নেকটাই

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
নে‌কটাই

নেকটাই বা শুধু টাই একটি পরিধেয়, যা দেখতে লম্বা একফালি কাপড়ের ন্যায় এবং গলা বেষ্টন করে পরিধান করা হয়। এটি গলাবন্ধ নামেও পরিচিত। সাধারণত শার্ট এর কলারের নিচে টাই বেঁধে পরা হয়। প্রধানত পুরুষদের পোশাক হলেও নারীরাও এখন টাই পরে থাকেন। ছেলে এবং পুরুষরা তাদের আনুষ্ঠানিক পোশাকের অংশ হিসেবে টাই পরেন। কিছু প্রতিষ্ঠানে যেমন বিদ্যালয়, আদালত, অফিস ইত্যাদি স্থলে আবশ্যক ইউনিফর্ম হিসাবে টাই পরতে হয়।

প্রকারভেদ[সম্পাদনা]

উৎপত্তি[সম্পাদনা]

টাই বাঁধার গিঁট[সম্পাদনা]

টাই বাঁধার অসংখ্য গিঁট রয়েছে। তন্মধ্যে ফোর ইন হ্যান্ড, প্রাট, হাফ উইন্ডসর এবং উইন্ডসর গেরোগুলো প্রধান বা বেশি প্রচলিত।

অনুষঙ্গ[সম্পাদনা]

টাই এর সাথে আরও কিছু জিনিস ব্যবহার করা যেতে পারে। যেমন টাই পিন, টাই ক্লিপ, টাই চেইন ইত্যাদি।

স্টক টাই শুরুতে শার্টের কলারের চারপাশে কয়েকবার সরু ব্যান্ডে ভাঁজ করা মসলিনের একটি ছোট টুকরো এবং পিন দিয়ে পিছন থেকে সুরক্ষিত করা হয়। পুরুষদের জন্য তাদের চুল লম্বা, অতীত কাঁধের দৈর্ঘ্য পরা ফ্যাশনেবল ছিল। প্রান্তগুলি ঘাড়ের কোণে পরা একটি কালো সিল্কের ব্যাগে আটকে দেওয়া হয়েছিল। এটি ব্যাগ-উইগ হেয়ারস্টাইল হিসাবে পরিচিত ছিল এবং এটির সাথে পরা নেকওয়্যারটি ছিল স্টক টাই।

[১]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

  1. "stock"অর্থের বিনিময়ে সদস্যতা প্রয়োজনঅক্সফোর্ড ইংলিশ ডিকশনারি (অনলাইন সংস্করণ)। অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস। Noun: (44.a.) A kind of stiff close-fitting neckcloth, formerly worn by men generally, now only in the army.  (Sসাবস্ক্রিপশন বা পার্টিশিপেটিং ইনস্টিটিউট মেম্বারশিপ প্রয়োজনীয়.)