কানাডার ইতিহাস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

কানাডার ইতিহাস ঢাকা হাজারো বছর আগে প্যালিও-ইন্ডিয়ানদের এর আগমন সময়কাল থেকে এখন পর্যন্ত।ইউরোপীয় ঔপনিবেশিকীকরণের পূর্বে, বর্তমানকালের কানাডা জুড়ে আদিবাসীদের স্বতন্ত্র বাণিজ্য পদ্ধতি, আধ্যাত্মিক বিশ্বাস এবং সামাজিক সংগঠনের শৈলী ছিল। এই প্রাচীন সভ্যতার কিছু ইউরোপীয় আগমনের পর ম্লান হয়ে গিয়েছিলো এবং প্রত্নতাত্ত্বিক তদন্তের মাধ্যমে পরবর্তীতে আবিষ্কৃত হয়েছে।

১৫ শতাব্দীর শেষের দিকে শুরু হওয়া ফরাসি ও ব্রিটিশ অভিযানগুলি উত্তর আমেরিকার অভ্যন্তরে বিভিন্ন স্থান আবিষ্কার করে ও উপনিবেশ গড়ে তোলে এবং যার অন্তর্ভুক্ত বর্তমান কানাডাও। ১৫৩৪ সালে নিউ ফ্রান্সের উপনিবেশটি দাবি করে ১৬০৮ সালে স্থায়ী বসতি স্থাপন করে। ফ্রান্সের সপ্তম বছরের যুদ্ধে ফরাসি পরাজয়ের পর ফ্রান্স ১৭৬৩ সালে যুক্তরাজ্যের কাছে উত্তর আমেরিকার প্রায় সকল সম্পদ সমর্পণ করে। ১৭৯১ সালে এখন কুইবেকের ব্রিটিশ প্রদেশটি উচ্চ ও নিম্ন কানাডায় বিভক্ত ছিল এবং ১৮৪১ সালে পুনর্মিলিত হয়েছিল।১৮৬৭ সালে, কানাডা প্রদেশ কানাডার নামে একটি স্ব-শাসনকারী সংস্থা গঠনের মাধ্যমে কনফিডারের মাধ্যমে নিউ ব্রান্সউইক এবং নোভা স্কসিয়ার দুটি ব্রিটিশ উপনিবেশের সাথে যোগদান করেছিল। 1949 সালে নিউফাউন্ডল্যান্ড এবং ল্যাব্রাডোরের সাথে সমাপ্ত হয়ে ব্রিটিশ উত্তর আমেরিকার অন্যান্য অংশগুলি যুক্ত করে নতুন দেশটি বিস্তৃত হয়।

যদিও ১৮৪৮ সাল থেকে দায়িত্বশীল সরকার কানাডার মধ্যে ছিল, তবুও প্রথম বিশ্বযুদ্ধের শেষ পর্যন্ত ব্রিটেন তার বিদেশী ও প্রতিরক্ষা নীতি নির্ধারণ করতে থাকে।১৯৩১ সালে ওয়েস্টমিনস্টারের সংবিধানের অনুমোদনটি স্বীকার করে যে কানাডা যুক্তরাজ্যের সাথে সমান হয়ে উঠেছে।১৯৮২ সালে সংবিধান প্রবর্তনের পর, ব্রিটিশ পার্লামেন্টে আইনগত নির্ভরতার চূড়ান্ত অঙ্গীকারগুলি সরিয়ে দেওয়া হয়। কানাডা বর্তমানে দশটি প্রদেশ এবং তিনটি অঞ্চল নিয়ে গঠিত এবং এটি একটি সংসদীয় গণতন্ত্র এবং রানী দ্বিতীয় এলিজাবেথ সাংবিধানিকভাবে রাষ্ট্রের প্রধান।

শতাব্দী ধরে, আদিবাসী, ফরাসি, ব্রিটিশ এবং আরো সাম্প্রতিক অভিবাসীদের নিয়মকানুন কানাডিয়ান সংস্কৃতির সাথে মিলিত হয়েছে এবং যা তার ভাষাগত, ভৌগোলিক এবং অর্থনৈতিক প্রতিবেশী যুক্তরাষ্ট্রের দ্বারাও জোরালোভাবে প্রভাবিত হয়েছে।দ্বিতীয় বিশ্বযুদ্ধের সমাপ্তি থেকে কানাডিয়ানরা বিশ্বের জোটবদ্ধতা ও আর্থ-সামাজিক বিকাশকে সমর্থন করেছে।

উপনিবেশ-পূর্ব[সম্পাদনা]

আরও দেখুন:https://en.wikipedia.org/wiki/Timeline_of_Canadian_history এবং https://en.wikipedia.org/wiki/List_of_years_in_Canada

আদিবাসী মানুষ[সম্পাদনা]

মূল নিবন্ধ:https://en.wikipedia.org/wiki/Indigenous_peoples_in_Canada

ধারণা করা হয় গ্লেসিয়াল লেকগুলো সর্বশেষ গ্লেসিয়াল যুগের শেষের দিকে(প্রায় ১০০০০ বছর আগে) উৎপন্ন হয়েছিল।

প্রত্নতাত্ত্বিক এবং আদিবাসী জেনেটিক প্রমাণ নির্দেশ করে যে উত্তর ও দক্ষিণ আমেরিকা শেষ মহাদেশ ছিল যেখানে মানুষ স্থানান্তরিত হয়েছিল। উইসকনসিন হিমবাহের সময়, ৫০০০০-১৭০০০ বছর আগে, সমুদ্রের মাত্রা হ্রাসের কারণে মানুষ সাইবারিয়া থেকে উত্তর-পশ্চিম উত্তর আমেরিকায় বায়ারিং ল্যান্ড সেতু (বেরিংয়েয়া) জুড়ে ধীরে ধীরে যেতে পেরেছিলো ।সেই সময়ে, তারা লরেনটাইড বরফ পত্রক দ্বারা অবরুদ্ধ ছিল যা বেশিরভাগ কানাডাকে আচ্ছাদিত করেছিল এবং তাদের হাজার হাজার বছর ধরে আলাস্কা এবং ইউকন পর্যন্ত আটকে রেখেছিল।যদিও, আমেরিকার জনবসতির তথ্যগুলো বিতর্কের বিষয়।

১৬,০০০ বছর আগে তুষার গলার জন্যে মানুষ বেরিঞ্জিয়ার দক্ষিণ ও পূর্ব বরাবর কানাডায় প্রবেশের সুযোগ পায়।হাইডা গুয়াই দ্বীপ, ওল্ড ক্রো ফ্ল্যাট এবং ব্লুফিশ গুহায় কানাডার প্রাচীনতম প্যালিও-ইন্ডিয়ান প্রত্নতাত্ত্বিক স্থানগুলো রয়েছে।এই যুগের বরফ যুগের শিকারী-গোষ্ঠীগুলি লিথিক ফ্লকটিকে পাথরযুক্ত সরঞ্জাম এবং বৃহত কসাইযুক্ত স্তন্যপায়ীদের দেহাবশেষ ফেলে রেখেছিল।

উত্তর আমেরিকান জলবায়ু প্রায় ৪০০০ খ্রিষ্টপূর্বাব্দে (১০,০০০ বছর আগে) স্থিতিশীল হয়েছিল।আর্চিক যুগে বেশিরভাগ জনসংখ্যা গোষ্ঠী অত্যন্ত সচল শিকারী-গোষ্ঠী ছিল।তবে, পৃথক দলগুলি তাদের স্থানীয় উৎস গুলোয় সন্ধান শুরু করে; এভাবে সময়সীমার সাথে আঞ্চলিক সীমা বাড়ানো শুরু হয়। (যেমন: প্যালিও-আর্কটিক, প্ল্যানো এবং সামুদ্রিক আর্কাইক ঐতিহ্য)।

হোপওয়েল ইন্টারেক্টেশন এরিয়ার গ্রেট লেকের অঞ্চল।

উডল্যান্ড সাংস্কৃতিক কাল ২০০০ খ্রিস্টপূর্বাব্দ থেকে ১০০০ খ্রিস্টাব্দ পর্যন্ত এবং ওন্টারিও, ক্যুবেক এবং সামুদ্রিক অঞ্চলগুলিতে বলবৎ ছিল। মৃৎশিল্পের ভূমিকা পূর্ববর্তী আর্চিক-পর্যায়ের অধিবাসীদের থেকে উডল্যান্ড সংস্কৃতিকে আলাদা করে। অন্টারিওর লরেনটেনিয়ান(লরেন্স ইরোকুইয়ান) ব্যক্তিরা কানাডায় খননকৃত প্রাচীনতম মৃৎশিল্প তৈরি করেছিলেন।

হোপেয়েল ঐতিহ্যটি একটি আদিবাসী সংস্কৃতি যা ৩০০ খ্রিস্টপূর্বাব্দ থেকে ৫০০ খ্রিস্টাব্দ পর্যন্ত আমেরিকান নদী বরাবর ছড়িয়ে পড়ে। হোপেয়েল এক্সচেঞ্জ সিস্টেমটি সর্বাধিক পরিমাণে অন্টারিও লেকের কানাডিয়ান উপকূলে লোকেদের সংস্কৃতি এবং সমাজের সাথে সংযুক্ত। কানাডীয় অভিমতে হোপেউইলিয়ান অঞ্চল বলতে পয়েন্ট পেনিনসুলা, সাউজীন এবং লাউরেল কমপ্লেক্স বোঝায়।

কানাডায় পরিণত হওয়া পূর্ব বনভূমি অঞ্চলগুলি অ্যালগনকুইয়ান এবং ইওরোওয়ানিয়ানদের আবাসস্থল ছিল।অবশেষে হুডসন বে থেকে সমস্ত উপায়ে বিস্তৃতভাবে পূর্ব দিকে নোভা স্কটিয়া এবং ভার্জিনিয়া এর টিডওয়াটার অঞ্চলের মতো দক্ষিণে যা ঘটেছে তা থেকে যায়।

পূর্ব অ্যালগনকুইয়ান ভাষাগুলির স্পিকার কানাডার সামুদ্রিক অঞ্চলের মিক্কাক এবং আবেনাকি এবং সম্ভবত নিউফাউন্ডল্যান্ডের বিলুথুকের অন্তর্ভুক্ত।মৌখিক ঐতিহ্য অনুসারে, ওজীবা ও ওটাওয়া ও পোটাতাতোমি সহ 796 খ্রিস্টাব্দে ওজীবা তিনটি ফায়ার কাউন্সিল গঠন করেছিলেন।ইওকুইয়েসের পাঁচটি জাতি (হুডেনোসুনুনি) উত্তর নিউইয়র্কে কমপক্ষে ১000 খ্রিস্টাব্দে কেন্দ্রীয় ছিল, কিন্তু তাদের প্রভাব এখন দক্ষিণ ওন্টারিও এবং আধুনিক ক্যুবেক এর মন্ট্রিল এলাকা জুড়ে বিস্তৃত।তারা ইওরুওয়ান ভাষার বিভিন্ন ভাষায় কথা বলেছিল।মৌখিক ঐতিহ্য অনুযায়ী ইরোওউইস কনফেডারেশনটি ১১৪২ খ্রিস্টাব্দে গঠিত হয়েছিল।উপরন্তু, সেন্ট লরেন্স ইরোউওয়ানিয়ানস, ইরি এবং অন্যান্যদের সহ অন্যান্য ইওরকোয়াইনভাষী ভাষী ছিল।

