ইউয়েহু মসজিদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ইউয়েহু মসজিদ
月湖清真寺
ধর্ম
অন্তর্ভুক্তিইসলাম
শাখা/ঐতিহ্যসুন্নি
অবস্থান
অবস্থাননিংবো, ঝেজিয়াং, চীন
স্থাপত্য
ধরনমসজিদ
প্রতিষ্ঠার তারিখ১৬৯৯

ইউয়েহু মসজিদ (চীনা: 月湖清真寺; পিনয়িন: Yuèhú Qīngzhēnsì) চীনের জিয়াংসু প্রদেশের নীংবো শহরের হাইশু জেলায় অবস্থিত একটি মসজিদ। মসজিদটি ১৬৯৯ সালে চিং রাজবংশের সম্রাট কিংক্সির রাজত্বকালে নির্মিত হয়েছিল। ২০১১ সালের জুলাই মাসে, মসজিদটিকে জিয়াংসু প্রদেশের একটি ঐতিহাসিক স্মৃতিস্তম্ভ হিসাবে তালিকাভুক্ত করা হয়। ইউয়েহু মসজিদটি একটি জনপ্রিয় পর্যটন আকর্ষণ। মসজিদটি প্রতিদিন শত শত মুসলিম এবং অমুসলিম পর্যটকরা পরিদর্শন করে।

ইতিহাস[সম্পাদনা]

ইউয়েহু মসজিদটি ১৬৯৯ সালে নির্মিত হয়েছিল, যখন নীংবো শহরে মুসলিম বাসিন্দাদের সংখ্যা দ্রুত বৃদ্ধি পাচ্ছিল। তৎকালীন সময় সম্রাট কিংক্সির কাছ থেকে অনুমতি নিয়ে স্থানীয় মুসলিম সম্প্রদায়ের নেতারা মসজিদটি নির্মাণ করেছিলেন।[১] মসজিদটি নির্মাণে স্থানীয় কাঠ এবং পাথর ব্যবহার করা হয়েছিল। মসজিদের প্রধান গম্বুজটি ১৭ মিটার (৫৬ ফুট) উঁচু এবং এটি নীল ও সাদা রঙে রঙ করা হয়। মসজিদের অভ্যন্তরে একটি বড় নামাজের হল রয়েছে, যা ৫০০ জন মুসলিম ধারণ করতে পারে।

স্থাপত্য[সম্পাদনা]

ইউয়েহু মসজিদটি চীনা এবং মুসলিম স্থাপত্যের একটি অনন্য মিশ্রণ। মসজিদের বাইরের অংশটি চীনা স্থাপত্যের বৈশিষ্ট্যগুলোকে প্রতিফলিত করে, যেমন একটি উঁচু ছাদ এবং একটি বড় গম্বুজ। মসজিদের অভ্যন্তরটি মুসলিম স্থাপত্যের বৈশিষ্ট্যগুলোকে প্রতিফলিত করে, যেমন একটি বড় নামাজের হল এবং একটি মিহরাব।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Ningbo Yuehu Mosque Ningbo Mosque"Muslim2China। সংগ্রহের তারিখ ১২ জানুয়ারি ২০২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]