গলবিল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
গলবিল
মাথা এবং গলার ভিতর
গলবিল
বিস্তারিত
যার অংশগলা
তন্ত্রশ্বসনতন্ত্র, পরিপাকতন্ত্র
ধমনীঊর্ধ্বগামী ফেরেঞ্জিয়াল ধমনীর ফেরেঞ্জিয়াল শাখা, ঊর্ধ্বগামী প্যালেটিন, নিম্নগামী প্যালেটিন, নিম্নগামী থাইরয়েড ধমনীর ফেরেঞ্জিয়াল শাখা
শিরাফেরেঞ্জিয়াল প্লেক্সাস
স্নায়ুভ্যাগাস নার্ভের ফেরেঞ্জিয়াল প্লেক্সাস, ম্যাক্সিলারি স্নায়ু, ম্যান্ডিবুলার স্নায়ু
শনাক্তকারী
লাতিনpharynx
গ্রিকφάρυγξ (phárynx)
মে-এসএইচD010614
টিএ৯৮A05.3.01.001
টিএ২2855
এফএমএFMA:46688
শারীরস্থান পরিভাষা

গলবিল (ইংরেজি: pharynx, বহুবচন: pharynges) বা ফ্যারিংক্স হলো মুখঅনুনাসিক গহ্বরের ঠিক পেছনে ও অন্ননালী এবং শ্বাসনালির উপরে অবস্থিত এবং পাকস্থলী এবং ফুসফুস পর্যন্ত বিস্তৃত পরিপাকনালীর (এবং শ্বাসনালির) অংশ। এটি মেরুদণ্ডী ও অমেরুদণ্ডী উভয় প্রাণীতে উপস্থিত থাকলেও এর গঠন বিভিন্ন প্রজাতিতে বিভিন্ন ধরনের। গলবিল খাদ্য এবং বাতাস অন্ননালী ও স্বরযন্ত্রে বহন করে। এপিগ্লোটিস (আলজিভ) নামক কার্টিলেজের ফ্ল্যাপ খাবারকে স্বরযন্ত্রে প্রবেশ করা থেকে বাঁধা দেয়।

মানুষে গলবিল পাচক ব্যবস্থার অংশ এবং শ্বসনতন্ত্রের পরিচালনা অঞ্চল। (পরিচালনাকারী অঞ্চলের অংশ হলো যা নাকের নাসারন্ধ্র, স্বরযন্ত্র, শ্বাসনালি, ব্রঙ্কাই এবং ব্রোঙ্কিওল, যা বায়ুকে পরিস্রাবণ, উষ্ণতর এবং আর্দ্র করে ফুসফুসের মধ্যে সঞ্চালিত করে)।[১] মানুষের গলবিল প্রচলিতভাবে তিনটি অংশে বিভক্ত: নাসাগলবিল, অ্যারোফেরিঙ্কস এবং ল্যারিঙ্গোফেরিঙ্কস। এটি কণ্ঠস্বরের জন্যও গুরুত্বপূর্ণ। মানুষে গলবিল দুই ধরনের ফেরেঞ্জিয়াল পেশী দ্বারা গঠিত এবং এগুলোই লুমেনের আকৃতি নির্ধারণ করে। এগুলি অনুদৈর্ঘ্য পেশীর একটি অভ্যন্তরীণ স্তর এবং একটি বাহ্যিক বৃত্তাকার স্তর হিসাবে সাজানো হয়।

কাঠামো[সম্পাদনা]

নাসাগলবিল[সম্পাদনা]

