আলাপ:ঈশ্বরবাদ

পাতাটির বিষয়বস্তু অন্যান্য ভাষায় নেই।
আলোচনা যোগ করুন
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সাম্প্রতিক মন্তব্য: আরাফাত হাসান কর্তৃক ৩ বছর পূর্বে "Deism এর বাংলা পরিভাষা প্রসঙ্গে" অনুচ্ছেদে

Deism এর বাংলা পরিভাষা প্রসঙ্গে[সম্পাদনা]

en:Deism -এর বাংলা পরিভাষা শ্বরবাদ করা হয়েছে। এই পরিভাষা সঠিক নয় বলেই মনে করছি। বাংলা একাডেমির ইংরেজি-বাংলা অভিধানে Deist এর বাংলা একাত্ববাদী করেছে বটে, তবে তা আমি নির্ভরযোগ্য বলে মনে করছি না। বাংলা একাডেমির ব্যবহারিক ও আধুনিক উভয় অভিধান অনুসারে 'ব্রহ্ম ও জগৎ এক এবং অভিন্ন এমন মতবাদ' হলো একাত্মবাদ। সেখানেই একাত্মবাদ মতবাদকে অদ্বৈতবাদও বলা হয়েছে। একাত্মবাদের শাব্দিক অর্থও বলে যে ব্রহ্ম (কিংবা ঈশ্বর) তার সৃষ্টির থেকে আলাদা নন, তারা এক আত্মা, তারা দুই নয়, তারা অদ্বৈত। একাত্মবাদ একটি বেদান্ত দর্শন, যেখানে Deism বেশ নতুন পাশ্চাত্য দর্শন।

সরদার ফজলুল করিমের দর্শনকোষ দেখলাম, সেখানে Deism এর বাংলা করেছে ঈশ্বরবাদ। ব্যাখ্যায় লিখেছে যে সৃষ্টির আদিকারণরূপে ঈশ্বরে বিশ্বাস। এটি একটি দার্শনিক তত্ত্ব। ধর্মীয় বিশ্বাসের সঙ্গে এর কিছুটা পার্থক্য আছে। ধর্মীয় ঈশ্বর কেবল আদি স্রষ্টা নন।... দার্শনিক ঈশ্বরবাদের প্রচারের সময় এর একটি প্রগতিশীল ভুমিকা ছিল।... সরদার ফজলুল করিমের মতো প্রথিতযশা দার্শনিকের করা পরিভাষার উপরে আর কিছু বলার থাকতে পারে বলে মনে হয় না।

ঈশ্বরবাদ Deism এর বাংলা হিসাবে যথার্থ। Deity যেহেতু দেবতা, ঈশ্বরও দেবতা (একেশ্বরবাদের একমাত্র দেবতা), তাই ঈশ্বরবাদ Deism এর তত্ত্বীয় ভাবের সাথে সঙ্গতিপুর্ণ।

এ সংক্রান্ত আরও আলোচনা দেখুন এখানে: আলাপ:দেবতা#Deity-এর_বাংলা_'দেবতা'

ঋষি দরবেশ আলাপ ১৩:০২, ১২ নভেম্বর ২০২০ (ইউটিসি)উত্তর দিন