হোমস অ্যান্ড ওয়াটসন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

হোমস অ্যান্ড ওয়াটসন একটি ২০১৮ আমেরিকান রহস্য কৌতুক চলচ্চিত্র যা এটেন কোহেন রচিত এবং পরিচালনা করেছেন। ছবিতে অভিনয় করেছেন উইল ফেরেল এবং জন সি রিলির উপাধি চরিত্র শেরলক হোমস এবং ডাঃ ওয়াটসন সহ, রেবেকা হল, রব ব্রাইডন, স্টিভ কোগান, এবং র‌্যালফ ফিয়েনেস সহ সহায়ক চরিত্রে। বাকিংহাম প্যালেসে হুমকির পিছনে অপরাধীকে খুঁজে বের করতে গিয়ে এই খ্যাতিমান গোয়েন্দা যুগলকে অনুসরণ করে। ২০০৮ সালে প্রথম ঘোষিত হন সাচা ব্যারন কোহেনের সাথে হোমস এবং ফেরেরেল হিসাবে ওয়াটসন, হোমস ও ওয়াটসন বেশ কয়েক বছর ধরে বিকাশের নরক জুড়েছিল জুলাই ২০১৬ সালে ফেরেল এবং রেইলি তাদের শেষ ভূমিকাগুলির জন্য নিশ্চিত হওয়ার আগে এবং এটান কোহেনকে পরিচালক হিসাবে ঘোষণা করা হয়েছিল। ফিল্মিং লন্ডনের আশেপাশে ২০১৭ এর শেষ থেকে ২০১৭ সালের গোড়ার দিকে হয়েছিল। টালাদেগা নাইটসের পরে ফেরেল এবং রিলির মধ্যে এটি চতুর্থ সহযোগিতা : দ্য বল্ল্ড অফ রিকি ববি (২০০৮) স্টেপ ব্রাদার্স (২০০৮) এবং অ্যাঙ্করম্যান ২: দ্য কিংবদন্তি ধারাবাহিকতা (২০১৩), যদিও প্রথম অ্যাডাম ম্যাককে পরিচালিত হয়নি (যিনি ছিলেন) এখানে উত্পাদিত)। হোমস অ্যান্ড ওয়াটসন তার কলম্বিয়া পিকচার লেবেলের মাধ্যমে সনি পিকচার্স রিলিজিংয়ের মাধ্যমে ২৫ ডিসেম্বর ২০১৮ এ যুক্তরাষ্ট্রে মুক্তি পেয়েছিল। ফিল্মটি বক্স অফিসের বোমাতে পরিণত হয়েছিল, যা বিশ্বব্যাপী ৪২ মিলিয়ন ডলার বাজেটে ৪১ মিলিয়ন ডলার আয় করেছে এবং সমালোচকদের দ্বারা ব্যাকুল হয়েছিলেন, যারা এর দুর্বল লিপি, তারিখ এবং অদম্য কৌতুক এবং কাস্ট এবং উৎস সামগ্রীর বিভ্রান্তির জন্য দুঃখ প্রকাশ করেছেন। কিছু সমালোচক এটিকে ২০১৮ সালের সবচেয়ে খারাপ চিত্র হিসাবে চিহ্নিত করেছেন সংবাদমাধ্যমগুলি স্ক্রিনিং চলাকালীন প্রথম দিকে প্রচুর লোকের বাইরে বেরিয়ে আসার ঘটনা উল্লেখ করেছে। ছবিটি ছয় রাজ্জির জন্য মনোনীত হয়েছিল এবং ওয়ারস্ট ছবি সহ তাদের মধ্যে চারটি জিতেছিল।

পটভূমি[সম্পাদনা]

