এনটিপিসি লিমিটেড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
এনটিপিসি লিমিটেড
প্রাক্তন নামন্যাশনাল থার্মাল পাওয়ার কর্পোরেশন লিমিটেড
ধরনসরকারি খাত
আইএসআইএনআইএনই৭৩৩ই০১০১০
শিল্পবিদ্যুৎ
প্রতিষ্ঠাকাল৭ নভেম্বর ১৯৭৫; ৪৮ বছর আগে (1975-11-07)
সদরদপ্তর,
বাণিজ্য অঞ্চল
ভারত
প্রধান ব্যক্তি
গুরুদীপ সিং (চেয়ারম্যান ও এমডি))[২]
পরিষেবাসমূহবিদ্যুৎ উৎপাদনবিতরণ)
প্রাকৃতিক গ্যাস অনুসন্ধান, উৎপাদন, পরিবহন ও বিতরণ
আয়১,১২,৩৭২ কোটি (US$ ১৩.৭৪ বিলিয়ন) (২০২০)[৩]
২৮,৯৬০ কোটি (US$ ৩.৫৪ বিলিয়ন) (২০২০)[৩]
১১,৪৯৬ কোটি (US$ ১.৪১ বিলিয়ন) (২০২০)[৩]
মোট সম্পদ৩,৭৭,৩৮৭ কোটি (US$ ৪৬.১৩ বিলিয়ন) (২০২০)[৩]
মোট ইকুইটি১,০৮,৯৪৪ কোটি (US$ ১৩.৩২ বিলিয়ন) (২০২০)[৩]
মালিকভারত সরকার (৫১.০২%)[৩]
কর্মীসংখ্যা
১৯,৯১৮ (২০২০[৩])
ওয়েবসাইটwww.ntpc.co.in

পূর্বে জাতীয় তাপ বিদ্যুৎ কর্পোরেশন লিমিটেড নামে পরিচিত এনটিপিসি লিমিটেড সরকারি খাতের ভারতীয় বিদ্যুৎ উৎপাদন ও বিদ্যুৎ উৎপাদন সম্পর্কিত ক্রিয়াকলাপের ব্যবসায় নিযুক্ত একটি সংস্থা। এটি একটি কোম্পানি আইন ১৯৫৬-এর আওতায় অন্তর্ভুক্ত এবং ভারত সরকার দ্বারা উন্নীত একটি সংস্থা। সংস্থার সদর দফতর নতুন দিল্লিতে অবস্থিত। এনটিপিসি-এর মূল ব্যবসা হল সংস্থার দ্বারা উৎপাদিত বিদ্যুত ভারতের রাষ্ট্রীয় মালিকানাধীন বিদ্যুৎ বিতরণ সংস্থাগুলি ও রাজ্য বিদ্যুৎ বোর্ডগুলির কাছে বিক্রয়। সংস্থাটি পরামর্শ এবং টার্নকি প্রকল্পের চুক্তিও সম্পাদন করে যা ইঞ্জিনিয়ারিং, প্রকল্প পরিচালনা, নির্মাণ পরিচালনা, এবং বিদ্যুৎ কেন্দ্রগুলির পরিচালনা ও পরিচালনা জড়িত। সংস্থাটি পরামর্শ ও টার্নকি প্রকল্পের চুক্তিও সম্পাদন করে, যার সাথে ইঞ্জিনিয়ারিং, প্রকল্প পরিচালনা, নির্মাণ পরিচালনা ও বিদ্যুৎ কেন্দ্রগুলির পরিচালনা ও ব্যবস্থাপনার বিষয়গুলি জড়িত।

সংস্থাটি তেল ও গ্যাস অনুসন্ধান ও কয়লা খনির কার্যক্রমেও উদ্যোগ গ্রহণ করেছে। ৬২,০৮৬ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা সহ এটি ভারতের বৃহত্তম বিদ্যুৎ সংস্থা।[৪] উচ্চতর দক্ষতার স্তরে বিদ্যুৎকেন্দ্র পরিচালনার দিকে মনোনিবেশ করার কারণে বিদ্যুৎ উৎপাদনে মোট জাতীয় ক্ষমতার ১৬% এর অধিকারী হয়েও সংস্থাটি দেশের মোট বিদ্যুৎ উৎপাদনে ২৫% এর বেশি অবদান রাখে (জাতীয় পিএলএফের ৬৪.৫% হারের তুলনায় সংস্থাটির হার প্রায় ৮০.২%)। এনটিপিসি বর্তমানে প্রতি মাসে ২৫ বিলিয়ন ইউনিট বিদ্যুৎ উৎপাদন করে।

