খসড়া:স্টুডিও

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
স্টুডিওতে, মেরি বাশকির্টসেফ, 1881, ক্যানভাসে তেল, ডিনিপ্রো স্টেট আর্ট মিউজিয়াম, ডিনিপ্রো, ইউক্রেন [১]

স্টুডিও হল একজন শিল্পী বা শ্রমিকের ওয়ার্করুম। এটি অভিনয়, স্থাপত্য, চিত্রকলা, মৃৎশিল্প ( সিরামিক ), ভাস্কর্য, অরিগামি, কাঠের কাজ, স্ক্র্যাপবুকিং, ফটোগ্রাফি, গ্রাফিক ডিজাইন, চলচ্চিত্র নির্মাণ, অ্যানিমেশন, শিল্প নকশা, রেডিও বা টেলিভিশন উত্পাদন সম্প্রচার বা সঙ্গীত তৈরির উদ্দেশ্যে হতে পারে। শব্দটি নর্তকদের ওয়ার্করুমের জন্যও ব্যবহৃত হয়, যা প্রায়ই নাচের স্টুডিওতে নির্দিষ্ট করা হয়। স্টুডিও শব্দটি ইতালীয়: studio শব্দ থেকে এসেছে , লাতিন: studium থেকে, studere থেকে, যার অর্থ অধ্যয়ন বা উদ্যোগ।

স্টুডিওর জন্য ফরাসি শব্দ, অ্যাটেলিয়ার, একজন শিল্পীর স্টুডিও মনোনীত করার পাশাপাশি ফ্যাশন ডিজাইনারের স্টুডিওকে চিহ্নিত করতে ব্যবহৃত হয়। স্টুডিও হল একটি নির্দিষ্ট স্টুডিওর মধ্যে কাজ করে এমন লোকেদের গোষ্ঠীর একটি রূপক শব্দ।

আর্ট স্টুডিও[সম্পাদনা]

যে কোনো শিল্পীর স্টুডিও, বিশেষ করে ১৫ থেকে ১৯ শতকের মধ্যে, সমস্ত সহকারীকে চিহ্নিত করে, এইভাবে পেইন্টিংগুলির উপাধি "ফরম ওয়ার্কশপ অফ..." বা "স্টুডিও অফ..." হিসাবে একটি আর্ট স্টুডিওকে কখনও কখনও বলা হয় atelier, বিশেষ করে আগের যুগে। সমসাময়িক, ইংরেজি ভাষার ব্যবহারে, "আটেলিয়ার" অ্যাটেলিয়ার পদ্ধতিকেও উল্লেখ করতে পারে, শিল্পীদের জন্য একটি প্রশিক্ষণ পদ্ধতি যা সাধারণত একজন পেশাদার শিল্পীর স্টুডিওতে হয়।

উপরে উল্লিখিত "পদ্ধতি" একটি স্টুডিও স্পেসে ঘটে যাওয়া উৎপাদনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করার জন্য অধ্যয়নের জন্য সেই উদ্যোগকে আহ্বান করে। একটি স্টুডিও কমবেশি শৈল্পিক যে এটি দখলকারী শিল্পী তার আনুষ্ঠানিক শৃঙ্খলায় অব্যাহত শিক্ষার জন্য প্রতিশ্রুতিবদ্ধ। একাডেমিক পাঠ্যক্রম স্টুডিও ক্লাসগুলিকে শ্রেণীবদ্ধ করে যাতে ছাত্রদের দক্ষতার সেট তৈরির কঠোরতার জন্য প্রস্তুত করা হয় যার জন্য তাদের শৈল্পিক অভিব্যক্তির বৃদ্ধি এবং দক্ষতা অর্জনের জন্য অনুশীলনের ধারাবাহিকতা প্রয়োজন।

