গুটেনবার্গ প্রকল্প

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে


গুটেনবার্গ প্রকল্পের প্রতীক

গুটেনবার্গ প্রকল্প (Project Gutenberg) বিশ্বের সাহিত্য-সাংস্কৃতিক রচনাসমূহের অনলাইন সংগ্রহ গড়ে তোলার কাজে নিয়োজিত একটি স্বেচ্ছাসেবামূলক প্রকল্পের নাম। যার উদ্দেশ্য "ই-বুক তৈরি ও বিতরণে উৎসাহ প্রদান করা"। [১] ১৯৭১ সালে মাইকেল এস. হার্ট প্রতিষ্ঠিত এই প্রকল্পটি পৃথিবীর প্রাচীনতম ডিজিটাল গ্রন্থাগার হিসেবে চিহ্নিত। এই প্রকল্পের অধিকাংশ সংগ্রহই হচ্ছে পাবলিক ডোমেইনের অন্তর্গত বইসমূহের ই-টেক্সট যা অনলাইনে পড়া যায়। ডাউনলোড করার মাধ্যমে অফলাইনেও পড়ার সুযোগ রয়েছে। বইগুলো বিভিন্ন ফরম্যাটে রয়েছে যার যে কোনটি ডাউনলোড করা যায় সম্পূর্ণ বিনামূল্যে। প্রকল্পটির দাবি অনুযায়ী, ২০১৩ সালের মার্চ পর্যন্ত এর সংগ্রহে রয়েছে প্রায় ৪২ হাজার উপাদান।

ইতিহাস[সম্পাদনা]

গুটেনবার্গ প্রকল্পের যাত্রা শুরু হয় ১৯৭১ সলে মাইকেল এস. হার্ট নামক একজন ব্যক্তির প্রচেষ্টায়। তিনিই প্রথম ডিজিটাল বইয়ের প্রয়োজনীয়তা উপলব্ধি করেন এবং বিশ্বের কপিরাইট মুক্ত বইগুলো ডিজিটালাইজেশন শুরু করেন। বইগুলো মুক্ত ফরম্যাটে এমনভাবে রুপান্তরিত করা হয় যাতে বিশ্বের সকল কম্পিউটারে তা পড়া যায়। এছাড়াও বইগুলো প্ল্যাম, ইবুক রিডার ও স্মার্টফোন এমনকি জাভা সমর্থিত মোবাইলের জন্য বিশেষভাবে তৈরি ফরম্যাটেও পাওয়া যায়। সারা বিশ্বের ১০০০০ এরও বেশী সেচ্ছাসেবকের অবদানে গড়ে উঠেছে এই বিশাল সংগ্রহ। বিশ্বের যে কেউ অবদান রাখতে পারেন এখানে বই স্ক্যানিং, মুদ্রণ পর্যবেক্ষণ ও সিডি-ডিভিডি বিতরণের মাধ্যমে। যেহেতু গুটেনবার্গ প্রকল্প বইগুলো বিনামূল্যে বিতরণ করে তাই এই সংগ্রহের পুরোটাই কপিরাইট মুক্ত। অধিকাংশ বই-ই ১৯২৩ সালের আগে প্রকাশিত।

১৯৭১ সালে মাইকেল এস হার্ট যখন যুক্তরাষ্টের ইলিনয় বিশ্ববিদ্যালয়ের ছাত্র তখন তিনি বিশ্ববিদ্যালয়ের ম্যাটেরিয়ালস রিসার্চ ল্যাবে আনলিমিটেড কম্পিউটার ব্যবহারের সুযোগ পান, সে সময় যার আর্থিক মূল্য বিবেচনা করা হয় প্রায় ১০০০০০ ডলারেরও বেশী। তিনি এই সুযোগ কাজে লাগান জনকল্যাণমুলক কিছু করার জন্য। তখন তাঁর লক্ষ্য ছিল ২০০০ সালের মধ্যে অন্তত ১০০০০ বইয়ের ডিজিটাল ভার্সন প্রকাশ করা যা জনসাধারণ বিনামূল্য বা নামমাত্র মূল্যে পাবে। যুক্তরাষ্টের স্বাধীনতার ঘোষণা পত্র ছিল প্রকল্পের প্রথম ডিজিটাল বই। প্রকল্পের নাম রাখা হয় ১৫ শতকের বিখ্যাত প্রকাশক জোহানস গুটেনবার্গ-এর নামানুসারে যিনি বহনযোগ্য ছাপাখানার জন্য বিখ্যাত ছিলেন।

ডাউনলোড[সম্পাদনা]

বইগুলো ডাউনলোড করা যাবে http://www.gutenberg.org, http://www.manybooks.net এবং মোবাইলের জন্য http://mnybks.net/index.wml ঠিকানা থেকে।

ফ্রী সিডি ও ডিভিডি[সম্পাদনা]

ফ্রী সিডি ও ডিভিডি প্রোজেক্টের আওতায় গুটেনবার্গ প্রকল্প সারা বিশ্বে ১৯০০০ বই সমৃদ্ধ ডিভিডি ও ৬০০ বই সমৃদ্ধ সিডি বিনামূল্যে বিতরণ করে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Hart, Michael S. (23 October 2004)। "Gutenberg Mission Statement by Michael Hart"। Project Gutenberg। সংগৃহীত 15 August 2007 

বহিঃসংযোগ[সম্পাদনা]