ওয়াটসোনিয়া মেরিয়ানা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ওয়াটসোনিয়া মেরিয়ানা/Watsonia meriana
ওয়াটসোনিয়া মেরিয়ানা
অপরূপ সুন্দর একটি ফুল M.E
বৈজ্ঞানিক শ্রেণীবিন্যাস
জগৎ: Plantae
শ্রেণীবিহীন: Tracheophytes
শ্রেণীবিহীন: Angiosperms
শ্রেণীবিহীন: Monocots
বর্গ: Asparagales
পরিবার: Iridaceae
গণ: Watsonia
প্রজাতি: W. meriana
দ্বিপদী নাম
Watsonia meriana L.Mill.
Synonyms

উৎপত্তি দক্ষিণ আফ্রিকার আদিবাসী (অর্থাৎ দক্ষিণ আফ্রিকার পশ্চিম কেপ প্রদেশ)।

 বৈজ্ঞানিক নাম

[১]ওয়াটসোনিয়া মেরিয়ানা (এল।) মিল। var বুলবিলিফেরা (জে. ম্যাথিউস এবং এল. বোলাস) ডিএ কুক সমার্থক শব্দ Watsonia angusta Ker Gawl. (ভুল প্রয়োগ করা হয়েছে) ওয়াটসোনিয়া বুলবিলিফেরা জে. ম্যাথিউস এবং এল. বোলাস ওয়াটসোনিয়া মেরিয়ানা (এল.) মিল। ওয়াটসোনিয়া মেরিয়ানা (এল।) মিল। 'বুলবিলিফেরা

সাধারণ নাম[সম্পাদনা]

[২]বুলবিল লিলি, বুলবিল বাগলে লিলি, বুলবিল বুগল-লিলি, বুলবিল ওয়াটসোনিয়া, মেরিয়ানের বিগল লিলি, ওয়াটসোনিয়া, ওয়াইল্ড ওয়াটসোনিয়া ওয়াটসোনিয়া মেরিয়ানা ভার।

বর্ণনা[সম্পাদনা]

