আলাপ:বাঙালি কবিদের তালিকা

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

বাংলা কবি তালিকা এবং বাঙালি কবিদের তালিকা এবং বাংলাদেশী কবি তালিকা প্রসঙ্গে আমার কিছু মতামত ও পরামর্শ রয়েছে।

  • বাংলা ভাষায় লেখালেখি করেন/করেছেন এমন সব কবিদের নাম "বাংলা কবি তালিকা"য় থাকা সমীচীন,
  • "বাংলা কবি তালিকা" ও "বাঙালি কবিদের তালিকা" একীভূত হতে পারেনা। কেননা, "বাংলা কবি তালিকা"য় থাকবে শুধুমাত্র সেসকল কবিদের নাম যারা বাংলা ভাষায় লেখালেখি করেন/করেছেন। আর বাঙালি কবি হয়েও অনেক কবি শুধু বাংলাতেই লিখেননি, অন্য ভাষায়ও লিখেছেন। তাঁরা সবাই "বাঙালি কবিদের তালিকা"য় থাকবনে।
  • "বাংলাদেশী কবি তালিকা" অবশ্যই থাকতে উচিৎ। তাতে অবিভক্ত বঙ্গের কবিদের নিয়ে সমস্যা দেখা দেওয়ার কোনো কারন দেখছিনা। কেননা বাংলাদেশ হওয়ার পরে যারা অন্য দেশে বসবাস করেও বাংলাদেশী নাগরিকত্বে বহাল আছেন তারা সবাই বাংলাদেশী কবি। বাংলাদেশী আইনে যদি দ্বৈত নাগরিকত্ব গ্রহনযোগ্য না হয় তাহলে সেটা ভিন্ন কথা।

ইমন রেজা (আলাপ) ০০:০৪, ৪ অক্টোবর ২০১৪ (ইউটিসি)[উত্তর দিন]

বাংলাদেশের নতুন/নবীন কবি[সম্পাদনা]

"বাংলা কবি তালিকা", "বাঙালি কবিদের তালিকা" এবং "বাংলাদেশী কবি তালিকা" নামে এখানে ৩টি পাতা রয়েছে। কিন্তু দেখতে পাচ্ছি কোনো তালিকাতেই বর্তমান বাংলাদেশের তরুণ/ নবীন কবিদের নাম নেই, যারা ইতোমধ্যেই তাদের যোগ্যতা প্রমাণ করেছেন এবং করে চলেছেন। আমি কয়েকবার কয়েকজনের নাম তালিকাভুক্ত করেছি। কিন্তু পরে দেখেছি সেই নামগুলো হয় মুছে দেয়া হয়েছে নয়তো স্থানচ্যুত করা হয়েছে।
মাসুদ খান, মুজীব মেহদী, টোকন ঠাকুর, সরকার আমিন, শাহনাজ মুন্নী, ওবায়েদ আকাশ, আয়শা ঝর্ণা, রহমান হেনরী, সাখাওয়াত টিপু এসব আরো অনেক বাংলাদেশী কবির সাথেই আমার অন্ততঃ ব্যক্তিগত পরিচয় কিংবা যোগাযোগ নেই। তাদেরকে আমি কিংবা পাঠকরা চিনেছেন তাদের কাজে, কবিতায়, লেখায়। আমি মনে করি এরকম আরো অনেক গুণী কবি রয়েছেন বাংলাদেশে যারা প্রতিনিয়ত তাদের গুণের নজীর রেখে চলেছেন। তাদের নাম এই তালিকায় আসতেই পারে, আসা সমীচীন শুধু নয়, প্রয়োজনও।
বাংলা ভাষায় লেখালেখি করেন/করেছেন এমন সব কবিদের নাম "বাংলা কবি তালিকা"য় থাকা সমীচীন,
"বাংলা কবি তালিকা" ও "বাঙালি কবিদের তালিকা" একীভূত হতে পারেনা। কেননা, "বাংলা কবি তালিকা"য় থাকবে শুধুমাত্র সেসকল কবিদের নাম যারা বাংলা ভাষায় লেখালেখি করেন/করেছেন। আর বাঙালি কবি হয়েও অনেক কবি শুধু বাংলাতেই লিখেননি, অন্য ভাষায়ও লিখেছেন। তাঁরা সবাই "বাঙালি কবিদের তালিকা"য় থাকবনে।
"বাংলাদেশী কবি তালিকা" অবশ্যই থাকতে উচিৎ। তাতে অবিভক্ত বঙ্গের কবিদের নিয়ে সমস্যা দেখা দেওয়ার কোনো কারন দেখছিনা। কেননা বাংলাদেশ হওয়ার পরে যারা অন্য দেশে বসবাস করেও বাংলাদেশী নাগরিকত্বে বহাল আছেন তারা সবাই বাংলাদেশী কবি। বাংলাদেশী আইনে যদি দ্বৈত নাগরিকত্ব গ্রহনযোগ্য না হয় তাহলে সেটা ভিন্ন কথা। --ইমন রেজা (আলাপ) ০০:২৩, ৪ অক্টোবর ২০১৪ (ইউটিসি)[উত্তর দিন]

