পলিমার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

পলিমার সাধারণত সেই সব বড় অণু যারা অনেকসংখ্যক গঠনগত একক বা মোনোমার (monomer) বার বার জুড়ে তৈরি হয়।

Polymerization: যে প্রক্রিয়ায় এক বা একাধিক শ্রেণীর ক্ষুদ্র অনু থেকে বৃহৎ পলিমার অনু তৈরী হয়, ফলে উপজাত তৈরী হয় বা হয় না তাকে Polymerization বলে।

Addition Polymerization: যে প্রক্রিয়ায় monomer গুলু শৃংখল বিক্রিয়ার মাধ্যমে পরস্পর মুক্ত হয়ে অন্য কোন অনু উৎপন্ন করে পলিমার সৃষ্টি করে তাকে Addition Polymerization বলে।

Condensation Polymerization: Condensation বিক্রিয়ার মাধ্যমে Monomer গুলো মিথস্ক্রিয়ার ফলে NH3, HCl ও H2O প্রভৃতি সরল অনু দূরীভূত হয়ে যে পলিমার উৎপন্ন হয় তাকে Condensation Polymerization বলে। n HOCH2 * CH2OH + n HOCCH2 COH --- HO-CH2CH2OCO

Homo Polymer: একই ধরনের একাধিক Monomer এর সমন্বয়ে যে পলিমার গঠিত হয় তাকে Homo Polymer বলে।

Co-Polymer: একটি একটি দীর্ঘ শৃঙ্খল পলিমার বা কম পক্ষে দুটি মনোমার দ্বারা গঠিত এবং এরা অনিয়মিত উপায়ে একে অন্যের সাথে মুক্ত অবস্থায় থাকে তাকে Co-Polymer বলে।

Random Co-Polymer: যে সকল সহ-পলিমারে দুটি ভিন্ন পৌণঃ পুনিক একক বা মনোমার পলিমার শৃংখলে এলোমেলো ভাবে বা নিয়মহীন ভাবে বন্টিত অবস্থায় থাকে তাকে Random Co-Polymer বলে।

Monomer: যেসকল পৃথক ছোট অনু থেকে পলিমার তৈরী হয় তাদেরকে Monomer বলে।

Intrapolymer Bonding: Intrapolymer Bond হলো এক ধরনের শৃঙ্খল বা বন্ধন যার কারনে পরমানু সমূহ একে অন্যের সাথে বন্ধন সৃষ্টির মাধ্যমে ফাইবার পলিমার সৃষ্টি করে। এটি প্রধানত কার্বন এবং হাইড্রোজেন পরমানুর সমন্বয়ে গঠিত এবং কার্বন ও হাইড্রোজেন ঊপস্থিত থেকে বন্ধন সৃষ্টির মাধ্যমে ফাইবার পলিমার গঠন করতে পারে।

বহু সংখক সরল অনুর সংযোগে গঠিত অতি উচ্চআণবিক ভর যুক্ত যৌগকে পলিমার বলা হয়।