হুয়াংহো নদী: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
Xqbot (আলোচনা | অবদান)
r2.5.2) (রোবট যোগ করছে: war:Darag nga salog
SieBot (আলোচনা | অবদান)
রোবট যোগ করছে: mk:Хоангхо
৭৩ নং লাইন: ৭৩ নং লাইন:
[[lt:Chvangchė]]
[[lt:Chvangchė]]
[[lv:Huanhe]]
[[lv:Huanhe]]
[[mk:Хоангхо]]
[[ml:ഹ്വാംഗ് ഹെ നദി]]
[[ml:ഹ്വാംഗ് ഹെ നദി]]
[[mr:ह्वांग हो नदी]]
[[mr:ह्वांग हो नदी]]

০২:২৬, ২২ জানুয়ারি ২০১১ তারিখে সংশোধিত সংস্করণ

হুয়াংহো নদী
প্রাকৃতিক বৈশিষ্ট্য
মোহনাবোহাই সাগর
দৈর্ঘ্য৫৪৬৪ কি.মি. (৩৩৯৮ মাইল)

হুয়াংহো চীনের দ্বিতীয় দীর্ঘতম নদী। এর অপর নাম পীতনদী। হুয়াংহো নদীর সর্ব্বমোট দৈর্ঘ্য ৫৪৬৪ কিলোমিটার। এশিয়ার ২য় বৃহত্তম নদী। কুনলুন পর্বত থেকে উৎপন্ন হয়ে নদীটি পীতসাগরে পতিত হয়েছে। বস্তুত ছিংহাই প্রদেশের বায়ান হার পবর্তের উত্তরাংশে হুযাংহো নদীর উৎপত্তি হয়েছে। ছিংহাই, সিছুয়ান, গানসু , নিংসিয়া, অন্তর্মঙ্গোলিয়া, সেনসী, শানসী, হোনান আর শানডোং এর ভেতর দিয়ে প্রবাহিত হয়ে হুয়াংহো নদী শানডোং এর খেনলিজেলায় বেহাই সাগরে গিয়ে মিশেছে। লানযে, বাত্তথৌ, যেমষ্ঠে, জিনোন প্রভৃতি গুরুত্বপূর্ণ শহর-বন্দর এ নদীর তীরে অবস্থিত।

চীনের দুঃখ

হুয়াংহো নদী অর্থাৎ পীতনদীকে "চীনের দু:খ" বলা হত। প্রাচীন চীনে প্রায়ই হুয়াংহো নদী ছাপিয়ে উঠে সবকিছু বন্যায় ভাসিয়ে দিত বলে এই নদীর নাম ছিল "চিনের দু:খ"। ইতিহাসে ছাব্বিশবার এই নদীর গতিপথ বদল হয়েছে অতি প্রচন্ডভাবে। এর ফলে প্রত্যেকবারই চীনের জনগণের জীবনে নেমে এসেছে অবর্ণনীয় দু:খদুদর্শা। নয়া চীন প্রতিষ্ঠিত হওয়ার পর চীন সরকার হুয়াংহো নদীর উজানের দিকে ও মধ্য এলাকা বরাবর মৌলিক গুরুত্বসম্পন্ন কতকগুলো জলসংরক্ষণ প্রকল্প নিমার্ণ করেছে এবং ভাটির দিকে নদীর পাড়ের ভেড়িগুলোকে আরো মজবুত করেছে। এভাবে বিংশ শতাব্দীতে নদীর তীরবর্তী জনসাধারণের নিরাপত্তা সুরক্ষিত করা হয়েছে।

গুরুত্ব

হুয়াংহো নদীর অববাহিকার পশুচারণ ভূমি বেশ উর্বর ও খনিজ পদার্থে সমৃদ্ধ। এই নদীর অববাহিকাতে চীনের প্রাচীনতম সভ্যতা গড়ে উঠেছিল। এ নদীর অববাহিকা চীনের সভ্যতা, ইতিহাস ও সংস্কৃতির লালনাগর।

তথ্যসূত্র

  • Sinclair, Kevin. 1987. The Yellow River: A 5000 Year Journey Through China. (Based on the television documentary). Child & Associates Publishing, Chatswood, Sydney, Australia. ISBN 0-86777-347-2

বহিঃসংযোগ