নোহকালিকাই জলপ্রপাত

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
নোহকালিকাই জলপ্রপাত
নোহকালিকাই জলপ্রপাত মেঘালয়-এ অবস্থিত
নোহকালিকাই জলপ্রপাত
নোহকালিকাই জলপ্রপাত ভারত-এ অবস্থিত
নোহকালিকাই জলপ্রপাত
মানচিত্র
অবস্থানপূর্ব খাসি পাহাড়, মেঘালয়, ভারত
স্থানাঙ্ক২৫°১৬′৩২″ উত্তর ৯১°৪১′১৩″ পূর্ব / ২৫.২৭৫৫৬° উত্তর ৯১.৬৮৬৯৪° পূর্ব / 25.27556; 91.68694
ধরননিমজ্জন
উচ্চতা4,065 ফুট (1,239 মিটার)
মোট উচ্চতা1,115 ফুট (340 মি)
ঝরার সংখ্যা1
মোট প্রস্থ75 ফুট (23 মি)
গড়
প্রবাহের হার
100 cfs (2.8 m3/s)

নোহকালিকাই জলপ্রপাত ভারতের মেঘালয়ের পূর্ব খাসি পাহাড় জেলায় অবস্থিত একটি অত্যাশ্চর্য প্রাকৃতিক আকর্ষণ। এই চমত্কার জলপ্রপাতটি 340 মিটার (1,120 ফুট) উচ্চতা সহ ভারতের সবচেয়ে উঁচু জলপ্রপাতগুলির মধ্যে একটি। স্থানীয় খাসি ভাষায় "নোহকালিকাই" নামের অর্থ "কা লিকাইয়ের লাফ" এবং এটি জলপ্রপাতের সাথে যুক্ত একটি দুঃখজনক কিংবদন্তীকে নির্দেশ করে। আজ, নোহকালিকাই জলপ্রপাত একটি জনপ্রিয় পর্যটন গন্তব্য, এর সৌন্দর্য দেখতে এবং এই অঞ্চলের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য সম্পর্কে জানতে সারা বিশ্ব থেকে দর্শকদের আকর্ষণ করে৷

ভূগোল এবং গঠন[সম্পাদনা]

নোহকালিকাই জলপ্রপাত চেরাপুঞ্জি গ্রামের কাছে অবস্থিত, যা উচ্চ বৃষ্টিপাত এবং সবুজের জন্য পরিচিত। জলপ্রপাতটি ভূখণ্ডে একটি খাড়া ড্রপ দ্বারা গঠিত হয়, যা জলপ্রপাতের গোড়ায় একটি পুলে প্রবাহিত জলের একটি নিমজ্জিত ক্যাসকেড তৈরি করে। পুলটি উঁচু উঁচু পাহাড় এবং ঘন বন দ্বারা বেষ্টিত, জলপ্রপাতটিকে সত্যিই একটি শ্বাসরুদ্ধকর দৃশ্য করে তুলেছে।

কা লিকাই এর কিংবদন্তি[সম্পাদনা]

কা লিকাই এর কিংবদন্তি জলপ্রপাতের সাথে জড়িত একটি করুণ কাহিনী। কিংবদন্তি অনুসারে, কা লিকাই একজন মহিলা ছিলেন যিনি তার প্রথম স্বামীর মৃত্যুর পরে পুনরায় বিয়ে করেছিলেন। তার নতুন স্বামী তার প্রথম বিবাহ থেকে তার মেয়ের প্রতি তার ভালবাসায় ঈর্ষান্বিত হয়েছিল এবং একদিন সে কন্যাকে হত্যা করে তার মাংস রান্না করেছিল। কা লিকাই যখন বাড়িতে ফিরে এসে আবিষ্কার করলেন কী ঘটেছে, তখন তিনি শোকে গ্রাস হয়েছিলেন এবং জলপ্রপাত তৈরি করে নীচের পুলের মধ্যে নিজেকে ছুঁড়ে ফেলেছিলেন। কিংবদন্তিটি প্রেম এবং পরিবারের গুরুত্বের একটি অনুস্মারক, এবং প্রায়শই জলপ্রপাত দেখতে আসা দর্শকদের বলা হয়।

পর্যটন এবং সংরক্ষণ[সম্পাদনা]

নোহকালিকাই জলপ্রপাত হল মেঘালয়ের একটি জনপ্রিয় পর্যটন গন্তব্য, যারা জলপ্রপাত দেখতে এবং আশেপাশের এলাকা ঘুরে দেখতে আসা দর্শকদের আকর্ষণ করে। চেরাপুঞ্জি গ্রাম থেকে একটি সংক্ষিপ্ত পর্বতারোহণের মাধ্যমে জলপ্রপাতটিতে পৌঁছানো যায় এবং এখানে বেশ কয়েকটি দর্শনীয় স্থান রয়েছে যা জলপ্রপাত এবং এর আশেপাশের অত্যাশ্চর্য দৃশ্য দেখায়। দর্শনার্থীরা জলপ্রপাতের গোড়ায় পুলে সাঁতার কাটতে বা কাছাকাছি গুহা এবং বন অন্বেষণ করতে পারে।

পর্যটন গন্তব্য হিসাবে জনপ্রিয়তা সত্ত্বেও, নোহকালিকাই জলপ্রপাত সংরক্ষণের জন্য একটি গুরুত্বপূর্ণ স্থান। আশেপাশের বনগুলি মেঘলা চিতাবাঘ, ভারতীয় হাতি এবং বেঙ্গল টাইগার সহ বিভিন্ন বিরল এবং বিপন্ন প্রজাতির বাসস্থান। মেঘালয় সরকার এলাকাটিকে সুরক্ষিত এলাকা ঘোষণা করা এবং বাস্তুতন্ত্রের ক্ষতি রোধে কঠোর প্রবিধান বাস্তবায়ন সহ এই এলাকাটিকে রক্ষা করার জন্য পদক্ষেপ নিয়েছে।

উপসংহার[সম্পাদনা]

নোহকালিকাই জলপ্রপাত একটি প্রাকৃতিক বিস্ময় যা সুন্দর এবং মর্মস্পর্শী উভয়ই। এর বিশাল উচ্চতা এবং অত্যাশ্চর্য সৌন্দর্য সারা বিশ্ব থেকে দর্শকদের আকর্ষণ করে, যখন এর ট্র্যাজিক কিংবদন্তি প্রেম এবং পরিবারের গুরুত্বের অনুস্মারক হিসাবে কাজ করে। পর্যটন এবং সংরক্ষণ উভয়েরই একটি স্থান হিসাবে, নোহকালিকাই জলপ্রপাত এই অঞ্চলের প্রাকৃতিক এবং সাংস্কৃতিক ঐতিহ্যের একটি গুরুত্বপূর্ণ প্রতীক।

তথ্যসূত্র[সম্পাদনা]

  • "Nohkalikai Falls - Cherrapunjee". Meghalaya Tourism.
  • "Nohkalikai Falls". India.com Travel.
  • "Nohkalikai Falls". Wikipedia.

বহিঃসংযোগ[সম্পাদনা]