গ্রেট প্লেনে, ক্রি বা নাহিলাভ (যিনি ঘনিষ্ঠভাবে সম্পর্কিত সেন্ট্রাল অ্যালগনকুইয়ান ভাষা, সমভূমি ক্রি ভাষা বলেছিলেন) খাদ্য সরবরাহ এবং অন্যান্য অন্যান্য চাহিদা সরবরাহের জন্য বাইসনের বিশাল গোড়ালির উপর নির্ভরশীল।উত্তর-পশ্চিমে নার-ডেনে ভাষার লোকেরা ছিল, যার মধ্যে আটপাস্কানভাষী ভাষী এবং ত্লিংৎ, যারা দক্ষিণ আলাস্কা এবং উত্তর ব্রিটিশ কলাম্বিয়ার দ্বীপগুলিতে বসবাস করতেন।পশ্চিম আর্কটিকের ডেন এশিয়া থেকে উত্তর আমেরিকাতে অভিপ্রয়ানের

একটি স্বতন্তপ্রমাণ। ে।

ব্রিটিশ কলাম্বিয়ার অভ্যন্তরটি ছিল সালিশান ভাষা গোষ্ঠী যেমন শুসওয়াপ (সিকওয়েপেম), ওকানগন এবং দক্ষিণ এথাবাস্কান ভাষা গোষ্ঠীগুলির, প্রধানত দাকেল (ক্যারিয়ার) এবং তিলককোটি'ইন। তারা ব্রিটিশ কলাম্বিয়া কোস্টের অভ্যন্তরে এবং উপত্যকায় বিশাল, স্বতন্ত্র জনসংখ্যা যেমন হাইডা, কাওয়াককাকাওয়াক এবং নু-ছাহ-নুল্থ আশ্রয় নিয়েছিল। এই অঞ্চলটি প্রচুর পরিমাণে স্যালমন এবং শেলফিশের দ্বারা সুরক্ষিত ছিল।ব্রিটিশ কলাম্বিয়া কোস্টের অভ্যন্তরে এবং উপত্যকায় বিশাল, স্বতন্ত্র জনগোষ্ঠী যেমন হাইডা, কভাককাকাওয়াক এবং নু-চা-নুল্থ আশ্রয়প্রাপ্ত ছিল, যারা অঞ্চলের প্রচুর স্যামন এবং শেলফিশ দ্বারা টিকে ছিল।তখন এই জনগোষ্ঠীগুলোর লাল রঙের সিডারের উপর নির্ভরশীল জটিল সংস্কৃতিগুলি গড়ে উঠেছিল, যার মধ্যে কাঠের ঘর, সমুদ্রে হুইলিং এবং যুদ্ধের ক্যানো এবং ব্যাপকভাবে খোদিত পটল্যাচ আইটেম এবং টোটেম পোল রয়েছে।

আর্কটিক দ্বীপপুঞ্জে, ডোরসেট জনগণ হিসাবে পরিচিত বিশেষ প্যালিও-এস্কিমোস, যাদের সংস্কৃতি প্রায় ৫০০ খ্রিষ্টপূর্বাব্দে আবিষ্কৃত হয়েছে, তা ১৫০০ খ্রিস্টাব্দে আজকের ইনুইটের পূর্বপুরুষদের দ্বারা প্রভাবিত হয়েছিল।এই রূপান্তরটি প্রত্নতাত্ত্বিক রেকর্ড এবং ইনুইট পৌরাণিকবিজ্ঞান দ্বারা সমর্থিত। ইনুইটদের সংস্কৃতি নৃতাত্ত্বিকভাবে পশিমাদের থেকে ভিন্ন।

ইউরোপীয় সংস্পর্শ[সম্পাদনা]

নিউফাউন্ডল্যান্ড দ্বীপে অবস্থিত ল্যা'ন্স অক্স মেডোস, এটি প্রায় 1000 খৃষ্টপূর্বে নির্মিত একটি ছোট নর্স বন্দোবস্তের স্থান।

ইংল্যান্ডের কিং হেনরি সপ্তমের চিঠিপত্রের আওতায় ইতালীয় জন ক্যাবোট "ভাইকিং যুগের" পরে কানাডায় অবতীর্ণ প্রথম ইউরোপীয়। রেকর্ডস থেকে ইঙ্গিত পাওয়া যায় যে ২৪ জুন, ১৪৯৭-এ তিনি আটলান্টিক প্রদেশের কোথাও একটি উত্তরে ভূমি আবিষ্কার করেছিলেন। প্রথম অবতরণের স্থানটিকে নিউফাউন্ডল্যান্ডের কেপ বোনাভিস্টায় বলে মনে করা হয়, যদিও অন্য কোন স্থা্নও হতে পারে।১৪৯৭ এর পরে ক্যাবট এবং তার পুত্র সেবাস্টিয়ান ক্যাবট উত্তর-পশ্চিম অঞ্চল সন্ধানের জন্য অন্যান্য ভ্রমণ শুরু করেন এবং অন্যান্য অন্বেষকরা ইংল্যান্ড থেকে পুরো বিশ্বে যাত্রা চালিয়ে যান, যদিও এই ভ্রমণগুলির বিবরণ ভালভাবে রেকর্ড করা হয়নি।

কানাডায় ফরাসি শাসন[সম্পাদনা]

১৫৩৫ সালে দ্বিতীয় যাত্রা চলাকালীন জ্যাক কারটিয়ের সাথে "হোচেলাগায়" সেন্ট লরেন্স ইরোকোয়িসের সাক্ষাত।

নতুন বিশ্বের প্রতি ফ্রান্সের আগ্রহ শুরু হয়েছিল ফ্রান্সের প্রথম ফ্রান্সিসের সাথে, যিনি ১৫২৪ সালে প্রশান্ত মহাসাগরের দিকে যাত্রা করার প্রত্যাশায় জিওভানি দা ভেরাজাজনোর নৌচালনবিদ্যার সহায়তায় ফ্লোরিডা এবং নিউফাউন্ডল্যান্ডের মধ্যবর্তী অঞ্চলটি অনুসন্ধান করেন।যদিও ইংরেজরা ১৪৯৭ সালে উত্তর আমেরিকার উপকূলে (সম্ভবত আধুনিক যুগের নিউফাউন্ডল্যান্ড বা নোভা স্কটিয়া) কোথাও স্থলপথ তৈরি করেছিল এবং অষ্টম হেনরির পক্ষে ইংল্যান্ডের পক্ষে এই ভূমি দাবি করেছিল। ফরাসিদের মধ্যে জ্যাক কার্টিয়ার ১৫৩৪ সালে 'গ্যাস্পে' উপদ্বীপে একটি ক্রস লাগিয়েছিলেন এবং ফ্রান্সিস প্রথম এর নামে এই জমিটি দখল করেছিলেন,এর পরের গ্রীষ্মকালে "কানাডা" নামে একটি অঞ্চল তৈরি করেছিলেন। কার্টিয়ের "সেইন্ট লরেন্স" নদীটি লাচাইন র‌্যাপিডস পর্যন্ত মন্ট্রি‍‍য়েলের যে স্থানে দাঁড়িয়েছিল সেখানে পৌঁছেছিল। কানাডার উপনিবেশে ফ্রান্সের দাবী এবং ক্রিয়াকলাপের ফলস্বরূপ, সেন্ট লরেন্স নদী অঞ্চলে এই উপনিবেশের অস্তিত্ব দেখানোর জন্য কানাডার নামটি আন্তর্জাতিক মানচিত্রে পাওয়া গেছে।

ঔপনিবেশ কালীন যুদ্ধসমূহ[সম্পাদনা]

১৭০০ সালের গোড়ার দিকে সেন্ট ফ্রান্সের বসতিগুলি সেন্ট লরেন্স নদীর তীরে এবং নোভা স্কটিয়ার কিছু অংশে প্রতিষ্ঠিত হয়েছিল, প্রায় ১৬০০০ জনসংখ্যা ছিল। তবে পরবর্তী দশকগুলিতে ফ্রান্স থেকে নতুন আগতদের আসা বন্ধ হয়ে গেল, ফলে নিউফাউন্ডল্যান্ড, নোভা স্কটিয়া এবং দক্ষিণে তেরটি উপনিবেশের ফ্রেঞ্চ জনসংখ্যার তুলনায় ইংরেজ ও স্কটিশ বসতি স্থাপন ব্ৃদ্দধি পেয়েছিল।

১৬৮৮ থেকে ১৭৬৩ সাল পর্যন্ত তেরটি আমেরিকান উপনিবেশ এবং নিউ ফ্রান্সের মধ্যে আকাদিয়া এবং নোভা স্কটিয়াতে চারটি ফরাসী ও ভারতীয় যুদ্ধ এবং দুটি অতিরিক্ত যুদ্ধ হয়েছিল। রাজা উইলিয়ামের যুদ্ধের সময় (১৬৮৮ থেকে ১৬৯৭), আকাদিয়ায় সামরিক সংঘাত সহ: পোর্ট রেলের যুদ্ধ ( ১৬৯০); ফান্ডি উপসাগরে একটি নৌযুদ্ধ (জুলাই ১৪,১৬৯৬); এবং রেগ অন চিগনেখো (১৯৯৬)। ১৯৯৭ সালে রিসিকের চুক্তি অল্প সময়ের জন্য ইংল্যান্ড এবং ফ্রান্স দুটি ঔপনিবেশিক শক্তির মধ্যে যুদ্ধের অবসান ঘটায়। রানী অ্যানের যুদ্ধের সময় (১৭০২ থেকে ১৭১৩),১৭১০ সালে একাডিয়াতে ব্রিটিশ বিজয় ঘটেছিল , ফলে কেপ ব্রেটন ব্যতীত নোভা স্কটিয়া ব্রিটিশদের হাতে ইউট্রেচ চুক্তি দ্বারা সরকারীভাবে হস্তান্তরিত হয়, যা পূর্বে ফ্রান্সের ছিল। সতের শতকের শেষের দিকে ফ্রান্স (হাডসনের উপসাগরের যুদ্ধ) জয়লাভ করেছিল। এই তত্ক্ষণাত্ ফলস্বরূপ, ফ্রান্স কেপ ব্রেটেন দ্বীপে লুইসবার্গের শক্তিশালী দুর্গ স্থাপন করেছিল।

কানাডায় ইংরেজ শাসন[সম্পাদনা]

সাত বছরের যুদ্ধের পরে ব্রিটিশ অঞ্চলভিত্তিক মানচিত্র। প্যারিসের চুক্তিটি গোলাপী রঙে এবং স্প্যানিশ অঞ্চল(ফন্টেইনবিলোর চুক্তির পরে) হলুদ বর্ণের ।

সাত বছরের যুদ্ধে নিউ ফ্রান্সের পরাজয়ের পর স্বাক্ষরিত প্যারিস চুক্তির শর্তাদির অংশ হিসাবে ফ্রান্স নিউফাউন্ডল্যান্ড এবং দুটি ছোট দ্বীপপুঞ্জের মাছ ধরার অধিকার ব্যতীত মূল ভূখণ্ড ও উত্তর আমেরিকার ভূখণ্ডে দাবী প্রত্যাখ্যান করেছিল।ফ্রান্স ইতিমধ্যে গোপনে তার বিশাল লুইসিয়ানা অঞ্চল স্পন্টে ফন্টেইনবিলিউ চুক্তির অধীনে স্থানান্তরিত করেছিল যেখানে ফ্রান্সের রাজা লুই চতুর্দশ স্পেনের চাচাতো ভাই রাজা তৃতীয় চার্লসকে গ্রেট হ্রদ থেকে মিসিসিপি নদীর নিকাশী অববাহিকার পুরো অঞ্চলটি দিয়েছিলেন, মেক্সিকো উপসাগর এবং অ্যাপালাচিয়ান পর্বতমালা থেকে রকি পর্বতমালা পর্যন্ত। ফ্রান্স এবং স্পেন ফন্টেইনব্লেউ চুক্তিটি অন্য দেশ থেকে গোপন রেখেছিল। ব্রিটেন ফিরে এসেছিল তার সবচেয়ে গুরুত্বপূর্ণ চিনি উৎপাদনকারী উপনিবেশ, গুয়াদেলৌপকে(গুয়াদেলৌপ সমস্ত ব্রিটিশ দ্বীপপুঞ্জের তুলনায় বেশি পরিমাণে চিনি উৎপাদন করেছিল এবং ভলতেয়ার কানাডাকে "কয়েক একর তুষার" হিসাবে কুখ্যাত করে ফেলেছিল)।

