দিলীপসিংজী: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
Suvray (আলোচনা | অবদান)
নতুন - মোবাইলে
 
Suvray (আলোচনা | অবদান)
২ নং লাইন: ২ নং লাইন:


== প্রারম্ভিক জীবন ==
== প্রারম্ভিক জীবন ==
নয়ানগর রাজ্যের জাম সাহিব এলাকা থেকে দিলীপসিংজী এসেছেন। বর্তমান গুজরাতের কাথিয়াবার উপত্যকায় তিনি জন্মগ্রহণ করেছিলেন। তাঁর ভাই হিম্মতসিংজী হিমাচলপ্রদেশের প্রথম লেফটেনেন্ট গভর্নর ছিলেন। অপর ভাই দিগ্বিজয়সিংজী, কাকা [[রণজিত সিংহ|রঞ্জিতসিংজীর]] স্থলাভিষিক্ত হয়ে নয়ানগরের শাসক হন।

ভারতের রাজকূটের রাজকুমার কলেজে অধ্যয়ন করেছেন তিনি। এরপর ইংল্যান্ডের গ্লুচেস্টারশায়ারের চেল্টেনহাম কলেজে পড়াশোনা করেন।

বিদ্যালয়ের থাকাকালে ক্রিকেট খেলতেন। ভবিষ্যতের [[মেরিলেবোন ক্রিকেট ক্লাব|এমসিসির]] সভাপতি এইচএস অ্যাল্থাম উইজডেনে তাঁকে ঘিরে লেখেন যে, চোখ, কব্জি ও পায়ের কারুকাজে তিনি সহজাত প্রতিভা ছিলেন।

১৩:৩৩, ২৫ সেপ্টেম্বর ২০১৭ তারিখে সংশোধিত সংস্করণ

দিলীপসিংজী (জন্ম: ১৩ জুন, ১৯০৫ - মৃত্যু: ৫ ডিসেম্বর, ১৯৫৯) ব্রিটিশ ভারতের নয়ানগর এলাকায় জন্মগ্রহণকারী বিখ্যাত ইংরেজ ক্রিকেটার ছিলেন। সচরাচর তিনি কুমার শ্রী দিলীপসিংজী বা কে এস দিলীপসিংজী নামে পরিচিত ছিলেন। ইংল্যান্ড ক্রিকেট দদলের অন্যতম সসদস্য ছিলেন তিনি। ইংরেজ কাউন্টি ক্রিকেটে সাসেক্স ও কেমব্রিজ বিশ্ববিদ্যালয় এবং ভারতীয় ঘরোয়া ক্রিকেটে হিন্দু দলের পক্ষে খেলেছেন তিনি। দলে তিনি মূলতঃ ডানহাতি ব্যাটসম্যানের দায়িত্ব পালন করতেন। এছাড়াও ডানহাতে লেগ ব্রেক বোলিংয়ে পারদর্শী ছিলেন।

প্রারম্ভিক জীবন

নয়ানগর রাজ্যের জাম সাহিব এলাকা থেকে দিলীপসিংজী এসেছেন। বর্তমান গুজরাতের কাথিয়াবার উপত্যকায় তিনি জন্মগ্রহণ করেছিলেন। তাঁর ভাই হিম্মতসিংজী হিমাচলপ্রদেশের প্রথম লেফটেনেন্ট গভর্নর ছিলেন। অপর ভাই দিগ্বিজয়সিংজী, কাকা রঞ্জিতসিংজীর স্থলাভিষিক্ত হয়ে নয়ানগরের শাসক হন।

ভারতের রাজকূটের রাজকুমার কলেজে অধ্যয়ন করেছেন তিনি। এরপর ইংল্যান্ডের গ্লুচেস্টারশায়ারের চেল্টেনহাম কলেজে পড়াশোনা করেন।

বিদ্যালয়ের থাকাকালে ক্রিকেট খেলতেন। ভবিষ্যতের এমসিসির সভাপতি এইচএস অ্যাল্থাম উইজডেনে তাঁকে ঘিরে লেখেন যে, চোখ, কব্জি ও পায়ের কারুকাজে তিনি সহজাত প্রতিভা ছিলেন।