গণপ্রজাতন্ত্রী চীনের রাষ্ট্রপতি

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে


গণপ্রজাতন্ত্রী চীনের রাষ্ট্রপতি, যিনি সাধারণত চীনের রাষ্ট্রপতি নামে, তিনি হলেন গণপ্রজাতন্ত্রী চীনের রাষ্ট্রীয় প্রতিনিধি। ১৯৯৩ সাল থেকে চীনা কমিউনিস্ট পার্টির (সিসিপি) সাধারণ সম্পাদক এবং কেন্দ্রীয় সামরিক কমিশনের চেয়ারম্যান এই পদে বহাল রয়েছেন, যিনি চীনের প্রকৃত নেতা।

রাষ্ট্রপতি হলেন একীভূত ক্ষমতার নীতির উপর ভিত্তি করে গণ কংগ্রেসের ব্যবস্থার একটি অংশ যেখানে ন্যাশনাল পিপলস কংগ্রেস (এনপিসি) সরকারের একমাত্র শাখা এবং ক্ষমতার সর্বোচ্চ রাষ্ট্রীয় অঙ্গ হিসেবে কাজ করেন। তিনি এরনপিসি একটি রাষ্ট্রীয় অঙ্গ এবং রাজ্য কাউন্সিল ও জাতীয় সুপারভাইজরি কমিশনের সমতুল্য। এনপিসি স্ট্যান্ডিং কমিটির সাথে একসঙ্গে রাষ্ট্রপতি রাষ্ট্র প্রধানদের কিছু কার্য-সম্পাদন করেন। রাষ্ট্রপতি এনপিসি স্থায়ী কমিটির সম্মতিতে রাষ্ট্রীয় বিষয়ে জড়িত থাকতে পারেন। যদিও রাষ্ট্রপতি নিজেই একটি শক্তিশালী অঙ্গ নয়, ২৭ মার্চ ১৯৯৩ সাল থেকে তিনি একই সাথে চীনা কমিউনিস্ট পার্টির (সিসিপি) কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক এবং কেন্দ্রীয় সামরিক কমিশনের (সিএমসি) চেয়ারম্যান হিসাবে দায়িত্ব পালন করেছেন, যার ফলে তিনি চীনের সর্বোচ্চ নেতা এবং সর্বাধিনায়ক।

গণপ্রজাতন্ত্রী চীনের প্রথম রাষ্ট্রীয় প্রতিনিধি ছিলেন কেন্দ্রীয় জনগণের সরকারের চেয়ারম্যান, যা ১ অক্টোবর ১৯৪৯ সালে চীনা জনগণের রাজনৈতিক পরামর্শমূলক সম্মেলনের সিদ্ধান্তের মাধ্যমে প্রতিষ্ঠিত হয়েছিল এবং ১৯৫৪ সালে সংবিধানে রাষ্ট্রীয় চেয়ারম্যানের অফিসে প্রতিস্থাপিত হয়েছিল।