আমেরিকান বিপ্লব[সম্পাদনা]

আমেরিকান বিপ্লবের সময় নোভা স্কটিয়ার একাডিয়ান এবং নিউ ইংল্যান্ডের কিছুটা সহানুভূতি ছিল। কোনও দলই বিদ্রোহীদের সাথে যোগ দেয়নি, যদিও কয়েকশো ব্যক্তি বিপ্লবী উদ্দেশ্যে যোগ দিয়েছিল। ১৭৭৫ সালে কন্টিনেন্টাল আর্মির দ্বারা কুইবেকের আক্রমণ এবং কুইবেককে ব্রিটিশ নিয়ন্ত্রণ থেকে নেওয়ার লক্ষ্য নিয়ে গাই কার্লেটন কর্তৃক স্থানীয় মিলিশিয়াদের সহায়তায় কুইবেকের যুদ্ধে থামিয়ে দেওয়া হয়েছিল। ১৭৮১ সালের অক্টোবরে ইয়র্কটাউনের অবরোধের সময় ব্রিটিশ সেনাবাহিনীর পরাজয় ও আমেরিকান বিপ্লবকে দমন করার জন্য ব্রিটেন লড়াই সমাপ্তির ইঙ্গিত দেয়।

১৮১২ সালের যুদ্ধ[সম্পাদনা]

১৮১২ সালের যুদ্ধটি মার্কিন যুক্তরাষ্ট্র এবং ব্রিটিশদের মধ্যে হয়েছিল, ব্রিটিশ উত্তর আমেরিকার উপনিবেশগুলি এতে ব্যাপকভাবে জড়িত ছিল। ব্রিটিশ রয়্যাল নেভি তখন দারুণভাবে বেড়ে ওঠে ও আমেরিকান যুদ্ধের পরিকল্পনার সাথে কানাডা আক্রমণে মনোনিবেশ করে (বিশেষত বর্তমানে পূর্ব ও পশ্চিম অন্টারিওতে)। আমেরিকান সীমান্তের রাজ্যগুলি সীমান্তের হতাশ মীমাংসা দূর করার জন্য জাতিসত্তার আক্রমণ দমনে যুদ্ধের পক্ষে ভোট দিয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে সীমান্তে যুদ্ধ উভয় পক্ষের একাধিক ব্যর্থ আক্রমণ হয়েছিল। আমেরিকান বাহিনী ১৮১৩ সালে এরি হ্রদের নিয়ন্ত্রণ নিয়েছিল, ব্রিটিশদের পশ্চিম অন্টারিও থেকে বের করে দিয়েছিল, শওনি নেতা টেকুমসেহকে হত্যা করে এবং তার সামরিক শক্তি বিনষ্ট করে।

বিদ্রোহ এবং দুরহাম রিপোর্ট[সম্পাদনা]

১৮৩৭ সালের ব্রিটিশ ঔপনিবেশিক সরকারের বিরুদ্ধে বিদ্রোহগুলি উচ্চ ও নিম্ন কানাডা উভয় জায়গায়ই হয়েছিল। উচ্চ কানাডায়, উইলিয়াম লিয়ন ম্যাকেনজির নেতৃত্বে সংশোধনকারীদের একটি দল টরন্টো, লন্ডন এবং হ্যামিলটনের আশেপাশে একটি বিশৃঙ্খলাবদ্ধ এবং চূড়ান্তভাবে অসফল সিরিজের ছোট আকারের লড়াইয়ে অস্ত্র হাতে নিয়েছিল।

লোয়ার কানাডায়, ব্রিটিশ শাসনের বিরুদ্ধে আরও উল্লেখযোগ্য বিদ্রোহ ঘটেছিল। ইংরাজী এবং ফরাসী-কানাডিয়ান বিদ্রোহী উভয়ই কখনও কখনও নিরপেক্ষ মার্কিন যুক্তরাষ্ট্রে ঘাঁটি ব্যবহার করে কর্তৃপক্ষের বিরুদ্ধে বিভিন্ন লড়াই চালিয়েছিল। চ্যাম্বি এবং সোরেল শহরগুলি বিদ্রোহীরা নিয়েছিল, এবং কুইবেক শহরটি উপনিবেশের অন্যান্য অংশ থেকে বিচ্ছিন্ন ছিল। মন্ট্রিয়েলের বিদ্রোহী নেতা রবার্ট নেলসন ১৮৩৮ সালে নেপিভারিল শহরে সমবেত জনতার কাছে "নিম্ন কানাডার স্বাধীনতার ঘোষণা" পড়েছিলেন। দেশপ্রেমিক আন্দোলনের বিদ্রোহটি কুইবেক জুড়ে লড়াইয়ের পরে পরাজিত হয়েছিল। কয়েকশ গ্রামকে গ্রেপ্তার করা হয়েছিল এবং প্রতিশোধের জন্য বেশ কয়েকটি গ্রাম পুড়িয়ে দেওয়া হয়েছিল।

ব্রিটিশ সরকার তখন লর্ড ডারহামকে পরিস্থিতি যাচাই করতে পাঠায়; তিনি ব্রিটেনে ফিরে আসার মাত্র পাঁচ মাস আগে কানাডায় অবস্থান করেছিলেন এবং তাঁর ডুরহাম রিপোর্ট নিয়ে এসেছিলেন, যা জোরালোভাবে দায়িত্বশীল সরকারকে সুপারিশ করেছিল। ফরাসী ভাষী জনসংখ্যার ইচ্ছাকৃতভাবে অন্তর্ভুক্তির জন্য উচ্চ ও নিম্ন কানাডার সংমিশ্রণটি হলো কম প্রশংসিত সুপারিশ। ১৮৪০ সালের ইউনিয়ন আইন অনুসারে কানাডা যুক্তরাজ্যের কানাডা প্রদেশের একক উপনিবেশে একীভূত হয় এবং নোভা স্কটিয়াতে এটি সম্পাদনের কয়েক মাস পরে ১৮৪৮ সালে দায়িত্বশীল সরকার অর্জিত হয়। নিম্ন কানাডায় বিদ্রোহের সময় ক্ষতিগ্রস্থ হওয়া লোকদের জন্য ক্ষতিপূরণ বিল পাস হওয়ার পরে ১৮৪৯ সালে মন্ট্রিয়েলে ইউনাইটেড কানাডার পার্লামেন্টটি টুরিসের জনতার দ্বারা আগুন ধরিয়ে দেওয়া হয়েছিল।

নেপোলিয়োনিক যুদ্ধ এবং ১৮৫০ এর মধ্যে প্রায় ৮০০,০০০ অভিবাসী কানাডার দুর্দান্ত অভিবাসনের অংশ হিসাবে মূলত ব্রিটিশ দ্বীপপুঞ্জ থেকে ব্রিটিশ উত্তর আমেরিকার উপনিবেশে এসেছিলেন।এর মধ্যে নোকা স্কটিয়া এবং স্কটিশ এবং ইংলিশ বসতি স্থাপনকারীদের দ্বারা কানাডায় বিশেষত উচ্চ কানাডায় হাইল্যান্ড ক্লিয়ারেন্স দ্বারা বাস্তুচ্যুত গ্যালিক স্পিকিং হাইল্যান্ড স্কটস অন্তর্ভুক্ত ছিল। ১৮৪০ এর দশকের আইরিশ দুর্ভিক্ষ ব্রিটিশ উত্তর আমেরিকাতে আইরিশ ক্যাথলিক অভিবাসনের গতি উল্লেখযোগ্য পরিমাণে বাড়িয়েছিল, শুধুমাত্র ১৮৪৭ এবং ১৮৪৮সালে ৩৫,০০০ এরও বেশি সংক্ষেপিত আইরিশ টরন্টোয় অবতরণ করেছিল।

প্রশান্ত মহাসাগরীয় উপনিবেশসমূহ[সম্পাদনা]

স্পেনীয় এক্সপ্লোরাররা প্রশান্ত মহাসাগরীয় উত্তর পশ্চিম উপকূলে, জুয়ান জোসে পেরেজ হার্নান্দেজের সমুদ্রযাত্রা নিয়ে ১৭৭৪ এবং ১৭৭৫-এ নেতৃত্ব দিয়েছিলেন। স্প্যানিশ ভ্যানকুভার দ্বীপে একটি দুর্গ তৈরির সিদ্ধান্ত নিয়েছে, ব্রিটিশ নৌচালক জেমস কুক নূটকা সাউন্ড পরিদর্শন করেছিলেন এবং উপকূলটি আলাস্কা পর্যন্ত চার্ট করেছিলেন, যখন ব্রিটিশ এবং আমেরিকান সামুদ্রিক পশুর ব্যবসায়ীরা উপকূলীয় লোকদের সাথে বাণিজ্যের ব্যস্ত যুগ শুরু করেছিল। চীনে সমুদ্র ওটার পেল্টগুলির দ্রুত বাজারকে সন্তুষ্ট করার জন্য, যার ফলে চীন বাণিজ্য হিসাবে পরিচিতি লাভ করে। ১৭৮৯ সালে ব্রিটেন এবং স্পেনের মধ্যে তাদের নিজ নিজ অধিকার নিয়ে যুদ্ধের হুমকি দেওয়া হয়েছিল; নূটকা সঙ্কট মূলত ব্রিটেনের পক্ষে শান্তিপূর্ণভাবে সমাধান করা হয়েছিল, তৎকালীন তত শক্তিশালী নৌ শক্তি। ১৭৯৩ সালে নর্থ ওয়েস্ট কোম্পানির জন্য কাজ করা কানাডিয়ান আলেকজান্ডার ম্যাকেনজি এই মহাদেশটি অতিক্রম করেছিলেন এবং তাঁর আদিবাসী গাইড এবং ফরাসী-কানাডিয়ান ক্রুদের সাথে বেল্লা কুলা নদীর মুখোমুখি পৌঁছেছিলেন, মেক্সিকোয়ের উত্তরে প্রথম মহাদেশীয় ক্রসিংয়ের কাজটি সেরে, জর্জ ভ্যাঙ্কুভারের চার্টিং হারিয়েছিলেন। মাত্র কয়েক সপ্তাহের মধ্যে এই অঞ্চলে অভিযান। ১৮২১ সালে, উত্তর-পশ্চিম অঞ্চল এবং কলম্বিয়া এবং নিউ ক্যালেডোনিয়া পশম জেলাগুলির লাইসেন্স দ্বারা উত্তর-প্রশান্ত মহাসাগর এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে পৌঁছানো লাইসেন্সের মাধ্যমে উত্তর-পশ্চিম অঞ্চল এবং হাডসনের বে কোম্পানির একত্রিত হয়ে একটি সংযুক্ত বাণিজ্য অঞ্চল হয়ে যায় পশ্চিমে মহাসাগর।

ভ্যাঙ্কুবার দ্বীপের কলোনীটি রাজধানী হিসাবে ফোর্ট ভিক্টোরিয়ায় ট্রেডিং পোস্ট সহ ১৮৪৯ সালে চার্ট হয়েছিল। এর পরে ১৮৫৩ সালে কুইন শার্লট দ্বীপপুঞ্জের উপনিবেশ এবং ১৮৫৮ সালে ব্রিটিশ কলম্বিয়ার কলোনী এবং ১৮৬১ সালে স্টিকাইন অঞ্চল অঞ্চল তৈরির পরে এই তিনটি অঞ্চলকে সুস্পষ্টভাবে প্রতিষ্ঠিত করার জন্য স্পষ্টভাবে প্রতিষ্ঠিত হয়েছিল। আমেরিকান সোনার খনি কুইন শার্লট দ্বীপপুঞ্জের কলোনি এবং বেশিরভাগ স্টিকাইন অঞ্চলটি ১৮৬৩ সালে ব্রিটিশ কলম্বিয়ার কলোনীতে একীভূত হয়েছিল।