১৮৬৭ ইংল্যান্ডে শেরলক হোমস শৈশবে তাঁর সহপাঠীদের কাছ থেকে নিয়মিত হুমকির শিকার হন; ফলস্বরূপ, তিনি তার আবেগকে সীলমোহর করেছিলেন এবং তাঁর প্রচেষ্টা কঠোরভাবে জ্ঞানের জন্য উৎসর্গ করেছিলেন, নিয়ম ভঙ্গ করার জন্য সহপাঠীদের বহিষ্কার করেছিলেন। তিনি তাঁর উজ্জ্বলতায় মুগ্ধ তত্ত্বাবধায়ক শিশু জন ওয়াটসনের সাথে বন্ধুত্ব করেছেন। বছর কয়েক পরে, হোমসকে কিংবদন্তি গোয়েন্দা হিসাবে দেখা হয়। তিনি এবং ওয়াটসন উভয়ই প্রফেসর জেমস মরিয়ার্তির বিচার দেখতে পাচ্ছেন, তবে মরিয়ার্তির পাঠানো একটি প্যাকেজ দ্বারা সাময়িকভাবে পথচলা করছেন এবং তাদের গৃহকর্মী মিসেস তাদের কাছে এনেছিলেন। হাডসন বিচারে হোমস প্রকাশ করেছেন যে মরিয়ার্তির অপরাধের জন্য অভিযুক্ত ব্যক্তি জ্যাকব মুসগ্রাভ নামে একজন প্ররোচক যিনি অতিরিক্ত হস্তমৈথুনের কারণে তাঁর হাতে কাঁপুনির কারণে খুন করতে অক্ষম। হোমসকে তার ছাড়ের বিষয়টি ভুল হিসাবে বোঝানোর জন্য ইন্সপেক্টর লেস্ট্রেডের প্রচেষ্টার পরেও হোমস নিশ্চিত যে মরিয়ার্টি বর্তমানে যুক্তরাষ্ট্রে ভ্রমণ করছে। বিচারের পরে, এই দুজনে হোমসের আশ্চর্য জন্মদিনের পার্টিতে অংশ নিতে বাকিংহাম প্যালেসে ভ্রমণ করেছিলেন, যেখানে তারা জন্মদিনের কেকের ভিতরে মরিয়ার্তির একটি বার্তা সহ একটি মৃতদেহ আবিষ্কার করেছিলেন এবং জানিয়েছিলেন যে রানী ভিক্টোরিয়া ৪ দিনের মধ্যে মারা যাবেন। ময়নাতদন্তের সময়, হোমস এবং ওয়াটসন ডাঃ গ্রেস হার্ট এবং ফেরাল মিলির সাথে দেখা করেছিলেন। ওয়াটসন এবং হোমস যথাক্রমে গ্রেস এবং মিলির প্রতি মোহিত হন। ময়নাতদন্ত শেষে ওয়াটসন ঘোষণা করেছেন যে মৃতদেহের মৃত্যুর কারণ অনিবার্য, আর হোমস বিশ্বাস করেন যে সেই ব্যক্তিকে বিষ প্রয়োগ করা হয়েছিল। তদুপরি, তিনি বিশ্বাস করেন যে বিষটি গুস্তাভ ক্লিংগার থেকে এসেছে। এই জুটি অবশেষে ক্লিঞ্জারকে সনাক্ত করে, যিনি মরিয়ার্তির সাথে লিগে ছিলেন। ক্লিঞ্জার কিছু প্রকাশের আগে তাকে খুন করা হয়। হোমস সিদ্ধান্ত নিয়েছে যে তাকে অবশ্যই তার ভাই মাইক্রফ্টের সাহায্য চাইতে হবে, যিনি তাকে বলে যে খুনি তার নিকটতম কেউ হোমস ভুল করে ওয়াটসনকে হত্যাকারী হিসাবে বিশ্বাস করে এবং তাকে গ্রেপ্তার করেছে। তিনি এই সিদ্ধান্তের জন্য আফসোস করতে এসে তার আবেগ ফিরে পেয়েছিলেন। হোমস ওয়াটসনের ঘরে গিয়ে কেবল খালি খালি লাল মখমলের পিষ্টক ভরা প্লেটের জন্য খুঁজে পান। তার গৃহকর্মী কেক তৈরি করে এবং ওয়াটসন তাকে বার্তা দেওয়ার জন্য টুকরো টুকরো টুকরো টুকরো টুকরো করে ফেলে বলে তিনি ওয়াটসন এবং মিসেসকে সন্ধান করেন হাডসন, যিনি মরিয়ার্তির মেয়ে হিসাবে প্রকাশ পেয়েছিলেন টাইটানিকের কাছে, যেখানে রানির হত্যার ঘটনা ঘটতে চলেছিল। ওয়াটসনের কাছে ক্ষমা চেয়ে এবং মুক্ত করার পরে, তারা মূল কক্ষে ছুটে যায় যেখানে তারা বোমা আবিষ্কার করে, যা ওয়াটসন একটি জানালা ফেলে দেয়। বোমাটি মিসেসে অবতরণ করেছে হাডসনের নৌকা, তাকে এবং তার সহযোগীদের হত্যা করে। এই জুটি রানী দ্বারা অভিনন্দন জানায়, কেবল হোমস ওয়াটসনের কৃতিত্ব স্থির করার জন্য। এই জুটি গ্রেস এবং মিলির সাথে পুনরায় সংযোগ স্থাপন করে, যার পরবর্তীকালে প্রকাশিত হয় যে তাঁর পুরুষাঙ্গের ব্যক্তিত্ব পুরুষদের কারচুপি করার কাজ ছিল। গ্রেস এবং মিলি টাইটানিকের দিকে যাত্রা করার আগে প্রতিটি জুটি একটি চুম্বন ভাগ করে নেয়। বাড়ি ফিরে, হোমস গর্বের সাথে তাদের বিল্ডিংয়ে একটি ফলক প্রদর্শন করে যা দেখায় যে ওয়াটসন একজন সহ-গোয়েন্দা, অবশেষে তাকে তার স্বীকৃতি প্রদান করেছেন (যদিও এটি এখনও হোমসের নিজস্ব ফলকের চেয়ে ছোট)। পরে, মার্কিন যুক্তরাষ্ট্রের একটি বারে মরিয়ার্তির মুখোমুখি হোমস এবং ওয়াটসন।

কাস্ট[সম্পাদনা]