একটি বহুমুখী এবং সৃজনশীল মন উদ্ভাবন এবং পরীক্ষা করার জন্য এই ধরনের অনুশীলনের সুযোগকে আলিঙ্গন করবে, যা প্রতিটি শিল্পীর অভিব্যক্তির অনন্যভাবে স্বতন্ত্র গুণাবলী বিকাশ করে। এইভাবে পদ্ধতিটি একটি আর্ট স্টুডিও স্থানকে নিছক উত্পাদন সুবিধা বা কর্মশালার স্তরের উপরে উত্থাপন করে এবং বজায় রাখে। স্টুডিওতে নিরাপত্তা একটি উদ্বেগের বিষয় বা হতে পারে, যেখানে কিছু পেইন্টিং সামগ্রী হ্যান্ডেল করা, সংরক্ষণ করা বা বিষক্রিয়া, রাসায়নিক পোড়া বা আগুন প্রতিরোধ করার জন্য সঠিকভাবে ব্যবহার করা প্রয়োজন। [২]

উইকিমিডিয়া কমন্সে তেলিকে সম্পর্কিত মিডিয়া দেখুন।

শিক্ষাগত স্টুডিও[সম্পাদনা]

শিক্ষাগত স্টুডিওগুলিতে, শিক্ষার্থীরা স্থাপত্য থেকে পণ্য ডিজাইন পর্যন্ত ডিজাইনের সাথে সম্পর্কিত দক্ষতা বিকাশ করতে শেখে। সুনির্দিষ্টভাবে, শিক্ষাগত স্টুডিওগুলি হল স্টুডিও সেটিংস যেখানে বিপুল সংখ্যক শিক্ষার্থী একটি কলেজে নির্দেশনামূলক সাহায্যে খসড়া এবং ডিজাইন করতে শেখে। শিক্ষাগত স্টুডিওগুলিকে ছাত্ররা কথোপকথনে "স্টুডিও" হিসাবে উল্লেখ করে, যারা প্রজেক্ট এবং সামাজিকীকরণের জন্য গভীর রাত পর্যন্ত জেগে থাকে।

স্টুডিও পরিবেশ শিক্ষায় 2 ধরনের দ্বারা চিহ্নিত করা হয়:[সম্পাদনা]
  1. কর্মক্ষেত্র যেখানে শিক্ষার্থীরা সাধারণত মুক্ত পরিবেশে দৃষ্টিকেন্দ্রিক কাজ করে। এই সময় এবং স্থান নির্দেশের সময় এবং অনুষদ নির্দেশিকা উপলব্ধ নয় যে অতিক্রম. এটি শিক্ষার্থীদের একে অপরকে জড়িত করতে, একে অপরকে সাহায্য করতে এবং কাজ করার সময় একে অপরকে অনুপ্রাণিত করার অনুমতি দেয়।
  2. এক ধরনের ক্লাস যা উপরে উল্লিখিত ওয়ার্কশপের জায়গা নেয় এবং একটি উন্মুক্ত কাজের পরিবেশের মূল উপাদানটি পুনরায় তৈরি করে। এটি নির্দেশের একটি বিষয়, বিচ্ছিন্ন স্থান, প্রশিক্ষকের নেতৃত্বে/অন্তর্ভুক্ত, এবং নির্দেশিত সমালোচনার একটি অতিরিক্ত ফোকাসের উপর ভিত্তি করে নিজেকে আলাদা করে। [৩]

মৃৎশিল্প স্টুডিও[সম্পাদনা]

স্টুডিও মৃৎশিল্প একটি সিরামিক কারখানার পরিবর্তে একজন স্বতন্ত্র কুমার তার স্টুডিওতে কাজ করে (যদিও একটি বড় উত্পাদন সাইটের মধ্যে একটি ডিজাইন স্টুডিও থাকতে পারে) তৈরি করা হয়।

উত্পাদন স্টুডিও[সম্পাদনা]