কনফেডারেশন[সম্পাদনা]

১৮৬৪ এর ক্যুবেক সম্মেলন এবং শার্লটটাউন সম্মেলনের বাহাত্তরটি রেজোলিউশনে উত্তর আমেরিকার ব্রিটিশ উপনিবেশগুলিকে একটি ফেডারেশনে একত্রিত করার কাঠামো তৈরি করা হয়েছিল। এগুলি কানাডার বেশিরভাগ প্রদেশ দ্বারা গৃহীত হয়েছিল এবং ১৮৬৬ সালের লন্ডন সম্মেলনের ভিত্তি হয়েছিল, যার ফলে কানাডার ডমিনিয়ন গঠিত হয়েছিল ১ জুলাই, ১৮৬৭ সালে। ব্রিটিশ সাম্রাজ্যের স্ব-শাসিত উপনিবেশ হিসাবে কানাডার অবস্থানকে ইঙ্গিত করার জন্য আধিপত্য শব্দটি বেছে নেওয়া হয়েছিল, প্রথমবারের মতো কোনও দেশ সম্পর্কে এটি ব্যবহৃত হয়েছিল। ব্রিটিশ উত্তর আমেরিকা আইন, ১৮৬৭(ব্রিটিশ সংসদ দ্বারা প্রণীত) কার্যকর হওয়ার সাথে সাথে কানাডা, নিউ ব্রান্সউইক এবং নোভা স্কটিয়া তার নিজস্ব অধিকারে একটি সংঘবদ্ধ রাজ্যে পরিণত হয়েছিল।

কানাডার অঞ্চলগত বিবর্তন[সম্পাদনা]

কানাডিয়ান প্যাসিফিক রেলপথের ব্যবহার করে, ট্রান্সকন্টিনেন্টাল লাইনের ফলে এই জাতিকে একত্রিত করা হবে, অটোয়া মেরিটাইমস এবং ব্রিটিশ কলম্বিয়ায় এটি সমর্থন আকর্ষণ করেছিল। ১৮৬৬ সালে, ব্রিটিশ কলম্বিয়ার কলোনী এবং ভ্যানকুভার দ্বীপের কলোনী ব্রিটিশ কলম্বিয়ার একক কলোনীতে একীভূত হয়েছিল। ১৮৭০ সালে রূপের জমি ব্রিটেন দ্বারা কানাডায় স্থানান্তরিত হওয়ার পরে পূর্ব প্রদেশগুলির সাথে যুক্ত হয়ে ব্রিটিশ কলম্বিয়া ১৮৭১ সালে কানাডায় যোগদান করেছিল। নিউফাউন্ডল্যান্ড — যার ট্রান্সকন্টিনেন্টাল রেলপথের কোনও ব্যবহার ছিল না ১৮৬৯ সালে কোনও ভোট দেয়নি, এবং ১৯৪৯ অবধি কানাডায় যোগদান করেনি।

১৮৭৩ সালে জন এ ম্যাকডোনাল্ড (কানাডার প্রথম প্রধানমন্ত্রী) উত্তর-পশ্চিম অঞ্চলগুলিতে পুলিশকে সহায়তা করার জন্য উত্তর-পশ্চিম মাউন্টেড পুলিশ (বর্তমানে রয়েল কানাডিয়ান মাউন্টেড পুলিশ) তৈরি করেছিলেন। বিশেষত মাউন্টগুলি এই অঞ্চলে আমেরিকান সম্ভাব্য দখল রোধ করার জন্য কানাডার সার্বভৌমত্বকে জোর দিয়েছিল। মন্টিজের প্রথম বৃহত্তর মিশন ছিল ম্যানিটোবার মাতিস দ্বারা পরিচালিত দ্বিতীয় স্বাধীনতা আন্দোলনকে দমন করা, যিনি যৌথ প্রথম জাতি এবং ইউরোপীয় বংশোদ্ভূত মিশ্র জাতির মানুষ, যিনি সতের শতাব্দীর মধ্যভাগে উত্থিত হয়েছিলেন। ১৮৬৯ সালে রেড নদীর বিদ্রোহ এবং পরে ১৮৮৫ সালে লুই রিয়েল নেতৃত্বে উত্তর-পশ্চিম বিদ্রোহে স্বাধীনতার আকাঙ্ক্ষা শুরু হয়েছিল। বিদ্রোহকে দমন করা ছিল কানাডার প্রথম স্বাধীন সামরিক পদক্ষেপ। এটির জন্য প্রায় ৫ মিলিয়ন ডলার ব্যয় হয়েছে এবং কানাডিয়ান প্যাসিফিক রেলপথটি সম্পূর্ণ করার প্রয়োজনীয়তা প্রদর্শন করেছে। এটি প্রাইরিদের অ্যাংলোফোন নিয়ন্ত্রণের গ্যারান্টিযুক্ত এবং জাতীয় সরকার সিদ্ধান্তমূলক পদক্ষেপে সক্ষম বলে প্রমাণিত করেছে। তবে এটি কিউবেকে কনজারভেটিভ পার্টি তাদের বেশিরভাগ সমর্থন হারিয়েছে এবং ফ্রান্সফোনের অংশে অ্যাংলোফোন সম্প্রদায়ের স্থায়ী অবিশ্বাসের দিকে পরিচালিত করে।

কানাডার প্রসারিত হওয়ার সাথে সাথে কানাডার সরকার ব্রিটিশ ক্রাউন না হয়ে আবাসিক ফার্স্ট নেশনসের লোকদের সাথে চুক্তি সম্পাদন করে রিজার্ভ জমিতে তাদের সংগঠিত করে। ফেডারেল সরকার এবং আদিবাসীদের মধ্যে সম্পর্ক পরিচালনা করতে এবং নতুন বসতি স্থাপনকারী এবং আদিবাসীদের মধ্যে সম্পর্ক পরিচালনার জন্য সরকার ১৮৭৬ সালে ভারতীয় আইন প্রয়োগ করে। ভারতীয় আইন অনুসারে আদিবাসীদের একীভূত করতে এবং তাদের 'সভ্য' করার জন্য সরকার আবাসিক স্কুল ব্যবস্থা শুরু করেছিল। ১৮৯০-এর দশকে আইন বিশেষজ্ঞরা ফৌজদারী আইনের একটি কাঠামো কোড করেছিলেন, ফৌজদারী কোড, ১৮৯২-এ সমাপ্তি ঘটে। এটি "আইনের আগে সমতা" এর উদার আদর্শকে এমনভাবে দৃশ্যমান করেছে যেটি প্রতিটি প্রাপ্তবয়স্ক কানাডিয়ানের জন্য একটি বিমূর্ত নীতিটিকে একটি বাস্তব বাস্তব হিসাবে রূপান্তরিত করে। উইলফ্রিড লরিয়ার যিনি কানাডার সপ্তম প্রধানমন্ত্রী হিসাবে ১৮৯৬-১৯১১ দায়িত্ব পালন করেছিলেন তিনি অনুভব করেছিলেন যে কানাডা বিশ্বশক্তি হওয়ার পথে, এবং ঘোষণা করেছিলেন যে বিংশ শতাব্দী "কানাডার অন্তর্গত" হবে।

১৮৬৭-এর শেষভাগে ইউকনে সোনার সন্ধান পাওয়া গেলে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশের সমস্ত সম্ভাব্য বন্দর নিয়ন্ত্রণ করায় আলাস্কা সীমানা বিরোধটি সমালোচিত হয়ে ওঠে। কানাডা তার সীমানা স্ক্যাগওয়ে বন্দর অন্তর্ভুক্ত যুক্তিযুক্ত। ১৯০৩ সালে এই বিতর্কটি সালিশে চলে যায়, তবে ব্রিটিশ প্রতিনিধি আমেরিকানদের পক্ষে ছিলেন এবং কানাডিয়ানদের উপর ক্রুদ্ধ হন , ব্রিটিশরা অনুভব করেছিলেন যে তারা মার্কিন যুক্তরাষ্ট্রের সমর্থন পাওয়ার জন্য কানাডার সাথে বিশ্বাসঘাতকতা করেছিল।

১৯০৫ সালে সাসকাচোয়ান এবং আলবার্তাকে প্রদেশ হিসাবে ভর্তি করা হয়েছিল। তারা প্রচুর গমের ফসলের কারণে দ্রুত বর্ধন করছিল যা ইউক্রেনীয় এবং উত্তর ও মধ্য ইউরোপীয়দের দ্বারা এবং মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন এবং পূর্ব কানাডার বাসিন্দাদের দ্বারা অভিবাসনকে আকৃষ্ট করেছিল। লরিয়ার মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে একটি পারস্পরিক চুক্তি স্বাক্ষর করলেন যা উভয় দিকে শুল্ক কমিয়ে দেবে। রবার্ট বোর্ডেনের নেতৃত্বাধীন রক্ষণশীলরা এটির নিন্দা করে বলেছে যে এটি কানাডার অর্থনীতিকে মার্কিন যুক্তরাষ্ট্রে একীভূত করবে এবং ব্রিটেনের সাথে সম্পর্ককে আলগা করবে। রক্ষণশীল দল ১৯১১ সালের কানাডার ফেডারেল নির্বাচনে জিতেছিল।

বিশ্ব যুদ্ধসমূহ এবং অন্যান্য যুদ্ধ (১৯১৪-১৯৪৫)[সম্পাদনা]

প্রথম বিশ্ব যুদ্ধ[সম্পাদনা]

কানাডিয়ান বাহিনী এবং প্রথম বিশ্বযুদ্ধে বেসামরিক অংশগ্রহণ ব্রিটিশ-কানাডিয়ান জাতিসত্তার অনুভূতি জাগাতে সাহায্য করেছিল। প্রথম বিশ্বযুদ্ধের সময় কানাডার সামরিক কৃতিত্বের মূল বিষয়গুলি সোম্ম, ভিমি, পাসচেনডিল যুদ্ধের সময় এসেছিল এবং পরে এটি "কানাডার হান্ড্রেড ডেজ" হিসাবে পরিচিতি লাভ করেছিল। উইলিয়াম জর্জ বার্কার এবং বিলি বিশপ সহ কানাডিয়ান বিমান উড়ানের সাফল্যের সাথে কানাডিয়ান সেনারা যে সুনাম অর্জন করেছিল, সে জাতিকে নতুন করে পরিচয়ের বোধ তৈরি করতে সহায়তা করেছিল। ১৯২২ সালে যুদ্ধ অফিসে যুদ্ধের সময় প্রায় ৬৭,০০০ নিহত এবং ১৭৩,০০০ আহত হওয়ার কথা জানিয়েছিল। এটি হ্যালিফ্যাক্স বিস্ফোরণের মতো যুদ্ধকালীন ঘটনায় বেসামরিক মৃত্যুর বিষয়টি বাদ দেয়।