এনটিপিসি বর্তমানে ৫৫ টি বিদ্যুৎ কেন্দ্র (২৪ টি কয়লা, ৭ টি সংযুক্ত চক্র গ্যাস/তরল জ্বালানী, ২ টি জল বিদ্যুৎ, ১ বায়ু এবং ১১ টি সৌর বিদ্যুৎ প্রকল্প) পরিচালনা করে। সংস্থাটির যৌথ উদ্যোগ বা সহায়ক সংস্থাগুলির মালিকানা আরও ৯ টি কয়লা ও ১ টি গ্যাস স্টেশন রয়েছে।

এটি ১৯৭৫ সালে ভারত সরকার দ্বারা প্রতিষ্ঠিত হয়, ২০১৬ সালের ৩০ শে জুনের হিসাবে সরকারের অধীনে সংস্থাটির ইক্যুইটি শেয়ারের ৫৪.৭৪% রয়েছে[৫] (২০০৪, ২০১০, ২০১৩, ২০১৪, ২০১৬, ২০১৭ ও ২০১৭ সালে সংস্থাটির অংশ হস্তান্তরিত হওয়ার পরে)। ২০১০ সালের মে মাসে, এনটিপিসি ভারত সরকার কেন্দ্র কর্তৃক মহারত্ন মর্যাদায় ভূষিত হয়। সংস্থাটি এই মর্যাদায় ভূষিত হওয়া কেবলমাত্র চারটি প্রতিষ্ঠানের মধ্যে একটি।[৬] এটি ২০১৬ সালের ফোর্বস গ্লোবাল ২০০০-এর তলিকায় ৪০০তম স্থান অর্জন করে।[৭]

ইতিহাস[সম্পাদনা]

১৯৭৫ সাল থেকে ১৯৯৪ সাল পর্যন্ত[সম্পাদনা]

সংস্থাটি "জাতীয় তাপীয় বিদ্যুৎ কর্পোরেশন প্রাইভেট লিমিটেড" হিসাবে ১৯৭৫ সালের নভেম্বর মাসে প্রতিষ্ঠিত হয়। [৮]

পরিচালনা[সম্পাদনা]

এনটিপিসি ভারতে ৭০ টি স্থান, শ্রীলঙ্কায় ১ টি স্থান ও বাংলাদেশের ২ টি স্থান থেকে কাজ করে। সদর দফতর: ভারতে সংস্থাটির ৮ টি আঞ্চলিক সদর দফতর রয়েছে (সদর দফতর):

ক্রমিক নং সদর দফতর শহর
এনসিআর সঃদঃ দিল্লি
পূর্ব-১ সঃদঃ পাটনা
পূর্ব-২ সঃদঃ ভুবনেশ্বর
উত্তর সঃদঃ লখনউ
দক্ষিণ সঃদঃ সেকেন্দ্রাবাদ
পশ্চিম-১ সঃদঃ মুম্বই
পশ্চিম-২ সঃদঃ রায়পুর
জল সঃদঃ দিল্লি

সময় নির্ধারণ ও উৎপাদন প্রেরণ: জাতীয় তাপ বিদ্যুৎ কর্পোরেশনের মালিকানাধীন সমস্ত উৎপাদন স্টেশনগুলির সময় নির্ধারণ ও প্রেরণ সংশ্লিষ্ট আঞ্চলিক লোড প্রেরণ কেন্দ্র দ্বারা সম্পন্ন হয়, যা সংশ্লিষ্ট অঞ্চলে বিদ্যুৎ ব্যবস্থা গ্রিডের সংহত পরিচালনা নিশ্চিতকারী শীর্ষস্থানীয় সংস্থা।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Contact Us - NTPC"ntpc.co.in। ১৬ এপ্রিল ২০১৮ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৪ ডিসেম্বর ২০২০ 
  2. "Board of Directors - NTPC"ntpc.co.in। ২৫ আগস্ট ২০১৯ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৪ ডিসেম্বর ২০২০ 
  3. "NTPC Ltd. Financial Statements"moneycontrol.com 
  4. https://energy.economictimes.indiatimes.com/news/power/ntpc-kameng-projects-2nd-150-mw-unit-commercially-operational/76725160  |শিরোনাম= অনুপস্থিত বা খালি (সাহায্য)
  5. "Shareholding Pattern - NTPC"ntpc.co.in। ২৭ নভেম্বর ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৪ ডিসেম্বর ২০২০ 
  6. "4 PSUs get maharatna status – Indian Express"। সংগ্রহের তারিখ ১৭ আগস্ট ২০১২ 
  7. "NTPC Limited"Forbes। মে ২০১৪। সংগ্রহের তারিখ ১৭ ফেব্রুয়ারি ২০১৫ 

বহিঃসংযোগ[সম্পাদনা]

ব্যবসায়িক তথ্য