হ্যানয় মেডিকেল বিশ্ববিদ্যালয়

স্থানাঙ্ক: ২১°০০′১০″ উত্তর ১০৫°৪৯′৫৪″ পূর্ব / ২১.০০২৭৮° উত্তর ১০৫.৮৩১৬৭° পূর্ব / 21.00278; 105.83167
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
হ্যানয় মেডিকেল বিশ্ববিদ্যালয়
Đại Học Y Hà Nội
ডং ডা জেলায় এইচএমইউ এর বর্তমান ক্যাম্পাস মানচিত্র
প্রাক্তন নাম
ইন্দোচিনা মেডিকেল কলেজ
স্থাপিত১৯০২
সভাপতিঅধ্যাপক থান ভান তা, এমডি, পিএইচডি
ঠিকানা
No.1,Tôn Thất Tùng street, Khương Thượng ward, Đống Đa
, ,
ওয়েবসাইটhmu.edu.vn
মানচিত্র

হ্যানয় মেডিকেল বিশ্ববিদ্যালয় (এইচএমইউ, ভিয়েতনামী: Đại học Y Hà Nội) ভিয়েতনামের হ্যানয়ে অবস্থিত প্রাচীনতম বিশ্ববিদ্যালয়। এইচএমইউ ১৯০২ সালে ফরাসিদের দ্বারা ইন্দোচিনা মেডিকেল কলেজ নামে ফরাসি উপনিবেশের সময় প্রতিষ্ঠিত হয়েছিল। এইচএমইউ-এর প্রথম প্রধান শিক্ষক ছিলেন আলেক্‌সঁদ্র ইয়েরসাঁ যিনি বিউবনিক প্লেগ বা কীটপতঙ্গের জন্য দায়ী ব্যাসিলাসের সহ-আবিষ্কারক ছিলেন, যা তাঁর সম্মানে নতুন নামকরণ করা হয়েছিল (ইয়েরসিনিয়া পেস্টিস)।

ইতিহাস[সম্পাদনা]

১৯০০ এর দশকের গোড়ার দিকে ইন্দোচীন মেডিকেল কলেজ

এইচএমইউ, পূর্বে ইন্দোচিনা মেডিকেল কলেজ নামে পরিচিত ছিলো এবং ১৯০২ সালে প্রতিষ্ঠিত হয়। এটি ছিল ভিয়েতনামের প্রথম আধুনিক বিশ্ববিদ্যালয় এবং টেম্পল অফ লিটারেচারের পরে ভিয়েতনামের সমস্ত বিশ্ববিদ্যালয়ের মধ্যে দ্বিতীয়। এটি লে থান টং সড়কে অবস্থিত ছিল, যা ছিলো তখনকার অনুশীলন হাসপাতাল ১০৮ হাসপাতালের পাশেই। ১৯৬১ সালে, হ্যানয় ইউনিভার্সিটি অফ ফার্মেসি এইচএমইউ থেকে বিচ্ছিন্ন হয়ে পুরানো ক্যাম্পাসে পাঠদান শুরু করে। স্থানটি ভিয়েতনাম ন্যাশনাল ইউনিভার্সিটি, হ্যানয়ের কলেজ অফ সায়েন্সের সাথেও ভাগাভাগি করা হয়েছে।

এইচএমইউ-কে টন দ্যাট তুং স্ট্রিটে হ্যানয়ের বৃহত্তম হাসপাতাল- বাচ মাই হাসপাতালের পাশে তার বর্তমান ঠিকানায় একটি নবনির্মিত ক্যাম্পাসে স্থানান্তরিত করা হয়েছে - যার নামকরণ করা হয়েছে এর একজন অধ্যক্ষের নামে। ভিয়েত ডুক হাসপাতালেও এর অফিস রয়েছে। অধিভুক্ত প্রশিক্ষণ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে ন্যাশনাল হসপিটাল অফ পেডিয়াট্রিক্স, ন্যাশনাল হসপিটাল অফ অবস্টেট্রিক্স অ্যান্ড গাইনোকোলজি, ই হসপিটাল, ন্যাশনাল ক্যানসার হাসপাতাল, ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেমাটোলজি অ্যান্ড ব্লাড ট্রান্সফিউশন, ন্যাশনাল হসপিটাল ফর ট্রপিক্যাল ডিজিজ, ন্যাশনাল হসপিটাল অফ ডার্মাটোলজি অ্যান্ড ভেনারোলজি, ডুক গিয়াং হাসপাতাল। এবং আরও অনেকের মধ্যে, এর নিজস্ব অনুশীলন প্রতিষ্ঠান, হ্যানয় মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতাল।

এইচএমইউ ভিয়েতনামের সবচেয়ে বিখ্যাত মেডিকেল বিশ্ববিদ্যালয় হিসেবে বিবেচিত হয়। বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা খুবই প্রতিযোগিতামূলক। অতীতে, এটিই একমাত্র মেডিকেল বিশ্ববিদ্যালয় ছিলো যেখানে সমস্ত ভিয়েতনাম থেকে পড়াশুনার জন্য ছাত্ররা আসতো। দীর্ঘদিন ধরে, এটিই একমাত্র বিশ্ববিদ্যালয় যা জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রবেশিকা পরীক্ষার সময় অঞ্চল অনুসারে অগ্রাধিকার দেয় না (যেমন: গ্রামীণ বা দুর্গম অঞ্চলের শিক্ষার্থীরা, যারা 'অঞ্চল অনুসারে বোনাস মার্ক' লাভ করতে চায়, তাদের অবশ্যই অন্যান্য মেডিকেল বিশ্ববিদ্যালয়ে আবেদন করতে হবে)।

চিত্রশালা[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিঃসংযোগ[সম্পাদনা]

{{#coordinates:}}: প্রতি পাতায় একাধিক প্রাথমিক ট্যাগ থাকতে পারবে না