প্রথম বিশ্বযুদ্ধের সময় গ্রেট ব্রিটেনের পক্ষে সমর্থন নিবন্ধন নিয়ে একটি বড় রাজনৈতিক সঙ্কট সৃষ্টি করেছিল, মূলত কুইবেক থেকে আসা ফ্রান্সফোনের জাতীয় নীতিগুলি প্রত্যাখ্যান করেছিল। সঙ্কটের সময় বিপুল সংখ্যক শত্রু ইউক্রেনীয় এবং জার্মান সরকার নিয়ন্ত্রণে ছিল। উদারপন্থী দলটি গভীরভাবে বিভক্ত হয়ে পড়েছিল, বেশিরভাগ অ্যাংলোফোন নেতারা কনজারভেটিভ দলের নেতা প্রধানমন্ত্রী রবার্ট বোর্ডেনের নেতৃত্বে ইউনিয়নবাদী সরকারে যোগ দিয়েছিলেন। ১৯১২ থেকে ১৯৪৯ সালের মধ্যে তিনটি পৃথক মেয়াদে প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব পালনকারী উইলিয়াম লিয়ন ম্যাকেনজি কিংয়ের নেতৃত্বে যুদ্ধের পরে লিবারেলরা তাদের প্রভাব ফিরে পেয়েছিল।

মহিলাদের ভোটাধিকার[সম্পাদনা]

কানাডা প্রতিষ্ঠাকালের শুরুতে, মহিলারা ফেডারেল নির্বাচনে ভোট দিতে পারেন না। ১৮৫০ সাল থেকে কানাডা পশ্চিমের মতো কিছু প্রদেশে মহিলাদের স্থানীয় ভোট ছিল, যেখানে জমির মালিকানাধীন মহিলারা বিদ্যালয়ের ট্রাস্টিদের পক্ষে ভোট দিতে পারতেন। ১৯০০ সালের মধ্যে অন্যান্য প্রদেশও একই ধরনের বিধান গ্রহণ করেছিল এবং ১৯১৬ সালে ম্যানিটোবা পুরো মহিলাদের ভোটাধিকার বাড়ানোর ক্ষেত্রে নেতৃত্ব দিয়েছিল। একই সাথে গ্রাহকরা নিষেধাজ্ঞার আন্দোলনে বিশেষত অন্টারিও এবং পশ্চিমাঞ্চলীয় প্রদেশগুলিতে দৃঢ় সমর্থন দিয়েছিলেন। ১৯১৭ সালের সামরিক ভোটার আইনটি এমন ব্রিটিশ মহিলাদের ভোটাধিকার দিয়েছিল যারা যুদ্ধ বিধবা ছিল বা বিদেশে কর্মরত ছেলে বা স্বামী ছিল। ইউনিয়নবাদী প্রধানমন্ত্রী বর্ডেন ১৯১৭ সালের প্রচারণা চলাকালীন মহিলাদের প্রতি সমান ভোটাধিকারের প্রতিশ্রুতি দিয়েছিলেন। তার ব্যাপক সাফল্যের পরে, তিনি ১৯১৮ সালে মহিলাদের ভোটাধিকার বাড়ানোর জন্য একটি বিল উত্থাপন করেছিলেন। এটি বিভাগ ছাড়াই পাস হয়েছে, তবে কিউবেকের প্রাদেশিক এবং পৌর নির্বাচনের ক্ষেত্রে প্রযোজ্য নয়। ১৯৪০ সালে কিউবেকের নারীরা সম্পূর্ণ ভোটাধিকার অর্জন করেছিলেন। ১৯২২ সালে অন্টারিওর প্রথম নারী সদস্য নির্বাচিত হন অন্টারিওয়ের অ্যাগনেস ম্যাকফেইল।

১৯২০ এর দশক[সম্পাদনা]

বিশ্ব মঞ্চে কানাডা[সম্পাদনা]

ইউরোপের যুদ্ধের ময়দানে কানাডা নিজেকে প্রমাণ করেছে বলে নিশ্চিত হয়ে প্রধানমন্ত্রী স্যার রবার্ট বর্ডেন দাবি করেছিলেন যে ১৯১৯ সালে প্যারিস শান্তি সম্মেলনে এটির আলাদা একটি আসন রয়েছে। প্রথমদিকে কেবল ব্রিটেনই নয়, আমেরিকা যুক্তরাষ্ট্রও এর বিরোধিতা করেছিল, যা দেখেছিল অতিরিক্ত ব্রিটিশ ভোট হিসাবে একটি প্রতিনিধি। বোর্ডেন এই প্রতিক্রিয়া জানিয়ে প্রতিক্রিয়া জানিয়েছিলেন যে যেহেতু কানাডা প্রায় ৬০,০০০ লোককে হারিয়েছে, যেহেতু তাদের পুরুষদের অনেক বড় অংশ, একটি জাতি হিসাবে তা্রা সমান মর্যাদার অধিকারী। ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড লয়েড জর্জ অবশেষে নতুন করে যুক্ত হন এবং অনিচ্ছুক আমেরিকানদের কানাডা, ভারত, অস্ট্রেলিয়া, নিউফাউন্ডল্যান্ড, নিউজিল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকার প্রতিনিধিদের উপস্থিতি মেনে নিতে রাজি করিয়েছিলেন। এগুলি লীগ অফ নেশনস-এ তাদের নিজস্ব আসনও পেয়েছে। এটি প্যারিসে কেবলমাত্র একটি সামান্য ভূমিকা পালন করেছিল, তবে কেবল আসনটি রাখা গর্বের বিষয় ছিল। এটি নিউ লিগ অফ নেশনস সম্পর্কে সতর্কতার সাথে আশাবাদী ছিল, যেখানে এটি একটি সক্রিয় এবং স্বতন্ত্র ভূমিকা পালন করেছিল।

১৯২২ সালে ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড লয়েড জর্জ চনক সংকটে কানাডার সমর্থনের জন্য বারবার আবেদন করেছিলেন, যেখানে ব্রিটেন ও তুরস্কের মধ্যে যুদ্ধের ঝুঁকি ছিল। কানাডা প্রত্যাখ্যান করেছিল, লয়েড জর্জের পতনের দিকে পরিচালিত করে । ১৯০৯ সালে প্রতিষ্ঠিত বিদেশ বিষয়ক বিভাগ কানাডার ব্রিটিশ কূটনীতিকদের উপর নির্ভরতা হ্রাস করে এবং নিজস্ব বিদেশি পরিষেবা ব্যবহার করায় কানাডার স্বায়ত্তশাসনের সম্প্রসারণ ও প্রচার করা হয়। এভাবে নরম্যান রবার্টসন এবং হিউম র্রং এবং ভবিষ্যতের প্রধানমন্ত্রী লেস্টার পিয়ারসনের মতো গুরুত্বপূর্ণ কূটনীতিকদের কেরিয়ার শুরু হয়েছিল। ১৯২০ এর দশকে কানাডা দাম বাড়িয়ে রাখার জন্য একটি সফল গম বিপণন "পুল" স্থাপন করেছিল। কানাডা পুলটি সম্প্রসারণের জন্য আমেরিকা যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং সোভিয়েত ইউনিয়নের সাথে আলোচনা করেছে, কিন্তু মহামন্দা যখন অবিশ্বাস ও কম দামের কারণে প্রচেষ্টা ব্যর্থ হয়েছিল। মার্কিন যুক্তরাষ্ট্রে নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও , পাচারকারীরা প্রচুর পরিমাণে কানাডিয়ান মদ কিনেছিল। কানাডিয়ান ডিস্টিলার এবং মার্কিন যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট উভয়ই শুল্ক এবং আবগারি বিভাগের উপর সীমান্ত নিয়ন্ত্রণ কড়া করার জন্য প্রচণ্ড চাপ দেয়। তবে পাচারকারীরা মার্কিন যুক্তরাষ্ট্রে ১৯৩৩ সালে নিষেধাজ্ঞার অবসান হওয়া অবধি কানাডার দুর্নীতিবাজ সীমান্ত কর্মকর্তাদের অর্থ দিয়েছিল।

অভ্যন্তরীন সমস্যা[সম্পাদনা]

১৯২২ থেকে ১৯২৬ সাল পর্যন্ত উইলিয়াম লিয়ন ম্যাকেনজি কিংয়ের লিবারাল সরকার যুদ্ধকালীন কর হ্রাস করার বিষয়টি এবং বিশেষত যুদ্ধকালীন জাতিগত উত্তেজনা ঠান্ডা করার পাশাপাশি যুদ্ধোত্তর পরবর্তীকালের দ্বন্দ্বকে হ্রাস করার উদ্দেশ্যে একটি রক্ষণশীল দেশীয় নীতি অনুসরণ করেছিল। প্রগ্রেসিভরা সরকারে যোগ দিতে অস্বীকৃতি জানালেও লিবারালরা অবিশ্বাস্য মনোভাবকে পরাস্ত করতে সহায়তা করে। কিং প্রিরি-ভিত্তিক প্রগতিশীলদের খুশি করার জন্য শুল্ক হ্রাস করার একটি সূক্ষ্ম ভারসাম্যমূলক কাজের মুখোমুখি হয়েছিল, তবে আমেরিকান আমদানির সাথে প্রতিযোগিতা করার জন্য শুল্কের দরকার পড়ার জন্য শিল্প অন্টারিও এবং কিউবেকে তার অত্যাবশ্যক সমর্থন বিচ্ছিন্ন করার পক্ষে খুব বেশি কিছু নয়। কিং এবং কনজারভেটিভ নেতা আর্থার মেঘেন কমন্স বিতর্কে ক্রমাগত এবং তিক্ততার সাথে ছড়িয়ে পড়ে এবং প্রগতিশীলরা ধীরে ধীরে দুর্বল হয়ে পড়েছিল। তাদের কার্যকর এবং উৎসাহী নেতা, টমাস ক্রারার তার শস্য ব্যবসায় ফিরে আসতে পদত্যাগ করেন, এবং আরও প্রশান্ত রবার্ট ফোর্ক দ্বারা প্রতিস্থাপিত হয়েছিল। সমাজতান্ত্রিক সংস্কারক জে এস এস উডসওয়ার্থ ধীরে ধীরে প্রগতিশীলদের মধ্যে প্রভাব এবং শক্তি অর্জন করেছিলেন এবং নীতি সম্পর্কিত বিষয়ে তিনি কিংয়ের সাথে একটি বাসভবনে পৌঁছেছিলেন।

১৯২৬ সালে প্রধানমন্ত্রী ম্যাকেনজি কিং গভর্নর জেনারেল, লর্ড বাইংকে সংসদ ভেঙে দিয়ে আরেকটি নির্বাচন করার পরামর্শ দিয়েছিলেন, তবে বাইং প্রত্যাখ্যান করেছিলেন, কেবলমাত্র গভর্নর জেনারেল এ জাতীয় ক্ষমতা প্রয়োগ করেছেন। পরিবর্তে, বাইং সরকার গঠনের জন্য কনজারভেটিভ পার্টির নেতা মেঘেনকে আহ্বান জানিয়েছেন। মাইঘেন এটি করার চেষ্টা করেছিলেন, তবে কমন্সে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারেননি এবং তিনিও বিলোপের পরামর্শ দিয়েছিলেন, যা গ্রহণ করা হয়েছিল।

মহামন্দার সময়কাল[সম্পাদনা]

১৯২৯ সালে শুরু হওয়া বিশ্বব্যাপী মহামন্দার কারণে কানাডা প্রচণ্ড আঘাত পেয়েছিল। ১৯২৯ থেকে ১৯৩৩ সালের মধ্যে, মোট জাতীয় পণ্য হ্রাস পেয়েছে ৪০% (মার্কিন যুক্তরাষ্ট্রে ৩%% এর তুলনায়)। ১৯৩৩ সালে বেকারত্ব ২৭% হয়ে গিয়েছিল। ১৯২৯ সালে ৩৯৬ মিলিয়ন ডলার কর্পোরেট লাভ হিসাবে ১৯৩৩ সালে ৯৮ মিলিয়ন ডলার লোকসানে রূপান্তরিত হওয়ায় অনেকগুলি ব্যবসা ব্যবসা বন্ধ হয়ে যায়। কানাডিয়ান রপ্তানি ১৯৯২ থেকে ১৯৩৩ সালে ৫০% হ্রাস পেয়েছে। নির্মাণকাজ বন্ধ হয়ে গেলেও (৮২%, ১৯২৯-৩৩) এবং পাইকারি দাম হ্রাস পেয়েছিল ৩০%। ১৯৩২ সালে গমের দাম ৭৮ সেন্ট থেকে প্রতি বুশেল (১৯২৮ ফসল) থেকে ২৯ সেন্টে নেমে গিয়েছিল।