ভাই ইমন, উইকিপিডিয়ায় সাধারণত এমন ব্যক্তি সর্ম্পর্কে নিবন্ধ রাখা হয় যিনি উল্লেখযোগ্য। যাদের নাম উল্লেখ করেছেন তাদের প্রত্যেককেই আমি কোনো না কোনো ভাবে চিনি, এবং তাদের লেখালেখির সাথেও আমি পরিচিত রয়েছি এবং অনেকের সাথে ব্যক্তিগত পরিচয়ও রয়েছে। আমি এই ধরণেরর ৫০০০ নাম দিতে পারি যারা বর্তমানে বাংলাদেশে লিখছেন! উইকিপিডিয়ায় নীতিমালা অনুযায়ী সৃজনশীল পেশাজীবি ব্যক্তিদের নিচের মানদণ্ডে যাচাই করা হয়ে থাকে:
সৃজনশীল পেশাজীবি

বিজ্ঞানী, শিক্ষাবিদ, অর্থনীতিবিদ, অধ্যাপক, লেখক, সম্পাদক, সাংবাদিক, চলচ্চিত্রকার, চিত্র গ্রাহক, শিল্পী, স্থপতি, প্রকৌশলী এবং অন্যান্য সৃজনশীল পেশাজীবিঃ-

  1. যে ব্যক্তি তার বিষয়ে গুরুত্বপূর্ণ ব্যক্তি বলে বিবেচিত এবং তার কর্মকান্ড সতীর্থ বা উত্তরাধিকার দ্বারা রেফারেন্স হিসেবে বিবেচিত।
  2. যে ব্যক্তি বা যিনি উল্লেখযোগ্য কোন নতুন ধারণা, তত্ত্ব বা পদ্ধতির প্রণেতা হিসেবে বিবেচিত।
  3. যে ব্যক্তি কোন উল্লেখযোগ্য বা বহুল পরিচিত কর্মকান্ডের সহযোগী ছিলেন, অথবা কোন কাজের যৌথ অংশীদার যা হতে পারে কোন স্বাধীন গ্রন্থ, পূর্ণ দৈর্ঘ্য চলচ্চিত্র অথবা একাধিক স্বাধীন নিয়মিত প্রবন্ধ বা পর্যালোচনা।

