ফ্লাইট আনলিমিটেড

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
ফ্লাইট আনলিমিটেড
North American box art
নির্মাতাLookingGlass Technologies
প্রকাশকLooking Glass Technologies
নকশাকারSeamus Blackley
ক্রমFlight Unlimited উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
ভিত্তিমঞ্চMS-DOS, Windows 95, Macintosh
মুক্তিJune 7, 1995[১]
ধরনAerobatic flight simulator
কার্যপদ্ধতিSingle-player

ফ্লাইট আনলিমিটেড হলো ১৯৫৫ সালের এ্যারোব্যাটিক ফ্লাইট সিমুলেটর ভিডিও গেম যা লুকিং গ্লাস টেকনোলজিস দ্বারা বিকাশিত এবং প্রকাশিত। এটি খেলোয়াড়দেরকে বাস্তব-জগতের বিমানের পুনরুৎপাদন করতে এবং এ্যারোব্যাটিক কসরত চালানোর অনুমতি দেয় । তারা অবাধে উড়তে পারে, টাইমারটির বিরুদ্ধে ভাসমান রিংয়ের মাধ্যমে দৌড়তে পারে বা ভার্চুয়াল ফ্লাইট প্রশিক্ষকের কাছ থেকে শিক্ষা নিতে পারে।

ফ্লাইট আনলিমিটেড লুকিং গ্লাস টেকনোলজিস দ্বারা প্রকাশিত প্রথম স্ব-প্রকাশিত গেম ছিল। এটি ভিডিও গেম প্রকাশক হিসাবে সংস্থা প্রতিষ্ঠা এবং মাইক্রোসফ্ট ফ্লাইট সিমুলেটারের মতো ফ্লাইট সিমুলেটর ফ্র্যাঞ্চাইজিগুলির সাথে প্রতিযোগিতা করার উদ্দেশ্যে ছিল। কণা পদার্থবিজ্ঞানী এবং অপেশাদার পাইলট, প্রকল্প নেতা সিয়ামাস ব্ল্যাকলি 1992 সালে গেমটি কল্পনা করেছিলেন। তিনি অনুভব করেছিলেন যে অন্যান্য ফ্লাইট সিমুলেটরগুলি সত্যিকারের ফ্লাইটের অভিজ্ঞতা জানাতে ব্যর্থ হয়েছে এবং তিনি রিয়েল-টাইম কম্পিউটেশনাল ফ্লুইড ডায়নামিক্সের ভিত্তিতে ফ্লাইট আনলিমিটেডের জন্য একটি সিমুলেটেড বায়ুমণ্ডল কোড করে প্রতিক্রিয়া ব্যক্ত করেছিলেন। এ্যারোব্যাটিক পাইলট মাইকেল গলিয়ান খেলাটিকে সমর্থন করেছিলেন এবং দলটিকে এটি জীবনের আরও সত্যায়িত করতে সহায়তা করেছিলেন।

ফ্লাইট আনলিমিটেড সমালোচকদের কাছ থেকে ইতিবাচক পর্যালোচনা পেয়েছিল এবং এটি একটি বাণিজ্যিক সাফল্য ছিল; এর বিক্রয় 2002 সালে 780,000 কপি ছাড়িয়েছে। পর্যালোচকরা এর বাস্তবতা, বিমানের নির্দেশনা, গ্রাফিক্স এবং বিমানের অনুভূতির প্রশংসা করেছেন, তবে কেউ কেউ এর উচ্চ সিস্টেমের প্রয়োজনীয়তার সমালোচনা করেছেন। গেমটির পরে দুটি সিক্যুয়াল ছিল: ফ্লাইট আনলিমিটেড II (1997) এবং ফ্লাইট আনলিমিটেড তৃতীয় (1999)। একটি যুদ্ধ-ভিত্তিক উত্তরসূরি, ফ্লাইট কমব্যাট 2002 সালে জেনের অ্যাটাক স্কোয়াড্রন হিসাবে একাধিক বিপর্যয়ের পরে মুক্তি পেয়েছিল। শীঘ্রই ফ্লাইট আনলিমিটেড ' সমাপ্তির পরে, Blackley লুকিং গ্লাস থেকে বহিস্কার করা হয়। তিনি জুরাসিক পার্ক ডিজাইন করতে গিয়েছিলেন : ড্রিম ওয়ার্কস ইন্টারেক্টিভের টিগ্রাসার্স এবং পরে মাইক্রোসফ্টে এক্সবক্স প্রকল্পের নেতৃত্ব দেন।

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Looking Glass Technologies Ships Flight Unlimited Worldwide"। PR Newswire। জুন ৭, ১৯৯৫।