[৩]বুলবিলিফেরা , বুগল লিলি, দক্ষিণ আফ্রিকার স্থানীয় এবং এর তরবারি-আকৃতির পাতা এবং সূক্ষ্ম, নরম-এপ্রিকট রঙের ফুল রয়েছে যা প্রকৃতপক্ষে একটি বিউগলের মতো এবং একটি লম্বা স্পাইকের মতো ফুলের উপর বহন করে। ব্রিটিশ বাগানে প্রায়শই সম্মুখীন হয় না, এটি কাটিয়ে উঠতে কিছু ত্রুটি রয়েছে। উষ্ণ দেশগুলিতে এটি আক্রমণাত্মক হয়ে উঠেছে এবং একটি খারাপ খ্যাতি তৈরি করেছে। যদিও ইউনাইটেড কিংডম এবং উত্তর ইউরোপে, যেখানে এটি তুষার-কোমল, সেখানে এটি গ্রামাঞ্চলে অতিবাহিত হওয়ার ঝুঁকি কম থাকে তবে - বরাবরের মতো - এটি আপনার দেয়ালের বাইরে তার পথ খুঁজে না পায় তা নিশ্চিত করার জন্য যত্ন নেওয়া উচিত। বাগান, বিশেষ করে উষ্ণ দক্ষিণ-পশ্চিম অবস্থানে। জলবায়ু পরিবর্তন সকলের কাছে আরও সুস্পষ্ট হয়ে উঠলে, এটি দায়িত্বের সাথে বাগানের জন্য অর্থ প্রদান করে। ওয়াটসোনিয়া মেরিয়ানা ভার। বুলবিলিফেরা কাঁচের নীচে পাত্রে শুরু করতে হবে এবং তারপর হিম হওয়ার পরে রোপণ করতে হবে। উষ্ণ শহুরে বা উপকূলীয় অবস্থানে এটি একটি ভাল মাল্চ দিয়ে শীতকালে বেঁচে থাকতে পারে। জল আটকে রাখার প্রবণতা পাতা বা খড়ের চেয়ে গ্রিট বা বালির আচ্ছাদন প্রায়শই ভাল। সব ক্ষেত্রেই পানি নিষ্কাশনে সহায়তা করার জন্য এটি একটি তীক্ষ্ণ বালুকাময় মাটি থাকা উচিত। আরেকটি কারণ এটিকে প্রায়শই অত্যধিক দেখা হয় কারণ এর ফুলটি বরং সূক্ষ্ম এবং ফুলের স্পাইকের উপর কিছুটা বিরলভাবে জন্মায়। আরও অনেক বেশি জমকালো এবং জাঁকজমকপূর্ণ ফুল বা চাষের ভূমিকা রয়েছে এবং নম্র ওয়াটসোনিয়াকে উদ্যানগত 'উন্নতির' জন্য মূলত উপেক্ষা করা হয়েছে। মনোযোগের জন্য অনেকগুলি বড় ফুলের ঝাঁকুনি দিয়ে, ওয়াটসোনিয়ার সূক্ষ্ম অবলোকিত আকর্ষণগুলি সহজেই ছায়া হয়ে যায়। যাইহোক, যখন আরও সংযত রঙের প্যালেট বা বাগানে প্রধানত পাতার গাছ লাগানো হয় তখন এর ফুলের রত্ন-সদৃশ গুণ স্পষ্ট হয়। আরও অনেক বেশি জমকালো এবং জাঁকজমকপূর্ণ ফুল বা চাষের ভূমিকা রয়েছে এবং নম্র ওয়াটসোনিয়াকে উদ্যানগত 'উন্নতির' জন্য মূলত উপেক্ষা করা হয়েছে। মনোযোগের জন্য অনেকগুলি বড় ফুলের ঝাঁকুনি দিয়ে, ওয়াটসোনিয়ার সূক্ষ্ম অবলোকিত আকর্ষণগুলি সহজেই ছায়া হয়ে যায়। যাইহোক, যখন আরও সংযত রঙের প্যালেট বা বাগানে প্রধানত পাতার গাছ লাগানো হয় তখন এর ফুলের রত্ন-সদৃশ গুণ স্পষ্ট হয়। আরও অনেক বেশি জমকালো এবং জাঁকজমকপূর্ণ ফুল বা চাষের ভূমিকা রয়েছে এবং নম্র ওয়াটসোনিয়াকে উদ্যানগত 'উন্নতির' জন্য মূলত উপেক্ষা করা হয়েছে। মনোযোগের জন্য অনেকগুলি বড় ফুলের ঝাঁকুনি দিয়ে, ওয়াটসোনিয়ার সূক্ষ্ম অবলোকিত আকর্ষণগুলি সহজেই ছায়া হয়ে যায়। যাইহোক, যখন আরও সংযত রঙের প্যালেট বা বাগানে প্রধানত পাতার গাছ লাগানো হয় তখন এর ফুলের রত্ন-সদৃশ গুণ স্পষ্ট হয়। অনেক বাল্বের মতো, রোপণের সময় প্রচুর পরিমাণে তীক্ষ্ণ বালি বা গ্রিট যোগ করা নিশ্চিত করে যে কর্মগুলি পচে যাবে না। প্রতিটি ক্রমবর্ধমান ঋতুর শেষে প্রাথমিক কর্ম সাধারণত জমা হয় এবং এর চারপাশে আরও করম তৈরি হয়। পুষ্পমঞ্জরির অক্ষগুলিতেও ছোট ছোট কোরমলেট তৈরি হয়। ওয়াটসোনিয়া মেরিয়ানা ভার। বুলবিলিফেরা হল এমন একটি উদ্ভিদ যা ইউকেতে আরও ব্যাপকভাবে জন্মানোর যোগ্য যদি এটি 'পলায়ন' না হয় তা নিশ্চিত করার জন্য যত্ন নেওয়া হয়। ডাহলিয়াস বা গ্ল্যাডিওলির চেয়ে বেশি কঠিন নয় তারা যথেষ্ট সূক্ষ্ম।

চাষ[সম্পাদনা]

