টেমপ্লেট:প্রবেশদ্বার:জীববিজ্ঞান/ভুমিকা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
অ্যামানিটা মাস্কারিয়া নামে ছত্রাক যার থেকে মাস্কারিন আবিস্কৃত হয়।

জীববিজ্ঞান প্রবেশদ্বারের স্বাগতম। জীববিজ্ঞানের আলোচনা এবং পরীক্ষা-নিরীক্ষা "জীব" অর্থাৎ "যাদের জীবন আছে" তাদের নিয়ে। প্রকৃতিতে আমরা বিভিন্ন ধরণের জীবন দেখতে পাই যেমন প্রাক-কেন্দ্রিক জীব : ব্যাক্টেরিয়াআর্কিয়া (বা আর্কিব্যাক্টেরিয়া) যারা সবাই আণুবীক্ষণিক তাই অণুজীব বিভাগের অন্তর্গত; এবং সুকেন্দ্রিক জীব: ছত্রাক, উদ্ভিদ, প্রাণী ও প্রোটিস্টসমূহ যাদের মধ্যে কিছু অণুজীব, কিছু খুব বড় - যেমন কিছু ছত্রাক একরের পর একর জুড়ে বাড়তে পারে- এবং তা সত্ত্বেও তাকে একটিই জীব বলে বিবেচনা করা যায়।

আলোচ্য জীবদের অনুসারে জীববিজ্ঞানকে বিভিন্ন ভাগে ভাগ করা হয়েছেঃ অণুজীববিজ্ঞান বা মাইক্রোবায়োলজি, ব্যাক্টেরিয়া-বিজ্ঞান বা ব্যাক্টেরিওলজি, উদ্ভিদবিজ্ঞান বা বোটানি, ও প্রাণীবিজ্ঞান বা জুলজি, ছত্রাকবিজ্ঞান বা মাইকোলজি ইত্যাদি। জীবদের দেহের গঠন সংক্রান্ত বিদ্যা শারীরস্থান (ফিজিওলজি), জীবদেহের কার্যপ্রণালী বা শারীরবৃত্ত (অ্যানাটমি), কীভাবে জীবসমূহের উৎপত্তি হল সেই নিয়ে বিবর্তনবাদ এবং সেই সাথে জীবজগতের আন্তঃসম্পর্ক ও জীবজগতের সঙ্গে প্রকৃতর সম্পর্ক কিরূপ তা নিয়ে বাস্তুবিজ্ঞান, জীবনের প্রক্রিয়ার আণবিক নিরীক্ষণ সংক্রান্ত বিজ্ঞান বা আণবিক জীবনবিজ্ঞান (মলিক্যুলার বায়োলজি) জীবন সংক্রান্ত অণুদের নিয়ে ভৌতবিজ্ঞান -এসবই এখন জীববিজ্ঞানের বিভিন্ন শাখা।

বর্তমান কালকে জীববিজ্ঞানের কাল বলা যায়। কারণ এ শতাব্দির সত্তর এর দশকে জীববিজ্ঞানের জ্ঞান এত ব্যাপকভাবে বেড়েছে যা অন্য কোন সময় হয়নি। পূর্বে জীবদের সম্পর্কে কেবল বিবরণ ছিল, কিন্তু এখন বিজ্ঞান শব্দটি জীবনবিজ্ঞানের ক্ষেত্রেও পদার্থবিজ্ঞান বা রসায়নের মত সমানভাবে প্রযোজ্য। আসলে এখন বিজ্ঞানের বিভিন্ন শাখার মধ্যে সীমারেখাগুলি মুছে যাচ্ছে।