ডানদিকে লেবেলযুক্ত নাসাগলবিল, মুখগলবিল এবং স্বরযন্ত্রসহ শ্বসনতন্ত্রের উপরের অংশ

গলার উপরের অংশ বা নাসাগলবিল, খুলির গোড়া থেকে নরম তালুর উপরের পৃষ্ঠ পর্যন্ত প্রসারিত।[২] এটিতে অভ্যন্তরীণ নাসিকা এবং নরম তালুর মধ্যেকার স্থান অন্তর্ভুক্ত এবং মুখ গহ্বরের উপরে অবস্থিত। অ্যাডিনয়েড, যা ফ্যারিঞ্জিয়াল টনসিল নামেও পরিচিত, হলো লিম্ফয়েড টিস্যু কাঠামো যা নাসাগলবিলের পশ্চাদ্বর্তী প্রাচীরে অবস্থিত। ওয়াল্ডিয়েরের টনসিলার রিংটি নাসাগলবিল এবং মুখগলবিল উভয় ক্ষেত্রে লিম্ফয়েড টিস্যুগুলির একটি বলয়াকার বিন্যাস। নাসাগলবিল শ্বাসযন্ত্রের এপিথেলিয়াম দ্বারা আবদ্ধ যা সিউডোস্ট্রেইটেড, স্তম্ভাকার এবং সংযুক্ত।

পলিপাস বা শ্লেষ্মা নাসাগলবিলকে বাধা দিতে পারে, যেমন উপরের শ্বাসযন্ত্রের সংক্রমণের কারণে এটি বন্ধ হয়ে যেতে পারে। ইউস্টেশিয়ান নালি, যা মধ্যকর্ণকে গলবিলের সাথে সংযুক্ত করে, এটির ফ্যারিঞ্জিয়াল খোলার সময় নাসাগলবিলে উম্মুক্ত হয়। ইউস্টেশিয়ান নালি খোলা এবং বন্ধ হওয়ার মাধ্যমে স্বাভাবিক পরিবেশের বায়ুমণ্ডল চাপের সাথে মধ্যকর্ণের চাপের সমতা রক্ষা করে।

টরাস টিউবারিয়াস এর বিবরণ

নাসাগলবিলের সম্মুখবর্তী দিকটি অভ্যন্তরীণ নাসিকার মাধ্যমে অনুনাসিক গহ্বরের সাথে যোগাযোগ করে। এর পার্শ্বীয় প্রাচীরের উপর রয়েছে ইউস্টেশিয়ান নালির ফ্যারেঞ্জিয়াল মুখ, যা কিছুটা ত্রিভুজাকার আকারের এবং দৃঢ় বিশিষ্টতার সাথে আবদ্ধ, টরাস টিউবারিয়াস বা কুশন, যা টিউবটির কার্টেজের মধ্যবর্তী প্রান্ত দ্বারা প্রদাহিত করে যা শ্লৈষ্মিক ঝিল্লিকে উন্নীত করে। তরূণাস্থি উম্মুক্ত হওয়ার স্থান থেকে দুটি ভাঁজ উত্থিত হয়:

  • স্যালপিঙ্গোফেরেঞ্জিয়াল ভাঁজ, টর্সের নিম্নাংশ থেকে প্রসারিত এবং সালপিংফেরেঞ্জিয়াস পেশীযুক্ত শ্লেষ্মা ঝিল্লির একটি উল্লম্ব ভাঁজ।
  • স্যালপিঙ্গোপ্যালেটিন ভাঁজ, স্যালপিঙ্গোফেরেঞ্জিয়াল ভাঁজের সামনে একটি ছোট ভাঁজ টরাসের উপরের অংশ থেকে তালু পর্যন্ত প্রসারিত হয় এবং লেভেটর ভেলি প্যালাতিনি পেশী ধারণ করে। এটিতে স্যালপিঙ্গোপ্যালেটিন পেশী নামক কিছু পেশী তন্তুও রয়েছে।[৩] টেন্সর ভেলি প্যালাতিনি লিভেটরের পার্শ্বীয় এবং ভাঁজগুলিতে ভূমিকা রাখে না, কারণ উদ্ভিদটি কার্টিলজিনাস খোলার গভীরতম।

মুখগলবিল[সম্পাদনা]