দেশব্যাপী শহুরে বেকারত্ব ছিল ১৯%; ১৯৩১ সালের আদমশুমারি অনুসারে টরন্টোর হার ছিল ১৭%। যে কৃষকরা তাদের খামারে রয়েছেন তাদের বেকার মনে করা হয়নি।১৯৩৩ সালের মধ্যে, শ্রমশক্তির ৩০% কর্মের বাইরে ছিল এবং জনসংখ্যার এক-পঞ্চমাংশ সরকারী সহায়তার উপর নির্ভরশীল হয়ে পড়েছিল। মজুরি কমেছে দাম হিসাবে। সবচেয়ে বেশি ক্ষতি হ'ল কৃষিকাজ, খনন ও লগিংয়ের মতো প্রাথমিক শিল্পগুলির উপর নির্ভরশীল অঞ্চলগুলি, কারণ দামগুলি হ্রাস পেয়েছে এবং সেখানে বিকল্প কিছু কাজ ছিল। বেশিরভাগ পরিবারগুলির মাঝারি ক্ষয়ক্ষতি এবং সামান্য কষ্ট ছিল, যদিও তারাও হতাশাব্যঞ্জক হয়ে পড়েছিল এবং দাম কমে যাওয়ায় তাদের ঋণ ভারী হয়ে ওঠে। কিছু পরিবারের বেশিরভাগ বা সমস্ত সম্পদ শেষ হয়ে গিয়েছিল এবং গুরুতরভাবে ক্ষতিগ্রস্থ হয়েছিল।

ওয়েস্টমিনস্টার সংবিধি[সম্পাদনা]

১৯২৬ সালের বালফোর ঘোষণার পরে, ব্রিটিশ সংসদ ১৯৩৩ সালে ওয়েস্টমিনস্টার স্ট্যাচুয়েট পাস করে যা কানাডাকে যুক্তরাজ্য এবং অন্যান্য কমনওয়েলথ রাজ্যের সাথে সমকালীন বলে স্বীকৃতি দেয়। এটি একটি পৃথক রাষ্ট্র হিসাবে কানাডার উন্নয়নের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ ছিল যা এটি যুক্তরাজ্যের সংসদ থেকে প্রায় সম্পূর্ণ আইনসত্তা স্বায়ত্তশাসনের জন্য সরবরাহ করেছিল। যদিও কানাডিয়ান কিছু সাংবিধানিক পরিবর্তনগুলির উপর যুক্তরাজ্য আনুষ্ঠানিক কর্তৃত্ব বজায় রেখেছে, তবে কানাডা আইন ১৯৮২ পাস হওয়ার সাথে সাথে তারা এই কর্তৃত্ব ত্যাগ করেছিল যা সম্পূর্ণ সার্বভৌমত্ব অর্জনের চূড়ান্ত পদক্ষেপ ছিল।

দ্বিতীয় বিশ্বযুদ্ধ[সম্পাদনা]

দ্বিতীয় বিশ্বযুদ্ধে কানাডার সম্পৃক্ততা শুরু হয়েছিল যখন কানাডা নাজি জার্মানি বিরুদ্ধে যুদ্ধের ঘোষণা দিয়েছিল ১৯ সেপ্টেম্বর, ১৯৯৯ সালে, ব্রিটেন প্রতীকীভাবে স্বাধীনতা প্রদর্শনের জন্য কাজ করার এক সপ্তাহ পিছিয়ে পরে। কানাডা কঠোর চাপযুক্ত ব্রিটিশ অর্থনীতিতে খাদ্য, কাঁচামাল, যুদ্ধসামগ্রী এবং অর্থ সরবরাহে, কমনওয়েলথের জন্য বিমানবাহিনীকে প্রশিক্ষণ দেওয়া, জার্মান ইউ-বোটের বিরুদ্ধে উত্তর আটলান্টিক মহাসাগরের পশ্চিম অর্ধেক রক্ষা করা, এবং যুদ্ধের জন্য সৈন্য সরবরাহে মুখ্য ভূমিকা পালন করেছে ১৯৪৩-৪৫ সালে ইতালি, ফ্রান্স এবং জার্মানি আক্রমণ।

আনুমানিক ১১.৫ মিলিয়ন জনসংখ্যার মধ্যে ১.১ মিলিয়ন কানাডিয়ান দ্বিতীয় বিশ্বযুদ্ধে সশস্ত্র বাহিনীতে কাজ করেছিল। আরও অনেক হাজার হাজার কানাডিয়ান মার্চেন্ট নেভির সাথে পরিবেশন করেছেন। সব মিলিয়ে ৪৫,০০০ এরও বেশি মারা গিয়েছিল এবং আরও ৫৫,০০০ আহত হয়েছিল। রয়্যাল কানাডিয়ান বিমানবাহিনী গড়ে তোলা একটি উচ্চ অগ্রাধিকার ছিল; এটিকে ব্রিটেনের রয়েল এয়ার ফোর্স থেকে আলাদা রাখা হয়েছিল। ১৯৩৯ সালের ডিসেম্বরে স্বাক্ষরিত ব্রিটিশ কমনওয়েলথ এয়ার ট্রেনিং প্ল্যান চুক্তিটি কানাডা, ব্রিটেন, নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়াকে একটি প্রোগ্রামের সাথে সীমাবদ্ধ করেছিল যা শেষ পর্যন্ত দ্বিতীয় বিশ্বযুদ্ধের এই চারটি দেশের অর্ধেক বিমানবাহিনীকে প্রশিক্ষণ দেয়।

আটলান্টিকের যুদ্ধ অবিলম্বে শুরু হয়েছিল, এবং ১৯৪৩ থেকে ১৯৪৫ সাল পর্যন্ত নোভা স্কটিয়া থেকে লিওনার্ড ডব্লু মুরে নেতৃত্বে ছিলেন। জার্মান ইউ-বোট পুরো যুদ্ধজুড়ে কানাডিয়ান এবং নিউফাউন্ডল্যান্ড জলের উপর দিয়ে চালিত হয়েছিল এবং অনেক নৌ ও বণিক জাহাজ ডুবেছিল। কানাডিয়ান সেনাবাহিনী হংকংয়ের ব্যর্থ প্রতিরক্ষা, ১৯৪২ সালের আগস্টে ব্যর্থ ডিয়েপ্প রেইড, ইতালির মিত্র আক্রমণ এবং ১৯৪৪-৪৫ সালে ফ্রান্স এবং নেদারল্যান্ডসের অত্যন্ত সফল আগ্রাসনে জড়িত ছিল।

রাজনৈতিক দিক থেকে, ম্যাকেনজি কিং জাতীয় ঐক্য সরকারের কোনও ধারণা প্রত্যাখ্যান করেছিলেন। ১৯৪০ সালের ফেডারেল নির্বাচনটি সাধারণভাবে নির্ধারিত হিসাবে অনুষ্ঠিত হয়েছিল, লিবারালদের জন্য আরও একটি সংখ্যাগরিষ্ঠতা তৈরি করেছিল। ১৯৪৪ এর বিশ্বযুদ্ধের মতো রাজনৈতিকভাবে চূড়ান্ত ছিল না। যুদ্ধ চলাকালীন কানাডা মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে আরও ঘনিষ্ঠ হয়ে ওঠে আমেরিকানরা আলাস্কা হাইওয়ে নির্মাণের জন্য ইউকনের ভার্চুয়াল নিয়ন্ত্রণ নেয় এবং প্রধান বিমানবন্দরগুলির সাথে নিউফাউন্ডল্যান্ডের ব্রিটিশ উপনিবেশে একটি বড় উপস্থিতি ছিল। ১৯৪১ সালের ডিসেম্বরে জাপানের সাথে যুদ্ধ শুরুর পরে, আমেরিকা যুক্তরাষ্ট্রের সহযোগিতায় সরকার জাপানি-কানাডিয়ান অভ্যন্তরীণ কাজ শুরু করে, যা জাপানের বংশোদ্ভূত ২২,০০০ ব্রিটিশ কলাম্বিয়াবাসীকে উপকূল থেকে অনেক দূরের স্থানান্তর শিবিরে পাঠিয়েছিল। কারণটি ছিল গুপ্তচরবৃত্তি বা নাশকতার অপসারণ এবং আশঙ্কার জনগণের তীব্র চাহিদা আরসিএমপি এবং কানাডিয়ান সামরিক বাহিনীর প্রতিবেদনগুলিকে সরকার উপেক্ষা করেছে যে জাপানিদের বেশিরভাগই আইন মেনে চলেন এবং হুমকি নয়।

যুদ্ধ পরবর্তী যুগ[সম্পাদনা]

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় কানাডায় সমৃদ্ধি ফিরে আসে এবং পরের বছরগুলিতে অব্যাহত থাকে, সার্বজনীন স্বাস্থ্যসেবা, বৃদ্ধ বয়স পেনশন এবং প্রবীণদের পেনশন নিশ্চিত করে। মহামন্দার আর্থিক সংকট ১৯৩৪ সালে নিউফাউন্ডল্যান্ডের ডমিনিয়নকে দায়িত্বশীল সরকার ত্যাগ এবং ব্রিটিশ গভর্নরের দ্বারা শাসিত একটি মুকুট উপনিবেশে পরিচালিত করেছিল। ১৯৪৮ সালে, ব্রিটিশ সরকার ভোটারদের তিনটি নিউফাউন্ডল্যান্ড গণভোটের পছন্দ দিয়েছে: একটি মুকুট উপনিবেশ থাকা, ডমিনিয়ন স্ট্যাটাসে ফিরে (যা স্বাধীনতা), বা কানাডায় যোগদান করা। যুক্তরাষ্ট্রে যোগদানের বিকল্প তৈরি করা হয়নি। তীব্র বিতর্কের পরে নিউফাউন্ডল্যান্ডাররা ১৯৪৯ সালে একটি প্রদেশ হিসাবে কানাডায় যোগদানের পক্ষে ভোট দিয়েছিলেন।

স্নায়ুযুদ্ধের সময় কানাডার পররাষ্ট্রনীতি মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে ঘনিষ্ঠভাবে জড়িত ছিল। কানাডা ছিলেন ন্যাটো-র প্রতিষ্ঠাতা সদস্য (যা কানাডা ট্রান্সটল্যান্টিক অর্থনৈতিক ও রাজনৈতিক ইউনিয়নও হতে চায়। ১৯৫০ সালে, কানাডা জাতিসংঘ বাহিনীর অংশ হিসাবে কোরীয় যুদ্ধের সময় কোরিয়ায় যুদ্ধ সেনা পাঠিয়েছিল। স্নায়ুযুদ্ধের সময় আর্টিকের আঞ্চলিক দাবিগুলি দৃঢ় করার জন্য ফেডারাল সরকারের ইচ্ছা উচ্চ আর্কটিক স্থানান্তরের মাধ্যমে প্রকাশিত হয়েছিল, যেখানে ইনুইট নুনাভিক (ক্যুবেকের উত্তর তৃতীয়) থেকে অনুর্বর কর্নওয়ালিস দ্বীপে স্থানান্তরিত হয়েছিল; পরে এই প্রকল্পটি হয়েছিল আদিবাসী জনগণের।

