মেডিকেল সাবজেক্ট হেডিংস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মেডিকেল সাবজেক্ট হেডিংস
Content
বিবরণMedical Subject Headings
Data types
captured
নিয়ন্ত্রিত শব্দভাণ্ডার
যোগাযোগ
গবেষণা কেন্দ্রইউনাইটেড স্টেটস ন্যাশনাল লাইব্রেরি অফ মেডিসিন
ন্যাশনাল সেন্টার ফর বায়োটেকনোলজি ইনফরমেশন
গবেষণাইউনাইটেড স্টেটস ন্যাশনাল লাইব্রেরি অফ মেডিসিন
লেখকরাF. B. Rogers[১]
Primary citationPMID ১৩৯৮২৩৫
Access
ওয়েবসাইটnlm.nih.gov/mesh

মেডিক্যাল সাবজেক্ট হেডিংস (MeSH) হলো নিয়ন্ত্রিত শব্দভান্ডারের একটি বিস্তৃত তালিকা যার মধ্যে বিষয় শিরোনামের সেট, বা নামকরণের নিয়মাবলী (যা একটি বর্ণানুক্রমিক) এবং একটি শ্রেণিবিন্যাস উভয় কাঠামোতে সাজানো হয়েছে যাতে নির্দিষ্টতার বিভিন্ন স্তরে বায়োমেডিকাল, স্বাস্থ্য এবং বৈজ্ঞানিক তথ্য অনুসন্ধানে সুবিধা হয়। এটি একটি থিসরাস হিসাবে কাজ করে যা অনুসন্ধানের সুবিধা দেয়। ইউনাইটেড স্টেটস ন্যাশনাল লাইব্রেরি অফ মেডিসিন (NLM) দ্বারা তৈরি এবং আপডেট করা হয়েছে, এটি MEDLINE / PubMed আর্টিকেল ডাটাবেস এবং NLM এর বই হোল্ডিং এর ক্যাটালগ দ্বারা ব্যবহৃত হয়। ClinicalTrials.gov রেজিস্ট্রি দ্বারা ক্লিনিক্যাল ট্রায়াল নিবন্ধিত পরীক্ষণগুলি দ্বারা যে রোগগুলি অধ্যয়ন করা হয় তা শ্রেণিবদ্ধ করতে MeSH ব্যবহার করা হয়।

৬০-এর দশকে NLM এর নিজস্ব সূচক ক্যাটালগ এবং ত্রৈমাসিক ক্রমবর্ধমান সূচক মেডিকাস (১৯৪০ সংস্করণ) এর বিষয় শিরোনামের পূর্বসূরি হিসাবে MeSH চালু করা হয়েছিল। বছরান্তর মুদ্রিত সংস্করণ ২০০৭ সালে বন্ধ করে দেয়া হয়। MeSH এখন অনলাইনে ব্যবহারযোগ্য।[২] এটি PubMed এর মাধ্যমে বিনামূল্যে ব্রাউজ এবং ডাউনলোড করা যায়। মূলত MeSH ইংরেজিতে তবে, MeSH অন্যান্য অসংখ্য ভাষায় অনুবাদ করা হয়েছে এবং MeSH বিভিন্ন উৎস থেকে নথি পুনরুদ্ধারের অনুমতি দেয়।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Rogers, F B (জানু ১৯৬৩)। "Medical subject headings"Bull Med Libr Assoc51 (1): 114–6। আইএসএসএন 0025-7338পিএমআইডি 13982385পিএমসি 197951অবাধে প্রবেশযোগ্য 
  2. "Medical Subject Headings (MeSH) Fact sheet"National Library of Medicine। ২০০৫-০৫-২৭। সংগ্রহের তারিখ ২০০৭-০৫-৩১