[৪]বুলবিল ওয়াটসোনিয়া (ওয়াটসোনিয়া মেরিয়ানা ভার। বুলবিলিফেরা ) একটি বাগানের শোভাকর হিসেবে ব্যাপকভাবে চাষ করা হয়েছে, বিশেষ করে নাতিশীতোষ্ণ অঞ্চলে। এটি এখনও মাঝে মাঝে বাগানে বাড়তে দেখা যেতে পারে।

ন্যাচারালাইজড ডিস্ট্রিবিউশন[সম্পাদনা]

[১]দক্ষিণ ও পূর্ব অস্ট্রেলিয়ায় (অর্থাৎ দক্ষিন পূর্ব কুইন্সল্যান্ডে, পূর্ব নিউ সাউথ ওয়েলসের উপকূলীয় ও উপকূলীয় জেলা, দক্ষিণ ও মধ্য ভিক্টোরিয়া, তাসমানিয়া, দক্ষিণ-পূর্ব দক্ষিণ অস্ট্রেলিয়া এবং দক্ষিণের উপকূলীয় ও উপকূলীয় জেলাগুলিতে ব্যাপকভাবে প্রাকৃতিকীকৃত। -পশ্চিম এবং দক্ষিণ পশ্চিম অস্ট্রেলিয়া)। এটি গ্রীষ্মমণ্ডলীয় উত্তর কুইন্সল্যান্ডেও একবার রেকর্ড করা হয়েছে এছাড়াও নিউজিল্যান্ড এবং দক্ষিণ-পশ্চিম মার্কিন যুক্তরাষ্ট্রে (অর্থাৎ ক্যালিফোর্নিয়া) প্রাকৃতিকীকৃত।

বাসস্থান[সম্পাদনা]

[৫] নাতিশীতোষ্ণ এবং উপ-গ্রীষ্মমণ্ডলীয় অঞ্চলে রাস্তার ধারের আগাছা, রেলপথ, বাগান, তৃণভূমি, উন্মুক্ত বনভূমি, জলপথ, চারণভূমি, উপকূলীয় পরিবেশ, বিপর্যস্ত সাইট এবং বর্জ্য অঞ্চল।

অভ্যাস[সম্পাদনা]

[৬] একটি খাড়া (অর্থাৎ খাড়া) এবং দীর্ঘজীবী (অর্থাৎ বহুবর্ষজীবী) ভেষজ সাধারণত 100-180 সেমি লম্বা হয়, তবে মাঝে মাঝে 2.5 মিটার পর্যন্ত উচ্চতায় পৌঁছায়। এই গাছটি প্রতি বছর ভূগর্ভস্থ 'বাল্ব' (অর্থাৎ কর্মস) থেকে বৃদ্ধি পায়, তারপর ফুল ফোটার পর আবার মারা যায়।

বিশিষ্ট বৈশিষ্ট্য[সম্পাদনা]

[১]একটি দীর্ঘজীবী ভেষজ উদ্ভিদ যা প্রতি বছর ভূগর্ভস্থ কোম থেকে বের হয় এবং 2 মিটার পর্যন্ত লম্বা হয়। এর সোজা ফুলের ডালপালা প্রায়শই লালচে হয় এর খুব বড় পাতা (50-80 সেমি লম্বা এবং 1-5 সেমি চওড়া) দেখতে চাবুকের মতো। এর টিউবুলার ফুলগুলি কান্ডের ডগায় একটি প্রসারিত স্পাইক (20-40 সেমি লম্বা) বরাবর বিস্তৃতভাবে বিস্তৃত। এই কমলা, লাল বা স্যামন গোলাপী ফুলে (5-8 সেমি লম্বা এবং 3-4 সেমি জুড়ে) ছয়টি মিশ্রিত 'পাপড়ি' আছে। 4-16টি ছোট লালচে-বাদামী বা বাদামী চকচকে 'বাল্ব' (10-25 মিমি লম্বা এবং 5-7 মিমি জুড়ে) উপরের কাণ্ডের জয়েন্টগুলিতে উত্পাদিত হয়। ডালপালা এবং পাতা খাড়া (অর্থাৎ খাড়া), বৃত্তাকার, ফুলের ডালপালা (20 মিমি পর্যন্ত পুরু) প্রায়শই লালচে রঙের হয় এবং খুব কমই তাদের ডগাগুলির কাছে শাখাযুক্ত হয়। খুব বড় পাতাগুলি (56-110 সেমি লম্বা এবং 1-5 সেমি চওড়া) চাবুকের মতো (অর্থাৎ রৈখিক) আকৃতিতে সম্পূর্ণ মার্জিন এবং বিন্দুযুক্ত টিপস (অর্থাৎ তীব্র এপিস)। বেশিরভাগ পাতা গাছের গোড়া থেকে উঠে, তবে কয়েকটি ছোট পাতা পর্যায়ক্রমে কান্ড বরাবর সাজানো থাকে। এই পাতাগুলি খাপযুক্ত (অর্থাৎ এদের ভিত্তিগুলি কান্ডকে ঘিরে রাখে), লোমহীন (অর্থাৎ চটকদার), এবং বিশিষ্ট শিরাগুলি রয়েছে যা দৈর্ঘ্যের দিকে চলে (অর্থাৎ সমান্তরাল শিরা)।