১৯৫৬ সালে, হানাদার বাহিনী প্রত্যাহারের তদারকি করার জন্য জাতিসংঘ একটি জাতিসংঘের জরুরি বাহিনী আহ্বান করে সুয়েজ সঙ্কটের প্রতিক্রিয়া জানায়। শান্তিরক্ষী বাহিনীটি প্রথমে বৈদেশিক বিষয়ক সম্পাদক এবং ভবিষ্যতের প্রধানমন্ত্রী লেস্টার বি পিয়ারসন ধারণা করেছিলেন। পিয়ারসন ১৯৫৭ সালে শান্তিরক্ষা কার্যক্রম প্রতিষ্ঠায় তাঁর কাজের জন্য নোবেল শান্তি পুরস্কার পেয়েছিলেন।

১৯৫০-এর দশকের মাঝামাঝি সময়ে প্রধানমন্ত্রী লুই সেন্ট লরেন্ট এবং তাঁর উত্তরসূরি জন ডিফেনবেকার একটি নতুন, অত্যন্ত উন্নত জেট যোদ্ধা, অভ্র তীর তৈরি করার চেষ্টা করেছিলেন। ১৯৯৯ সালে বিতর্কিত বিমানটি ডিফেনবাকার বাতিল করে দিয়েছিল। ডিফেনব্যাকার পরিবর্তে বোমার্ক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এবং আমেরিকান বিমান কিনেছিল। ১৯৫৮ সালে কানাডা উত্তর আমেরিকা এরোস্পেস ডিফেন্স কমান্ড (নোরড) প্রতিষ্ঠা করেছিল (মার্কিন যুক্তরাষ্ট্রে)।

১৯৬০ থেকে ১৯৮১ সাল[সম্পাদনা]

১৯৬০-এর দশকে, কিউবেকের শান্ত বিপ্লব নামে পরিচিত যা কুইবেকের রোমান ক্যাথলিক আর্চডোসিসকে কেন্দ্র করে এবং পুরাতন অর্থনীতি ও সমাজকে আধুনিকীকরণের দিকে পরিচালিত করে সেই পুরাতন স্থাপনাটিকে উৎখাত করে দিয়েছিল। কোয়েস্কোইস জাতীয়তাবাদীরা স্বাধীনতার দাবি জানিয়েছিল এবং ১৯৭০ সালের অক্টোবরের সঙ্কটের সময়ে সহিংসতা শুরু হওয়া পর্যন্ত উত্তেজনা বেড়ে যায়। জন সাইওয়েল বলেছেন, "দুটি অপহরণ এবং পিয়েরে ল্যাপার্টের হত্যাকান্ডই ছিল কানাডার ইতিহাসের বৃহত্তম আন্তঃ সংবাদ। ১৯৭৬ সালে পার্টি কোয়েবকোইস কুইবেকে ক্ষমতায় নির্বাচিত হয়েছিলেন, এর মধ্যে একটি জাতীয়তাবাদী দৃষ্টিভঙ্গি ছিল যা ফরাসি সুরক্ষার অন্তর্ভুক্ত ছিল যা ছিল, প্রদেশে ভাষাগত অধিকার এবং কিউবেকের একরকম সার্বভৌমত্বের চেষ্টা। তবে সার্বভৌমত্ব-সংস্থার প্রশ্নে ক্যুবেকের ১৯৮০ সালের গণভোটে এর সমাপ্তি ঘটে, যা তৎকালীন সময়ের ৫৯% ভোটার প্রত্যাখ্যান করেছিলেন। ১৯৬৫ সালে কানাডা ম্যাপেল পাতার পতাকা গ্রহণ করেছিল, যদিও প্রচুর ইংরেজ-কানাডিয়ানদের মধ্যে যথেষ্ট বিতর্ক এবং বিভ্রান্তি ছিল। এক্সপো-৬৭ শিরোনামের ওয়ার্ল্ড ফেয়ারটি মন্ট্রিয়ালে হয়েছিল, সে বছর কানাডার শতবর্ষের সাথে মিল রেখে।

কানাডিয়ান অভিবাসনের বিষয়ে আইনী বিধিনিষেধগুলি যা ব্রিটিশ এবং অন্যান্য ইউরোপীয় অভিবাসীদের পক্ষে ছিল তা ১৯৬০ এর দশকে সংশোধন করা হয়েছিল এবং বিশ্বের বিভিন্ন স্থান থেকে অভিবাসীদের জন্য দরজা উন্মুক্ত করেছিল। ১৯৫০-এর দশকে ব্রিটেন, আয়ারল্যান্ড, ইতালি এবং উত্তর মহাদেশীয় ইউরোপ থেকে উচ্চ স্তরের অভিবাসন দেখা গিয়েছিল, ১৯৭০ এর দশকে ক্রমশ ভারত, চীন, ভিয়েতনাম, জামাইকা এবং হাইতি থেকে অভিবাসীরা এসেছিলেন। সমস্ত দেশের অভিবাসীরা বড় বড় নগর কেন্দ্রগুলিতে, বিশেষত টরন্টো, মন্ট্রিল এবং ভ্যানকুভারে বসতি স্থাপনের ঝোঁক রেখেছিল। অফিসে তাঁর দীর্ঘকালীন সময়ে (১৯৬৮-৭৯, ১৯৮০-৮৪) প্রধানমন্ত্রী পিয়েরে ট্রুডো কানাডার সরকারী দ্বিভাষিকতা অনুসরণ এবং উল্লেখযোগ্য সাংবিধানিক পরিবর্তনের পরিকল্পনা সহ তাঁর রাজনৈতিক,সামাজিক এবং সাংস্কৃতিক পরিবর্তন সাধন করেছিলেন। পশ্চিম, বিশেষত অ্যালবার্টার মতো পেট্রোলিয়াম উৎপাদনকারী প্রদেশগুলি, কেন্দ্রীয় কানাডা থেকে উদ্ভূত অনেকগুলি নীতি বিরোধিতা করেছিল, ন্যাশনাল এনার্জি প্রোগ্রামের সাথে যথেষ্ট বৈরাগ্য তৈরি এবং পশ্চিমা বিচ্ছিন্নতা বৃদ্ধি পেয়েছিল। পিয়েরে ট্রুডোর প্রধানমন্ত্রীর সময়ে কানাডার বহুসংস্কৃতিবাদ কানাডার সরকারের সরকারী নীতি হিসাবে গৃহীত হয়েছিল।

১৯৮২ থেকে ১৯৯২ সাল[সম্পাদনা]

১৯৮১ সালে কানাডিয়ান হাউস অফ কমন্স এবং সিনেট একটি প্রস্তাব পাস করে অনুরোধ করে যে ব্রিটিশ সংসদীয় সংবিধান সংশোধনের একটি প্যাকেজ কার্যকর করে যা ব্রিটিশ পার্লামেন্টের কানাডার পক্ষে আইন গঠনের শেষ ক্ষমতা এবং সংবিধান সংশোধনের জন্য সম্পূর্ণ কানাডিয়ান প্রক্রিয়া তৈরি করবে। প্রস্তাবটিতে প্রস্তাবিত কানাডা আইনের পাঠ্য নির্ধারণ করা হয়েছিল, এর মধ্যে সংবিধান আইন,১৯৮২ এর পাঠ্যও অন্তর্ভুক্ত ছিল। ব্রিটিশ সংসদ কানাডা আইন যথাযথভাবে ১৯৮২ সালে পাস করেছিল, রানী ভিক্টোরিয়া ১৯৬৭ এর সংবিধান আইন, রয়্যাল অ্যাসিস্ট্যান্ট দেওয়ার পর থেকে ১১৮ বছর পরে ২৯ শে মার্চ, ১৯৯২ সালে রয়্যাল অ্যাসেট প্রদান করেছিলেন। অটোয়ার পার্লামেন্ট হিলের ভিত্তিতে সংবিধান আইন, ১৯৮২ কার্যকর করা, এইভাবে কানাডার সংবিধানকে অনুপ্রাণিত করে। পূর্বে, সংবিধানের মূল অংশগুলি কেবল ব্রিটিশ পার্লামেন্টের আইন অনুসারে অস্তিত্ব ছিল, যদিও ওয়েস্টমিনস্টার সংবিধির শর্তাদির অধীনে কানাডার সম্মতি ব্যতীত এটিকে পরিবর্তন করা যায় না। কানাডা একটি স্বাধীন দেশ হিসাবে সম্পূর্ণ সার্বভৌমত্ব প্রতিষ্ঠা করেছিল, কানাডার রাজত্বে রানির ভূমিকা ব্রিটিশ রাজতন্ত্র বা অন্য কোন কমনওয়েলথ রাজ্যের রাজার ভূমিকা থেকে আলাদা ছিল। কানাডীয় সংশোধনী কার্যকর করার পাশাপাশি সংবিধান আইন,১৯৮২ কানাডার অধিকার ও স্বাধীনতা সনদ কার্যকর করে। সনদটি সাংবিধানিকভাবে অধিকারের একটি সংবিধিবদ্ধ বিল যা পূর্ববর্তী কানাডিয়ান অধিকার বিলের বিপরীতে ফেডারেল সরকার এবং প্রাদেশিক সরকার উভয়ের জন্যই প্রযোজ্য। সংবিধানের প্রতি শ্রদ্ধা ছিল প্রধানমন্ত্রী হিসাবে ট্রুডোর শেষ বড় কাজ; তিনি ১৯৮৪ সালে পদত্যাগ করেন।

২৮ শে জুন, ১৯৮৫ সালে,আটলান্টিক মহাসাগরের উপরে বিমান বিস্ফোরণে এয়ার ইন্ডিয়ার ফ্লাইট-১৮২ টি বোমার সাহায্যে ধ্বংস করা হয়েছিল; বোর্ডে থাকা সমস্ত ৩২৯ জন মারা গিয়েছিলেন, যার মধ্যে ২৮০ জন কানাডিয়ান নাগরিক ছিলেন। এয়ার ইন্ডিয়া আক্রমণটি কানাডার ইতিহাসের বৃহত্তম গণহত্যা।

ব্রায়ান মুলরোনির প্রগ্রেসিভ কনজারভেটিভ (পিসি) সরকার সংবিধান আইন ১৯৮২-এর জন্য কিউবেকের সমর্থন অর্জন এবং পশ্চিমা বিচ্ছিন্নতা অবসানের জন্য প্রচেষ্টা শুরু করে। ১৯৮৭ সালে প্রদেশ এবং ফেডারেল সরকারগুলির মধ্যে মিচ লেক অ্যাকর্ড আলোচনা শুরু হয়েছিল, যা কিউবেকের পক্ষে সাংবিধানিক পরিবর্তন আনতে চেয়েছিল। মিচ লেক অ্যাকর্ডের ব্যর্থতার ফলে একটি বিচ্ছিন্নতাবাদী দল, ব্লক কোয়েস্কোইস গঠিত হয়েছিল। প্রধানমন্ত্রী মুলরোনির নেতৃত্বে সংবিধান সংস্কার প্রক্রিয়াটি শার্লটটাউন চুক্তির ব্যর্থতার অবসান ঘটিয়েছিল যা কুইবেককে একটি "স্বতন্ত্র সমাজ" হিসাবে স্বীকৃতি দিত তবে ১৯৩২ সালে সংক্ষিপ্ত ব্যবধানে এটি প্রত্যাখ্যান করা হয়েছিল।