মুখগলবিল মুখ গহ্বরের পিছনে থাকে যা ইউভুলা থেকে হায়ড অস্থির স্তর পর্যন্ত বিস্তৃত হয়। এটি পূর্ববর্তীভাবে, ইস্টমাস ফিউসিয়ামের মাধ্যমে মুখের মধ্যে উন্মুক্ত হয়, যেখানে এটির পার্শ্বীয় প্রাচীরের মধ্যে প্যালাটোগ্লোসাল খিলান এবং প্যালাফেরিঞ্জিয়াল খিলানের মাঝামাঝি রয়েছে প্যালেটিন টনসিল[৪] সম্মুখবর্তী প্রাচীর জিহ্বার ভিত্তি এবং এপিগ্লোটিক ভেলিকুলা নিয়ে গঠিত; পার্শ্বীয় প্রাচীরটি টনসিল, টনসিলার ফোসা এবং টনসিলার (ফসিয়াল) স্তম্ভ দ্বারা গঠিত; উর্ধ্বস্থ প্রাচীর নরম তালু এবং ইউভুলার নিম্ন পৃষ্ঠ নিয়ে গঠিত। যেহেতু খাদ্য এবং বায়ু উভয়ই গলবিলের মধ্যে দিয়ে যায়, এপিগ্লোটিস নামক যোজক টিস্যুর একটি ঢাকনা খাদ্য গলধকরনের সময় শ্বাসাঘাত প্রতিরোধের জন্য তখন গ্লোটিসের উপর দিয়ে বন্ধ হয়ে যায়। মুখগলবিল কেরাটিনবিহীন স্কোয়ামাস স্ট্রেটেড এপিথেলিয়াম দ্বারা সারিবদ্ধ।

HACEK জীব (Haemophilus, Actinobacillus actinomycetemcomitans, Cardiobacterium hominis, Eikenella corrodens, Kingella) মুখগলবিলীয় উদ্ভিদকূলের অংশ, যা ধীরে ধীরে বৃদ্ধি পায়, কার্বন ডাই-অক্সাইড সমৃদ্ধ বায়ুমণ্ডল পছন্দ করে এবং বিশেষত ছোট বাচ্চাদের মধ্যে এন্ডোকার্ডিয়াল সংক্রমণের ক্ষমতা ধারণ করে।[৫] ফুসোব্যাকটেরিয়াম একটি রোগজীবাণু।[৬]

ল্যারিঞ্জোফেরিঙ্কস[সম্পাদনা]

ল্যারিঞ্জোফেরিঙ্কস (লাতিন: পার্স ল্যারেঞ্জিয়া ফ্যারিঙ্গিস), যা হাইপোফেরিঙ্কস নামেও পরিচিত; এটি গলবিলের লেজের মত অংশ, যা খাদ্যনালীর সাথে গলবিলের সংযোগ স্থাপন করে। এটি এপিগ্লোটিসের নিচে অবস্থিত এবং এই সাধারণ পথটি শ্বসন (ল্যারিঞ্জিয়াল) এবং পাচন (খাদ্যনালী) পথে বিভক্ত হওয়ার স্থানে প্রসারিত। এই প্রান্তে ল্যারিঞ্জোফেরিঙ্কস পশ্চাদ্বর্তী হয়ে খাদ্যনালীতে অবিচ্ছিন্ন থাকে। খাদ্যনালী পাকস্থলীতে খাদ্য ও তরল বহন করে; বায়ু সম্মুখবর্তী নালিকায় প্রবেশ করে। গলধকরন করার সময়, খাবার সঠিক পথে যেতে থাকে এবং বায়ুর পথ অস্থায়ীভাবে বন্ধ হয়ে যায়। মোটামুটি চতুর্থ এবং ষষ্ঠ সারভাইকাল কশেরুকার মধ্যে অবস্থিত অঞ্চলের সাথে মিল রেখে ল্যারিঞ্জোফেরিঙ্কসের উচ্চতর সীমানা হায়ড অস্থির স্তরে থাকে। ল্যারিঞ্জোফেরিঙ্কসে তিনটি প্রধান স্থান রয়েছে: পিরিফর্ম সাইনাস, পোস্টক্রিকয়েড অঞ্চল এবং পশ্চাদ্বর্তী ফেরেঞ্জিয়াল প্রাচীর। উপরে মুখগলবিলের মতো ল্যারিঞ্জোফেরিঙ্কস খাদ্য এবং বায়ুর জন্য একটি উত্তরণ পথ হিসাবে কাজ করে এবং একটি স্তরিত স্কোয়ামাস এপিথেলিয়াম দিয়ে সারিবদ্ধ থাকে। এটি ফেরেঞ্জিয়াল প্লেক্সাস দ্বারা উদ্ভূত হয়।

