ইরাকে শিয়া মতাদর্শী ইসলাম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

ইরাকে শিয়া মতবাদ ( আরবি: الشيعة في العراق ) শিয়া মতবাদের প্রথম ইমাম এবং সুন্নি ইসলামের চতুর্থ খলিফা আলী ইবনে আবি তালিবের সময়ে ফিরে যাওয়ার একটি ইতিহাস রয়েছে। যিনি হযরত মুহাম্মদ (স.) এর মৃত্যুর দুই দশক পরে প্রাথমিক খেলাফতের রাজধানী মদিনা থেকে কুফা (বা নাজাফে ) স্থানান্তর করেছিলেন। .বর্তমানে, শিয়া মুসলিমরা ইরাকের জনসংখ্যার সংখ্যাগরিষ্ঠ।

ইরাকে নাজাফ এবং কারবালার পবিত্র শহরগুলি অবস্হিত। জায়গাগুলো লক্ষ লক্ষ শিয়া মুসলমানদের তীর্থস্থান।নাজাফ হল আলীর সমাধির স্থান এবং কারবালা হল মুহাম্মদের নাতি, তৃতীয় শিয়া ইমাম হুসেইন ইবনে আলীর সমাধির স্থান।নাজাফও শিয়া শিক্ষা ও সেমিনারের একটি কেন্দ্র।ইরাকের টুয়েলভার শিয়াদের জন্য অন্য দুটি পবিত্র স্থান হল বাগদাদের আল-কাদিমিয়া মসজিদ, যেখানে সপ্তম এবং নবম শিয়া ইমামদের ( মুসা আল-কাদিম এবং মুহাম্মাদ আল-তাকি ) এবং সামরার আল-আসকারি মসজিদ রয়েছে। দশম এবং একাদশ শিয়া ইমামদের ( আলি আল-হাদী এবং হাসান আল-আসকারি ) সমাধি রয়েছে।

2003 সালে মার্কিন নেতৃত্বাধীন আগ্রাসনের পর, ইরাকে শিয়া এবং সুন্নিদের মধ্যে ব্যাপক সাম্প্রদায়িক সহিংসতা দেখা দিয়েছে , যা 2006-2008 এবং 2013-2017 সালে ইসলামিক স্টেট সন্ত্রাসী গোষ্ঠীর সাথে জড়িত যুদ্ধগুলিতে তীব্র হয়ে ওঠে।

তথ্যসূত্র[সম্পাদনা]