প্রোডাকশন স্টুডিওগুলি হল সেই স্টুডিওগুলি যেগুলি যে কোনও শিল্পে উত্পাদনের কেন্দ্র হিসাবে কাজ করে; বিকল্পভাবে তারা এই ধরনের প্রচেষ্টার পিছনে আর্থিক এবং বাণিজ্যিক সত্তাও হতে পারে। রেডিও এবং টেলিভিশন প্রোডাকশন স্টুডিও হল সেই জায়গা যেখানে প্রোগ্রাম এবং রেডিও বাণিজ্যিক এবং টেলিভিশন বিজ্ঞাপন আরও নির্গমনের জন্য রেকর্ড করা হয়।

অ্যানিমেশন স্টুডিও[সম্পাদনা]

অ্যানিমেশন স্টুডিও, মুভি স্টুডিওর মতো, উৎপাদন সুবিধা বা আর্থিক সত্তা হতে পারে। কিছু ক্ষেত্রে, বিশেষ করে অ্যানিমেতে, তারা একটি স্টুডিওর ঐতিহ্যকে অব্যাহত রাখে যেখানে একটি মাস্টার বা প্রতিভাবান ব্যক্তিদের একটি দল তাদের দৃষ্টিকে উপলব্ধি করার জন্য কম শিল্পী এবং কারুশিল্পের ব্যক্তিদের কাজের তত্ত্বাবধান করে। অ্যানিমেশন স্টুডিওগুলি একটি দ্রুত ক্রমবর্ধমান সত্তা এবং তারা ওয়াল্ট ডিজনি এবং পিক্সারের মতো প্রতিষ্ঠিত সংস্থাগুলিকে অন্তর্ভুক্ত করে৷

কমিক্স স্টুডিও[সম্পাদনা]

শিল্পী বা লেখক, প্রধানত যারা কমিক্স তৈরি করে, তারা এখনও কমিক স্ট্রিপ, কমিক বই বা গ্রাফিক উপন্যাস তৈরিতে সহায়তা করার জন্য কর্মীদের ছোট স্টুডিও নিয়োগ করে। ড্যান ডেয়ারের প্রথম দিকে, ফ্রাঙ্ক হ্যাম্পসন স্ট্রিপ তৈরিতে সাহায্য করার জন্য তার স্টুডিওতে অনেক কর্মী নিয়োগ করেছিলেন। এডি ক্যাম্পবেল হলেন অন্য একজন স্রষ্টা যিনি তার শিল্পে তাকে সাহায্য করার জন্য সহকর্মীদের একটি ছোট স্টুডিও একত্রিত করেছেন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের কমিক বই শিল্প তার উৎপাদন পদ্ধতিগুলিকে তার শুরুতে নিযুক্ত স্টুডিও সিস্টেমের উপর ভিত্তি করে তৈরি করেছে।

অন্য ধরনের স্টুডিও, উদাহরণস্বরূপ স্পেনে সাধারণ, লাইসেন্সে ভাড়ার জন্য কাজ তৈরি করবে, সম্ভাব্য ক্রেতারা শিল্পকর্ম এবং মাঝে মাঝে নতুন গল্পের জন্য তাদের নিজস্ব ফ্র্যাঞ্চাইজি নিয়ে আসবে।

নির্দেশনামূলক স্টুডিও[সম্পাদনা]

অনেক বিশ্ববিদ্যালয় শিল্পীর রাজ্যের বাইরে কোর্সের জন্য স্টুডিও সেটিংস তৈরি করছে। এই লাইনগুলিতে বেশ কয়েকটি ভিন্ন প্রকল্প রয়েছে, বিশেষ করে NC রাজ্যে সূচিত স্কেল-আপ (আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামগুলির জন্য স্টুডেন্ট-সেন্টারড অ্যাক্টিভ লার্নিং এনভায়রনমেন্ট)।

মাস্টারিং স্টুডিও[সম্পাদনা]