ল্যারিঞ্জোফেরিঙ্কসের ভাস্কুলার সরবরাহের মধ্যে রয়েছে ঊর্ধ্ব থাইরয়েড ধমনী, লিঙ্গুয়াল ধমনী এবং ঊর্ধ্বগামী ফেরেঞ্জিয়াল ধমনী। প্রাথমিক স্নায়বিক সরবরাহ ভেগাস এবং গ্লসোফেরেঞ্জিয়াল স্নায়ু উভয় থেকেই। ভেগাস স্নায়ু "আর্নল্ডের স্নায়ু" নামে পরিচিত একটি অরিকুলার শাখা সরবরাহ করে যা বাহ্যিক শ্রাবণ নল সরবরাহ করে, এজন্য ল্যারিঞ্জোফেরেঞ্জিয়াল ক্যান্সারের ফলে কানের ব্যথা হতে পারে। এই স্নায়ু কানের কাশি রিফ্লেক্সের জন্যও দায়ী, যাতে কানের নলে উদ্দীপনার ফলে কাশি হয়।

ক্রিয়াকৌশল[সম্পাদনা]

গলবিল মুখ থেকে খাদ্যনালীতে খাদ্য স্থানান্তর করে। এটি অনুনাসিক এবং মুখ গহ্বর থেকে বায়ুকে স্বরযন্ত্রে স্থানান্তরিত করে। এটি মানুষের বাকশক্তির জন্যও ব্যবহৃত হয়; ফেরেঞ্জিয়াল ব্যঞ্জনবর্ণ এখানে উৎপন্ন হয়।

ক্লিনিকাল গুরুত্ব[সম্পাদনা]

ফ্যারেঞ্জাইটিস হলো গলায় ব্যথাজনিত ফুলে ওঠা। এখানে প্রদর্শিত মুখগলবিল খুব উদ্দীপ্ত এবং লাল।

প্রদাহ[সম্পাদনা]

ফ্যারেঞ্জাইটিস বা গলবিলের প্রদাহ হলো গলার ব্যথাজনিত প্রদাহ।

গলবিলের ক্যান্সার[সম্পাদনা]

ফেরেঞ্জিয়াল ক্যান্সার হলো এমন ক্যান্সার যা ঘাঢ় এবং/অথবা গলায় উদ্ভূত হয়

ওয়ালডিয়ারের টনসিলার রিং[সম্পাদনা]

ওয়ালডায়ারের টনসিলার রিং একটি শারীরবৃত্তীয় শব্দ যা সম্মিলিতভাবে গলবিলে লিম্ফয়েড টিস্যুগুলির বলয়াকার বিন্যাস বর্ণনা করে। ওয়ালডায়ারের রিংটি নাসো এবং অরোফেরিক্সকে ঘিরে ফেলেছে, এর কয়েকটি টনসিলার টিস্যু উপরে রয়েছে এবং কিছু নরম তালুর নীচে রয়েছে (এবং মৌখিক গহ্বরের পিছনে)। এটা বিশ্বাস করা হয় যে ওয়াল্ডায়ারের রিংটি বায়ু এবং খাদ্য প্যাসেজগুলিতে অণুজীবদের আক্রমণকে বাধা দেয় এবং এটি শ্বাসকষ্ট এবং প্রাথমিক ব্যবস্থাগুলির প্রতিরক্ষা ব্যবস্থায় সহায়তা করে।[৭]

ইতিহাস[সম্পাদনা]

ব্যুৎপত্তি[সম্পাদনা]

ইংরেজি pharynx(/ˈfærɪŋks/[৮][৯]) শব্দটি গ্রিক শব্দ φάρυγξ phárynx থেকে উদ্ভূত, যার অর্থ "গলা"। এর বহুবচন হলো pharynges /fəˈrɪnz/ বা pharynxes /ˈfærɪŋksəz/, এবং এর বিশেষণ রুপ হলো pharyngeal (/ˌfærɪnˈəl/ বা /fəˈrɪniəl/)।

অন্যান্য মেরুদণ্ডীতে[সম্পাদনা]