ব্রায়ান মুলরোনির অধীনে আমেরিকা যুক্তরাষ্ট্রের সাথে সম্পর্ক আরও ঘনিষ্ঠভাবে সংহত হতে থাকে। ১৯৮৬ সালে, কানাডা এবং আমেরিকা যুক্তরাষ্ট্রের অ্যাসিড বৃষ্টিপাত হ্রাস করার জন্য "অ্যাসিড বৃষ্টি চুক্তি" স্বাক্ষর করে। ১৯৮৯ সালে, মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে ঘনিষ্ঠ সংহতকরণের অর্থনৈতিক ও সাংস্কৃতিক প্রভাব সম্পর্কে উদ্বিগ্ন কানাডিয়ান জনগণের কাছ থেকে উল্লেখযোগ্য বৈরাগ্য থাকা সত্ত্বেও ফেডারেল সরকার আমেরিকার সাথে মুক্ত বাণিজ্য চুক্তি গ্রহণ করে। জুলাই ১১, ১৯৯০-এ, ওকা ক্রাইসিস জমির বিরোধটি মোওহাক এবং কুইবেক সংলগ্ন শহর ওকাদের মধ্যে শুরু হয়েছিল। বিংশ শতাব্দীর শেষের দিকে ফার্স্ট নেশনস এবং কানাডিয়ান সরকারের মধ্যে প্রচুর প্রচারিত দ্বন্দ্বের মধ্যে এই বিরোধ ছিল প্রথম। ১৯৯০ এর আগস্টে কানাডা কুয়েতের উপর ইরাকের আগ্রাসনের নিন্দা জানিয়ে প্রথম দেশগুলির মধ্যে একটি ছিল এবং এটি দ্রুত মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোটে যোগ দিতে রাজি হয়েছিল।

সাম্প্রতিক ইতিহাস (১৯৯২ – বর্তমান)[সম্পাদনা]

১৯৯৩ সালে মুলরনির প্রধানমন্ত্রী হিসাবে পদত্যাগের পরে, কিম ক্যাম্পবেল দায়িত্ব গ্রহণ করেন এবং কানাডার প্রথম মহিলা প্রধানমন্ত্রী হন। ক্যাম্পবেল মাত্র কয়েক মাসের জন্য পদে ছিলেন; ১৯৯৩ সালের নির্বাচনটিতে সরকার থেকে দুটি আসনে প্রগ্রেসিভ কনজারভেটিভ পার্টির পতন ঘটেছিল, আর কিউবেক-ভিত্তিক সার্বভৌমবাদী ব্লক কোয়েস্কোইস সরকারী বিরোধী হয়েছিলেন। ১৯৯৩ সালের নভেম্বরে লিবারালদের প্রধানমন্ত্রী জিন ক্রিশ্তিয়ান সংখ্যাগরিষ্ঠ সরকার নিয়ে পদ গ্রহণ করেন এবং ১৯৯৭ ও ২০০০ সালের নির্বাচনের সময় আরও বৃহত্তর হয়ে পুনরায় নির্বাচিত হন। ১৯৯৫ সালে, ক্যুবেক সরকার সার্বভৌমত্বের বিষয়ে একটি দ্বিতীয় গণভোট অনুষ্ঠিত করে যা ৪৯.৪% থেকে ৫০.৬% এর ব্যবধানে প্রত্যাখ্যাত হয়েছিল। ১৯৯৮ সালে কানাডার সুপ্রিম কোর্ট একটি প্রদেশ কর্তৃক একতরফাভাবে বিচ্ছিন্নতাটিকে অসাংবিধানিক বলে রায় দেয় এবং সংসদ আলোচনার প্রস্থান শর্তাবলীর বর্ণনামূলক রূপরেখা আইন পাস করে। এই সময়কালে কানাডার পরিবেশগত বিষয়গুলির গুরুত্ব বেড়ে যায়, ফলে ২০০২ সালে কানাডার লিবারাল সরকার জলবায়ু পরিবর্তনের বিষয়ে কিয়োটো চুক্তিতে স্বাক্ষর করে। ২০০৭ সালে প্রধানমন্ত্রী স্টিফেন হার্পারের কনজারভেটিভ সরকার কর্তৃক এই চুক্তি বাতিল করা হয়।

কানাডা বিশ্বের চতুর্থ দেশ এবং আমেরিকাতে প্রথম দেশ যা ২০০৫ সালে নাগরিক বিবাহ আইন আইন প্রয়োগ করে দেশব্যাপী সমকামী বিবাহকে বৈধ করেছে। ২০০৩ সালে শুরু হওয়া আদালতের সিদ্ধান্তগুলি ইতিমধ্যে দশটি প্রদেশের মধ্যে আট এবং তিনটি অঞ্চলের একটিতে সমকামী বিবাহকে বৈধ করেছে। আইনটি পাস হওয়ার আগে এই অঞ্চলে ৩,০০০ এরও বেশি সমকামী দম্পতি বিবাহ করেছিলেন।

কানাডিয়ান অ্যালায়েন্স এবং পিসি পার্টি ২০০৩ সালে কানাডার কনজারভেটিভ পার্টিতে একীভূত হয়েছিল, রক্ষণশীল ভোটের ১৩ বছরের বিভাজন শেষ করে। ২০০৬ সালের ফেডারাল নির্বাচন এবং ২০০৮ সালের ফেডারেল নির্বাচনে স্টিফেন হার্পারের নেতৃত্বে দলটি সংখ্যালঘু সরকার হিসাবে দুবার নির্বাচিত হয়েছিল। ২০১০ সালের ফেডারেল নির্বাচনে হার্পারের কনজারভেটিভ পার্টি সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে নিউ ডেমোক্র্যাটিক পার্টি প্রথমবারের মতো অফিসিয়াল বিরোধী দল গঠন করেছিল।

হার্পারের অধীনে, কানাডা এবং আমেরিকা পশ্চিম গোলার্ধ ট্র্যাভেল ইনিশিয়েটিভের মাধ্যমে কানাডা – মার্কিন যুক্তরাষ্ট্রের সীমান্তে সুরক্ষা জোরদার করতে রাষ্ট্র ও প্রাদেশিক সংস্থাগুলিকে একীভূত করা অব্যাহত রেখেছে। ২০০২ থেকে ২০১১ সাল পর্যন্ত কানাডা মার্কিন স্থিতিশীলতা বাহিনী এবং ন্যাটো-কমান্ড আন্তর্জাতিক সুরক্ষা সহায়তা বাহিনীর অংশ হিসাবে আফগানিস্তান যুদ্ধে জড়িত ছিল। ২০১০ সালের জুলাইয়ে, কানাডার সামরিক ইতিহাসের বৃহত্তম ক্রয়, ৬৫ টি এফ-৩৫ যুদ্ধবিমান অধিগ্রহণের জন্য মোট ৯ বিলিয়ন ডলার ঘোষণা করেছিল। কানাডা এমন অনেক দেশগুলির মধ্যে একটি যা এফ-৩৫ এর উন্নয়নে সহায়তা করেছিল এবং ১৬৮ মিলিয়ন কানাডিয়ান ডলার বিনিয়োগ করেছে। ২০০৮-এ, কানাডা আবাসিক স্কুল ব্যবস্থা এবং এটির ক্ষতির জন্য কানাডার আদিবাসীদের কাছে আনুষ্ঠানিকভাবে ক্ষমা চেয়েছিল। ভবিষ্যতে অগ্রসর হওয়ার জন্য আবাসিক স্কুল সিস্টেমের ফলে যে ক্ষয়ক্ষতি হয়েছে এবং যে পুনর্মিলন প্রয়োজন তা নথিভুক্ত করতে সরকার ওই বছর কানাডার পুনর্মিলন কমিশন গঠন করেছিল। এটি ২০১৫ সালে একটি "কল টু অ্যাকশন" প্রতিবেদন সরবরাহ করেছে।

১৯ অক্টোবর, ২০১৫, স্টিফেন হার্পারের কনজারভেটিভরা জাস্টিন ট্রুডোর নেতৃত্বে একটি নতুন পুনরুত্থিত লিবারেল দলের সামনে পরাজিত হয়েছিল।

ইতিহাস রচনা[সম্পাদনা]

নিউ ফ্রান্সের বিজয় বরাবরই কানাডিয়ান স্মৃতির কেন্দ্রীয় এবং প্রতিযোগিতামূলক বিষয় হয়ে দাঁড়িয়েছে। কর্নেলিয়াস জেনেন যুক্তি দেখিয়েছেন:

ফরাসি-কানাডিয়ান ঐতিহাসিকদের কাছে বিজয় একটি কঠিন বিষয় হয়ে দাঁড়িয়েছিল কারণ এটি অর্থনৈতিক ও আদর্শগতভাবে বিপর্যয়কারী হিসাবে দেখা যেতে পারে বা ব্রিটিশ শাসনের অধীনে কানাডিয়ানদের তাদের ভাষা ও ধর্ম বজায় রাখতে সক্ষম করার জন্য একটি প্রভিশনিক হস্তক্ষেপ। কার্যত সমস্ত অ্যাংলোফোন ঐতিহাসিকদের পক্ষে এটি ছিল ব্রিটিশ সামরিক, রাজনৈতিক এবং অর্থনৈতিক শ্রেষ্ঠত্বের বিজয়।

অন্য মেরুতে, সেই ফ্রান্সোফোন ঐতিহাসিকরা যারা ব্রিটিশ শাসনের অধীনে ভাষা এবং ধর্ম এবং ঐতিহ্যবাহী রীতিনীতি সংরক্ষণের সক্রিয় করার ইতিবাচক সুবিধা দেখেন। ফরাসী কানাডীয় বিতর্কগুলি ১৯৬০ এর দশক থেকে আরও বেড়েছে, কারণ কোয়েবেকের জাতীয়তাবাদের ইতিহাসে বিজয়কে একটি গুরুত্বপূর্ণ মুহুর্ত হিসাবে দেখা হয়। একবিংশ শতাব্দীতে ঐতিহাসিক জোসেলিন ল্যাটোরনউ বলেছিলেন, "১৭৫৯ মূলত এমন অতীতের অন্তর্ভুক্ত নয় যা আমরা অধ্যয়ন ও বুঝতে চাই, তবে, বর্তমান এবং ভবিষ্যত, যা আমরা গঠন ও নিয়ন্ত্রণ করতে চাই।"

অন্যদিকে অ্যাংলোফোন ঐতিহাসিকরা বিজয়টিকে ব্রিটিশ সামরিক, রাজনৈতিক ও অর্থনৈতিক শ্রেষ্ঠত্বের বিজয় হিসাবে চিত্রিত করেছিলেন যাতে ফরাসিদের লাভ ছিল।

অ্যালান গ্রেয়ার যুক্তি দিয়েছিলেন যে হুইগ ইতিহাস এক সময় পণ্ডিতদের প্রভাবশালী রীতি ছিল। তিনি বলেছেন:

বিংশ শতাব্দীর মধ্য দশকগুলিতে কানাডার ঐতিহাসিক রচনাকে প্রাধান্য দিয়েছিল এমন ব্যাখ্যামূলক স্কিমগুলি এই ধারণার উপর ভিত্তি করে নির্মিত হয়েছিল যাতে ইতিহাসের একটি বোধগম্য দিক এবং প্রবাহ ছিল। উনিশ শতকে কানাডা একটি লক্ষ্যের দিকে এগিয়ে যাচ্ছিল; এই লক্ষ্য হল আন্তর্মহাদেশীয়, বাণিজ্যিক ও রাজনৈতিক ইউনিয়ন নির্মাণ, সংসদীয় সরকারের উন্নয়ন, বা ফরাসী কানাডার সংরক্ষণ ও পুনরুত্থান, এটি অবশ্যই একটি ভাল বিষয় ছিল। সুতরাং ১৮৩৭ এর বিদ্রোহীরা বেশ আক্ষরিকভাবে ভুল ট্র্যাকের উপর ছিল। তারা হেরেছে কারণ তারা হেরেছে; তারা কেবল উচ্চতর শক্তি দ্বারা অভিভূত হয় নি, তাদেরকে ইতিহাসের ঈশ্বর প্রদত্ত শাস্তি দেওয়া হয়েছিল।"

তথ্যসূত্র[সম্পাদনা]