ফুল এবং ফল[সম্পাদনা]

[১]অসংখ্য, নলাকার, ফুল (5-8 সেমি লম্বা এবং 3-4 সেমি জুড়ে) কান্ডের ডগায় একটি প্রসারিত স্পাইক (20-40 সেমি লম্বা) বরাবর বহন করা হয়। এই ফুলগুলি (প্রতিটি স্পাইকে 10-15) কমলা, লাল বা স্যামন গোলাপী রঙের (কদাচিৎ গোলাপী বা বেগুনি), সামান্য বাঁকা, এবং ছয়টি আংশিকভাবে মিশ্রিত 'পাপড়ি' (অর্থাৎ পেরিয়ান্থ সেগমেন্ট বা টেপাল) রয়েছে। এগুলি ডাঁটাবিহীন (অর্থাৎ অণ্ডকোষ), ছোট পাতাযুক্ত ব্র্যাক্ট (15-25 মিমি লম্বা) দ্বারা প্রসারিত এবং স্পাইক বরাবর বেশ বিস্তৃতভাবে (প্রায় 3-4 সেমি দূরে)। প্রতিটি ফুলে তিনটি পুংকেশরও থাকে, যার মধ্যে বেগুনি রঙের পীঠস্থান (প্রায় 10 মিমি লম্বা), এবং একটি ডিম্বাশয় শীর্ষে তিন-শাখা বিশিষ্ট, প্রতিটি শৈলীর শাখা আবার তার ডগায় কাঁটাযুক্ত থাকে। ফুল ফোটে প্রধানত বসন্ত এবং গ্রীষ্মের শুরুতে (অর্থাৎ অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত)। ফল (অর্থাৎ ক্যাপসুল) এবং বীজ সাধারণত অস্ট্রেলিয়ায় উত্পাদিত হয় না। পরিবর্তে, ছোট প্রজনন কাঠামোর ক্লাস্টারগুলি (করমিল বা বুলবিল নামে পরিচিত) উপরের স্টেম জয়েন্টগুলিতে (অর্থাৎ নোড) উত্পাদিত হয়। এই 'বুলবিল'গুলি লালচে-বাদামী বা বাদামী রঙের (10-25 মিমি লম্বা এবং 5-7 মিমি জুড়ে), চেহারাতে চকচকে, এবং একটি ছোট বাঁকা চঞ্চু আছে। এই 'বুলবিল'গুলির মধ্যে চার থেকে ষোলটি প্রতিটি ক্লাস্টারে উত্পাদিত হয়।

প্রজনন এবং বিচ্ছুরণ[সম্পাদনা]

