জুল ভার্ন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
জুল ভার্ন
Félix Nadar 1820-1910 portraits Jules Verne.jpg
জন্ম জুল গাব্রিয়েল ভার্ন
(১৮২৮-০২-০৮)ফেব্রুয়ারি ৮, ১৮২৮
নঁত, ফ্রান্স
মৃত্যু মার্চ ২৪, ১৯০৫(১৯০৫-০৩-২৪) (৭৭ বছর)
অমিয়েস, ফ্রান্স
জীবিকা লেখক
ভাষা ফ্রেঞ্চ
জাতীয়তা ফরাসী
ধরণ বৈজ্ঞানিক কল্পকাহিনী
উল্লেখযোগ্য রচনা টুয়েন্টি থাউজ্যান্ড লীগস আন্ডার দ্য সী, এ জার্নি টু দ্য সেন্টার অব দ্য আর্থ, অ্যারাউন্ড দ্য ওয়ার্ল্ড ইন এইটি ডেইজ, দ্য মিস্ট্রিয়াস আইল্যান্ড, ডিক স্যান্ড, এ ক্যাপ্টেইন অ্যাট ফিফটিন
দম্পতি অনরাইন হেবে দু ফ্রাইসি দ্য ভিয়ানে (মরেল) ভার্নে
সন্তান মাইকেল ভার্নে এবং সৎ কন্যা - ভ্যালেন্টাইন ও সুজানে মরেল

স্বাক্ষর


জুল গাব্রিয়েল ভার্ন[১] (ফরাসি: Jules Gabriel Verne) (ফেব্রুয়ারি ৮, ১৮২৮ - মার্চ ২৪, ১৯০৫) একজন ফরাসি লেখক ও অসামান্য সব বিজ্ঞান কল্পকাহিনী রচনার জন্য বিখ্যাত। উড়োজাহাজ, রকেট কিংবা সাবমেরিনের বাস্তবিক ও ব্যবহারিক প্রয়োগের অনেক পূর্বেই তিনি মহাকাশ ভ্রমণ ও সমুদ্রের তলদেশে ভ্রমণের কল্পকাহিনী লিখেছিলেন। পৃথিবীতে আগাথা ক্রিস্টির পরেই তাঁর লেখা সবচেয়ে বেশী বিভিন্ন ভাষায় অনূদিত হয়েছে। তাঁর লেখা বেশ কিছু কাহিনী নিয়ে চলচ্চিত্র ও নাটকও নির্মিত হয়েছে।

জুল ভার্নের জন্ম ১৮২৮ সালে ফ্রান্সের পশ্চিমে বিস্কে উপসাগরের তীরে অবস্থিত নঁত নামের বন্দর শহরে। তাঁর বাবা পিয়েরে ভার্ন, এবং মা সোফি অ্যালো দে লা ফুয়। তাঁর শৈশবকাল কাটে এখানকার বিদ্যালয়ে পড়াশুনা করে। তাঁরা গ্রীষ্মকাল কাটাতেন নঁতের কাছেই ব্রে শহরে। সেখানে ভার্ন ও তাঁর ভাই পল প্রায়ই এক ফ্রাঁ দিয়ে এক দিনের জন্য নৌকা ভাড়া নিতেন। ভার্নের মতে, নদীতে প্রচুর জলযানের চলাচলের দৃশ্য তাঁর কল্পনাশক্তির স্ফুরণ ঘটায়। ১২ বছর বয়সে জাহাজের কেবিনবয় হিসেবে কাজ নিয়ে বাড়ী থেকে পালাতে গিয়ে ধরা পড়ে মায়ের কাছে প্রতিজ্ঞা করেন এখন থেকে নিজের মনের মধ্যেই ঘুরে বেড়াবেন। বাবার ইচ্ছায় আইন বিষয়ে পড়াশুনা করে আইনজীবী হিসেবে কর্মজীবন শুরু করে বেশ প্রসার লাভ করেন। অভিযানপ্রিয় জুল ভার্ন খুব দ্রুত বিরক্ত হন এ পেশার প্রতি এবং আইন ব্যবসা ছেড়ে পাড়ি জমান আমেরিকাতে ১৮৬৭ সালে।

