ন্যাশনাল অলিয়েক্সান্দর দভজেন্‌কো ফিল্ম সেন্টার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ন্যাশনাল অলিয়েক্সান্দর দভজেন্‌কো ফিল্ম সেন্টার
ন্যাশনাল অলিয়েক্সান্দর দভজেন্‌কো ফিল্ম সেন্টার ভবন, কিয়েভ, ইউক্রেন
প্রতিষ্ঠাকাল১৯৯৪
অবস্থান
ওয়েবসাইটwww.dovzhenkocentre.org

ন্যাশনাল অলিয়েক্সান্দর দভজেন্‌কো ফিল্ম সেন্টার (ইউক্রেনীয়: Національний центр Олександра Довженка; also দভজেন্‌কো সেন্টার, ইউক্রেনীয়: Довженко-Центр) ইউক্রেনের জাতীয় চলচ্চিত্র সংরক্ষণাগার এবং কিয়েভ, ইউক্রেন-এর একটি সাংস্কৃতিক অঙ্গ।

ইতিহাস[সম্পাদনা]

এটি ১৯৯৪ সালে ইউক্রেনের রাষ্ট্রপতির একটি ডিক্রি দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল।[১] ২০০০ সালে, দভজেন্‌কো সেন্টারকে প্রাক্তন কিয়েভ ফিল্ম প্রিন্টিং ফ্যাক্টরির (১৯৪৮ সালে প্রতিষ্ঠিত) সাথে একীভূত করা হয়েছিল, যা ছিল সেসময় ইউক্রেনের একমাত্র এবং সবচেয়ে বড় এ বিষয়ক প্রতিষ্ঠান। দভজেন্‌কো সেন্টার কিয়েভ ফিল্ম প্রিন্টিং ফ্যাক্টরির সম্পত্তি, সুযোগ-সুবিধা এবং চলচ্চিত্র সংগ্রহশালার দায়িত্ব গ্রহণ করে। ২০০৬ সাল থেকে কেন্দ্রটি আন্তর্জাতিক ফেডারেশন অফ ফিল্ম আর্কাইভের সদস্য।[২] ২০১৯ সালে ইউক্রেনীয় অ্যানিমেশন ফিল্ম স্টুডিও (যা ইউক্রানিমফিল্ম নামেও পরিচিত, ১৯৯০ সালে প্রতিষ্ঠিত) কেন্দ্রের সাথে সংযুক্ত করা হয়েছিল।

২০১৬ - ২০১৯ থেকে কেন্দ্রের প্রাক্তন শিল্প প্রাঙ্গন সম্পূর্ণরূপে সংস্কার করা হয়েছিল এবং একটি বহু-আর্টফর্ম সাংস্কৃতিক ক্লাস্টারে রূপান্তর করা হয়েছিল। ২০১৯ সালের সেপ্টেম্বরে কেন্দ্র ইউক্রেনে প্রথম ফিল্ম মিউজিয়াম খুলেছে।

সংগ্রহশালা[সম্পাদনা]

দভজেন্‌কো সেন্টারের চলচ্চিত্র সংগ্রহে ৭,০০০ টিরও বেশি ইউক্রেনীয়, রাশিয়ান, আমেরিকান এবং ইউরোপীয় পূর্ণদৈর্ঘ্য, তথ্যচিত্র এবং অ্যানিমেশন চলচ্চিত্র রয়েছে; হাজার হাজার আর্কাইভ নথি, ছবি, পোস্টার এবং অন্যান্য নিদর্শন যা বিংশ শতাব্দীর শুরু থেকে বর্তমান দিন পর্যন্ত ইউক্রেনের চলচ্চিত্র এর ইতিহাসকে উপস্থাপন করে। কেন্দ্রের দ্বারা সংরক্ষিত প্রাচীনতম চলচ্চিত্র প্রিন্টটি ১৯১০ সালের, এবং কেন্দ্রের সংগ্রহে থাকা প্রাচীনতম ইউক্রেনীয় পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রটি ১৯২২ সালে নির্মিত হয়েছিল।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]