[১]এই প্রজাতিটি ভূগর্ভস্থ 'বাল্ব' (অর্থাৎ কর্মস) এবং কান্ডে ছোট 'বাল্ব' (অর্থাৎ বুলবিল বা করমিল) এর মাধ্যমে উদ্ভিজ্জভাবে প্রজনন করে। ভূগর্ভস্থ কোমগুলি (4-8 সেমি জুড়ে) প্রতিটি ঋতুতে 1-3টি নতুন ছোট 'বাল্ব' গজায়, যা সহজেই মূল কর্ম থেকে বিচ্ছিন্ন হয়ে যায়। বীজ উৎপন্ন হয় না। মাটি সরানোর ক্রিয়াকলাপের সময় (যেমন রাস্তার গ্রেডিং), জলের মাধ্যমে এবং বাগানের বর্জ্য ফেলার সময় কর্মগুলি ছড়িয়ে পড়তে পারে। বালবিলগুলি ডাম্প করা বাগানের বর্জ্য, জল এবং স্ল্যাশার এবং অন্যান্য যানবাহনে ছড়িয়ে পড়ে।

পরিবেশগত প্রভাব[সম্পাদনা]

[১]বুলবিল ওয়াটসোনিয়া ( Watsonia meriana var. bulbillifera ) ভিক্টোরিয়া, দক্ষিণ অস্ট্রেলিয়া এবং পশ্চিম অস্ট্রেলিয়ায় একটি উল্লেখযোগ্য পরিবেশগত আগাছা হিসাবে এবং নিউ সাউথ ওয়েলস, তাসমানিয়া এবং দক্ষিণ-পূর্ব কুইন্সল্যান্ডে একটি পরিবেশগত আগাছা হিসাবে বিবেচিত হয়। এটি দক্ষিণ অস্ট্রেলিয়া এবং পশ্চিম অস্ট্রেলিয়ার কমিউনিটি গ্রুপ দ্বারা সক্রিয়ভাবে পরিচালিত হয় এবং সম্প্রতি চারটি প্রাকৃতিক সম্পদ ব্যবস্থাপনা অঞ্চলে একটি অগ্রাধিকার পরিবেশগত আগাছা হিসাবে তালিকাভুক্ত করা হয়েছে।

আইন প্রণয়ন[সম্পাদনা]

[১]এই প্রজাতিটি নিম্নলিখিত রাজ্য এবং অঞ্চলগুলিতে আইনের অধীনে ঘোষণা করা হয়েছে: ভিক্টোরিয়া: C7 - আগাছা নিয়ন্ত্রণ এবং এর বিস্তার রোধ করার জন্য সমস্ত যুক্তিসঙ্গত পদক্ষেপ নিতে হবে (গ্লেনেলগ, কোরাঙ্গামাইট, পোর্ট ফিলিপ ওয়েস্ট, পোর্ট ফিলিপ ইস্ট, উত্তর পূর্ব, পূর্ব গিপসল্যান্ড এবং পশ্চিম গিপসল্যান্ড অঞ্চলে)। দক্ষিণ অস্ট্রেলিয়া: 5* - এই প্রজাতিটি ক্লাস 5c এর অধীনে ঘোষণা করা হয়েছে এবং এই প্রজাতির নিয়ন্ত্রণ শুধুমাত্র রাজ্যের অংশে প্রয়োজন। পশ্চিম অস্ট্রেলিয়া: নিষিদ্ধ - নিষিদ্ধ প্রজাতির তালিকায় এবং রাজ্যে প্রবেশের অনুমতি নেই। ব্যবস্থাপনা এই প্রজাতির ব্যবস্থাপনা সম্পর্কে তথ্যের জন্য নিম্নলিখিত সংস্থানগুলি দেখুন: এই প্রজাতির ভিক্টোরিয়ান ডিপার্টমেন্ট অফ প্রাইমারি ইন্ডাস্ট্রিজ ল্যান্ড কেয়ার নোট, যা অনলাইনে পাওয়া যাচ্ছে http://www.dpi.vic.gov.au । এনভায়রনমেন্টাল উইড অ্যাকশন নেটওয়ার্ক ওয়েবসাইট http://members.iinet.net.au/~ewan/ ওয়েব্যাক মেশিনে আর্কাইভকৃত ২২ জুলাই ২০০৮ তারিখে এ ।

অনুরূপ প্রজাতি[সম্পাদনা]

