চম্পারন মাংস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
চম্পারন মাংস
অন্যান্য নামঅহুনা, হাঁড়ি মাংস, বটলোহি
প্রকারমূল খাদ্যপদ
উৎপত্তিস্থলভার‍ত
অঞ্চল বা রাজ্যচম্পারন, বিহার
পরিবেশনগরম
প্রধান উপকরণমুরগি , মাটন, ভারতীয় মশলা
সাধারণত ব্যবহৃত উপকরণঘি, সরিষার তেল, দই, পেঁয়াজ, আদা, শুকনো ফল
ভিন্নতাঅনেক
অনুরূপ খাদ্যমাটন কারি, চিকেন কারি

চম্পারন মাংস, যা অহুনা, হান্ডি মাংস বা বাটলোহি নামেও পরিচিত, এটি [১] বিহারের জেলা চম্পারনে উৎপত্তি লাভ করা একটি খাদ্য পদ।[২][৩][৪][৫] সরিষার তেল ও ঘি, রসুন, পেঁয়াজ, আদা মসলার বাটার মিশ্রণে মাংস মেরিনেট করা হয়।[২][৩][৪][১] হাঁড়ির মুখ গুঁড়ো ময়দা দিয়ে বন্ধ করা হয়।[২][৩][৪][৫] এটি একটি কাঠের আগুনের কম শিখায় ধীরে ধীরে রান্না করা হয় ও রান্না করার সময় অবিরাম এপাশ-ওপাশ করে উল্টানো হয়।[২][৩][৪][৫][১] স্বাদ ও রান্নার সময় মাংসের মানের উপর নির্ভর করে।[২][৩][৪][৫][১]

উপকরণ[সম্পাদনা]

চম্পারন মাংস তৈরিতে যেসব উপকরণের প্রয়োজন- ১ কেজি মাটন, ৭৫০ গ্রাম কাটা পেঁয়াজ, ২টি রসুনের কোয়া (চূর্ণ করা), ৬ টেবিল চামচ আদা-রসুন বাটা, ১ চা চামচ ধনে গুঁড়া, ১ চা চামচ হলুদ গুঁড়ো, ২ টেবিল চামচ ডেজি মির্চ, ২ টেবিল চামচ কাশ্মীরি মরিচ, ২ টেবিল চামচ লেবুর রস, ১৫০ গ্রাম দই, ১/২ কাপ সরিষার তেল, ১ চা চামচ মৌরি গুঁড়া, ১ চা চামচ গরম মসলা গুঁড়া, ১০টি লবঙ্গ, ৮টি কালো গোলমরিচ, ২ ইঞ্চি দারুচিনি লাঠি ও ১টি তেজপাতা।

প্রস্তুতপ্রণালী[সম্পাদনা]

  1. মাংস ভাল করে ধুয়ে ১ চামচ দই, ১ চামচ হলুদ ও ২ চামচ সরিষার তেল এবং ১ চামচ লবণ দিয়ে ৩-৪ ঘন্টা ম্যারিনেট করুন। গোটা মশলা মোটামুটি কষিয়ে আলাদা করে রাখুন।
  2. পুরো পাত্রটি একবার বা দুবার নাড়াচাড়া করুন।
  3. এছাড়াও, এটিতে এক ফোঁটাও পানি ব্যবহার না করে এবং মাংসের নিজস্ব রস ও পেঁয়াজের নির্গত পানিতে রান্না করা হয়।
  4. হালিমের মতো এটি রান্না করতে কয়েক ঘন্টা সময় নেয় এবং শিখা কম হওয়ার জন্য এটি গুরুত্বপূর্ণ।
  5. পাত্রের মুখটি 'দম' খাদ্য পদের মতো ময়দা দিয়ে বন্ধ করা হয় তবে যদি একটি শক্তভাবে লাগানো কভার থাকে তবে এটি এড়ানো যেতে পারে।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Verma, Rahul (২৪ ফেব্রুয়ারি ২০১৮)। "The elusive Champaran meat!"The Hindu (ইংরেজি ভাষায়)। 
  2. S, Priyadershini (২৯ নভেম্বর ২০১৯)। "Champaran meat curry now shines as a regional delicacy across Bihar"The Hindu (ইংরেজি ভাষায়)। 
  3. Pioneer, The (১৩ ফেব্রুয়ারি ২০১৮)। "Champaran's Mutton Handi picks up local delight in Capital City"The Pioneer (ইংরেজি ভাষায়)। 
  4. "मटकी वाले मटन में क्या है ख़ास?"BBC News। ১৮ মে ২০১৭। 
  5. "Street Food ज़ायकाः आफताब और राजेश हज़ारों साल पुराने तरीके से मिट्टी के बर्तन में पकाते हैं 'अहुना मटन'"News18 India। ২৭ অক্টোবর ২০১৮।