  1. শার্লক হোমসের চরিত্রে উইল ফেরেল
  2. জন সি রিলি ডঃ জন ওয়াটসনের ভূমিকায়
  3. ডাঃ গ্রেস হার্ট হিসাবে রেবেকা হল
  4. প্রফেসর জেমস মরিয়ার্টি / জ্যাকব মুসগ্রাভের ভূমিকায় রালফ ফিনেস
  5. ইন্সপেক্টর লেস্ট্রেড হিসাবে রব ব্রাইডন
  6. রোজ হাডসনের চরিত্রে কেলি ম্যাকডোনাল্ড
  7. গুস্তাভ ক্লিংগার চরিত্রে স্টিভ কোগান
  8. মিলির চরিত্রে লরেন ল্যাপকাস
  9. রানী ভিক্টোরিয়ার চরিত্রে পাম ফেরিস
  10. মাইক্রফ্ট হোমসের চরিত্রে হিউ লরি
  11. ফ্লোটসামের চরিত্রে বেলা রামসে
  12. আচারের মতো স্কারলেট গ্রেস
  13. নোস জুপে ডক্সি হিসাবে
  14. ব্রাউন ব্রাউন স্ট্রোম্যান
  15. টাইটানিকের ভূমিকায় শ্রদ্ধা জানাতে বিলি
  16. জেনের ভূমিকায় বিলি জেন
  17. ব্রুস বাফার নিজেকে হিসাবে
  18. মাইকেল বাফার নিজেকে হিসাবে

উৎপাদনের[সম্পাদনা]

২০০০ সালের জুলাইয়ে, খবর পাওয়া গিয়েছিল যে সচ্চা ব্যারন কোহেন হোমস খেলবেন এবং উইল ফেরেল ডঃ ওয়াটসনের অভিনয় করবেন শেরলক হোমস-এর একটি কৌতুক টিকের সাথে, জুড এপাটো প্রযোজনা করছিলেন এটান কোহেন রচিত একটি স্ক্রিপ্ট, কলম্বিয়া পিকচারের জন্য।

১ আগস্ট, ২০০১ তে খবর পাওয়া গিয়েছিল যে ফেরেল এবং জন সি রিলি ছবিতে অভিনয় করবেন, হোমস ও ওয়াটসন শিরোনামে এবং এটেন কোহেন রচনা ও পরিচালনা করেছেন, তার পরিবর্তে ফেরেল ও হোমস অভিনয় করবেন এবং রিলি ওয়াটসনের চরিত্রে অভিনয় করবেন। ১৪ ই নভেম্বর, ২০০১, মিলি চরিত্রে লরেন ল্যাপকাসকে ছবিতে কাস্ট করা হয়েছিল, যার সাথে শার্লক অবসন্ন। ১ নভেম্বর, ২০০১ এ, রব ব্রাইডন, কেলি ম্যাকডোনাল্ড এবং রেবেকা হল অভিনেতাদের সাথে যুক্ত হয়েছিল জানুয়ারী, ২০১৭ এ, র‌্যাল্ফ ফিনেস এবং হিউ লরিও কাস্টে যোগ দিয়েছিলেন ফিল্মিংয়ের ডিসেম্বরের শুরুর দিকে লন্ডনে শেপারটন স্টুডিওতে শুরু হয়েছিল। ফেব্রুয়ারি ২০১৭ এর প্রথম দিকে, ফিল্ম ক্রুরা হ্যাম্পটন কোর্ট প্রাসাদে অবস্থান করছিল অ্যালান মেনকেন এবং তাঁর গীতিকার-লেখক গ্লেন স্লেটার এই ছবির জন্য একটি নতুন গান রচনা করেছিলেন, যখন মূল স্কোরটি মার্ক মাদার্সব্যাগের দ্বারা রচিত হয়েছিল।

মুক্তি[সম্পাদনা]

হোমস ও ওয়াটসন মূলত ৩ আগস্ট, ২০১৮ এ মুক্তি পাওয়ার কথা ছিল, তবে আগস্ট ২০১৭ এ এটি ৯ নভেম্বর, ২০১৮ এ আবার ঠেলে দেওয়া হয়েছিল। এরপরে এটি ২১ ডিসেম্বর, ২০১৮ এবং তারপরে অবশেষে ২৫ ডিসেম্বর, ২০১৮ এ ফিরে দেওয়া হয়েছিল ডেডলাইন হলিউডের মতে, ফিল্মটির পরীক্ষার স্কোর এতটাই কম ছিল যে সনি নেটফ্লিক্সের কাছে বিতরণ করার অধিকার বিক্রি করার চেষ্টা করেছিল, বক্স অফিসের দুর্বল সংবর্ধনার পূর্বে ধারণা করেছিল, কিন্তু সফলতা পায়নি।

মার্কেটিং[সম্পাদনা]

ট্রেলারটি ২৮ শে সেপ্টেম্বর, ২০১৮ এ প্রকাশিত হয়েছিল।

তথ্যসূত্র[সম্পাদনা]

বহিসংযোগ[সম্পাদনা]