তাইজি বড় মসজিদ

স্থানাঙ্ক: ৩৮°০২′৪৭″ উত্তর ১০৬°১৮′২১″ পূর্ব / ৩৮.০৪৬৪২° উত্তর ১০৬.৩০৫৯৫° পূর্ব / 38.04642; 106.30595
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
তাইজি মসজিদ
台子清真大寺
تَيْ‌زِ ٿٍْ‌جٍ دَاسِْ
ধর্ম
অন্তর্ভুক্তিসুন্নি ইসলাম
অবস্থান
অবস্থানইনচুয়ান, নিংশিয়া, চীন
তাইজি বড় মসজিদ নিংশিয়া-এ অবস্থিত
তাইজি বড় মসজিদ
নিংশিয়ায় অবস্থান
স্থানাঙ্ক৩৮°০২′৪৭″ উত্তর ১০৬°১৮′২১″ পূর্ব / ৩৮.০৪৬৪২° উত্তর ১০৬.৩০৫৯৫° পূর্ব / 38.04642; 106.30595
স্থাপত্য
ধরনমসজিদ

তাইজি বড় মসজিদ (চীনা: 台子清真大寺; pinyin: Táizi Qīngzhēn Dàsì, Xiao'erjing: تَيْ‌زِ ٿٍْ‌جٍ دَاسِْ) চীনের নিংক্সিয়া হুই স্বায়ত্তশাসিত অঞ্চলের ইয়িনচুয়ানে অবস্থিত একটি মসজিদ। এটি চীনের বৃহত্তম মসজিদগুলির মধ্যে একটি এবং হুই মুসলমানদের জন্য একটি গুরুত্বপূর্ণ ধর্মীয় কেন্দ্র ও জাতীয় জাতীয় তীর্থস্থান। এছাড়াও এটি ইয়িনচুয়ার শহরের একটি জনপ্রিয় পর্যটন আকর্ষণ।

ইতিহাস[সম্পাদনা]

টাইজি বড় মসজিদটি ১৫৪৪ সালে নির্মিত হয়েছিল। এটি ইয়িনচুয়ানের হুই সম্প্রদায়ের দ্বারা নির্মিত হয়েছিল, যারা চীনের বৃহত্তম মুসলিম সংখ্যালঘু। মসজিদটি একটি গুরুত্বপূর্ণ ধর্মীয় কেন্দ্র হয়ে ওঠে এবং হুই মুসলমানদের জন্য একটি জাতীয় তীর্থস্থান হয়ে ওঠে।

১৯৪৯ সালে চীনে কমিউনিস্ট বিপ্লবের পর, মসজিদটি কমিউনিস্ট সরকার দ্বারা জাতীয় সম্পদে পরিণত হয়েছিল। মসজিদটি তখন একটি সংস্কার প্রক্রিয়ার মধ্য দিয়ে যায়, যার মধ্যে মসজিদের ভিত্তি শক্তিশালী করা এবং মসজিদের অভ্যন্তরে পরিবর্তন করা অন্তর্ভুক্ত ছিল।

২০০৬ সালের আগে গত বিশ বছরে মসজিদটি চারবার সংস্কার করা হয়েছিল।[১] সংস্কারের সময়, মসজিদের স্থাপত্যের অনেকগুলি মূল বৈশিষ্ট্য সংরক্ষণ করা হয়েছিল।

স্থাপত্য[সম্পাদনা]

টাইজি বড় মসজিদটি চীনা এবং মুসলিম স্থাপত্যের একটি অনন্য মিশ্রণ। এটি একটি উঁচু মিনারের উপরে নির্মিত একটি বড় কেন্দ্রীয় হল দ্বারা চিহ্নিত করা হয়, যা চীনা স্থাপত্যের একটি সাধারণ বৈশিষ্ট্য। মসজিদের অভ্যন্তরে, একটি বড় প্রার্থনা হল রয়েছে যা মুসলিমদের প্রার্থনা করার জন্য ব্যবহৃত হয়। মসজিদের প্রধান মিনারটি ১৮ মিটার উঁচু। মিনারটি একটি চীনা স্থাপত্যের শৈলীতে নির্মিত এবং এটিতে একটি ঘূর্ণায়মান সিঁড়ি রয়েছে যা উপরে যাওয়ার জন্য ব্যবহৃত হয়।

মসজিদের কেন্দ্রীয় হলটি একটি বড়, খোলা জায়গা। হলটিতে একটি বড় গম্বুজ রয়েছে যা মসজিদকে একটি অনন্য চেহারা দেয়। মসজিদের অভ্যন্তরে, একটি বড় প্রার্থনা হল রয়েছে যা মুসলিমদের প্রার্থনা করার জন্য ব্যবহৃত হয়। হলটিতে একটি কাঠের মেঝে এবং একটি উঁচু ছাদ রয়েছে।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Asia Times Online :: China News - Islam with Chinese characteristics"atimes.com। Archived from the original on ৫ সেপ্টেম্বর ২০০৬। সংগ্রহের তারিখ ২২ জানুয়ারি ২০১৫