হয় তখন এটি উত্পাদিত হয়। এটি ছত্রাক এর স্বাভাবিক বৃদ্ধির সময় উত্পাদিত হয় না। পেনিসিলিন উৎপাদন আন্তক্রিয়া শিল পথে সীমাবদ্ধঃ

        α- + AcCoA → homocitrate→ L-α-অ্যামাইনো এডিপিক অ্যাসিড → L-লাইসিন + β-ল্যক্টাম

ইতিহাস[সম্পাদনা]

১৯২৮ সালে স্কটিশ বিজ্ঞানী এবং নোবেল বিজয়ী আলেকজান্ডার ফ্লেমিং পেনিসিলিন আবিষ্কার করেন। একটি দুর্ঘটনা থেকে এর আবিষ্কার।

ঔষধ হিসাবে ব্যবহারের জন্য পেনিসিলিন এর উন্নতি করানুতে দাবিদ্বার অস্ট্রেলিয়ান হাওয়ার্ড ওয়াল্টার ফ্লররি, একসাথে জার্মান নোবেল বিজয়ী আর্নেস্ট অ্যান্ড চেন এবং ইংরেজি প্রাণরসায়নবিদ নর্মান হিটলে।

উন্নতি[সম্পাদনা]