লে নত্তি দি কাবিরিয়া

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Nights of Cabiria থেকে পুনর্নির্দেশিত)
লে নত্তি দি কাবিরিয়া
পরিচালকফেদেরিকো ফেল্লিনি
প্রযোজকদিনো দি লরেন্তিস
চিত্রনাট্যকারফেদেরিকো ফেল্লিনি
এন্নিও ফ্লায়ানো
তুল্লিও পিনেল্লি
পিয়ের পাওলো পাসোলিনি
কাহিনিকারফেদেরিকো ফেল্লিনি
শ্রেষ্ঠাংশে
সুরকারনিনো রোতা
পাসকেল বোনাগুরা
চিত্রগ্রাহকআলদো তোন্তি
সম্পাদকলিও কাতোজ্জো
পরিবেশকপ্যারামাউন্ট পিকচার্স (Italy)
লে ফিল্ম মার্সো (ফ্রান্স)
লোপার্ট পিকচার্স কর্পোরেশন (যুক্তরাষ্ট্র)
মুক্তি
  • ১০ মে ১৯৫৭ (1957-05-10) (কান)
  • ২৭ মে ১৯৫৭ (1957-05-27) (ইতালি)
  • ১৬ অক্টোবর ১৯৫৭ (1957-10-16) (ফ্রান্স)
স্থিতিকাল১১৮ মিনিট[১]
দেশইতালি
ফ্রান্স
ভাষাইতালীয়

লে নত্তি দি কাবিরিয়া ১৯৫৭ সালে মুক্তিপ্রাপ্ত একটি ইতালীয় নাট্য চলচ্চিত্র। ফেদেরিকো ফেল্লিনি ছবিটি পরিচালনা করেছেন। ছবির শ্রেষ্ঠাংশে রয়েছেন গিউলিয়েত্তা মাসিনা, ফ্রঁসোয়া পেরিয়েআমিদিও নাজ্জারি। ফেল্লিনির একটি গল্প অবলম্বনে ছবিটি নির্মিত হয়েছে। এটি রোমের একজন গণিকার কাহিনী, যে প্রকৃত ভালোবাসার সন্ধানে বৃথা অনুসন্ধান চালায়।

কান চলচ্চিত্র উৎসবে গিউলিয়েত্তা মাসিনা সেরা অভিনেত্রীর সম্মানে ভূষিত হন। এছাড়াও সেরা বিদেশি চলচ্চিত্র ক্যাটাগরিতে এটি অস্কার পুরস্কার লাভ করে। ইতালি ও ফেল্লিনি এর আগেও ১৯৫৬ সালে লা স্ত্রাদা ছবির জন্য এ পুরস্কার লাভ করেন, যাতে মাসিনাও অভিনয় করেছিলেন।

কাহিনীসংক্ষেপ[সম্পাদনা]

কাবিরিয়া একজন সুখী, হাসিখুশি যুবতী। সে নদীতীরে তার বর্তমান প্রেমিক গিওর্গিওর সাথে দাঁড়িয়ে রয়েছে। হঠাৎই গিওর্গিও কাবিরিয়াকে নদীতে ধাক্কা মারে এবং তার হাতব্যাগ নিয়ে পালিয়ে যায়। কাবিরিয়া সাঁতার কাটতে না জানায় নদীতে প্রায় মরতে বসেছিল। কিন্তু কয়েকজন বালক তাকে উদ্ধার করে। কাবিরিয়া এতে বালকদের উপর খুশি না হয়ে উল্টো তাদের তিরস্কার করতে শুরু করে এবং গিওর্গিওকে খুঁজতে আরম্ভ করে।

কাবিরিয়া তার ছোট্ট কুটিরে ফিরে আসে। কিন্তু গিওর্গিও ততক্ষণে হাওয়া হয়ে গেছে। সে একটু ক্ষুব্ধ অনুভব করল। কিন্তু যখন তার সবচেয়ে ভালো বন্ধু ওয়ান্দা তাকে বুঝানোর চেষ্টা করল,যা হওয়ার তা হয়ে গেছে এবং এখন তার গিওর্গিওকে ভুলে যাওয়া উচিত, তখন সে ওয়ান্দার সাথে দুর্ব্যবহার করে। গণিকা হিসেবেই সে জীবিকা নির্বাহ করতে থাকে। একদিন কাবিরিয়া নৈশক্লাবের বাইরে দাঁড়িয়ে আছে। এসময় সে বিখ্যাত চিত্রতারকা আলবার্তো লাজ্জারি এবং তার বান্ধবীকে ঝগড়া করতে দেখে। একসময় লাজ্জারির বান্ধবী তাকে ছেড়ে চলে যায়। কাবিরিয়াকে দেখতে পেয়ে লাজ্জারি তাকে আরেকটি ক্লাব এবং শেষে তার বাসভবনে নিয়ে যায়। এর ঐশ্বর্য কাবিরিয়াকে বিমোহিত করে। এরপর যে মুহূর্তে আলবার্তো ও কাবিরিয়া একত্রিত হবে, তখনই আলবার্তোর বান্ধবী এসে পৌঁছায়। কাবিরিয়াকে তখন স্নানাগারে ঠেলে ফেলে দেওয়া হয়, যার দরুন সে আলবার্তোর সঙ্গে ভালোবাসাবাসি করতে পারে না।

শহরের গণিকারা যেখানে ঘুরে বেড়ায়, সেখানে চার্চ এর একটি শোভাযাত্রা বের হয়। কাবিরিয়ার গণিকা বন্ধুরা ঐ শোভাযাত্রা নিয়ে উপহাস করে। কিন্তু সে উক্ত শোভাযাত্রায় অংশ নেওয়ার সিদ্ধান্ত নেয়। কিন্তু যখনই সে শোভাযাত্রায় যোগদান করতে যাবে, তখনই একজন পুরুষ দেহব্যবসায়ী এসে হাজির হয় এবং সে তার ট্রাকে উঠে পড়ে। রাত্রে বাড়ি ফেরার সময় সে একজন ব্যক্তিকে গুহায় বুভুক্ষুদের খাবার দিতে দেখে। ঐ ব্যক্তিটিকে আগে না দেখলেও তার মহানুভবতায় সে অভিভূত হয়। চার্চে বন্ধুদের সঙ্গে গিয়ে কাবিরিয়া মহত্তম জীবনের জন্য প্রার্থনা জানায়।

চরিত্রায়ণে[সম্পাদনা]

  • গিউলিয়েত্তা মাসিনা - কাবিরিয়া
  • ফ্রঁসোয়া পেরিয়ে -অস্কার
  • ফ্রাঙ্কা মার্জি - ওয়ান্দা
  • আমিদিও নাজ্জারি - আলবার্তো লাজ্জারি
  • ডোরিয়ান গ্রে - জেসি

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "NOTTI DI CABIRIA (AA)"British Board of Film Classification। ১৯৫৭-১০-২২। ২০১৪-০৯-০৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৩-০৬-২১ 

বহিঃসংযোগ[সম্পাদনা]