সমস্ত মেরুদণ্ডীদের একটি গলবিল থাকে, যা খাদ্য গ্রহণ এবং শ্বসন উভয় ক্ষেত্রেই ব্যবহৃত হয়। মাথার পাশের দিকের ছয় বা আরও বেশি আউটপোকেটিংয়ের একটি ক্রমের মাধ্যমে সমস্ত মেরুদণ্ডীদের মধ্যে এর বিকাশ ঘটে। এই আউটপোকেটিংগুলি হলো ফ্যারেঞ্জিয়াল খিলান এবং এগুলি কঙ্কাল, পেশী এবং সংবহনতন্ত্রের বিভিন্ন কাঠামোর বিকাশ ঘটায়। মেরুদণ্ডীদের মধ্যে গলবিলের কাঠামো বিভিন্ন ধরনের হয়। এটি কুকুর, ঘোড়া এবং রোমন্থক প্রাণীর মধ্যে পৃথক। কুকুররে একটি একক নালী নাসাগলবিলকে অনুনাসিক গহ্বরের সাথে সংযুক্ত করে। টনসিলগুলি একটি কমপ্যাক্ট ভর যা গলবিলের লুমেন থেকে দূরে নির্দেশিত। ঘোড়ায় শ্রাবণ নলটি গুতুরাল থলিতে উম্মুক্ত হয় এবং টনসিলগুলি ছড়িয়ে পড়ে এবং সামান্য উত্থিত হয়। ঘোড়া মুখের মাধ্যমে শ্বাস নিতে পারে না কারণ রোস্টাল এপিগ্লোটিসের মুক্ত শীর্ষ সাধারণ ঘোড়ার নরম তালুতে পৃষ্ঠদেশীয় হয়ে থাকে। রোমন্থক প্রাণীদের টনসিলগুলি একটি কমপ্যাক্ট ভর যা গলবিলের লুমেনের দিকে নির্দেশিত।

ফেরেঞ্জিয়াল খিলান[সম্পাদনা]

ফেরেঞ্জিয়াল খিলানগুলি মেরুদণ্ডীদের বৈশিষ্ট্যযুক্ত বৈশিষ্ট্য যার উৎস কর্ডাটার মাধ্যমে বেসাল ডিউটারোস্টোমে পাওয়া যায় যারা ফেরেঞ্জিয়াল যন্ত্রের এন্ডোডার্মাল আউটপোকেটিংগুলি বহন করে। জিন এক্সপ্রেশন এর অনুরূপ নিদর্শনগুলি অ্যাম্ফিওক্সি এবং হেমিকর্ডাটার উন্নয়নশীল গলবিলে শনাক্ত করা যায়। যদিও, মেরুদণ্ডীদের গলবিল অনন্য, কারণ এটি নিউরাল ক্রেস্ট কোষগুলির অবদানের মাধ্যমে অন্তঃকঙ্কাল সমর্থনকে জন্ম দেয়।[১০]

ফেরেঞ্জিয়াল চোয়াল[সম্পাদনা]

একটি মোরে ইল মাছের ফেরেঞ্জিয়াল চোয়ালের চিত্রণ

ফ্যারেঞ্জিয়াল চোয়াল হলো বিভিন্ন প্রজাতির মাছের গলবিলের মধ্যে থাকা প্রাথমিক (মৌখিক) চোয়াল থেকে আলাদা "দ্বিতীয় সেট" চোয়াল। ফেরেঞ্জিয়াল চোয়ালগুলি মোরে ইল মাছে অধ্যয়ন করা হয়েছে যেখানে তাদের সুনির্দিষ্ট ক্রিয়া লক্ষ করা যায়। মোরে যখন শিকারকে ধরে কামড়ায়, তখন প্রথমে তার মুখের চোয়াল দিয়ে কামড় দেয়। এরপরেই, আঁকড়ে ধরার জন্য ফেরেঞ্জিয়াল চোয়ালগুলি সামনে আনা হয় এবং এটি শিকারের উপর কামড় দেয়; তারপরে এগুলো পিছনে গুটিয়ে শিকারকে খাদ্যনালীর ভিতরে টান দিয়ে এবং এরপর ইল সেটিকে গলধকরন করে।[১১]

