স্টার্ক প্রভাব

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
চৌম্বকীয় কোয়ান্টাম সংখ্যা m = 0 এর জন্য n = 15 এর নিকটে বৈদ্যুতিক ক্ষেত্রের একটি ফাংশন হিসাবে হাইড্রোজেনের শক্তিযুক্ত স্তরের বর্ণালী spect প্রতিটি এন স্তরে এন - 1 হ্রাসযুক্ত সুবলভেল থাকে ; বৈদ্যুতিক ক্ষেত্রের প্রয়োগ হ্রাস পেয়েছে break নোট করুন যে কুলম্ব সম্ভাবনায় গতির অন্তর্নিহিত প্রতিসাম্যের কারণে শক্তির স্তর অতিক্রম করতে পারে

বর্নালীর উপর তড়িৎক্ষেত্রের প্রভাবকে স্টার্ক প্রভাব বা স্টার্ক এফেক্ট বলে। বাইরের বৈদ্যুতিক ক্ষেত্রের উপস্থিতির কারণে পরমাণু এবং অণুর বর্ণালি রেখাগুলির স্থানান্তরণ এবং বিভাজন স্টার্ক এফেক্ট নামে পরিচিত । এটি জিম্যান প্রভাবের অনুরূপ একটি উদাহরণ বৈদ্যুতিক ক্ষেত্র। জিমন প্রভাবে যেখানে চৌম্বকীয় ক্ষেত্রের উপস্থিতির কারণে বর্ণালি রেখাটি বিভাজিত হয়, যদিও প্রথমদিকে স্থির ক্ষেত্রে তৈরি হয়েছিল, সময় নির্ভর বৈদ্যুতিক ক্ষেত্রগুলির প্রভাব বর্ণনা করতে এটি আরও বিস্তৃত প্রসঙ্গে ব্যবহৃত হয়। বিশেষত, স্টার্ক এফেক্ট প্লাজমাতে চার্জযুক্ত কণা দ্বারা বর্ণালি রেখার চাপ সম্প্রসারণ (স্টার্ক সম্প্রসারণ) এর জন্য দায়ী। বেশিরভাগ বর্ণালি রেখার ক্ষেত্রে, স্টার্ক এফেক্ট রৈখিক (লিনিয়ার) (প্রযুক্ত বৈদ্যুতিক ক্ষেত্রের সমানুপাতিক) বা নির্ভুলভাবে বললে দ্বিঘাত সম্পর্কিত (কোয়াড্রাটিক)।

নিঃসরণ এবং শোষণ, উভয় রেখার জন্যই স্টার্ক প্রভাব লক্ষ করা যায়। দ্বিতীয়টিকে কখনও কখনও বিপরীত স্টার্ক এফেক্ট বলা হয়, তবে আধুনিক সাহিত্যে এই শব্দটি আর ব্যবহার হয় না।

সহজ ভাষায় বললে, পারমাণবিক বর্ণালীর ওপর বাহ্যিক তড়িৎক্ষেত্র প্রয়োগ করা হলে পারমাণবিক বর্ণালীর স্তর গুলো আলাদা হয়ে একটি জটিল বর্ণালীর সৃষ্টি হয়। পারমাণবিক বর্ণালীর ওপর তড়িৎক্ষেত্রের এই প্রভাবকে স্টার্ক প্রভাব বলে।

ইতিহাস[সম্পাদনা]

এই প্রভাবটির নামকরণ করা হয়েছিল জার্মান পদার্থবিদ জোহানেস স্টার্কের নামে, যিনি ১৯১৩ সালে এটি আবিষ্কার করেছিলেন। ইতালীয় পদার্থবিজ্ঞানী আন্তোনিও লো সুরডো একই বছর এটি স্বাধীনভাবে আবিষ্কার করেছিলেন এবং ইতালিতে এটি কখনও কখনও স্টার্ক – লো সুরডো প্রভাব নামে পরিচিত। এই প্রভাবের আবিষ্কার কোয়ান্টাম তত্ত্বের বিকাশে গুরুত্বপূর্ণ অবদান রাখে এবং স্টার্ককে ১৯১৯ সালে পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার দেওয়া হয়।

আরো দেখুন[সম্পাদনা]

  • জিমান প্রভাব
  • অটলার – টাউনস এফেক্ট
  • স্টার্ক বর্ণালি
  • ইংলিশ – টেলার সমীকরণ
  • বৈদ্যুতিক ক্ষেত্র এনএমআর

তথ্যসূত্র[সম্পাদনা]

আরও পড়ুন[সম্পাদনা]