সাঁতার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
একজন প্রতিযোগী সাঁতারু বুকসাঁতার কাটছেন

সাঁতার হল পানি, বা অন্যান্য তরলের মধ্য দিয়ে সাধারণত বিনোদন, খেলাধুলা, ব্যায়াম বা বেঁচে থাকার জন্য একজন ব্যক্তির স্ব-চালনা। উদগতিবৈজ্ঞানিক ধাক্কা অর্জনের জন্য অঙ্গসমষ্টি এবং শরীরের সমন্বিত চলনের মাধ্যমে এক জায়গা থেকে অন্য জায়গায় যাওয়ার শক্তি অর্জিত হয় যা নির্দেশমূলক গতিতে পরিণত হয়। বেঁচে থাকার প্রতিক্রিয়া হিসাবে মানুষ জন্মের কয়েক সপ্তাহের মধ্যে পানির নিচে তাদের শ্বাস আটকে রাখতে পারে এবং প্রাথমিক লোকোমোটিভ সাঁতার কাটাতে পারে।[১]

সাঁতার একটি জনপ্রিয় বিনোদনমূলক ক্রিয়াকলাপ এবং প্রতিযোগিতামূলক খেলা যেখানে পানির মধ্য দিয়ে বিভিন্ন কৌশল ব্যবহার করে চলার সাথে জড়িত। এটি অসংখ্য স্বাস্থ্য সুবিধা প্রদান করে এবং সব বয়সের এবং ফিটনেস স্তরের মানুষের জন্য উপযুক্ত।

সাঁতার ধারাবাহিকভাবে শীর্ষ উন্মুক্ত বিনোদনমূলক কার্যকলাপের মধ্যে রয়েছে,[২][৩][৪][৫] এবং কিছু দেশে সাঁতারের পাঠ শিক্ষা পাঠ্যক্রমের একটি বাধ্যতামূলক অংশ।[৬] একটি আনুষ্ঠানিক খেলা হিসাবে গ্রীষ্মকালীন অলিম্পিক সহ স্থানীয়, জাতীয় এবং আন্তর্জাতিক প্রতিযোগিতার একটি অংশ হিসেবে সাঁতার সংযোজিত থাকে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. McGraw, Myrtle B (১৯৩৯)। "Swimming behavior of the human infant": 485–490। ডিওআই:10.1016/s0022-3476(39)80003-8 
  2. Pereira da Costa, Lamartine; Miragaya, Ana (২০০২)। Worldwide Experiences and Trends in Sport for All। Meyer & Meyer Verlag। আইএসবিএন 9781841260853 
  3. Jones, Helen; Millward, Peter (আগস্ট ২০১১)। Adult participation in sport (পিডিএফ)। Department for Culture, Media and Sport। ২০১২-০৬-১০ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  4. "Swimming remains England's most popular sport despite free scheme setback"The Daily Telegraph। London। ২০১০-০৬-১৮। ২০২২-০১-১২ তারিখে মূল থেকে আর্কাইভ করা। 
  5. "America's Swim Team" (পিডিএফ)। USA Swimming। ২০১০-০৬-১৯ তারিখে মূল (পিডিএফ) থেকে আর্কাইভ করা। 
  6. "Swimming Lessons in Educational Curriculum Across the World"। Aquamobile। ২০১৫-০৪-০৪।