সাহিত্যাঙ্গনে ভার্নের প্রবেশ ঘটে মঞ্চনাটক লেখার মাধ্যমে। তাঁর লেখা মঞ্চনাটক বেশ জনপ্রিয়তা পায়। তাঁর লেখা প্রথম বই বেলুনে পাঁচ সপ্তাহ অত্যন্ত অবাস্তব বলে কোন প্রকাশক ছাপতে রাজী না হওয়ায় তিনি রেগে গিয়ে এর পাণ্ডুলিপি আগুনে পুড়িয়ে ফেলার সময় তাঁর স্ত্রীর হস্তক্ষেপে তা রক্ষা পায়। পরে এ বইটি প্রকাশিত হলে রাতারাতি প্রচন্ড জনপ্রিয়তা পায়। ব্যক্তিগত জীবনে প্রচণ্ড ঘরকুনো এই লেখক তার বাড়ীর চিলেকোঠায় বসেই লিখে গেছেন বিশ্বমাতানো সব কল্পবিজ্ঞান কাহিনী। তাঁর সৃষ্ট চরিত্রগুলির মধ্যে ফিলিয়াস ফগ্‌, ক্যাপ্টেন নিমো, রোবার ও ক্যাপ্টেন হ্যাটেরাস উল্লেখযোগ্য। ১৮৫৭ সালের সিপাহী বিদ্রোহনানা সাহেবের ইতিহাস আশ্রিত তাঁর উপন্যাস টাইগার্স এন্ড ট্রেটস-এ অবিভক্ত ভারতবর্ষ ও বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের নিখুঁত বর্ণনা পাওয়া যায়। জুল ভার্ন মৃত্যুবরণ করেন ২৪ মার্চ ১৯০৫ আমেরিকায়।

সম্মাননা[সম্পাদনা]

ফ্রান্স সাহিত্য অ্যাকাডেমি তাঁকে "অর্ডার অব মেরিট" সম্মানে ভূষিত করে। জুল ভার্ন ইংল্যান্ড রয়াল অ্যাকাডেমির সম্মানসূচক সদস্যপদ লাভ করেন।

গ্রন্থতালিকা[সম্পাদনা]

উপন্যাস[সম্পাদনা]

Jules Verne Algerie.jpg

Recueils de nouvelles[সম্পাদনা]

Conte fantastique[সম্পাদনা]

-->

পাদটীকা ও তথ্যসূত্র[সম্পাদনা]

  1. প্রচলিত নামের বানান ব্যবহার করা হয়েছে। প্রতিবর্ণীকরণে উইকিপেডিয়া:বাংলা ভাষায় ফরাসি শব্দের প্রতিবর্ণীকরণ পাতায় উল্লিখিত নীতিমালা অনুসরণে এই নিবন্ধে এই ফরাসি ব্যক্তিনামটির নামের বানান "ভের্ন" হবে।

আরও পড়ুন[সম্পাদনা]

  • William Butcher, Arthur C. Clarke (Introduction) (2006). Jules Verne: The Definitive Biography. ISBN 1-56025-854-3
  • Herbert R. Lottman (1997). Jules Verne: An Exploratory Biography. ISBN 0-312-14636-1
  • Philippe Melot, Jean-Marie Embs (2005).Le Guide Jules Verne. Les Editions de l'Amateur, Paris.ISBN 2-85917-417-6
  • Françoise Schiltz (2011). The Future Revisited: Jules Verne on Screen in 1950s America. Chaplin Books, Gosport. ISBN 0-9565595-2-2
  • Marguerite Allotte de la Fuÿe (1928)। Jules Verne, sa vie, son oeuvre (Original সংস্করণ)। Paris: Simon Kra 
    • Translated as Marguerite Allotte de la Fuÿe (1954)। Jules Verne। Erik de Mauny (transl.)। London: Staples Press 
  • Marguerite Allotte de la Fuÿe (1966)। Jules Verne, sa vie, son oeuvre (2nd সংস্করণ)। Hachette 

বহিঃসংযোগ[সম্পাদনা]

Bibliography

Sources

Biography

Reviews

Misc