উপরোক্ত ব্যক্তিগণ এই মানদণ্ডে এখানে থাকার মতোন উল্লেখযোগ্যতা এবং গ্রহণযোগ্যতা রাখে না। তাই এধরণের নাম মুছে ফেলা হয়েছে। এক্ষেত্রে আপনি আরও দেখতে পারেন, উইকিপিডিয়া:জীবিত ব্যক্তির জীবনী, উইকিপিডিয়া:উইকিপিডিয়া কি নয়। ধন্যবাদ। উইকিপিডিয়ায় আপনার সম্পাদনা আনন্দের হোক। ভালো থাকবেন। যে কোনো বিভ্রান্তি থাকলে আমার আলাপ পাতায়ও আসতে পারেন। --মহীন রীয়াদ (আলাপ) ০৪:৩৫, ৪ অক্টোবর ২০১৪ (ইউটিসি)[উত্তর দিন]
♥ জনাব মহীন রীয়াদ, আপনার বক্তব্য আমি নিশ্চয়ই বুঝতে পেরেছি এবং আপনাকে ধন্যবাদও দিয়েছি। আসলে উইকিপিডিয়ার স্ট্যান্ডার্ড সম্পর্কে আমি নিশ্চয়ই অবগত। তবু..হাহাহা..একটুখানি ফান করার সুযোগ গ্রহন করছিলাম.. নাহলে নিজের নাম কেউ তালিকায় বসায়!! হাহাহা.. আমি নিশ্চয়ই জানি সিরিয়াস বিষয় নিয়ে ফান করা মোটেই সংগত নয়, তবু এটা দেখার জন্য যে বাংলা উইকিতে প্রশাসকগণ কতোটা সক্রিয় আছেন। আপনার/আপনাদের সক্রিয়তায় আমি প্রীত হয়েছি। আশা করছি আগামী দিনগুলোতে আমিও সম্পাদনায় কিছুটা সক্রিয় হতে পারবো। ভালো থাকবেন। আর হ্যাঁ ঘ্যাচাং করে আমার দেয়া সব নাম প্রত্যাহার করার মধ্যে আবিদ আনোয়ার নামটিও আপনি বাদ দিয়ে দিয়েছিলেন। তিনি ফেসবুকে লিখলেও কিন্তু '"বাংলা একাডেমী পুরস্কার বিজয়ী"'! আমি আবার যোগ করে দিলাম।-- ইমন রেজা (আলাপ) ১৭:৪৫, ৮ অক্টোবর ২০১৪ (ইউটিসি)[উত্তর দিন]

আসলে আবিদ আনোয়ারের নাম এই সম্পাদনা রোলব্যাক করার কারণে সয়ংক্রিয়ভাবে বাদ পরেছে। পুনরায় যুক্ত করার জন্যে ধন্যবাদ। --মহীন রীয়াদ (আলাপ) ১৮:০৫, ৮ অক্টোবর ২০১৪ (ইউটিসি)[উত্তর দিন]

কেবল মানে বিচার বাদ দিয়ে কমপক্ষে তিনটি বই বের হয়েছে এমন লেখকদের নাম অন্তর্ভুক্ত করে একটা লেখককোষ প্রকাশ করা যায় না? স্বপ্নীল বর্ণালী (আলাপ) ১৭:২০, ৮ নভেম্বর ২০১৯ (ইউটিসি)[উত্তর দিন]

  • সেলিম আফ্রাদ কবি ও সাহিত্যিক। তিনি বাংলা কবিতার চতুর্দশ পঙ্কতি বা সনেট কবি। তার লেখায় বাংলার শব্দগঠন যেন কোন নারীর নব্য বিয়ের নব বধুর রুপ প্রকাশ পায়।

সম্পাদনার অনুরোধ, ২৪ মার্চ ২০২১[সম্পাদনা]

202.134.14.139 (আলাপ) ১৩:০৩, ২৪ মার্চ ২০২১ (ইউটিসি)[উত্তর দিন]
 অসম্পূর্ণ অনুরোধ —শাকিল হোসেন আলাপ ১৩:১৩, ২৪ মার্চ ২০২১ (ইউটিসি)[উত্তর দিন]

সম্পাদনার অনুরোধ, ১৬ এপ্রিল ২০২২[সম্পাদনা]

103.120.166.139 (আলাপ) ১৯:৩৭, ১৬ এপ্রিল ২০২২ (ইউটিসি)
*সেলিম আফ্রাদ  কবি ও সাহিত্যিক[উত্তর দিন]
 নিবন্ধ না থাকা ব্যক্তি। ≈ MS Sakib  «আলাপ» ২০:১৭, ১৬ এপ্রিল ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]