২০২১ ন্যাশনাল পিপলস কংগ্রেস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

রাষ্ট্রপতি প্রধানমন্ত্রী কংগ্রেস চেয়ারম্যান
সি জিনপিং লি কেকিয়াং Li Zhanshu
অধিকৃত
১৪ মার্চ ২০১৩
অধিকৃত
১৫ মার্চ ২০১৩
অধিকৃত
১৭ মার্চ ২০১৩

ওয়েবসাইট

২০২১ ন্যাশনাল পিপলস কংগ্রেস (এনপিসি) ছিল গণপ্রজাতন্ত্রী চীনের ১৩ তম ন্যাশনাল পিপলস কংগ্রেসের (পিআরসি) চতুর্থ পূর্ণাঙ্গ অধিবেশন। এটি ৫ মার্চ থেকে ১১ মার্চ ২০২১ পর্যন্ত বার্ষিক দুটি অধিবেশনের অংশ হিসাবে চীনা জনগণের রাজনৈতিক পরামর্শমূলক সম্মেলন (সিপিপিসিসি) এর সাথে একযোগে অনুষ্ঠিত হয়েছিল। এনপিসি বেইজিংয়ের গ্রেট হল অব দ্য পিপল-এ অনুষ্ঠিত হয়।

চলমান কোভিড-১৯ মহামারীর কারণে, কংগ্রেসের অধিকাংশ কার্যক্রমই ক্যামেরায় ধারণকৃত ছিল এবং সাংবাদিকদের উপস্থিত হতে নিষেধ করা হয়েছিল। আয়োজনের অংশ হিসেবে, অধিবেশনে উপস্থিত হাজার হাজার ডেপুটির সকলকে সার্স-কাভি-২ এ আক্রান্ত কিনা পরীক্ষা করে কিছুদিন বিচ্ছিন্ন রাখা হয়েছিল। সাংবাদিকদের সাথে জড়িত অধিকাংশ কার্যক্রমই অনলাইন কনফারেন্সিংয়ের মাধ্যমে সংঘটিত হয়।

প্রিমিয়ার লি কেকিয়াং ৬% জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্য ঘোষণা করেছেন, যা কোভিড-১৯ মহামারীর কারণে ২০২০ সালের লক্ষ্য নির্ধারণ না হওয়া সত্ত্বেও আগের বছরের তুলনায় রক্ষণশীল বলে বিবেচিত হয়েছিল।[১] লি, রাজ্য কাউন্সিলের বাজেট ঘাটতিকে ২০২০ সালে জিডিপির ৩.৬% থেকে ২০২১ সালে জিডিপির প্রায় ৩.২% এ নামানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করেন এবং এ উদ্দ্যেশে স্থানীয় সরকারগুলির দ্বারা বিশেষ বন্ড ইস্যুর ক্ষেত্রে কোটার সুবিধা কমানোর পরিকল্পনা ঘোষণা করেন।

এছাড়া, এনপিসি চতুর্দশ পঞ্চবার্ষিক পরিকল্পনার খসড়া পর্যালোচনা করেছিল।[২]

তথ্যসূত্র[সম্পাদনা]