অডিওতে, একটি মাস্টারিং স্টুডিও হল অডিও মাস্টারিং- এ বিশেষায়িত একটি সুবিধা। কার্যগুলির মধ্যে অডিও পুনরুদ্ধার, সংশোধনমূলক এবং টোন-শেপিং EQ, গতিশীল নিয়ন্ত্রণ, স্টেরিও বা 5.1 চারপাশের সম্পাদনা, ভিনাইল এবং টেপ স্থানান্তর, ভিনাইল কাটা এবং সিডি সংকলন অন্তর্ভুক্ত থাকতে পারে তবে এতে সীমাবদ্ধ নয়। মূল মিশ্রণের মানের উপর নির্ভর করে, মাস্টারিং ইঞ্জিনিয়ারের ভূমিকা ছোট সংশোধন থেকে একটি মিশ্রণের সামগ্রিক শব্দকে ব্যাপকভাবে উন্নত করার জন্য পরিবর্তিত হতে পারে।

সাধারণত স্টুডিওতে কম-শব্দের সার্কিটরি এবং ডিজিটাল হার্ডওয়্যার এবং প্লাগ-ইন সহ উচ্চ-শেষের অ্যানালগ সরঞ্জামগুলির সংমিশ্রণ থাকে। কিছু টেপ মেশিন এবং ডিস্ক কাটা lathes থাকতে পারে. এগুলিতে পূর্ণ-পরিসরের মনিটরিং সিস্টেমও থাকতে পারে এবং মূল মাধ্যমের মধ্যে থাকা শব্দ তথ্যের একটি সঠিক পুনরুত্পাদন প্রদানের জন্য ধ্বনিগতভাবে সুর করা যেতে পারে। মাস্টারিং ইঞ্জিনিয়ারকে অবশ্যই ফাইলটি তার কাঙ্ক্ষিত গন্তব্যের জন্য প্রস্তুত করতে হবে, যা হতে পারে রেডিও, সিডি, ভিনাইল বা ডিজিটাল ডিস্ট্রিবিউশন।

ভিডিও উৎপাদনে, একটি মাস্টারিং স্টুডিও হল ভিডিও রেকর্ডিং-এর পোস্ট-প্রোডাকশনে বিশেষায়িত একটি সুবিধা। কাজগুলি অন্তর্ভুক্ত থাকতে পারে তবে এতে সীমাবদ্ধ নয়: ভিডিও সম্পাদনা, রঙের গ্রেডিং সংশোধন, মিশ্রণ, ডিভিডি অথরিং এবং অডিও মাস্টারিং । মাস্টারিং ইঞ্জিনিয়ারকে অবশ্যই ফাইলটি তার কাঙ্ক্ষিত গন্তব্যের জন্য প্রস্তুত করতে হবে, যা সম্প্রচার, ডিভিডি বা ডিজিটাল বিতরণ হতে পারে।

অভিনয় স্টুডিও[সম্পাদনা]

একটি "অভিনয় স্টুডিও" হল একটি প্রতিষ্ঠান বা কর্মক্ষেত্র (একটি নাচের স্টুডিওর অনুরূপ) যেখানে অভিনেতারা তাদের নৈপুণ্যের মহড়া দেয় এবং পরিমার্জন করে। দ্য নেবারহুড প্লেহাউস এবং অভিনেতা স্টুডিও হল নিউ ইয়র্কের কিংবদন্তি অভিনয় স্টুডিও।

মুভি স্টুডিও[সম্পাদনা]

একটি মুভি স্টুডিও হল এমন একটি কোম্পানি যা চলচ্চিত্র নির্মাণের জন্য একটি নিয়ন্ত্রিত পরিবেশ বিকাশ, সজ্জিত এবং বজায় রাখে। এই পরিবেশটি অভ্যন্তরীণ ( শব্দ পর্যায় ), বহিরাগত ( ব্যাকলট ) বা উভয়ই হতে পারে।

ফটোগ্রাফিক স্টুডিও[সম্পাদনা]

একটি ফটোগ্রাফিক স্টুডিও একটি কর্মক্ষেত্র এবং একটি কর্পোরেট সংস্থা উভয়ই। একটি কর্মক্ষেত্র হিসাবে এটি ফটোগ্রাফ তোলা, বিকাশ, মুদ্রণ এবং নকল করার স্থান প্রদান করে।

