রজার বেকন: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
তথ্যছক যোগ
বিষয়বস্তু যোগ
১ নং লাইন: ১ নং লাইন:
{{ছোট নিবন্ধ}}
{{ছোট নিবন্ধ}}
{{উৎসহীন}}
{{তথ্যছক দার্শনিক
{{তথ্যছক দার্শনিক
|alma_mater=[[অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়]]
|alma_mater=[[অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়]]
১৫ নং লাইন: ১৪ নং লাইন:
|region=[[পাশ্চাত্য দর্শন]]}}
|region=[[পাশ্চাত্য দর্শন]]}}


'''রজার বেকন''' ([[১২১৪]] - [[১২৯৪]]) একজন মধ্যযুগীয় ইংরেজ [[দর্শন|দার্শনিক]], যিনি অভিজ্ঞতার আলোকে প্রকৃতির অধ্যয়নের উপর যথেষ্ট জোর দিয়েছিলেন। তিনি আধুনিক পরীক্ষামূলক বিজ্ঞানের একজন পথিকৃত হিসেবে বিবেচিত। তিনি তাঁর স্বাধীন ইচ্ছাশূন্য ও জাদুবিদ্যা সম্পর্কিত গল্পের জন্য বিশেষ খ্যাতি অর্জন করেন। এজন্য তাকে তাকে প্রারম্ভিক আধুনিক যুগের একজন যাদুকর হিসাবে বিবেচনা করা হয়। যুক্তি ও বিজ্ঞানে [[ফ্রান্সিস বেকন]] যে নবযুগের সূচনা করেন, তার ভিত্তি স্থাপিত হয় তিনশ' বছর পূর্বে রজার বেকনের হাতে। তার লেখা একটি বইএর নাম "ওপাশ মাজুস"।
'''রজার বেকন''' ([[১২১৪]] - [[১২৯৪]]) একজন মধ্যযুগীয় ইংরেজ [[দর্শন|দার্শনিক]], যিনি অভিজ্ঞতার আলোকে প্রকৃতির অধ্যয়নের উপর যথেষ্ট জোর দিয়েছিলেন। তিনি আধুনিক পরীক্ষামূলক বিজ্ঞানের একজন পথিকৃত হিসেবে বিবেচিত। তিনি তাঁর স্বাধীন ইচ্ছাশূন্য ও জাদুবিদ্যা সম্পর্কিত গল্পের জন্য বিশেষ খ্যাতি অর্জন করেন। এজন্য তাকে তাকে প্রারম্ভিক আধুনিক যুগের একজন যাদুকর হিসাবে বিবেচনা করা হয়। যুক্তি ও বিজ্ঞানে [[ফ্রান্সিস বেকন]] যে নবযুগের সূচনা করেন, তার ভিত্তি স্থাপিত হয় তিনশ' বছর পূর্বে রজার বেকনের হাতে।

{{অসম্পূর্ণ}}
বেকনের অন্যতম প্রধান কাজ, ''ওপাস মাজুস'', যেটি ১২৬৭ সালে রোমের পোপ চতুর্থ ক্লিমেন্ট-এর কাছে পাঠানো হয়েছিল। গানপাউডার বা বারুদ চীনে আবিষ্কৃত হলেও বেকন ইউরোপে প্রথম এর ফরমূলা বা সূত্র রেকর্ড করেছিল।

== জীবনী ==

== উল্লেখযোগ্য কাজ ==

== অন্যান্য কাজ ==

== উত্তরাধিকার ==

== তথ্যসূত্র ==
{{সূত্র তালিকা}}


[[বিষয়শ্রেণী:ইংরেজ দার্শনিক]]
[[বিষয়শ্রেণী:ইংরেজ দার্শনিক]]
২৩ নং লাইন: ৩৪ নং লাইন:
[[বিষয়শ্রেণী:বিজ্ঞানের দার্শনিক]]
[[বিষয়শ্রেণী:বিজ্ঞানের দার্শনিক]]
[[বিষয়শ্রেণী:বৈজ্ঞানিক পদ্ধতির ইতিহাস]]
[[বিষয়শ্রেণী:বৈজ্ঞানিক পদ্ধতির ইতিহাস]]

<references />

১৬:৪১, ২৩ ফেব্রুয়ারি ২০২১ তারিখে সংশোধিত সংস্করণ

রজার বেকন
জন্মআনু. ১২১৯/২০[n ১]
ইলচেস্টার, সোমারসেট, ইংল্যান্ড
মৃত্যুআনু. ১২৯২[২][৩] (আনু. ৭২/৭৩ বছর বয়সে)
জাতীয়তাইংরেজ
অন্যান্য নামডক্টর মীরাবিলিস
মাতৃশিক্ষায়তনঅক্সফোর্ড বিশ্ববিদ্যালয়
যুগমধ্যযুগীয় দর্শন
অঞ্চলপাশ্চাত্য দর্শন
উল্লেখযোগ্য অবদান
পরীক্ষা

রজার বেকন (১২১৪ - ১২৯৪) একজন মধ্যযুগীয় ইংরেজ দার্শনিক, যিনি অভিজ্ঞতার আলোকে প্রকৃতির অধ্যয়নের উপর যথেষ্ট জোর দিয়েছিলেন। তিনি আধুনিক পরীক্ষামূলক বিজ্ঞানের একজন পথিকৃত হিসেবে বিবেচিত। তিনি তাঁর স্বাধীন ইচ্ছাশূন্য ও জাদুবিদ্যা সম্পর্কিত গল্পের জন্য বিশেষ খ্যাতি অর্জন করেন। এজন্য তাকে তাকে প্রারম্ভিক আধুনিক যুগের একজন যাদুকর হিসাবে বিবেচনা করা হয়। যুক্তি ও বিজ্ঞানে ফ্রান্সিস বেকন যে নবযুগের সূচনা করেন, তার ভিত্তি স্থাপিত হয় তিনশ' বছর পূর্বে রজার বেকনের হাতে।

বেকনের অন্যতম প্রধান কাজ, ওপাস মাজুস, যেটি ১২৬৭ সালে রোমের পোপ চতুর্থ ক্লিমেন্ট-এর কাছে পাঠানো হয়েছিল। গানপাউডার বা বারুদ চীনে আবিষ্কৃত হলেও বেকন ইউরোপে প্রথম এর ফরমূলা বা সূত্র রেকর্ড করেছিল।

জীবনী

উল্লেখযোগ্য কাজ

অন্যান্য কাজ

উত্তরাধিকার

তথ্যসূত্র

  1. Complete Dictionary of Scientific Biography। Charles Scribner's Sons। ২০০৮। 
  2. EB (১৮৭৮), p. ২২০.
  3. ODNB (২০০৪).


উদ্ধৃতি ত্রুটি: "n" নামক গ্রুপের জন্য <ref> ট্যাগ রয়েছে, কিন্তু এর জন্য কোন সঙ্গতিপূর্ণ <references group="n"/> ট্যাগ পাওয়া যায়নি