শ্রীহট্ট সাহিত্য পরিষদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
শ্রীহট্ট সাহিত্য পরিষদ
দেশবাংলাদেশ
প্রতিষ্ঠিত১৯৩৫ (1935)
অবস্থানসিলেট, বাংলাদেশ

শ্রীহট্ট সাহিত্য পরিষদ (ইংরেজি: The Sylhet Cultural Association) সিলেট অঞ্চলের সর্বপ্রাচীন সাহিত্য ও সাংস্কৃতিক সংগঠন। সংগঠনটি ১৯৩৫ খ্রিষ্টাব্দে প্রতিষ্ঠা লাভ করে[১] এবং সংগঠনটি এই অঞ্চলের প্রথম সাংস্কৃতিক সংগঠন হওয়ায় তৎকালীন কবি - সাহিত্যিক সৃষ্টিতে অতুলনীয় অবদান রাখে; অচ্যুতচরণ চৌধুরী বা দেওয়ান মোহাম্মদ আজরফ-এর মতো লেখক সৃষ্টিতে এর অবদান অনস্বীকার্য।[২]

ইতিহাস[সম্পাদনা]

প্রকাশনা[সম্পাদনা]

গবেষণা গ্রন্থ[সম্পাদনা]

শ্রীহট্ট সাহিত্য পরিষদ কর্তৃক সর্বমোট সাতটি গবেষণা গ্রন্থ প্রকাশিত হয়েছে:[৩]

  1. 'শ্রীহট্টবাসী সম্পাদিত এবং শ্রীহট্ট ও কাছাড় হইতে প্রকাশিত সংবাদপত্র'। লেখক/সম্পাদক/গবেষক: যতীন্দ্রমোহন ভট্টাচার্য। প্রকাশকাল: ১৯৪২।
  2. 'শ্রীহট্ট সাহিত্য পরিষৎ গ্রন্থাগারে রক্ষিত বাঙ্গালা পুঁথির তালিকা'। লেখক/সম্পাদক/গবেষক: যতীন্দ্রমোহন ভট্টাচার্য। প্রকাশকাল: ১৩৫২ (বঙ্গাব্দ)।
  3. 'গোপাল ঠাকুরের পদাবলী'। লেখক/সম্পাদক/গবেষক: যতীন্দ্রমোহন ভট্টাচার্য। প্রকাশকাল: ১৯৪৫।
  4. 'সোনাধনের গীত'। লেখক/সম্পাদক/গবেষক: রাজমোহন নাথ। প্রকাশকাল: ১৯৪৭।
  5. 'কৃষ্ণচন্দ্র শর্মা রচিত পুরানবোধোদ্দীপনী'। লেখক/সম্পাদক/গবেষক: যতীন্দ্রমোহন ভট্টাচার্য। প্রকাশকাল: ১৯৪৭।
  6. 'বাঙ্গালার বৈষ্ণব ভাবাপন্ন মুসলমান কবি'। লেখক/সম্পাদক/গবেষক: যতীন্দ্রমোহন ভট্টাচার্য। প্রকাশকাল: ১৯৪৯।
  7. 'দ্বিজসুন্দরের বৈদ্যনাথমঙ্গল'। লেখক/সম্পাদক/গবেষক: যতীন্দ্রমোহন ভট্টাচার্য। প্রকাশকাল: ১৯৫১।

সাহিত্য পত্রিকা[সম্পাদনা]

শ্রীহট্ট সাহিত্য পরিষদ থেকে 'শ্রীহট্ট সাহিত্য পরিষদ পত্রিকা' নামে একটি ত্রৈমাসিক সাহিত্যপত্র প্রকাশিত হতো। এটি ১৩৪৩ থেকে ১৩৫৬ বঙ্গাব্দের প্রথম সংখ্যা পর্যন্ত প্রকাশিত হয়েছে। পর্যায়ক্রমে এর সম্পাদক ছিলেন কৃষ্ণবিহারী রায়চৌধুরী (প্রথম বর্ষ প্রথম সংখ্যা - ষষ্ঠ বর্ষ দ্বিতীয় সংখ্যা), কৃষ্ণবিহারী রায়চৌধুরী ও যতীন্দ্রমোহন ভট্টাচার্য (ষষ্ঠ বর্ষ তৃতীয় সংখ্যা - সপ্তম বর্ষ প্রথম সংখ্যা) এবং সর্বশেষে যতীন্দ্রমোহন ভট্টাচার্য (সপ্তম বর্ষ দ্বিতীয় সংখ্যা - চতুর্দশ বর্ষ প্রথম সংখ্যা)।[৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "সাহিত্য সাময়িকী নিশানা"। ০৯ জানুয়ারি ২০১৯। ২১ মে ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২৩ মার্চ ২০২০  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
  2. ভট্টাচার্য, ঊষারঞ্জন (১৪০০ ব.)। শ্রীহট্ট সাহিত্য পরিষদ ও পত্রিকা। কলকাতা।
  3. বৃহত্তর সিলেটের ইতিহাস (১ম খন্ড) : সিলেটের সাহিত্য-সংগঠন (প্রবন্ধ), শর্মা, নন্দলাল (১৯৯৭)। বৃহত্তর সিলেটের ইতিহাস প্রণয়ন পরিষদ, সিলেট। পৃষ্ঠা: ৩১৮। আইএসবিএন ৯৮৪-৩১-০০৮২-৪.