রেডিও স্টুডিও[সম্পাদনা]

একটি রেডিও স্টুডিও হল একটি রুম যেখানে একটি রেডিও প্রোগ্রাম বা শো উত্পাদিত হয়, হয় সরাসরি সম্প্রচারের জন্য বা পরবর্তী সম্প্রচারের জন্য রেকর্ডিংয়ের জন্য। সম্প্রচারে অবাঞ্ছিত শব্দ মিশ্রিত হওয়া এড়াতে ঘরটি শব্দরোধী।

রেকর্ডিং স্টুডিও[সম্পাদনা]

একটি রেকর্ডিং স্টুডিও হল সাউন্ড রেকর্ডিংয়ের একটি সুবিধা যা সাধারণত কমপক্ষে দুটি কক্ষ নিয়ে গঠিত: স্টুডিও বা লাইভ রুম এবং কন্ট্রোল রুম, যেখানে স্টুডিও থেকে শব্দ রেকর্ড করা হয় এবং ম্যানিপুলেট করা হয়। এগুলি এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে তাদের ভাল ধ্বনিবিদ্যা থাকে এবং ঘরগুলির মধ্যে ভাল বিচ্ছিন্নতা থাকে।

টেলিভিশন স্টুডিও[সম্পাদনা]

একটি টেলিভিশন স্টুডিও হল একটি ইনস্টলেশন যেখানে টেলিভিশন বা ভিডিও প্রোডাকশন হয়, লাইভ টেলিভিশনের জন্য, ভিডিও টেপ রেকর্ড করার জন্য বা পোস্ট-প্রোডাকশনের জন্য কাঁচা ফুটেজ অধিগ্রহণের জন্য। একটি স্টুডিওর নকশা টেলিভিশন উত্পাদনের বিশেষ প্রয়োজনীয়তার জন্য কয়েকটি সংশোধন সহ মুভি স্টুডিওগুলির অনুরূপ এবং এটি থেকে উদ্ভূত। একটি পেশাদার টেলিভিশন স্টুডিওতে সাধারণত বেশ কয়েকটি কক্ষ থাকে, যেগুলি গোলমাল এবং ব্যবহারিকতার কারণে আলাদা রাখা হয়।

জেন, যোগ এবং মার্শাল আর্ট স্টুডিও[সম্পাদনা]

অনেক নিরাময় শিল্প এবং ক্রিয়াকলাপ যেমন জেন, যোগ, জুডো এবং কারাতে একটি স্টুডিওতে "অধ্যয়ন" করা হয়। ইয়োগা স্টুডিও এবং মার্শাল আর্ট স্টুডিওগুলি সেটিংগুলিতে স্থাপিত যা আগে অন্যান্য ব্যবহারের জন্য হতে পারে, স্টুডিও হিসাবে বর্ণনা করা হয়েছে দেখতে ব্যাপক। ঐতিহ্যগত অর্থে এগুলি বিনোদন কেন্দ্র বা জিম নয়, কিন্তু এমন জায়গা যেখানে এই ক্রিয়াকলাপের শিক্ষার্থীরা তাদের শিল্প অনুশীলন বা অধ্যয়ন করে।

আরো দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Morrill, Rebecca (২০১৯)। Great Women Artists (ইংরেজি ভাষায়)। Phaidon। পৃষ্ঠা 53। আইএসবিএন 978-0-7148-7877-5 
  2. Friel, Michael (2010). Still Life Painting Atelier: An Introduction to Oil Painting, p.20. আইএসবিএন ৯৭৮-০-৮২৩০-৩৪০৮-৬.
  3. "What is studio teaching?"। সংগ্রহের তারিখ ২৩ জুলাই ২০১১ 

বিষয়শ্রেণী:কক্ষ বিষয়শ্রেণী:শিল্পকলা