[১]বুলবিল ওয়াটসোনিয়া ( ওয়াটসোনিয়া মেরিয়ানা ভার। বুলবিলিফেরা ) অন্যান্য চাষকৃত ওয়াটসোনিয়ার ( ওয়াটসোনিয়া এসপিপি ) সাথে খুব মিল যা প্রাকৃতিক হয়ে উঠেছে (যেমন ওয়াটসোনিয়া অ্যালেট্রোয়েডস , ওয়াটসোনিয়া মার্জিনাটা , ওয়াটসোনিয়া ভার্সফেল্ডি এবং ওয়াটসোনিয়া বোরবোনিকা ) । যাইহোক, এই অন্যান্য প্রজাতির কোনটিই স্বতন্ত্র 'করমিল' তৈরি করে না যা বুলবিল ওয়াটসোনিয়া (ওয়াটসোনিয়া মেরিয়ানা ভার। বুলবিলিফেরা ) ফুলের কান্ডে পাওয়া যায়। [৭]এই প্রজাতিটি আফ্রিকান কর্নফ্ল্যাগ ( চাসমানথে ফ্লোরিবুন্ডা) এবং মন্টব্রেটিয়া ( ক্রোকোসমিয়া x ক্রোকোসমিফ্লোরা ) এর সাথে তুলনামূলকভাবে সাদৃশ্যপূর্ণ। যাইহোক, তারা নিম্নলিখিত পার্থক্য দ্বারা আলাদা করা যেতে পারে: বুলবিল ওয়াটসোনিয়া ( ওয়াটসোনিয়া মেরিয়ানা ভার। বুলবিলিফেরা ) একটি অপেক্ষাকৃত বড় উদ্ভিদ (সাধারণত 1-1.8 মিটার লম্বা) খুব বড় পাতা (50-80 সেমি লম্বা এবং 2-5 সেমি জুড়ে)। এর ফুলে ছয়টি কলঙ্ক রয়েছে এবং এটি খুব কমই ফল দেয় (এর পরিবর্তে এটি উপরের কাণ্ডের জয়েন্টে স্বতন্ত্র 'করমিল'-এর গুচ্ছ তৈরি করে)। আফ্রিকান কর্নফ্ল্যাগ ( চাসমানথে ফ্লোরিবুন্ডা ) একটি অপেক্ষাকৃত বড় উদ্ভিদ (সাধারণত প্রায় 1.5 মিটার লম্বা) খুব বড় পাতা সহ (80 সেন্টিমিটারের বেশি লম্বা এবং 2-4 সেমি জুড়ে)। এর ফুলে তিনটি কলঙ্ক রয়েছে এবং উপরের 'পাপড়ির লোব' অন্যদের তুলনায় উল্লেখযোগ্যভাবে দীর্ঘ। montbretia ( Crocosmia x crocosmiiflora ) একটি অপেক্ষাকৃত ছোট উদ্ভিদ (সাধারণত 60 সেমি পর্যন্ত লম্বা) ছোট পাতা সহ (কদাচিৎ 20 মিমি জুড়ে)। এর ফুলে তিনটি কলঙ্ক রয়েছে এবং এগুলি ডাঁটা বরাবর কিছুটা জিগ-জ্যাগড প্যাটার্নে সাজানো থাকে।

চিত্রজগৎ[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Watsonia meriana var. bulbillifera - Lucid Key Server"keyserver.lucidcentral.org (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-১০-২৭ 
  2. "Watsonia meriana - Eurobulb"order.eurobulb.nl (ইংরেজি ভাষায়)। ২০২১-১২-০৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০২১-১০-২৭ 
  3. "Watsonia meriana var. bulbillifera from Tropical Britain"tropicalbritain.co.uk (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-১০-২৭ 
  4. "Bulbil Bugle-Lily (Watsonia meriana) - Natusfera"spain.inaturalist.org (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-১০-২৭ 
  5. "Watsonia meriana Calflora"calflora.org (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-১০-২৭ 
  6. "WATSONIA MERIANA VAR BULBILLIFERA (Bulbils)"www.plant-world-seeds.com/ (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-১০-২৭ 
  7. "Watsonia meriana Calflora"tropicalbritain.co.uk (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২১-১০-২৭