অমেরুদণ্ডীতে[সম্পাদনা]

অমেরুদণ্ডীদেরও গলবিল থাকে। গলবিল আছে এমন অমেরুদণ্ডী প্রাণীদের মধ্যে রয়েছে টারডিগ্রেড,[১২] এনিলিডা এবং আর্থ্রোপোড,[১৩] এবং প্রিয়াপুলিডা (যাদের একটি ইভার্সিবল গলবিল রয়েছে) অন্তর্ভুক্ত।[১৪]

সুতাকৃমির "গলবিল" হলো মাথার পেশীবহুল খাদ্য পাম্প, ক্রস-সেকশনে ত্রিভুজাকার যা খাদ্য পিষে সরাসরি অন্ত্রের মধ্যে স্থানান্তর করে। একটি একমুখী কপাটক গলবিলকে মল-নি:সারক নলের সাথে সংযুক্ত করে।

অতিরিক্ত চিত্র[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Respiratory Syster (পিডিএফ)। Benjamin Cummings (Pearson Education, Inc)। ২০০৬। পৃষ্ঠা 1। [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  2. Clinical Head and Neck and Functional Neuroscience Course Notes, 2008-2009, Uniformed Services University of the Health Sciences School of Medicine, Bethesda, Maryland
  3. Simkins, C.S. (নভেম্বর ১৯৪৩)। "Functional anatomy of the Eustachian tube"। Archives of Otolaryngology–Head & Neck Surgery38 (5): 476–484। ডিওআই:10.1001/archotol.1943.00670040495009 
  4. "The Pharynx"। ২৮ জুলাই ২০১৩। 
  5. Morpeth S, Murdoch D, Cabell CH, ও অন্যান্য (ডিসেম্বর ২০০৭)। "Non-HACEK gram-negative bacillus endocarditis"। Ann. Intern. Med.147 (12): 829–35। এসটুসিআইডি 11122488ডিওআই:10.7326/0003-4819-147-12-200712180-00002পিএমআইডি 18087053 
  6. Aliyu SH, Marriott RK, Curran MD, ও অন্যান্য (অক্টোবর ২০০৪)। "Real-time PCR investigation into the importance of Fusobacterium necrophorum as a cause of acute pharyngitis in general practice"। J Med Microbiol53 (Pt 10): 1029–35। ডিওআই:10.1099/jmm.0.45648-0পিএমআইডি 15358827 
  7. "Pharynx" 
  8. OED 2nd edition, 1989.
  9. Entry "pharynx" in Merriam-Webster Online Dictionary, retrieved 2012-07-28.
  10. Graham, A; Richardson, J (২০১২)। "Developmental and evolutionary origins of the pharyngeal apparatus"EvoDevo3 (3): 24। ডিওআই:10.1186/2041-9139-3-24পিএমআইডি 23020903পিএমসি 3564725অবাধে প্রবেশযোগ্য 
  11. Mehta, Rita S.; Wainwright, Peter C. (২০০৭-০৯-০৬)। "Raptorial jaws in the throat help moray eels swallow large prey"। Nature449 (7158): 79–82। এসটুসিআইডি 4384411ডিওআই:10.1038/nature06062পিএমআইডি 17805293 
  12. Eibye-Jacobsen (মার্চ–জুন ২০০১)। "Are the supportive structures of the tardigrade pharynx homologous throughout the entire group?"। Journal of Zoological Systematics and Evolutionary Research39 (1–2): 1। ডিওআই:10.1046/j.1439-0469.2001.00140.x 
  13. Elzinga, R.J. (অক্টোবর ১৯৯৮)। "Microspines in the alimentary canal of arthropoda, onychophora, annelida"। International Journal of Insect Morphology and Embryology27 (4): 341। ডিওআই:10.1016/S0020-7322(98)00027-0 
  14. Morse, M. Patricia (জুলাই ১৯৮১)। "Meiopriapulus fijiensis n. gen., n. sp.: An Interstitial Priapulid from coarse sand in Fiji"। Transactions of the American Microscopical Society100 (3): 239–252। জেস্টোর 3225549ডিওআই:10.2307/3225549 

সাধারণ

বহিঃসংযোগ[সম্পাদনা]